somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

মাহবু১৫৪
জীবনে সহজেই কোন কিছু পাবার আশা করাটা বোকামী। অনেক ঘাত প্রতিঘাত পার হয়েই আসতে হয় কাংক্ষিত লক্ষে। এই পথ এত সোজা নয়। অনেক ভুল ভ্রান্তি আছে সেই পথ চলায়। হয়তো আরো অনেক কোথিন হবে সামনের পথ টুকু। তারপর ও হার মেনে নেয়ার পক্ষে আমি নই। জয়ী যে আমাকে হতেই হবে।

এবারের ঈদ এ যা যা দেখিলাম

২৩ শে নভেম্বর, ২০১০ সন্ধ্যা ৭:২৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

এবার ঈদ এ অনেকদিন পর বেশ কিছু অনুষ্ঠান দেখলাম যা গত কয়েক বছর এর তুলনায় অনেক বেশি। একটা কথা বলতেই হয় যে আগে যেমন ঈদ এর অনুষ্ঠান দেখা মানেই অন্যরকম একটা ব্যপার ছিল এখন তেমন একটা লক্ষ্য করা যায় না। চ্যানেল বেশি হওয়াতে কোনটা রেখে কোনটা দেখব এই ব্যাপারটা বেশি কাজ করেছে। আগে ১ / ২ টা চ্যানেলে যত অনুষ্ঠান দেখাতো সেগুলো দেখতেই বেশি ভাল লাগত। এখন ১২ / ১৪ টা চ্যানেল হওয়াতে অনুষ্ঠান এর মান এখন নিম্নমুখী হয়ে গিয়েছে।

এর ফলে কোনটা ভাল আর কোনটা খারাপ সেটা বুঝতে বেশ সমস্যা তৈরি হয়েছে । বস্তা পচা চ্যানেলে থেকে মাঝে মাঝে কিছু ভাল ভাল অনুষ্ঠান প্রচারিত হয়েছে আবার ভাল কিছু চ্যানেলে সেরকম মানের অনুষ্ঠান আনতে পারে নাই। ৬ / ৮ দিন ব্যাপী অনুষ্ঠান প্রচার করেছে চ্যানেল গুলো । অথচ ঈদ হচ্ছে ৩ দিন। প্রতিবারের মত এবারেও বিজ্ঞাপন এর আধিক্য ছিল খুব বেশি পরিমাণে। যা দৃষ্টিকটু লেগেছে।

বিজ্ঞাপন নিয়েই একটা পোস্ট দেয়া যেত। বিজ্ঞাপন এত বেশি প্রচার হয়েছিল যে নাটক এর ব্যাপ্তি অনেক কমে গিয়েছিল। বিজ্ঞাপন এর ফাকে ফাকে আমরা নাটক দেখেছ। একটা বিজ্ঞাপন এর কথা না বললেই নয় । বাংলালিঙ্ক তাদের দেশ প্যাকেজ এর যে বিজ্ঞাপন প্রচার করেছে তা এখন সবার মুখস্ত। এ পর্যন্ত মনে হয় লাখ বার দেখানো হয়ে গিয়েছে এটা।

আসুন তাহলে জেনে নিন কি কি দেখলাম এবারের ঈদ এ ।

১। নাটক - দ্বিধা

এনটিভিতে প্রচারিত এই নাটক এ অভিনয় করেছিলেন মোশাররফ করিম, তিশা, মৌসুমী আর সিদ্দিক। নাটকে মৌসুমী আর তিশা ২ বোন। আগে থেকেই করিম এর সাথে তিশা এর সম্পর্ক আছে। করিম আবার ফোনে মৌসুমী এর সাথে সম্পর্ক তৈরি করে। কিন্তু ২ জন ২ জন কে দেখে নাই কখন ও। আর করিম জানে না যে মৌসুমি আর তিশা ২ বোন। করিম দ্বিধায় পরে যায় এক সময় যে কাকে সে ভালবাসবে। অনেক চড়াই উতরাই পার হয়ে এক সময় মৌসুমী এর সাথে করিম দেখা করার সিদ্ধান্ত নেয়। মৌসুমীর সাথে থাকে তিশা। পথে আসতে গিয়ে করিম দুর্ঘটনায় মারা যায়।

যা ভাল লাগে নি -

• করিম এর প্রেমের অভিনয় এখানে ভাল লাগে নি। তার বদলে অন্য কাউকে নিলে হয়ত আরো ভাল হত।
• তিশা কে বরাবরের মতই ফালতু লেগেছে। অল্প বয়সে পাকলে যা হয় আর কি!!
• ওড়না ছাড়া অভিনয় চরম দৃষ্টিকটু লেগেছে যা এখনকার নাটক গুলোতে অহরহ ঘটছে ।

যা ভাল লেগেছে -

• সামাজিক সচেতনতা। মোটর সাইকেল চালানোর সময় দুর্ঘটনা ঘটতে পারে তাই ফোন এ কথা বলা যাবে না ।
• গল্প টা ভাল ছিল ।

২। নাটক - ভালবাসি তোমাকেই

মাহফুজ আহমেদ আর তিন্নি এর নাটক এটা। তারা ২ জন স্বামী আর স্ত্রী এর ভুমিকায় অভিনয় করেছেন । নাটক এ দেখা যায় মাহফুজ একটা প্রতিষ্ঠান এ চাকরি করে আর সে এতই ব্যস্ত থাকে যে অফিসে এর সময় যাতে তিন্নি তাকে কাজের ব্যাঘাত না ঘটান সেটা বলতে থাকে। কিন্তু তিন্নি সেট শুনতে চায় না। সে চায় মাহফুজ কে নিয়ে হাড়িয়ে যেতে। কিন্তু বাস্তবতা বড়ই কঠিন সেটা মাহফুজ বুঝিয়ে দেয় তিন্নি কে। এরকম ই একটা গল্প নিয়েই নাটক।

যা ভাল লাগে নি

• তিন্নি এর বদলে অন্য কাউকে নিলে নাটক টা আরো উপভোগ্য হত ।
• তিন্নি এর ন্যাকামী

যা ভাল লেগেছে

• মাহফুজ এর অভিনয়

৩। নাটক - ভরসা কোচিং সেন্টার

নাদিয়া, মীর সাব্বির প্রমুখ অভিনীত নাটক। গ্রামের চেয়ারম্যান এর মেয়ে পড়াশুনায় ভাল করতে পারছে না। ৪ বার মেট্রিক ফেল করে ঘরে একজন লজিং মাস্টার রেখেছেন তিনি। কিন্ত্য মেয়ের পড়ায় মন নাই। তার কিছুই নাকি মনে থাকে না। গ্রামের হাই স্কুলের টিচার হয়ে ওয়াদুদ আসছেন পড়াতে। চেয়ারম্যান এর মেয়েকে তার মন এ ধরেছে তাই সে কি করে তাকে কাছে পাওয়া যায় সে ফন্দি করতে থাকে। তাই সে ভরসা কোচিং সেন্টার নাম দিয়া কোচিং সেন্টার খুলে। সেখানে সে নাদিয়া কে পড়াতে থাকে। কিন্তু নাদিয়া ৫ম বারের মত ফেল করে। নাদিয়া তখন তার ভুল বুঝতে পেরে নতুন উদ্দ্যমে লজিং মাস্টার এর কাছে পরতে থাকে। পরের বার পরীক্ষা দিয়ে সে ভাল ফলাফল করে।

যা ভাল লেগছে -

• ইভ তিজিং এর বিরুদ্ধে সামাজিক সচেতনতা ।
• নাদিয়ার অভিনয়

৪। টিউন ক্যাফে

এ টি এন বাংলা তে প্রচারিত হয়েছিল এই গানের অনুষ্ঠান। কুমার বিশ্বজিত আর বাপ্পা এর গানের অনুষ্ঠান। এই অনুষ্ঠান নিয়ে শুধু একটা কথা বলব যে এবারের ঈদ এ যত গানের অনুষ্ঠান হয়েছে তার মধ্যে এটা কে আমি ১ থেকে ৩ এর ভিতরেই রাখবো ।

৫। গল্প গানে সাবিনা ইয়াসমিন

অনেকদিন পর এই শিল্পী এর গান শুনে খুব ভাল লাগল। তার গান শুনে একটা কথাই বার বার মনে হচ্ছিল তার মত কোকিল কন্ঠী সুর খুব কম শিল্পীরই আছে। এই বয়সেও সাবিনা সবার মনে আলাদা যায়গা করে রেখেছেন।

৬। নাটক - জব্বার আলীর ময়ুরপংখী

এটা একটা সিরিজ নাটক যা প্রতি ঈদ এ প্রচারিত হয়। আমজাদ হোসেন এর রচনা ও পরিচালনায় নাটক যা খুব জনপ্রীয়। প্রতিবারের মত এবারেও সামাজিক অসঙ্গতি গুলোকে কড়া আঙ্গুল দিয়ে দেখানো হয়েছে। যা সত্যি প্রসংসার দাবিদার ।

৭। দেশ ই গল্প

ইরেস যাকের এর উপস্থাপনায় এটা একটা ফানি আলোচনা অনুষ্ঠান যা প্রচারিত হয়েছে দেশ টি ভি তে । সেলিব্রেটিরা আসলে কি করে, কি চায় এসব নিয়ে সাথে সামাজিক কিছু বিষয়াদি নিয়ে ফানি সব আলাপ আলোচনা হয়েছে এখানে। সুবরণা মোস্তফা নানা রকম প্রশ্নের সাফ সাফ উত্তর দিয়েছেন।

৮। নাটক - বংশের বাত্তি

বৈশাখী তে প্রচারিত হয়েছিল এই নাটক টি। এ টি এম নানা আর মুরাদ ছিলেন অভিনয়ে। নাটক এর কাহিনি হল নানা ৯ টা মেয়ের পিতা কিন্তু একটাও ছেলে নাই। তাই সে আফসোস করে শুধু। আরো একটা বিয়ে করার জন্য নানা তৈরি। গ্রামের এক মেয়ে কেই তার পছন্দ হয়েছে। আর এ দিকে মুরাদ ৩ টা বিয়ে করেও সুখী না। কারণ বউরা কেউ বাচ্চা দিচ্ছে না। এতে বউ দের ই দোষ দেয় মুরাদ ভাই। পরে ২ জন তাদের ভুল বুঝতে পারে।

যা ভাল লেগেছে -

• নানার অভিনয়
• ফানি নাটক
• সামাজিক সচেতনতা

যা ভাল লাগে নি -

• গ্রামের মেয়েরা সারাদিন লিপিস্টিক দিয়ে পরিপাটি হয়ে সেজে থাকে
• প্রেম ভালবাসা এখন এতই খোলামেলা যে গ্রামের মত যায়গায় প্রকাশ্যে প্রেম করে ।

৯। নাটক - টক ঝাল মিষ্টি

এন টি ভি তে প্রচারিত হয়েছিল এই নাটক টি । যাতে অভিনয় করেছিলেন ইমন, মোনালিসা, বাধন। কাহিনি হচ্ছে ইমন বিবাহিত। স্ত্রী এর ভুমিকায় আছে বাধন। এ দিকে বাধন এর একজন বনাধবি হিসেবে এখানে আছে মোনালিসা। এক সময় বাধন ইচ্ছে করে ইমন এর সাথে মোনালিসার পরিচয় করিয়ে দেয়। কিন্তু এতে হিতে বিপরীত হয়ে যায়। ২ জন ২ জনার প্রেম পড়ে যায়। যা বাধন কে কষ্ট দেয়। সে তার ভুল বুঝতে পারে এবং মোনালিসা বাধন কে বলে যে এতদিন যা করেছে তা সাজানো নাটক ছিল। মোনালিসা সাবধান করে দেয় বাধন কে যেন ভবিষ্যতে আর সে এমন কাজ না করে আর করলে সে ইমন কে হাড়াবে ।

যা ভাল লাগে নি -

• বাধন এর চরম ন্যাকামী
• অধিক গ্ল্যামার নিয়ে টানাটানি

যা ভাল লেগেছে -

• ভাল গল্প
• ইমন এর সাবলীল অভিনয়

১০। নাটক - সংখ্যাতত্ত

মোশাররফ করিম আর নওশীন অভিনীত নাটক। এখানে করিম ভাই ২ সংখ্যা নিয়ে মহা চিন্তায় থাকে। সে ২ কে কুফা হিসেবে দেখে তার জীবনে। ২ কিছু তার সামনে আসলেই সেটা সে মেনে নিতে পারে না। ডাক্তার দেখিয়েও কোন লাভ হয় না তার। এভাবে করেই একদিন তার সাথে পরিচয় হয় নওশীন এর সাথে । নওশীন চেষ্টা করে করিম এর মাঝ থেকে এই ব্যপারটা মুছে দিতে। এ নিয়েই নাটক।

যা ভাল লাগে নি -

• নওশীন এর বসার স্টাইল।
• তার ঝুকে বসার ভঙ্গি টা ভাল লাগে নি। যা একটা ছেলে বশ্লে ভাল দেখায়।
• করিম আর নওশীন এর প্রেম কি করে শুরু হল তা ক্লিয়ার না।

যা ভাল লেগেছে -

• গল্পটা ভাল লেগেছে
• করিম ভাই এর অভিনয় এখানে ভাল হয়েছে।

১১। নাটক - পূণদৈঘ্য বাংলা নাটক

এই নাটক এ আছে সজল, তিশা আর মুনমুন। কাহিনী হল সজল বোকাসোকা একজন ছেলে। সে তার ভালবাসা কে সবার সাথে পরিচয় করিয়ে দিতে লজ্জা বোধ করে। আর তিশা সেটা নিয়ে রাগারাগি করে। একদিন হুট করে তিশা কে সজল মেসেজ পাঠায় কিন্তু অন্য নাম দিয়ে। এতে তিশার সন্দেহ হয়। এ দিকে মুনমুন এর হঠাৎ আগমন ঘটে। যা কাহিনি কে জগাখিচুর করে দেয়।

যা ভাল লাগে নি -

• মুনমুন কি ভাবে কোথা থেকে আসে এটা বুঝি নাই।
• কাহিনি কে ছোট করতে যেয়ে অধিক হারে ছোট করে ফেলা হয়েছে।
• তিশা কে বরাবরের মতই ভাল লাগে নাই।
• সজল এর হাফ লেডিস এর মত কথা।

এরকম আরো কিছু নাটক আর গানের অনুষ্ঠান দেখেছিলাম। যা এখন আর মনে পড়ছে না।

সবচেয়ে বিরক্তিকর লেগেছে বিভিন্ন চ্যানেল এ মিলা আর হৃদয় খানের উপস্থিতি। মিলার দোলা দে রে গানটা পরম নাচানাচি তে বার বার গাইছিল। যে গানের অনুষ্ঠানই হোক এই গানটা সে গেয়েছে। কোন এক সাক্ষাতকারে সে বলেছে ভক্তরা মিলাকে ধুম ধারাক্কা গান এই বেশি দেখতে চায় তাই সে এরকম গানকেই বেছে নেয়। ফাউল !!!! আর আমাদের আরেক ফাউল হৃদয় খান ছিল বেশ কিছু অনুষ্ঠান এ।


আমার লেখা শেষ করছি এখানেই। বিদায়।
১০টি মন্তব্য ১০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমার মায়ের চৌহদ্দি

লিখেছেন শাওন আহমাদ, ১২ ই মে, ২০২৪ দুপুর ১:৩৫



আমার মা ভীষণ রকমের বকবকিয়ে ছিলেন। কারণে-অকারণে অনেক কথা বলতেন। যেন মন খুলে কথা বলতে পারলেই তিনি প্রাণে বাঁচতেন। অবশ্য কথা বলার জন্য যুতসই কারণও ছিল ঢের। কে খায়নি,... ...বাকিটুকু পড়ুন

ছেলেবেলার অকৃত্রিম বন্ধু

লিখেছেন ঢাবিয়ান, ১২ ই মে, ২০২৪ সন্ধ্যা ৭:০৯

খুব ছোটবেলার এক বন্ধুর গল্প বলি আজ। শৈশবে তার সাথে আছে দুর্দান্ত সব স্মৃতি। বন্ধু খুবই ডানপিটে ধরনের ছিল। মফস্বল শহরে থাকতো। বাবার চাকুরির সুবাদে সেই শহরে ছিলাম... ...বাকিটুকু পড়ুন

আমাদের দেশ ও জাতি সম্পর্কে আমাদের ১ জন ব্যুরোক্রেটের ধারণা!

লিখেছেন সোনাগাজী, ১২ ই মে, ২০২৪ সন্ধ্যা ৭:১৭



নীচে, আমাদের দেশ ও জাতি সম্পর্কে আমাদের ১ জন ব্যুরোক্রেটের ধারণাকে ( পেশগত দক্ষতা ও আভিজ্ঞতার সারমর্ম ) আমি হুবহু তুলে দিচ্ছি। পড়ে ইহার উপর মন্তব্য... ...বাকিটুকু পড়ুন

মোজো ইদানীং কম পাওয়া যাচ্ছে কেন?

লিখেছেন ...নিপুণ কথন..., ১২ ই মে, ২০২৪ রাত ৯:৩৭


শুনলাম বাজারে নাকি বয়কটিদের প্রিয় মোজোর সাপ্লাই কমে গেছে! কিন্তু কেন? যে হারে আল্লামা পিনাকী ভাট ভাঁওতাবাজিদেরকে টাকা দিয়ে 'কোকের বিকল্প'-এর নামে 'অখাদ্য' খাওয়ানো হচ্ছিলো, আর কোককেই বয়কটের ডাক... ...বাকিটুকু পড়ুন

নিউ ইয়র্কের পথে.... ১

লিখেছেন খায়রুল আহসান, ১২ ই মে, ২০২৪ রাত ৯:৫৮

আজ (১০ মে ২০২৪) রাত দুইটা দশ মিনিটে নিউ ইয়র্কের পথে আমাদের যাত্রা শুরু হবার কথা। এর আগেও পশ্চিমের দেশ আমেরিকা ও কানাডায় গিয়েছি, কিন্তু সে দু’বারে গিয়েছিলাম যথারীতি পশ্চিমের... ...বাকিটুকু পড়ুন

×