somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পিসির জন্য বাড়তি পাওয়ার : দুটো পাওয়ার সাপ্লাই নয় কেন?

১২ ই ডিসেম্বর, ২০১০ সকাল ১০:০৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

শখের গেমার রেহান। নতুন সব গেম এনজয় করবার খুব ক্রেজ তার। বেশ কিছুদিন ধরে টাকা জমিয়ে শেষ পর্যন্ত কিনেই ফেলল একটা সিরিয়াস গ্রাফিক্স কার্ড। খুব খুশি। এবার গেম ব্যাটা তুই রান না করে যাবি কই! বাসায় ফিরে কার্ড ইনস্টল করতে গিয়ে মাথায় হাত। তার কেসিং এর পাওয়ার সাপ্লাই যথেষ্ট নয়। আরও বেশি ওয়াটের পি.এস.ইউ লাগবে। জোর করে চালাতে গেলে তার সিস্টেমের ভীষণ ক্ষতি হয়ে যেতে পারে। পাওয়ার সাপ্লাই নিয়ে খোঁজ করতে গিয়ে এবার গালে হাত। ৫০০ ওয়াট এর একটা ভালো পাওয়ার সাপ্লাই ইউনিট ৪৫০০/= থেকে শুরু করে প্রায় আকাশ ছুই ছুই! এখন? কিভাবে সে কিনবে এত টাকা দিয়ে নতুন পাওয়ার সাপ্লাই?

যারা রেহানের মতো সমস্যায় পড়েছেন, অনেকেই চিন্তা করছেন এর কোন বিকল্প বুদ্ধি আছে কিনা। অনেকে হয়ত সিরিয়াস গেমিং কার্ড ব্যাবহার করেন না। কিন্তু মাত্র চার পাঁচটা হার্ডডিস্ক (!) আর চারটা সিডি/ডিভিডি রাইটার চালান, আবার সিস্টেম ঠান্ডা রাখার জন্য মাত্র (!) গোটা দশেক কুলিং ফ্যান চালান! আর চালাতে গিয়ে হোচট খেতে থাকেন। সমস্যার সমাধান অবশ্যই বেশি ওয়াটের পাওয়ার সাপ্লাই। ১০০০ ওয়াটের পাওয়ার সিস্টেম ও পাওয়া যায়। দামটা নাহয় নাই বললাম। কমের মধ্যে বুদ্ধি কি? আছে, আর সেটা জানাতেই এই লেখা।

সমাধান, দুটি পাওয়ার সাপ্লাই ইউনিট ব্যাবহার করুন। একটা পি. এস. ইউ. হার্ড ড্রাইভ, সিডি, ডিভিডি রম, রাইটার ও কুলিং ফ্যানের জন্য, আর একটা মাদারবোর্ড ও মাদারবোর্ডের সাথে যুক্ত অন্যান্য পেরিফেরালসের জন্য। যেটি মেইনবোর্ডের সাথে যুক্ত থাকবে, সেটি হবে মাস্টার, অন্যটি স্লেভ। আপনাদের মধ্যে কয়েকজন বোধহয় নড়ে চড়ে বসেছেন। কিভাবে হয় এটা?

সাধারন ভাবে একটা পাওয়ার সাপ্লাই ইউনিট মেইনবোর্ড কানেকশন ছাড়া অন্যান্য ড্রাইভ গুলো পাওয়ার দিতে পারে না। অর্থাৎ কিনা, পি. এস. ইউ. এর অন/অফ সুইচটা কন্টো্রল কেও মাদারবোর্ড। শুধু আলাদা ভাবে সিডি/ডিভিডি রম পাওয়ার সাপ্লাই দিয়ে চালাতে গেলে পি. এস. ইউ. এর অন/অফ কেবলে শর্ট সার্কিট করাতে হয়। যার ফলাফল, যতক্ষন পাওয়ার ইউনিটে বিদ্যুৎ থাকে, কম্পিউটার মেইন লাইনে যুক্ত থাকে ততক্ষনই ড্রাইভ গুলো পাওয়ার পেতে থাকবে। যারা তাদের সিস্টেম শাটডাউন করলেও সিস্টেম এর পাওয়ার কানেক্টেড রাখার পক্ষপাতি, তাদের ড্রাইভগুলো পড়ে যাবে বিপদে। কম্পিউটার সিস্টেম অফ। কিন্তু হার্ডড্রাইভ ও রম/রাইটার গুলো পাওয়ার পেয়ে চালু থাকছে সর্বক্ষনই। ফলাফল, কমছে তাদের লাইফ টাইম। তাছাড়াও যদি বাড়তি কুলিং ফ্যান থাকে তবে তো আরও মজা। সেগুলো সিস্টেমের পাওয়ার কম টানে না। চলবে সারাদিনই। মাস শেষে বিদ্যুৎ বিলের কথা নাহয় বললামই না। দরকার না হলে পাওয়ার অফ করে রাখা যেতে পারে। কিন্তু দিনে দশবার পাওয়ার কানেক্ট ও ডিসকানেক্টের ফলে সিস্টেম এর উপর দিয়ে যে ধকলটা যাবে একথা সর্বজন স্বীকৃত।

একটা ব্যবস্থা বোধহয় আছে। পি. এস. ইউ. এর যে কেবল দুটি শর্ট করে পাওয়ার অন করতে হয়, সাধারণত একটি কালো কেবল ও একটি সবুজ কেবল। তার মাঝে যদি একটি অন/অফ সুইচ বসিয়ে দেয়া যায়, তাহলে কাজ হবে ভালো ভাবেই। পিসি অন করার আগে সেই সুইচ টি অন করে নিলেই পুরো সিস্টেম এর যে সব হার্ডওয়্যার সেকেন্ডারী পি. এস. ইউ এর সাথে কানেক্টেড, যেমন বাড়তি হার্ড ড্রাইভ, সিডি বা ডিভিডি রম অথবা রাইটার, অথবা কুলিং ফ্যান পাওয়ার পেয়ে যাবে। ফলাফল হবে, আপনার প্রাইমারী পি. এস. ইউ এর যথেষ্ট পাওয়ার থাকবে মাদারবোর্ড এর সাথে যুক্ত বিভিন্ন পাওয়ার হাঙ্গরী ডিভাইসের জন্যে। তবে এই ব্যবস্থার সমস্যা হলো, আপনাকে প্রত্যেকবার পিসি অন করবার সময় সেকেন্ডারী পাওয়ার সাপ্লাই এর সুইচ অন করতে হবে এবং পিসি বন্ধ করবার সময় সুইচ অফ করতে হবে।

এমন কি কোন ব্যাবস্থা করা যায়না, যাতে সিস্টেম অন হলে দুটো পাওয়ার সাপ্লাই অন হবে একসাথে, অফ হলে দুটো পাওয়ার সাপ্লাই অফ হবে একসাথে। কিন্তু কিভাবে? কাজটা তো করে মেইনবোর্ড। সে তার সাথে থাকা ২০ অথবা ২৪ টা কেবলের মাঝে একটি কালো কেবল ও একটি সবুজ কেবল শর্ট করে অন্যান্য ড্রাইভগুলোতে পাওয়ার দেয়। স্লেভ পাওয়ার ইউনিটের মেইনবোর্ড কেবল কোথায় লাগানো যেতে পােও যাতে মাদারবোর্ড নিজের মতো করে অন অফ করতে পারে? সে বুদ্ধি আছে, মেইন বোর্ডের পাওয়ার কেবলে আছে বেশ কয়েকটা কালো কেবল যেগুলো গ্রাউন্ড হিসেবে কাজ করে। আর ১৪/১৫ b¤^i পিনে আছে সবুজ রঙ্গের কেবল। এই সবুজ কেবলকে সাধারনত যে কোন একটা কালো কেবলের সাথে সর্ট করে দিয়েই মাদারবোর্ড ছাড়া পাওয়ার ইউনিট ব্যাবহার করে বিভিন্ন ড্রাইভে পাওয়ার দেয়া যায়। যেটা করতে হবে, তা হলো, খুবই সাবধানতার সাথে, স্লেভ পাওয়ার ইউনিটের কালো ও সবুজ কেবল দুটি মাদার বোর্ড কানেক্টর থেকে বিচ্ছিন্ন করে সেই পিন নাম্বার ও রং মিলিয়ে মাস্টার ইউনিটের সাথে যুক্ত করতে হবে। খুবই সাবধানতার সাথে মাস্টার ইউনিটের কেবল দুটোর কোন একটি সুবিধাজনক অংশ থেকে ইনসুলেশন কভার সামান্য সরিয়ে স্লেভ ইউনিটের কেবল দুটো লাগিয়ে দিতে হবে। এর ফলে, মাদার বোর্ডে যখন মাস্টার ইউনিটের অন্য পাওয়ার ফ্যাক্টর গুলো চালু করবে, তখনই স্লেভ ইউনিটেরও অন্যান্য পাওয়ার ফ্যাক্টর গুলো কাজ শুরু করে দেবে। ফলাফল, কোন রকম বৈদ্যুতিক অপচয় নয়, কোন ডিভাইসের লাইফটাইম কমানো নয়, বরং সুবিধাজনক ভাবে একটি সিস্টেমের সর্বোচ্চ ব্যাবহার।

যেসব বিষয়ে সাবধান থাকতে হবে,

1. কাজটি কম্পিউটার ও ইলেকট্যনিক কাজে দক্ষ এমন কাউকে দিয়ে করাতে হবে।। এতে কোনরকম উল্টোপাল্টা হয়ে আপনার সিস্টেম বার্ণ হবার চান্স কমে যাবে।

2. পাওয়ার দুটি একই ম্যানুফেকচারের ও একই ওয়াটের হলে ভালো হয়।

বিষয়টি কিছুটা ঝুকিপূর্ণ। তাই করাবার আগে ভালো ভাবে ভেবে নিন। দক্ষ লোক ছাড়া নিজের হাতে এ কাজ করতে যাওয়া কোনমতেই উচিৎ হবে না। দুর্ঘটনা ঘটতে পারে কয়েকরকম। মেইনবোর্ড বার্ন করতে পারে। আর পাওয়ার সাপ্লাই নিয়ে কাজ করার সময় এর শর্ট সার্কিট হয়ে যিনি কাজ করবেন, তিনি ঝুকির মাঝে পড়তে পারেন। তবে পুরস্কারটিও কম নয়। সাবধানে থাকবেন।


সর্বশেষ এডিট : ০৮ ই জানুয়ারি, ২০১১ সকাল ১১:৪২
২টি মন্তব্য ২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

হাদিস অস্বীকার করে রাসূলের (সা.) আনুগত্য সম্ভব

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ১৩ ই মে, ২০২৪ দুপুর ২:৪৯



সূরাঃ ৪ নিসা, ৫৯ নং আয়াতের অনুবাদ-
৫৯। হে মুমিনগণ! যদি তোমরা আল্লাহ ও আখিরাতে বিশ্বাস কর তবে তোমরা আনুগত্য কর আল্লাহর, আর আনুগত্য কর রাসুলের, আর যারা তোমাদের... ...বাকিটুকু পড়ুন

সততা হলে প্রতারণার ফাঁদ হতে পারে

লিখেছেন মোহাম্মদ খায়রুল ইসলাম নাদিম, ১৩ ই মে, ২০২৪ বিকাল ৩:৫৯

বিষয়টি আমার ভালো লেগেছে। ক্রেতাদের মনে যে প্রশ্নগুলো থাকা উচিত:

(১) ওজন মাপার যন্ত্র কী ঠিক আছে?
(২) মিষ্টির মান কেমন?
(৩) মিষ্টি পূর্বের দামের সাথে এখনের দামের পার্থক্য কত?
(৪) এই দোকানে এতো... ...বাকিটুকু পড়ুন

=কবিতাগুলো যেনো এক একটি মধুমঞ্জুরী ফুল=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ১৩ ই মে, ২০২৪ বিকাল ৪:২০



©কাজী ফাতেমা ছবি
মনের মাধুরী মিশিয়ে যে কবিতা লিখি
কবিতাগুলো যেনো আমার এক একটি মঞ্জুরী লতা ফুল,
মনের ডালে ডালে রঙবাহারী রূপ নিয়ে
ঝুলে থাকে কবিতা দিবানিশি
যে কবিতার সাথে নিত্য বাস,
তাদের আমি... ...বাকিটুকু পড়ুন

পোষ্ট যদি ক্রমাগতভাবে ০, কিংবা ২/১'টি মন্তব্য পেতে থাকে, বুঝবেন যে, সোনাগাজী সেমি-ব্যানে আছে!

লিখেছেন সোনাগাজী, ১৩ ই মে, ২০২৪ বিকাল ৫:২৭



আপনার পোষ্ট যদি ক্রমাগতভাবে ০ কিংবা ১'টি মন্তব্য পেতে থাকে, তখন খোঁজ নিলে দেখবেন যে, সোনাগাজী সেমি-ব্যানে আছে!

কোন বিষয়ের উপর অনেক মানসম্পন্ন পোষ্ট লিখলেও সামুতে আপনি... ...বাকিটুকু পড়ুন

কাঁচা আম পাড়ার অভিযান

লিখেছেন মরুভূমির জলদস্যু, ১৩ ই মে, ২০২৪ রাত ১০:৩২



গাজীপুর জেলার জয়দেবপুরের বাড়ীয়া ইউনিয়নের দেউলিয়া গ্রামে আমার প্রায় ৫২ শতাংশ জমি কেনা আছে। সেখানে ছোট একটি ডোবা পুকুর, অল্প কিছু ধানের জমি আর বাকিটা উঁচু ভিটা জমি। বেশ... ...বাকিটুকু পড়ুন

×