somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পাসপোর্টের আবেদন

০৮ ই অক্টোবর, ২০১০ রাত ১২:২১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আবেদনপত্র পূরণ ও পাসপোর্ট প্রদান সংক্রান্ত অতিরিক্ত তথ্যাবলীঃ

( ফরমে মুদ্রিত তথ্যাবলী ছাড়াও অনুসরন যোগ্য )
১। আবেদনকারীকে কালি দিয়ে ইংরেজী অথবা বাংলায় দু'কপি আবেদনপত্র পূরণ করতে হবে ।
২। আবেদনকারীর তিনটি পাসপোর্ট সাইজ ও একটি ষ্ট্যাম্প সাইজ ছবি দরকার । পাসপোর্ট সাইজের ১ টি করে ছবি দুটি ফরমের নির্ধারিত ঘরে আঠা দিয়ে লাগানের পর উহার উপর এমনভাবে সত্যায়ন করতে হবে যাতে ছবি ও ফরমের উপর পড়ে ।
৩। ১৫ বছরের কম বয়সী শিশুদের ক্ষেত্রে আবেদনপত্রের অঙ্গীকারনামায় পিতা অথবা মাতা/আইনগত অভিভাবক স্বাক্ষর করবেন ।
৪। নিম্নবর্ণিত ব্যক্তিগণ পাসপোর্টের আবেদনপত্র ও ছবি সত্যায়ন করতে পারবেনঃ- ক) সংসদ সদস্য; খ) সিটি কর্পোরেশনের মেয়র, ডেপুটি মেয়র বা কমিশনার; গ) গেজেটেড কর্মকর্তা; ঘ) বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ঙ) পৌরসভা, উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান; চ) বেসরকারী কলেজের অধ্যক্ষ; ছ) বেসরকারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক; জ) জাতীয় দৈনিক পত্রিকার সম্পাদক; ঝ) পৌর কমিশনারগন ঞ) রাষ্ট্রায়ত্ত ব্যাংক ও স্বায়ত্ব শাসিত সংস্থা বা কর্পোরেশনের নতুন জাতীয় বেতন স্কেলের ৬ষ্ঠ ও তদূর্ধ্ব গ্রেডের কর্মকর্তাগণ ।
৫। নতুন পাসপোর্ট প্রদানের সময়সীমাঃ
ক) অতিজরুরীঃ পুলিশ প্রতিবেদন স্থগিত রেখে (৭২) ঘন্টার মধ্যে পাসপোর্ট প্রদান করা হবে । বিরুপ প্রতিবেদন পাওয়া গেলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।
খ) জরুরীঃ পুলিশ প্রতিবেদন প্রাপ্তি সাপেক্ষে এগার (১১) দিন পরে অন্যথায় ২১ দিন পরে পাসপোর্ট প্রদান করা হবে ।
গ) সাধারণঃ পুলিশ প্রতিবেদন প্রাপ্তি সাপেক্ষে একুশ (২১) দিন পরে অন্যথায় ৩০ দিন পরে পাসপোর্ট প্রদান করা হবে । বিরুপ প্রতিবেদন পাওয়া গেলে আইনগত ব্যবস্থা নেয়া হবে ।
৬। সরকারী/আধাসরকারী স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে কর্মরত কর্মকর্তা/কর্মচারী এবং তাদের স্ত্রী এবং সরকারী কর্মকর্তাদের ১৫ বছরের কম বয়সী সন্তানদের জন্য ফিস । ২,০০০/- (দুই হাজার) টাকা এবং ৭২ ঘন্টায় পাসপোর্ট প্রদান করা হবে ।
৭। ১০ বছর উত্তীর্ণ/বিদ্যমান পাসপোর্টের পরিবর্তে নতুন পাসপোর্ট প্রদানের ক্ষেত্রে জরুরী ফি প্রদান করলে বাহাত্তর (৭২) ঘন্টার মধ্যে এবং সাধারণ ফি প্রদান করলে ৭ (সাত) কর্মদিবসের পরে তা প্রদান করা হবে ।
৮। পাসপোর্ট সাধারণত ১০ (দশ) বছর মেয়াদী । কিন্তু ১৮ বছরের কম বয়সী আবেদনকারীদের ০৫ (পাঁচ) বছর মেয়াদী পাসপোর্ট দেওয়া হবে ।
৯। সন্তানের নাম সংযোজনের ক্ষেত্রে আবেদনকারী মাতা হলে পিতা বা বৈধ অভিভাবকের ছবি এবং আবেদনকারী পিতা হলে মাতা বা বৈধ অভিভাবকের ছবি ফর্মের সংশ্লিষ্ট কলামে অন্তর্ভুক্ত করতে হবে ।
নবায়নের ক্ষেত্রেঃ
‘খ' ফরমের "চ" অংশে ৫ (পাঁচ) বছরের মেয়াদ বৃদ্ধির আবেদন লিখতে হবে (পাসপোর্ট নম্বর, ইস্যুর তারিখ সহ)
আবেদনকারীর স্বাক্ষর লাগবে (অংগীকরনামা)।
অনুর্দ্ধ ১৫ (পনের) বছরের সন্তানদের ক্ষেত্রেঃ
আবেদনপত্র ‘ক' পূরণ করতে হবে ।
বাবা এবং মা দু'জনেরই ছবি সত্যায়ন করতে হবে ।
বাবা এবং মায়ের পাসপোর্টের ২ (দুই) সেট ফটোকপি দিতে হবে ।
বাচ্চার জন্ম সনদ লাগবে ।
১৯নং কলামের ছকে, আবেদনকারী তার নাম লিখবে অথবা টিপসই দিবে, টিপসই দিলে অভিভাবক বাচ্চার নাম লিখে দিবে ।
অঙ্গীকারনামায় পিতা স্বাক্ষর করিবেন ।
পিতা অবর্তমানে পিতা অনুমতি পত্র দিবেন এবং মাতা অঙ্গীকারনামায় স্বাক্ষর করিবেন।
পাসপোর্ট হারিয়ে গেলেঃ
নিকটস্থ থানায় জানান এবং জি,ডি করুন।
পাসপোর্ট অফিস/দুতাবাসে জানান ।
জি,ডি কপি এবং হারানো পাসপোর্টের ফটোকপি (যদি থাকে) সহ এক প্রস্থ আবেদনপত্র জমা দিতে হবে ।
যদি পূর্বের পাসপোর্টের সাথে কোন তথ্য পরিবর্তন থাকে তবে পরিবর্তনের স্বপক্ষে সনদ দিতে হবে ।
সংশোধন ও সংযোজন
১। বয়সঃ- বয়স সংশোধনের ক্ষেত্র এস এস সি কিংবা সমমানের পরীক্ষার সনদ অথবা অর্থোপেডিক ডাক্তারের সনদ অথবা জন্ম নিবন্ধিবরণ সনদপত্র আবশ্যক হবে ।
২। নামঃ- নাম সংশোধনের ক্ষেত্র এস এস সি কিংবা সমমানের পরীক্ষার সনদ বা প্রথম শ্রেণীর ম্যাজিষ্ট্রেটের আদালতের হলফনামা (এফিডেভিট) এবং পত্রিকার বিজ্ঞপ্তি আবশ্যক হবে ।
৩। পেশাঃ- পরিবর্তিত পেশার স্বপক্ষে সনদ ।
৪। ঠিকানাঃ- স্থায়ী/বর্তমান ঠিকানা পরিবর্তনের ক্ষেত্রে ভোটার আইডি কার্ড অথবা জাতীয় পরিচয়পত্র অথবা বাড়ির দলিল আবশ্যক হবে ।
৫। সন্তানের নাম কর্তনঃ- আবেদনপত্রের ‘খ' এর ৮নং কলাম পুরণ করতে হবে ।
৬। সন্তান সংযোজনঃ সন্তানের জন্ম সনদ দিতে হবে । সন্তানের নাম সংযোজনের ক্ষেত্রে পুলিশ /kতদন্ত প্রতিবেদন না পাওয়া গেলে পাসপোর্ট দেওয়া সম্ভব হবে না ।

ফরম পেতে ভিসিট করুন http://www.forms.gov.bd/FormDetails.aspx?FId=1 অথবা Click This Link অথবা http://www.dip.gov.bd/ অথবা পাসপোর্ট অফিস থেকে সংগ্রহ করতে পারেন |
২টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

রাফসানের মা হিজাব করেন নি। এই বেপর্দা নারীকে গাড়ি গিফট করার চেয়ে হিজাব গিফট করা উত্তম।

লিখেছেন লেখার খাতা, ১১ ই মে, ২০২৪ রাত ১০:৪৩


ছবি - সংগৃহীত।


ইফতেখার রাফসান। যিনি রাফসান দ্যা ছোট ভাই নামে পরিচিত। বয়স ২৬ বছর মাত্র। এই ২৬ বছর বয়সী যুবক মা-বাবাকে বিলাসবহুল গাড়ি কিনে দিয়েছে। আমরা যারা... ...বাকিটুকু পড়ুন

ছাঁদ কুঠরির কাব্যঃ এঁটেল মাটি

লিখেছেন রানার ব্লগ, ১২ ই মে, ২০২৪ রাত ১:৫৬




শাহাবাগের মোড়ে দাঁড়িয়ে চা খাচ্ছিলাম, মাত্র একটা টিউশানি শেষ করে যেন হাপ ছেড়ে বাঁচলাম । ছাত্র পড়ানো বিশাল এক খাটুনির কাজ । এখন বুঝতে পারি প্রোফেসরদের এতো তাড়াতাড়ি বয়স... ...বাকিটুকু পড়ুন

আসুন সমবায়ের মাধ্যমে দারিদ্র বিমোচন করি : প্রধানমন্ত্রী

লিখেছেন স্বপ্নের শঙ্খচিল, ১২ ই মে, ২০২৪ ভোর ৪:১০



বিগত শুক্রবার প্রধানমন্ত্রী নিজ সংসদীয় এলাকায় সর্বসাধারনের মাঝে বক্তব্য প্রদান কালে উক্ত আহব্বান করেন ।
আমি নিজেও বিশ্বাস করি এই ব্যাপারে মাননীয় প্রধানমন্ত্রী খুবই আন্তরিক ।
তিনি প্রত্যন্ত অন্চলের দাড়িয়ারকুল গ্রামের... ...বাকিটুকু পড়ুন

পাইলট ফিস না কী পয়জনাস শ্রিম্প?

লিখেছেন সায়েমুজজ্জামান, ১২ ই মে, ২০২৪ সকাল ৭:৪০

ছবি সূত্র: গুগল

বড় এবং শক্তিশালী প্রতিবেশী রাষ্ট্রের পাশে ছোট ও দূর্বল প্রতিবেশী রাষ্ট্র কী আচরণ করবে ? এ নিয়ে আন্তর্জাতিক সম্পর্ক অধিক্ষেত্রে দুইটা তত্ত্ব আছে৷৷ ছোট প্রতিবেশি... ...বাকিটুকু পড়ুন

ছেলেবেলার অকৃত্রিম বন্ধু

লিখেছেন ঢাবিয়ান, ১২ ই মে, ২০২৪ সন্ধ্যা ৭:০৯

খুব ছোটবেলার এক বন্ধুর গল্প বলি আজ। শৈশবে তার সাথে আছে দুর্দান্ত সব স্মৃতি। বন্ধু খুবই ডানপিটে ধরনের ছিল। মফস্বল শহরে থাকতো। বাবার চাকুরির সুবাদে সেই শহরে ছিলাম... ...বাকিটুকু পড়ুন

×