somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

জাতীয় কমিটির ঢাকা-ফুলবাড়ি লংমার্চ

১৮ ই অক্টোবর, ২০১০ রাত ২:৪১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


চলো চলো ফুলবাড়ী চলো/
চলো চলো বড়পুকুরিয়া চলো/
জনগণের শক্তি গড়ো/
দেশের সম্পদ রক্ষা কর/
পানি খাদ্য রক্ষা কর/
...বাঙলাদেশকে রক্ষা কর।
জাতীয় কমিটির ৭ দফা দাবি আদায়ে ২৪-৩০ অক্টোবর ২০১০ ঢাকা-ফুলবাড়ী বড়পুকুরিয়া লঙমার্চ..........



চলো চলো ফুলবাড়ী চলো/
চলো চলো বড়পুকুরিয়া চলো/
জনগণের শক্তি গড়ো/
দেশের সম্পদ রক্ষা কর/
পানি খাদ্য রক্ষা কর/
...বাঙলাদেশকে রক্ষা কর।
জাতীয় কমিটির ৭ দফা দাবি আদায়ে ২৪-৩০ অক্টোবর ২০১০ ঢাকা-ফুলবাড়ী বড়পুকুরিয়া লঙমার্চ..........


ঢাকা-বড়পুকুরিয়া-ফুলবাড়ী লংমার্চ২৪-৩০ অক্টোবর ২০১০বিস-ারিত কর্মসূচি ( প্রাথমিক)
*২৪ অক্টোবর ২০১০মুক্তাঙ্গন (সকাল ১১টা) - নাবিস্কো - কাকলী - আবদুল্লাপুর - টঙ্গী (দুপুর) থেকে বোর্ডবাজার - চান্দিনা চৌরাস-া (রাত্রিযাপন)।
*২৫ অক্টোবর ২০১০গাজীপুর - কোনাবাড়ী - মৌচাক - চন্দ্রা - কালিয়াকৈর - মির্জাপুর - পাকুল্লা - করটিয়া - টাংগাইল - এলেঙ্গা (দুপুর) থেকে যমুনাসেতুর পুর্বপাড় - কড্ডার মোড় - সিরাজগঞ্জ (রাত্রিযাপন)।
*২৬ অক্টোবর ২০১০ সিরাজগঞ্জ - নলকা - হটিকমরুল রোড - ঘুরকা - ভূঁইয়াগাতি - চান্দাইকোনা - শেরপুর (দুপুর) থেকে বনানী - বগুড়া সাতমাথা (রাত্রিযাপন)।
*২৭ অক্টোবর ২০১০বগুড়া - মাটিরডালি - মহাস'ানগড় - মোকামতলা - গবিন্দগঞ্জ (দুপুর) থেকে পলাশবাড়ী (রাত্রিযাপন)।
*২৮ অক্টোবর ২০১০ পলাশবাড়ী - বটপেরহাট - পীরগঞ্জ ষঠিবাড়ী - মিঠাপুকুর (দুপুর) থেকে দরগারহাট - মডার্ন মোড় - রংপুর শহর (রাত্রিযাপন)।
*২৯ অক্টোবর ২০১০ রংপুর - মেডিকেল - পাগলাপীর - তারাগঞ্জ - সৈয়দপুর (দুপুর) থেকে রানীবন্দর - ১০মাইল - দিনাজপুর (রাত্রিযাপন)।
*৩০ অক্টোবর ২০১০ দিনাজপুর - চিরিরবন্দর - পার্বতীপুর - বড়পুকুরিয়া - ফুলবাড়ী

বেলা ২টায় ফুলবাড়ী মহাসমাবেশ।

সংযুক্ত
জাতীয় কমিটির ৭ দফা দাবী

১। যেহেতু ৫০ বছরের জ্বালানি চাহিদার তুলনায় বাংলাদেশের স'লভাগে ও সমুদ্রে তেল-গ্যাস-কয়লা মজুদ অনেক কম, সেহেতু কোনভাবেই তেল গ্যাস কয়লা খনিজদ্রব্য নিয়ে কোন রফতানিমুখী চুক্তি করা যাবে না। কোন চুক্তি বা সমঝোতা হয়ে থাকলে তা বাতিল করতে হবে। জাতীয় কমিটি প্রস-াবিত ‘খনিজ সম্পদ রফতানি নিষিদ্ধকরণ আইন’ অবিলম্বে পাশ করতে হবে।

২। রফতানিমুখী ‘মডেল পিএসসি ২০০৮’ বাতিল করে শতভাগ দেশীয় মালিকানার শর্ত রেখে নতুন নীতিমালার ভিত্তিতে তেল-গ্যাস উত্তোলনের ব্যবস'া নিশ্চিত করতে হবে। সমুদ্রে বাংলাদেশের ন্যায্য সীমানা নির্দিষ্টকরণ ও এই এলাকায় সার্বভৌম কর্তৃত্ব নিশ্চিত করবার প্রয়োজনীয় ব্যবস'া নিতে হবে।

৩। আবাদি জমি-পানি সম্পদ-খাদ্য নিরাপত্তা ও মানুষ বিনাশী কয়লা উত্তোলনের উন্মুক্ত খনন পদ্ধতি নিষিদ্ধ এবং এই পদ্ধতির পক্ষে দুর্নীতি, জালিয়াতি এবং প্রতারণামূলক অপতৎপরতার সঙ্গে যুক্ত এশিয়া এনার্জিসহ বিভিন্ন ব্যক্তি ও গোষ্ঠীকে অবিলম্বে বহিষ্কারসহ জনগণের সঙ্গে সরকারের স্বাক্ষরিত ৬ দফা ফুলবাড়ী চুক্তির পূর্ণ বাস-বায়ন করতে হবে। উন্মুক্ত পদ্ধতি অনুমোদনের চেষ্টায় কয়লানীতি ঝুলিয়ে না রেখে ‘উন্মুক্ত না, রপ্তানি না, বিদেশি না’ নীতিমালার ভিত্তিতে পরিবেশ-অনুকূল পদ্ধতি গ্রহণ করে দ্রুত কয়লা সম্পদের সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন করতে হবে। এই বিষয়ে জাতীয় সংস'া প্রতিষ্ঠা করতে হবে।

৪। স'লভাগের ১২টি সমৃদ্ধ গ্যাস ব্লকে গ্যাস অনুসন্ধান ও উত্তোলনের জন্য চুক্তি করার পর সাম্রাজ্যবাদী বহুজাতিক কোম্পানিগুলি কর্তৃক অনুসৃত নীতি তথা বর্তমান তীব্র গ্যাস সংকটের সুযোগে দেশকে জিম্মি করে দীর্ঘসূত্রিতা, প্রতারণা ও অনিয়ম অবলম্বনের নীতির বিরুদ্ধে যথাযথ ব্যবস'া নিতে হবে। সকল অসম পিএসসিসহ বহুজাতিক কোম্পানির সাথে সম্পাদিত জাতীয় স্বার্থ পরিপন'ী সব চুক্তি বাতিল করে রাষ্ট্রীয় ও দেশীয় সংস'ার কর্তৃত্বে বা নিয়ন্ত্রণে খনিজ উত্তোলনের ব্যবস'া করতে হবে। মাগুড়ছড়া ও টেংরাটিলার দুর্ঘটনার জন্য দায়ী বহুজাতিক কোম্পানির কাছ থেকে ক্ষতিপূরণ হিসেবে বাংলাদেশের প্রাপ্য অন-তঃ ৩৫ হাজার কোটি টাকা আদায় করে বিদ্যুৎ সংকট নিরসনে ব্যয় করতে হবে। স'লভাগে আর কোন পিএসসি করা যাবে না, আবিষকৃত সকল ক্ষেত্র উন্নয়ন ও উৎপাদন বাপেক্সসহ জাতীয় সংস'াগুলোর দাযিত্বে হতে হবে।

৫। পেট্রোবাংলা, বাপেক্স, জিওলজিক্যাল সার্ভে আনুবিক শক্তি কমিশনসহ জ্বালানিখাতের সঙ্গে সংশ্লিষ্ট জাতীয় প্রতিষ্ঠানগুলো পরিকল্পিতভাবে পঙ্গু করবার নীতি ত্যাগ করে, এই খাতকে দুর্নীতিবাজ ও বিদেশি কোম্পানির রাহুমুক্ত করতে হবে এবং জাতীয় সক্ষমতা বিকাশে প্রয়োজনীয় ব্যবস'া নিতে হবে।

৬। জ্বালানি সম্পদ নিয়ে এ যাবতকালে বিভিন্ন সরকারের আমলে যেসব জাতীয় স্বার্থবিরোধী চুক্তি করা হয়েছে, সেগুলো প্রকাশ করতে হবে এবং এগুলোসহ যেসব অপতৎপরতার কারণে বাংলাদেশের জ্বালানি নিরাপত্তা বিপর্যস- ও ভয়াবহ বিদ্যুৎ সংকটের সৃষ্টি হয়েছে, সেগুলোর জন্য দায়ী দুর্নীতিবাজ জাতীয় স্বার্থবিরোধী ব্যক্তি ও গোষ্ঠীকে চিহ্নিত করে শাসি-মূলক ব্যবস'া নিতে হবে।

৭। ২ সেপ্টেম্বর ২০০৯ জাতীয় সম্পদ রক্ষায় সংগঠিত জাতীয় কমিটির শানি-পূর্ণ মিছিলে পুলিশী হামলার জন্য দায়ী ব্যক্তিদের চিহ্নিত করে দৃষ্টান-মূলক শাসি- দিতে হবে।

০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আজ রমনায় ঘুড়ির 'কৃষ্ণচূড়া আড্ডা'

লিখেছেন নীলসাধু, ১৮ ই মে, ২০২৪ দুপুর ১২:২৬




আজ বিকাল ৪টার পর হতে আমরা ঘুড়ি রা আছি রমনায়, ঢাকা ক্লাবের পর যে রমনার গেট সেটা দিয়ে প্রবেশ করলেই আমাদের পাওয়া যাবে।
নিমন্ত্রণ রইলো সবার।
এলে দেখা... ...বাকিটুকু পড়ুন

আকুতি

লিখেছেন অধীতি, ১৮ ই মে, ২০২৪ বিকাল ৪:৩০

দেবোলীনা!
হাত রাখো হাতে।
আঙ্গুলে আঙ্গুল ছুঁয়ে বিষাদ নেমে আসুক।
ঝড়াপাতার গন্ধে বসন্ত পাখি ডেকে উঠুক।
বিকেলের কমলা রঙের রোদ তুলে নাও আঁচল জুড়ে।
সন্ধেবেলা শুকতারার সাথে কথা বলো,
অকৃত্রিম আলোয় মেশাও দেহ,
উষ্ণতা ছড়াও কোমল শরীরে,
বহুদিন... ...বাকিটুকু পড়ুন

ক- এর নুডুলস

লিখেছেন করুণাধারা, ১৮ ই মে, ২০২৪ রাত ৮:৫২



অনেকেই জানেন, তবু ক এর গল্পটা দিয়ে শুরু করলাম, কারণ আমার আজকের পোস্ট পুরোটাই ক বিষয়ক।


একজন পরীক্ষক এসএসসি পরীক্ষার অংক খাতা দেখতে গিয়ে একটা মোটাসোটা খাতা পেলেন । খুলে দেখলেন,... ...বাকিটুকু পড়ুন

কারবারটা যেমন তেমন : ব্যাপারটা হইলো কি ???

লিখেছেন স্বপ্নের শঙ্খচিল, ১৮ ই মে, ২০২৪ রাত ৯:০২

কারবারটা যেমন তেমন : ব্যাপারটা হইলো কি ???



আপনারা যারা আখাউড়ার কাছাকাছি বসবাস করে থাকেন
তবে এই কথাটা শুনেও থাকতে পারেন ।
আজকে তেমন একটি বাস্তব ঘটনা বলব !
আমরা সবাই... ...বাকিটুকু পড়ুন

স্প্রিং মোল্লার কোরআন পাঠ : সূরা নং - ২ : আল-বাকারা : আয়াত নং - ১

লিখেছেন মরুভূমির জলদস্যু, ১৮ ই মে, ২০২৪ রাত ১০:১৬

বিসমিল্লাহির রাহমানির রাহিম
আল্লাহর নামের সাথে যিনি একমাত্র দাতা একমাত্র দয়ালু

২-১ : আলিফ-লাম-মীম


আল-বাকারা (গাভী) সূরাটি কোরআনের দ্বিতীয় এবং বৃহত্তম সূরা। সূরাটি শুরু হয়েছে আলিফ, লাম, মীম হরফ তিনটি দিয়ে।
... ...বাকিটুকু পড়ুন

×