somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

Directory Service বলতে কি বুঝায় ?

২৫ শে অক্টোবর, ২০১০ রাত ১:৫৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আমরা যারা নেটওর্য়াকিং নিয়ে কাজ করি তাদের কাছে এই Directory Service টি বেশ পরিচিত। Directory Service হল নেটওর্য়াকের এমন একটি সার্ভিস, যে নেটওর্য়াকের সকল Resources চিহ্নিত করে এবং ঐ সকল Resources এর যাবতীয় তথ্য ব্যবহারকারির নিকট সরবরাহ করে থাকে। উদাহরণ হিসেবে বলি, আমরা যখন কম্পিউটার থেকে Share Folder এর জন্য কোন search করি নেটওর্য়াকের মাধ্যমে তখন এই Directory Service আমাদের সামনে ঐ Share Folder টি খুজে বের করতে সাহায্য করে।

Directory Service এর অত্যন্ত গুরত্বপূর্ণ Service হল Active Directory. এই Active Directory নেটওর্য়াকিং এর Windows Server 2003 and Server 2008 এর ক্ষেত্রে খুব অবদান রাখে।

এই Active directory এর যেসকল সুবিধা আছে তা হল-



Domain Name System (DNS) Integration

এই DNS এর কাজ হল কোন নামকে আইপি/IP address -এ রুপান্তরিত করা। যেমনঃ আমরা যখন ইন্টারনেটে http://www.microsoft.com লিখে সার্চ করি তখন এই DNS ঐ http://www.microsoft.com কে 192.168.19.2 আইপি/IP address -এ রুপান্তরিত করে আমাদের কম্পিউটারের সামনে নিয়ে আসে।

Scalability

এই Active directory এর সাহায্যে আপনি ১- ১০০০০০০০০ বেশি কম্পিউটারকে খুব সহজে অন্তর্ভুক্ত করতে পারবেন আপনার চাহিদা অনুসারে।

Centralized Management

এই Active directory এর সাহায্যে আপনি একটি সার্ভার কম্পিউটারে বসে একসাথে ১-১০০০০০০০০০০টির বেশি কম্পিউটারকে খুব সহজে নিয়ন্ত্রন করতে পারবেন। যেমন আপনার যদি কোন কম্পিউটারে একসাথে ৫টি কম্পিউটারে ১০০টি User Account খুলতে হয় তাহলে আপনি তা খুব সহজে এই Active directory এর সাহায্যে করতে পারবেন।

Delegated Administration

এই delegated administration এর সাহায্যে আপনি খুব সহজে আপনার কিছু কাজ অন্য User এর নিকট বন্টণ করতে পারবেন। যেমন, আপনার প্রতিষ্টানে কোন কারণে নতুন করে ১০০০টি User Account খুলতে হবে। কিন্তু আপনার যদি ইচ্ছে হয় যে আপনি কিছু পরিমাণ User Account তৈরির কাজ অন্য কাউকে দিয়ে করাবেন, তখন আপনি এই delegated administration এর সুবিধা গ্রহন করতে পারবেন।

আরো বিস্তারিত জানতে পারবেন এইখানে What is a Directory Service ?

০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

একাত্তরের এই দিনে

লিখেছেন প্রামানিক, ০১ লা মে, ২০২৪ বিকাল ৫:৩৬


শহীদুল ইসলাম প্রামানিক

আজ মে মাসের এক তারিখ অর্থাৎ মে দিবস। ১৯৭১ সালের মে মাসের এই দিনটির কথা মনে পড়লে এখনো গা শিউরে উঠে। এই দিনে আমার গ্রামের... ...বাকিটুকু পড়ুন

হুজুররা প্রেমিক হলে বাংলাদেশ বদলে যাবে

লিখেছেন মিশু মিলন, ০১ লা মে, ২০২৪ রাত ৯:২০



তখন প্রথম বর্ষের ছাত্র। আমরা কয়েকজন বন্ধু মিলে আমাদের আরেক বন্ধুর জন্মদিনের উপহার কিনতে গেছি মৌচাক মার্কেটের পিছনে, আনারকলি মার্কেটের সামনের ক্রাফটের দোকানগুলোতে। একটা নারীর ভাস্কর্য দেখে আমার... ...বাকিটুকু পড়ুন

ইসলামের বিধান হতে হলে কোন কথা হাদিসে থাকতেই হবে এটা জরুরী না

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০১ লা মে, ২০২৪ রাত ১০:৫৫



সূরাঃ ৫ মায়িদাহ, ৩ নং আয়াতের অনুবাদ-
৩। তোমাদের জন্য হারাম করা হয়েছে মৃত, রক্ত, শূকরমাংস, আল্লাহ ব্যতীত অপরের নামে যবেহকৃত পশু, আর শ্বাসরোধে মৃত জন্তু, প্রহারে মৃত... ...বাকিটুকু পড়ুন

লবণ্যময়ী হাসি দিয়ে ভাইরাল হওয়া পিয়া জান্নাতুল কে নিয়ে কিছু কথা

লিখেছেন সম্রাট সাদ্দাম, ০২ রা মে, ২০২৪ রাত ১:৫৪

ব্যারিস্টার সুমনের পেছনে দাঁড়িয়ে কয়েকদিন আগে মুচকি হাসি দিয়ে রাতারাতি ভাইরাল হয়েছিল শোবিজ অঙ্গনে আলোচিত মুখ পিয়া জান্নাতুল। যিনি একাধারে একজন আইনজীবি, অভিনেত্রী, মডেল ও একজন মা।



মুচকি হাসি ভাইরাল... ...বাকিটুকু পড়ুন

জীবন চলবেই ... কারো জন্য থেমে থাকবে না

লিখেছেন অপু তানভীর, ০২ রা মে, ২০২৪ সকাল ১০:০৪



নাইমদের বাসার ঠিক সামনেই ছিল দোকানটা । দোকানের মাথার উপরে একটা সাইনবোর্ডে লেখা থাকতও ওয়ান টু নাইন্টি নাইন সপ ! তবে মূলত সেটা ছিল একটা ডিপার্টমেন্টাল স্টোর। প্রায়ই... ...বাকিটুকু পড়ুন

×