somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বাবা মা হত্যা , আমাদের সমাজ, আমাদের ধর্ম কোথায় যাচ্ছি আমরা ?

১৯ শে আগস্ট, ২০১৩ সকাল ৮:১২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

সমাজ আমাদের যেদিকে নিয়ে যাচ্ছে আমরা সে দিকেই যাচ্ছি, আমাদের মাঝ থেকে ধর্মীয় মুল্যবোধ, পারস্পরিক শ্রদ্ধাবোধ, জীবনের মুল্য, পিতা মাতার সাথে ভালো ব্যবহার ও মানুষের নিজের মাঝে যে অপার সম্ভাবনা আছে সেগুলো ভুলে যাচ্ছি।

মানুষ হতে হলে যে মুক্ত চিন্তার সাথে মুক্ত বাতাস খেতে হয়, ভালোবাসা দিতে হয় টাকা দিয়ে নয় সময় দিয়ে, পাশে বসিয়ে আদর দিয়ে, বোঝাতে হয় কত ভালোবাসি সন্তান কে, কেন তাকে তার কিছু কাজে বাধা দেই, সেটা আমরা ভুলে গেছি। এখনকার ছেলেমেয়েরা খেলাধুলা করতে পারেনা, কত জন আছে নদীর পড়ে হেটেছে খালি পায়ে, বা বিকেলে মাঠে ছোটাছুটি করেছে, কতজন আছে যে জীবনটাকে পড়া লিখাই নয় বরং সংস্কৃতি, ধর্মীয় অনুশাসন বা তার জীবনের আশে পাশের মানুষের আদর পেয়ে বড় হচ্ছেন। বাবা মা আছেন পাটি আর নিজের কাজে ব্যস্ত, তো কি আর করা ডোরেমন থেকে শুরু ইয়াবাতে/মদ গাজাতে গুরু আর স্টার প্লাসে মানবিকতার কবর রচিত হয়, মানুষ আর হয়ে উঠা সম্ভব হয় না।

এই পোস্ট সেই মেয়েকে উৎসর্গ করে যার ছিল আছে অপার সম্ভাবনা, সুন্দর ভবিশ্যত, ছিল বাবা মা ও ছোট ভাই তবুও আমাদের সমজের যাতা কলে সে আজ অপরাধীর কাঠ গড়ায় । সেই মেয়েটির ডাইরী থেকে জানতে পারি এরকম লিখা: "একজনের দুঃখ সাধারণত আরেকজন কখনোই মন থেকে বুঝতে পারে না, তুমি নিশ্চয় অবাক হচ্ছো, জীবনের শেষ কথাগুলো আমার আত্মীয়-স্বজন, বাবা-মাকে না জানিয়ে কোনো অপরিচিত কাউকে কেন জানাচ্ছি! তারা কোনোদিনও আমাকে বুঝতে পারেনি"

অথবা জীবনযুদ্ধে হেরে গেলাম,

এবং "আমি জানি না মৃত্যুর পর কী হবে! দেখা যাক কী হয়! আসলে হয়তো মৃত্যুর পরের জীবন বলতে কিছুই নেই!, আমি এমনকি খারাপ কাজ করেছিলাম যে, কোনো কিছুই সত্যি হতে দেখলাম না।"

বা এটা "মাঝখান দিয়ে জীবনে আরো যে যুদ্ধ করে যাব সেই উপায়টাও শেষ হয়ে গেল। ঈশ্বর বুঝি আসলেই পাষাণ।"

এবার আপনারাই মনোযোগ দিয়ে ওর লিখা ওর কথা আবার পড়ুন কি দেখতে পাচ্ছেন : হতাশা, নিজের প্রতি অবিস্বাস, ধর্মের প্রতি অবিশ্বাস, সর্বোপরি পিতামাতা প্রতি অবিস্বাস ও তাদের কাছ থেকে না পাওয়া আদর বা তাদের অবহেলা

ধনী হোক কি গরিব,পিতা মাতার প্রতি আসদাচরনের অন্যতম কারণ হচ্ছে আমাদের মাঝে প্রকৃত শিক্ষার অভাব। মনুষ্যত্ব, নৈতিকতা ও মূল্যবোধের অভাব। দিন দিন আমরা আত্মকেন্দ্রিক ও অসামাজিক হয়ে উঠছি। আমাদের জীবনের প্রধান লক্ষ্য হয়ে উঠছে- কিভাবে সমাজে আর্থিকভাবে প্রতিষ্ঠিত হব। আমরা এতই ব্যস্ত যে, নিজের জীবনের অসহায় অবস্থা থেকে বর্তমান অবস্থা পর্যন্ত চিন্তা করারও সময় নেই। মা-বাবার নিঃস্বার্থ সংগ্রাম-সাধনা, অক্লান্ত পরিশ্রমকে আজ বড় হয়ে আমরা মূল্যায়ন করি না। সত্য হলো, তারা আমাদের মুখ থেকে শুধু মূল্যায়নই শুনতে চান। পরিবারের ঐক্য তারা কামনা করেন। অথচ আমরা লক্ষ করছি- যে বয়সে তাদের যত্নের প্রয়োজন, পারিবারিক সহায়তা ও আন্তরিকতার প্রয়োজন, সেই বয়সেই জীবন বাঁচাতে কেউ ভিক্ষা করছেন এবং অন্যের বাড়ি থাকছেন। অপর দিকে কেউ টাকা পেলেও অসহায়, নিঃসঙ্গ জীবন যাপন করছেন।

একটা শিশুর প্রাথমিক শিক্ষা শুরু হয় তার পরিবার থেকে। তারপর শিক্ষাপ্রতিষ্ঠান থেকে। তাই পিতামাতার কর্তব্য, তারা যেন সন্তানদের সময় দেন, ধর্মীয় শিক্ষার আলোকে নৈতিক শিক্ষা তথা মূল্যবোধ গড়ে তোলেন; যাতে পরবর্তীকালে সন্তানদের থেকেই তার সুফল পেতে পারেন।
সন্তান হিসেবে আমাদের কাছে সবচাইতে বড় জিনিস হচ্ছে মা বাবা।


মাওলানা সাহেবের দোয়া, পীর সাহেবের দোয়া, কবুল হতেও পারে, নাও হতে পারে। ৫০-৫০। কিন্তু মা বাবার দোয়া কবুল হবে, ১০০% নিশ্চিত।

আপনি হয়ত আমাকে বলবেন আপনি বুঝেন না , আপনি জানেন না আমার অবস্থা, আমার পিতা মাতা ঠিক নন, আমার ব্যপার ভিন্ন/ এক্সসেপশনাল , তবে আমি বলব শুনুন সবাই মনে করে তারটা ভিন্ন বিষয় তারটা এক নয় তার অবস্থা সবার মত নয়, সবাই ভাবে এটা আমার জন্য না এটা অন্যর জন্য, কেউ ভাবে না এটা তাদের প্রতি বর্তায় আল্লাহ সবার জন্যই বলেছেন আপনি আলাদা কেউ নন সকল মানুষের দায়িত্ব তার পিতা মাতার জন্য সমান, সবাই ভাবে এটা অন্যের জন্য যার অবস্থা নরমাল আমারটা ভিন্ন তবে শুনে রাখুন আল্লাহ জানেন তিনি কি বানিয়েছেন আমাদেরকে তিনি ভালভাবেই জানেন, তিনি আমাদের সৃস্টিকর্তা, আমাদেরকে তিনি সবচেয়ে ভাল জানেন (আমাদের সকল গোপন বা বাহ্যিক বিষয় সম্পর্কে তিনি জানেন ) তাই তিনি বার বার সাবধান করে দিয়েছেন।

আমাদের বুজতে হবে At a very early age, when kids are watching cartoons, explain to them the right way to manage conflict, to deal with problems and disagreements. Talk to your 3-year-old about not using their hands when they disagree with someone. Teach them proper language and proper techniques to deal with emotions. It is much easier to teach these techniques at an earlier age।

পিতা মাতা বা সন্তান যারা আছি সবার জন্য আসুন আমরা আজ রাতে সবাই নিজেদের বাসায় সকলে মিলে বসি , এই প্রশ্নটি করি এবং সবার কথা জানি "আমরা যদি সবচেয়ে ভালো পরিবার হতে চাই , কোন কাজটি বা কথা গুলো আমাদের বলা বা করা উচিৎ?"

দেখুন এই একটি প্রশ্নের মাধ্যমে আমরা একে অপরের কাছ থেকে জানতে পারি তাদের কি সমস্যা আছে, আমাদের নিজের কি সমস্যা আছে এবং সেগুলো কিভাবে সমাধান করা যায় যার ফলে পরিবার হবে সুখের শান্তির এবং কারো মনে সেই মেয়েটির মত কোন দুঃখ বা ক্ষোভ থাকলে আগেই আপনি বা আমরা এর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করে জীবন বাচিয়ে সুন্দর পরিবার ব্যবস্থায় ফিরে যেতে পারি।

পরিশেষে আল্লহর শিখানো দোয়া : হে আমার পালনকর্তা, আমাকে এরূপ ভাগ্য দান কর, যাতে আমি তোমার নেয়ামতের শোকর করি, যা তুমি দান করেছ আমাকে ও আমার পিতা-মাতাকে এবং যাতে আমি তোমার পছন্দনীয় সৎকাজ করি। আমার সন্তানদেরকে সৎকর্মপরায়ণ কর, আমি তোমার প্রতি তওবা করলাম এবং আমি আজ্ঞাবহদের অন্যতম। ৪৬) সূরা আল আহক্বাফ ( মক্কায় অবতীর্ণ ), আয়াত নং ১৫

পিতামাতা/বাবা মা কে নিয়ে আমার পুর্বের এই বিস্তারিত পোস্ট টি আপনাদের ভালো লাগতে পারে পড়তে চাইলে পাবেন এখানে:

কোরআনের ভাষাগত সৌন্দর্য:পর্ব ৩ সূরা বনী ইসরাঈল আয়াত ২৩-২৪ ইসলামে পিতা মাতার অধিকার Click This Link
সর্বশেষ এডিট : ১৯ শে আগস্ট, ২০১৩ সকাল ৮:৩৭
৯টি মন্তব্য ৭টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

সবুজ চোখের মানুষের ধাঁধা

লিখেছেন করুণাধারা, ৩০ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:২৯



এই ধাঁধার নাম সবুজ চোখের মানুষের ধাঁধা; নিচের লিংকে এটার ভিডিও আছে।

স্বৈরশাসকের বন্দী

এই ধাঁধাটি আমার ভালো লেগেছিল, তাই অনেক আগে আমার একটা পোস্টে এই ধাঁধাটি দিয়েছিলাম। কিন্তু সেই পোস্টে... ...বাকিটুকু পড়ুন

বৃদ্ধাশ্রম।

লিখেছেন নাহল তরকারি, ৩০ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:১৬



আগে ভিডিওটি দেখে নিন।

মনে করেন, এক দেশে এক মহিলা ছিলো। একটি সন্তান জন্ম দেবার পর তার স্বামী মারা যায়। পরে সেই মহিলা পরের বাসায় কাজ করে সন্তান কে... ...বাকিটুকু পড়ুন

টের পেলে

লিখেছেন সাইফুলসাইফসাই, ৩০ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:৫৭

টের পেলে
সাইফুল ইসলাম সাঈফ

টের পেলে গুটিয়ে যায় লজ্জাবতী/ পরিপূর্ণ যৌবনে যুবতীর নিখুঁত অনুভূতি। আমার চাওয়া, ইচ্ছে, স্বপ্ন! আমার পছন্দ বুঝদার, সুন্দর হৃদয়ের রূপ! সৌন্দর্য সুন্দর যা চিরন্তন সত্য। কিন্তু সেটা... ...বাকিটুকু পড়ুন

ইসলামের চার খলিফার ধারাবাহিকতা কে নির্ধারণ করেছেন?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ৩০ শে এপ্রিল, ২০২৪ রাত ১০:৩৭




সূরাঃ ৩ আলে-ইমরান, ২৬ নং আয়াতের অনুবাদ-
২৬। বল হে সার্বভৈৗম শক্তির (রাজত্বের) মালিক আল্লাহ! তুমি যাকে ইচ্ছা ক্ষমতা (রাজত্ব) প্রদান কর এবং যার থেকে ইচ্ছা ক্ষমতা (রাজত্ব)... ...বাকিটুকু পড়ুন

প্রতিদিন একটি করে গল্প তৈরি হয়-৩৭

লিখেছেন মোঃ মাইদুল সরকার, ০১ লা মে, ২০২৪ দুপুর ১২:৫১




ছবি-মেয়ে ও পাশের জন আমার ভাই এর ছোট ছেলে। আমার মেয়ে যেখাবে যাবে যা করবে ভাইপোরও তাই করতে হবে।


এখন সবখানে শুধু গাছ নিয়ে আলোচনা। ট্রেনিং আসছি... ...বাকিটুকু পড়ুন

×