somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

উৎসর্গ: প্রিয়কবি... সামহোয়্যারইন... ও প্রিয়জনদের...

১৫ ই মে, ২০১৩ দুপুর ১২:০৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

উৎসর্গ: প্রিয়কবি... সামহোয়্যারইন... ও প্রিয়জনদের...
____________________________________



প্রিয়কবি
_______
_______


আমি ভাবি
কেউ আমাকে আঘাত করুক মহিরুহর পেচানো লতায় প্রাচিন শিলার শাণিত ছোরায়

আমার বুকে পিঠে মস্তিষ্কে মুহুর্মুহু

ঠিক মৃত্যুর আকাঙ্খা নয় অনুভবের সর্বোচ্চ সীমায় ঘুরে আসা যেন ক্ষতবিক্ষত ও বিদগ্ধ জীবনের, প্রাকৃত অতিপ্রাকৃত অনুভবের
আর্তচিৎকারে

জানি কখনোই শব্দের ঘূর্ণায়মান প্রবাহ, হিমশৈল বা আগ্নেয়পাথর হবেনা তাতে

তবুও
সেইসব আর্ত চিৎকারেই মিশে থাকুক আমার ভাবনা
ও জমাটবদ্ধ শব্দসকল

আমার অপ্রকাশিত অনুভবের অনুভব।।

_ _ _ _ _


প্রিয়কবি
_____

পৃথিবীর বিস্তৃত বাগানের খাঁকড়াই বাতাশা মওয়া মুড়কি নাড়ু নাশপাতি আপেল আঙ্গুর ষ্ট্রবেরি য্ত্রতত্র পড়ে থাকে, সুদৃশ্য, সুসজ্জিত। সেইসব স্বাদের সৌন্দর্যে সুগন্ধে বহুদূর হতে ছুটে যায় মৌমাছি, মৌপাখির দল। গুঞ্জনে গুঞ্জনে চারিদিক মুখরিত। উড়ে যায় সব ডানাহীন হরিন হাতি বাঘ ভাল্লুক আরও কত কি'র সাথে বহুরুপী মনুষ্য প্রজাতি। ডানাহীন। উড়ে যায়।
সেই সাথে পৃথিবীর তাবৎ চোখের আনন্দ ত্রিশূলগুলোও সেদিকে উড়ে যায় অফুরন্ত উন্মাদনায়। তখন সবার মতো আমারো নয়নত্রিশূল উড়ে যেতে চায় গুঞ্জনের উৎসের দিকে বহু জিজ্ঞাসা নিয়ে।
তবুও আমি দাড়িয়ে থাকি। আমার জংলি ঝোপ আগাছার জঙ্গলে আমি দাড়িয়ে থাকি। ভাবি কোন বাগানে যায় ওরা মধু আহরণে ! কোন বাগানে বাঁধছে ওদের মৌচাক !

আমার এই আগাছার বাগানে তখনো আমি খুঁজে ফিরি বনবড়ই, আটিস্বর, পাইলাম, বিছুটির ফল আর কিছু ফুল যার গন্ধ প্রবল। আমার শৈশব। আমার কৈশর। আমার অকৃত্তিম উন্মাদনার কাল। খুঁজে পাই না। তন্নতন্ন করে খুঁজেও তাদের পাইনা। যেদিন থেকে আমি বড় হতে শুরু করলাম সেদিন থেকেই তারা নি:শ্চিহ্ন হতে শুরু করলো যেন। ঠিক যেদিন আমার হাড় মাংসের বৃদ্ধি সুনির্দ্দিষ্ট সীমায় এসে পৌছাল, তার অনেক আগেই ওরা আত্মাহূতি দিয়েছিল বা নির্বাসনে চলে গিয়েছিলো। আমার পুরনো সময়, আমার জংলি ফুলফল গাছগুলো অভিমান করে চলে গেছে, আমার থেকে। ভাবি কেন! কেন তারা আমার উপর এতো অভিমান করে হারিয়ে গেলো! আমার অগোছালো অকৃত্তিম মর্তজঙ্গল থেকে আমার শৈশব কৈশরের স্বপ্ন ঝোপঝাড় থেকে। কোনদিন তাদের শেকড়ে জল দেইনি বলে ! ইচ্ছেমত তাদের প্রয়োজনে অপ্রয়োজনে ব্যবহার, ভক্ষন বা ধ্বংস করেছিলাম বলে ! নাকি সেইসব জংলি তৃণ বৃক্ষের কান্ড পাতা ফুল ফলে প্রকাশিত সৌন্দর্যের প্রেমশব্দ বা প্রেমকথা গুলো বুঝে উঠতে পারিনি বলে ! তাদের অকৃত্তিম নির্লোভ ভালোবাসা ও প্রেমের স্পর্শ নিতে বা দিতে পারিনি বলে!

এইসব প্রশ্নের জবাব কি হতে পারে তা ভেবে ভেবে আমি হতাশায় আক্রান্ত হতে থাকি। নিজেকে বুঝ দেবার মতো কোন সদুত্তর খুঁজে পাওয়া যায়না।

তখন
আমার নিঃশ্বাস দীর্ঘ হলে দুবলার শরীরে এলিয়ে দেওয়া দেহ, ঘোরলাগা বাঁশপাতার শব্দ আর পাশে পড়ে থাকে দাঁড়াজের খোলস ও সময়ের ডেবে যাওয়া কবর।

আমি খুব সাধারন স্বপ্নবিলাসী। কাজের চেয়ে আমার ভাবতেই বেশি ভালো লাগে। খাবার চেয়ে আমার তা দেখতেই বেশি ভালো লাগে। নির্জন রাস্তা ধরে অজানায় চলে যেতে যেতে প্রজাপতির রঙের ধাঁধাঁয় আকৃষ্ট হতে আমার ভালো লাগে। উত্তাল তৃণভূমি। অরণ্যের আলোখেলা, ঝড়াপাতার মর্মর। পর্বত পরবর্তী। জলের অন্তরাল, অন্তর্জাল।দোদুল্যমান সমূদ্র। এইসব ভালো লাগে।

ভালো লাগে নির্জন সকাল, একাকী দুপুর, নিস্তব্ধ রাত, অনন্তের শূন্যতা। সেইসব নির্জন নিঃসঙ্গ নিঃস্তব্ধতার শূন্য সময়ে আমার কল্পনার কারিগরি প্রক্রিয়া শুরু হয় নৈঃশব্দ্যের অভ্যন্তরে। আমার ভাবনা সাগরের উত্তাল ঢেউ আছড়ে পড়ে কোন প্রাগৈতিহাসিক পাথরে। ক্ষয়ে যেতে থাকে, সেইসব পাথর ক্ষয়ে যেতে যেতে দৃশ্যমান হতে থাকে শতসহশ্রাব্দের প্রিয়প্রকৃতি, অতিপ্রিয় মুখ।
আমার প্রেম জাগে, সেইসব প্রকৃতি ও নম্র মুখের কোমলতায় আমার প্রেম জাগে রুদ্ধঃশ্বাস। পার্থিব একদলা মাংসপিণ্ড স্থির পড়ে থাকলেও অন্তর দেহটা বিশ্বরুপের সন্ধানে ছুটতে থাকে প্রেমের টানে।

সেইসব উড়ন্ত সময়ে আমার নিঃসঙ্গতা একদমই ভালো লাগেনা, কথা বলতে ইচ্ছে করে, স্পর্শ করতে ইচ্ছে করে। তাইতো পাথর আঁচড়ে তুলে নিয়ে যাই প্রিয়মুখ অথবা প্রিয়তমার মুখ। আমার ভালোবাসা, আমার প্রেম। সেইসব প্রিয়মুখ আর প্রেম না থাকলে এ জীবনে আমার স্বপ্ন দেখা কবেই না শেষ হয়ে যেত !
ধন্যবাদ... প্রিয়কবি
ধন্যবাদ... প্রিয়জন
ধন্যবাদ... প্রিয়মুখ
ধন্যবাদ... প্রেম আমার_

আমার স্বপ্ন চাই... ব্রহ্মাণ্ড সমান স্বপ্ন। আমার সহ্য ক্ষমতা চাই... শূন্যের মতো সহ্য ক্ষমতা। আমার দৃশ্য চাই... অদৃশ্যের দৃশ্য... শূন্য দৃশ্য। এমন দৃশ্য যেখানে সময় আমাকে আপন করে নেয়। জনম জনম পার করে দেওয়া যায়।

এসব ভাবতে ভাবতে আমার বুকে ব্যথা হয়। অনুভব করি। ঠিক বুকের মাংসে বা হাড়ে নয়, বুকের উপর হাত বুলিয়ে এ ব্যথা অনুমান করা যায় না। শুনেছি মাংস হাড় ও তার অনেক শূন্যতার পরে হৃদপিণ্ড নামক একটি স্পর্শকাতর বিষ্ময়কর সৃষ্টি থাকে। তার কষ্ট হলে এমন ব্যথা অনুভূত হয়। একে ছুয়ে বা দেখে অনুভব করবার দরকার পড়েনা। অস্পর্শ অনুভব। অদৃশ্য অনুভব।

সেই ব্যথার কালে আমার হৃদপিণ্ডে অগণিত শূন্যতার বুদবুদ তৈরী হলে তা ক্রমান্বয়ে স্ফিত হতে হতে পর্যায়ক্রমে ফাটতে থাকে। আমি তার শব্দ শুনি। সেইসব শব্দগুলো আমার নিঃশ্বাসের সাথে ব্রহ্মাণ্ডের বাতাসে মিশে যেতে থাকে। আধোআলো, ছায়াআলো, পূর্ণিমা বা অমাবশ্যার ন্যয়।

বিশ্বাস করুন। সেইসব ফেটে যাওয়া শব্দ বা সুরগুলোকে অনুভব করলেও আলোআঁধারে মিশে যেতে দেখলেও তা আমি ঠিকঠাক ধরতে পারিনা। তার থেকে অনেক সুন্দর কথা তৈরী করতে পারিনা। আমি তা প্রকাশ করতে পারিনা লিখে বা মুখে। তা আমার অপারগতা।

এজন্যই আবারো বলছি, সেইসব স্ফিত বুদবুদের অনুভবে কসম কেটে বলছি... আপনাকে সম্মান জানানোর মতো কোন ভাষা এতোদিনেও মিললো না ! হয়তো মিলবেও না কোনদিন !

শুধু বলি...
সুঘ্রাণ ছড়ান... মঙ্গলে থাকুন...

শুভকামনা প্রিয়কবি...

( প্রিয়কবি: দেলোয়ার হোসেন মন্জুর প্রতি শততম পোষ্টে আমার কথা )



_______________________________

স্বার্থপরতা বা অকৃতজ্ঞতা আমাকে স্পর্শ না করুক।
_______________________________


সামহোয়্যারইন
__________


কোন এক বন্ধুর কাছ থেকে প্রথম আমার ব্লগ সম্পর্কে জেনেছিলাম। সেখান থেকেই সামহোয়্যারইন ব্লগ সম্পর্কে জানি এবং এখানে আসি। প্রায় সারে চার বছর আগের কথা। সেই যে এলাম... সামুকে আর ছাড়তে পারলাম না। মাঝে মাঝে কারনে অকারনে হাওয়া হয়ে গেছি। আবার ফিরে এসেছি। এভাবেই এতোগুলো দিন এখানে পার হয়ে গেলো... যাচ্ছে। সামহোয়্যারের প্রতি অনেক অনেক কৃতজ্ঞতা প্রকাশ করলেও আসলে তার প্রতি কিছুমাত্র প্রকাশ করা হবে না। এই সামহোয়্যারে এসে আমি যা পেয়েছি তা কোনদিন পাবো এমনটা ভাবনাতেই ছিলোনা। সামহোয়্যারকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। ধন্যবাদ।

সামহোয়্যারইন এমন একটি প্লাটফর্ম বা জংশন যাই বলি না কেন.... সেখান থেকে দিগন্তের দিকে বা অনন্তের দিকে অনেক পথ চলে গেছে... কেউ একজন চাইলে বা চেষ্টা করলে সেইসব পছন্দের পথে দ্বিধাহীনভাবে চলা শুরু করতে পারে। বিশেষভাবে আমি বলতে চাই, যারা বাংলা লিখালিখিতে আগ্রহী তাদের জন্য। যারা বিভিন্ন ধরনের লিখালিখির চর্চা করতে চায় তাদের শুরুর জন্য বা তাদের স্বপ্নের বীজ বপনের জন্য সামহোয়্যারের মতো এমন বিস্তির্ন ভূমি বা প্লাটফর্ম আমার আর চোখে পড়েনি... এই ষ্টেশন বা ভূমিতে সবধরনের যাত্রি বা চাষি আছে, তাদের মধ্যে কিছু যারা নিজ নিজ গন্তব্যের দিকে যেতে বা তদের রোপন করা বীজ তার অঙ্কুরোদগম অতঃপর তার সযত্নে লালন করা সমেত সুন্দর বাগান তৈরীতে অভিজ্ঞতা সম্পন্ন। নতুনরা যারা শিখতে চায় বা জানতে চায় তাদের জন্য এটা এক সুবর্ণ সুযোগ। নতুনরা এখানে সেইসব অভিজ্ঞ মানুষদের থেকে অনেক সাহায্য সহযোগিতা ও অনুপ্রেরণা পেতে পারেন। যা কিনা তাদের সামনে চলতে সাহস যোগাবে। আত্মবিশ্বাসি হতে সাহায্য করবে। আমি বিশ্বাস করি। খারাপ সময়ের পর ভালো সময় আসবেই।

সামহোয়্যারইন ভারসাম্যহীন না হোক। সামহোয়্যারইন এগিয়ে যাক নির্বিঘ্নে। আর সবার মতো আমিও চাই না এই সুন্দর ভূমি বা প্লাটফর্মটি তৃণ বৃক্ষ ফুল ফলহীন হোক... দুর্গন্ধময় হোক। যেহেতু যাত্রিরা বা চাষিরা সবাই মানুষ... তাই এখানে মনুষ্য বাসযোগ্য পরিবেশ সর্বদা বজায় থাকুক। এর সৌন্দর্য্য বিকশিত হোক। সুগন্ধ ছড়িয়ে যাক প্রান্তরে প্রান্তরে অন্তরে অন্তরে ।

সামহোয়্যারইন কতৃপক্ষকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা।


_____ *** _____


প্রিয়জন
______

সেইসব
এইসব প্রিয়জনদের জন্যই আজো সামহোয়্যারে আটকে থাকি।

এটা রক্তের টান নয়, হৃদয়ের টান। প্রেমের টান নয়, ভালোবাসার টান।
বার বার ফিরে আসি প্রিয়জনের তরে ভুলে সব অভিমান।

সাড়ে চার বছর পর শততম পোষ্ট !! অথচ এই সময়ে চাইলে কয়েকশ' বা হাজার খানিক পোষ্ট দেওয়া সম্ভব। আমি তা পারিনি। এমন নয় যে তা আমি পারতাম না। প্রথমের দিকে মাসে বেশ কয়েকটা পোষ্ট দিলেও পরের দিকে এসে সেই ধারাটা আর রাখতে পারিনি। কম কম পোষ্ট দেওয়াকেই ভালো মনে হয়েছে। আর এর মাঝেই অনেকটা সময় সামহোয়্যারে অনুপস্থিতির জন্যও দেরি হলো এই শততম পোষ্ট পর্যন্ত আসতে।

যদিও এই শততম ব্যপারটা আলাদা ভাবে তেমন বিশেষ কিছু গুরুত্ব রাখেনা অন্যদের কাছে। তবে আমার কাছে এটা একটা মাইলফলক হিসেবে থাকবে। বিশেষ একটি ওয়াদার কারনে। কখনোই মৃত্যুকে পাশ কাটিয়ে চলতে পারিনা আমি, তবে এখনো আমি বেঁচে আছি, এজন্য শোকর গোজার করছি রব এর কাছে !!

শুধুমাত্র কবিতা বা কবিতার মতো কিছু টাইপের লিখাগুলোই আমি এই ব্লগে লিখতে চাই।

সামহোয়্যারের শুরু থেকেই প্রিয়জনদের পেয়ে এসেছি বলেই সামহোয়্যারের প্রতি আগ্রহ বা আকর্ষনটা ছিলো অপ্রতিরোদ্ধ। সেই প্রথম থেকেই প্রিয়জনেরা আমার ব্লগে এসে তাদের অকৃত্তিম আবেগী জ্ঞানী ও ভালোবাসাময় মন্তব্য করে আমার প্রতিটি লিখাকে আপন করেছেন, সম্মানিত করেছেন । আমার ঘরের শোভা বৃদ্ধি করেছেন। আর আমার জন্য রেখে গিয়েছেন বা যাচ্ছেন রাশিরাশি ভালোবাসা ও অনুপ্রেরনার ঝুলি। আমার শুরু থেকে আজ অবধি আপনাদের দ্বারা আমি অকৃত্তমভাবে অনুপ্রানিত হয়ে এসেছি। যা বলে বুঝানো যাবে না। লিখে শেষ করা যাবে না। এখানেও বলি ... আপনাদের প্রতি কৃতজ্ঞতার কথা লিখবার মতো কথা বা শব্দ আমার কাছে নেই। আপনারা আমাকে সামনে চলতে অনেক সাহায্য করেছেন। আমার আনন্দ দুঃখ কষ্ট হতাশায় আপনাদের আমি সবসময়ই পাশে পেয়েছি। এটা খুব বেশি পাওয়া। কোন কোন সময়ে অনেক আপনের থেকেও বেশি কিছু পেয়ে যাওয়া। ব্যস্ত জীবনের ব্যস্ত সময়ের এক টুকরো অমূল্য সময় আপনারা আমাকে অনুপ্রানিত করতে ব্যয় করেছেন। এটা সত্যই আমার সৌভাগ্য... যা শুধুই আপনাদের মহানুভবতা।

তাই আপনাদের প্রতি আমার আবেগ কাজ করে। দ্রুত কাজ করে। তিব্র হয়। এটা ভুলবার নয়।

এই সাড়ে চার বছরের এক সুদীর্ঘ সময়ে... যাদের সময়ে অসময়ে নিয়মিত অনিয়মিত পাশে পেয়েছি তাদের নাম আজকে যদি না লিখি... তা অন্যায় হবে। আগেই ক্ষমা চেয়ে নিচ্ছি এই জন্য যে তাদের কে বিশ্লেষন করে লিখবার মতো সাহস আমি দেখাতে চাইনা। সেটা হয়ে যাবে আমার দুঃসাহস। আমার চোখে তারাই আমার প্রিয়জন... তাদের জন্য আমার অন্তরে প্রতিনিয়ত ভালোবাসা জন্মে... এটা ভালোবাসা... অন্যরকম এক ভালোবাসা।

এই সাড়ে চার বছরের অতিবাহিত ও চলমান সময়ের প্রিয়জনদের প্রতি... অশেষ কৃতজ্ঞতা...

প্রিয়জন__

*কবিবর গেওর্গে আব্বাস *কবি মিলটন রহমান *লাবণ্য প্রভা গল্পকার *কবি আশরাফ মাহমুদ * গল্পাকার হাসান মাহবুব *কবি নির্ঝর নৈঃশব্দ্য *কবি সৈয়দ নাসির আহমেদ *কবি সৈয়দ নাসের *কবি মুক্তি মণ্ডল *কবি নাজনীন খলিল *কবি সুলতানা শিরীন সাজি *কবি ফারুক আহেমদ রনি *শত রুপা *পারভেজ * কবি মাশুক আনিস *মেঘাচ্ছন্ন *কবি ছন্নছাড়ার পেন্সিল * কবি আমি ও আমরা *কবি আন্দালীব *অপ্সরা *শায়মা *আন্দালিব পান্থ *কবি সৈয়দ আফসার__১৯৭৯ *সবাক *বৃত্তবন্দী *শূন্য আরণ্যক *চিটি (হামিদা রহমান) *সুমন সালেহী *কবি নম্রতা *রাশেদ *ত্রাতুল *গোলকধাঁধা *বরুণা *জিনাত *অপ্রিয় সত্য *কালপুরুষ *ঘাসফড়িং *কবি আলাউদ্দিন আহমেদ সরকার *কবি শহিদুল ইসলাম *মিঠি *আকাশনীল *আল-কায়ামতি *বাবুয়া ১ *সাইফুর *সুমন সালেহী *নকীবুল বারী *পলাশমিঞা * নিহন *হিমালয়৭৭৭ *সাদা কাগজ *সৌপ্তিক *রাটসা *কঁাকন *চোখেরবালি *প্রচেত্য *নাজিরুল হক *অক্ষর *নুশেরা *শেরিফ আল সায়ার *নিবিড় *শাওন *নিঃসঙ্গ *প্রশান্ত শিমুল *একরামুল হক শামীম *সাদা কালো এবং ধূসর *অরণ্য আনাম *ভেংচুক *দিগন্ত রেখা *খলিল মাহমুদ *নস্টালজিক *সজল শর্মা *ফকির ইলিয়াস *মৃন্ময়ী *শেরজা তপন *নস্টালজিক *লুনা রুশদী *অপহন্তা * ফাঁকি বাজ *প্রলয় হাসান *এম এ হক *প্রাকৃত *জোহান *সহেলী *অন্তিম *রিসাত *রাজামশাই *রাজর্ষী *নরাধম *লীনা দিলরূবা *পথিক!!!!!!! *মেহবুবা *আসমা বানু *প্রতিফলন *শরিফ রহমান *রাতুল_শাহ * *ডেভিড *নিবিড় *দাবিড় দয়াল *সামান্তা *সব যদি আজ বদলে যেত *কখনো মেঘ, কখনো বৃষ্টি *দাদুভাই *ব্যাড সেক্টর *ক-খ-গ *উধাও ভাবুক *রাহামনি বৃষ্টি *সহেলী *অনন্ত রেয়হান * তনুজা *সাদা মনের মানুষ *চর্যা পদ *সুদীপ চৌধুরী *তুষার আহাসান *জলপাই দেশি *চন্দ্রাবতী *হিটার০০৭ *ভেংচুক *ডল *সবাক *খুশবু *শাহনাজ সুলতানা *টানিম *মোঃ মোয়াজ্জেম হোসেন *মে ঘ দূ ত *আরএন *প্রচেত্য *এয়ারবর্ন *বৈকুনঠ *সুদীপ চৌধুরী *এম এ হক *সাইফুল ফারদিন *অঞ্জন সানি *শূন্য আরণ্যক *লুনা রুশদী *কখনো মেঘ, কখনো বৃষ্টি *রশীদ খাঁন *মৃন্ময় আহমেদ *আশিক মাসুম *মুক্ত বয়ান *শাওন৩৫০৪ *অনন্ত রেয়হান *শাহনাজ সুলতানা *শূন্য আরণ্যক *সালাহ্ উদ্দিন শুভ্র *স্মৃতিমেঘ *সহেলী *কৃষ্ণেন্দু *মোঃ মোয়াজ্জেম হোসেন *তনুজা *১৯৭১স্বাধীনতা *পাপন *কবি তনুশ্রীপাল *ডল *প্রাকৃত *রশীদ খাঁন *বুলবুল আহমেদ পান্না *আকাশভরাতারা *জটিল *ডট কম ০০৯ *বিহগ বিম্ব *হিটার০০৭ *অন্যমনস্ক শরৎ *আসমা বানু *এস.কে.ফয়সাল আলম *শাওন৩৫০৪ *আলম িসিিদ্দকী *শরিফ রহমান *মুসকান *অণৃণ্য *তানাস *তলানি *সুনীল সমুদ্র *নকীবুল বারী *চাঙ্কু *সুমন *আহমাদ স্বাধীন *ফিরোজ-২ *মৃন্ময় আহমেদ *ভাস্কর চৌধুরী *প্রণব চক্র *প্রভ৭১ *যীশূ *নীল-দর্পণ *হীরণ্ময় *জাকারিয়া মুবিন *সাগর ঢাকা *শামস নুর *কাজল রশীদ *** ইমন জুবায়ের *** *রিসাত *রাতফুল *হেমায়েতপুরী *মহাকালর্ষি *সুমিন শাওন *একলব্যের পুনর্জন্ম *তমিজ উদ্দীন লোদী *কবিরকস *ভেবে ভেবে বলি *আবদুল্লাহ আল মনসুর *আমি রোদের ছেলে *রথে চেপে এলাম *কবি প্রণব আচার্য্য *ইষ্টিকুটুম *মেঘ_কম *সীমানা ছাড়িয়ে *সুবিদ্ *মনিরুল ইসলাম বাবু *নিস্সঙ্গ যোদ্ধা *জীবনানন্দদাশের ছায়া *কবি ফাহাদ চৌধুরী *করবি *ভাঙ্গন *চর্যা পদ *মাসুম আহমদ ১৪ *""ফয়সল অভি "" *কবি মাহী ফ্লোরা * কবি সায়েম মুন *রাত্রি২০১০ *চতুষ্কোণ *আলী প্রাণ *সৈয়দ ইবনে রহমত *সাফির *আমি উঠে এসেছি সৎকারবিহীন *শ্রাবন জল *শ্রাবনধারা *লালনীলগল্প *বিদ্বৎকল্প *লাবণ্য ও মেঘমালা *Dee Dee *স্মৃতির নদীগুলো এলোমেলো... *সুপান্থ সুরাহী *ফাইরুজ *শুভ্রতা *ফুল পরী *ছাইরাছ হেলাল *ইমন কুমার দে *মুকুট বিহীন সম্রাট *রিমঝিম বর্ষা *বৃষ্টিধারা *নষ্ট কবি *অনন্যা দেব *কবি আফতাব হোসেন *রুমানা ইসলাম হিমি *দক্ষিনা বাতাস *একটাই ধূমকেতু *দিশেহারা আমি মো: *সালাউদ্দিন ফয়সাল *পথিক মানিক *আরফার *অচেনা রাজ্যের রাজা *বৃষ্টি ভেজা সকাল ১১ *সকাল রয় *লেখোয়াড় *ভিয়েনাস *শিরীষ *মুখোশে ঢাকা আমি মুকিত *স্বদেশ হাসনাইন *নীল কষ্ট .... *এসএসনাসরীন *হাবীব কাইউম *রেজোওয়ানা *তিথির অনুভূতি *গ্রামের মানুষ *স্বর্ণমৃগ *রিফাত হোসেন *মনিরুল ইসলাম বাবু *জয়তি বন্দ্যোপাধ্যায় *ফারাহ দিবা জামান *তুমি আমায় ডেকেছিলে ছুটির নিমন্ত্রনে *অন্তি *নীলফরিং *অরুদ্ধ সকাল *অনিক বাংলা *জনৈক গণ্ডমূর্খ *ৎঁৎঁৎঁ *শূন্য পথিক *সাহিদা আশরাফি *শাহিন *লাবনী আক্তার *সাদেকুর *সান্তনু অাহেমদ *কবি মাহী ফ্লোরা *কবি সায়েম মুন *বৃষ্টিধারা *রাইসুল নয়ন *রায়হান শাকিব *ধূসর সপ্ন *পরিবেশ বন্ধু *ইনকগনিটো *আমি অধরা *সেলিম আনোয়ার *বন্ধু তুহিন প্রাঙ্গনেমোর *প্রেমবিদ্বেষী *মুশাসি *স্বপনবাজ *মিঠেল রোদ *নীলফরিং *তবু গল্প লিখছি আমি বাঁচবার! *কাল্পনিক_ভালোবাসা *নেক্সাস *আমিভূত *শাহিন *লাবনী আক্তার *গ্রাম্যবালিকা *টুম্পা মনি *সাদেকুর *সান্তনু অাহেমদ *এম.ডি জামান *shfikul *এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা *আরজুপনি *প্রোফেসর শঙ্কু *স্বপনবাজ *বোকামন *ফ্রাস্ট্রেটেড *দিকভ্রান্ত*পথিক *এক আলোকবর্ষ দূরে *প্রত্যাবর্তন@ *মাসুম আহমদ ১৪ *টানিম *অনিক বাংলা *জনৈক গণ্ডমূর্খ *আলম িসিিদ্দকী *মাক্স *বৃতি *অপর্ণা মম্ময় *ভিয়েনাস __



এর পরেও এমন কেউ যিনি আমার ব্লগে এসেছেন অথচ এখানে তার নাম এলোনা, সেটা আমার অনিচ্ছাকৃত ভুল, ক্ষমা প্রার্থি।

এখানে কিছু বলবার থেকেই যায়, উপরোক্ত সবাই প্রিয়জন, তবুও তার ভেতর থেকে নির্দ্দিষ্ট কিছু ব্লগার বন্ধু ভাই বোন লেখক কবি আছেন যারা সেই প্রথম থেকে, মাঝামাঝি থেকে আজ অবধি আমাকে সঙ্গ দিয়ে যাচ্ছেন, কেউ কেউ নিয়মিত না হলেও মাঝে মাঝেই তাদের দেখা পাই। অবশ্যই তারা আমার অন্তরের একাংশ জায়গার ভাগিদার হয়ে আছেন। তাদের নাম আলাদাভাবে লিখার প্রয়োজন বোধ করছি না। সবাইকে অদৃশ্যের আন্তরিক ভালোবাসাময় শুভেচ্ছা। সর্বদা ভালো থাকুন... মঙ্গলে থাকুন... সাথেই থাকুন...

শুভকামনা...


পরিশেষে
________


অতলান্তের মূল
আমি কখনো গিয়ে দেখিনি
শূন্যতার ফুল
আমি এখনো ছুয়ে দেখিনি

কোন এক বিস্মৃতির হাওয়ায় ভেসে গ্যাছে সব পুরনো বিকেল !!


______________________________________
__________ অদৃশ্য / বাকী অরিন্দম / শেখ আব্দুল বাকী
সর্বশেষ এডিট : ২৭ শে মে, ২০১৩ দুপুর ১২:১৩
৪৪টি মন্তব্য ৪৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

অতিরিক্ত বা অতি কম দুটোই সন্দেহের কারণ

লিখেছেন সায়েমুজজ্জামান, ৩১ শে মে, ২০২৪ বিকাল ৩:৩০

অনেক দিন গল্প করা হয়না। চলুন আজকে হালকা মেজাজের গল্প করি। সিরিয়াসলি নেয়ার কিছু নেই৷ জোসেফ স্টালিনের গল্প দিয়ে শুরু করা যাক। তিনি দীর্ঘ ২৯ বছর সোভিয়েত ইউনিয়নের প্রধান নেতা ছিলেন। বলা... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সীমানা পিলার

লিখেছেন শাহ আজিজ, ৩১ শে মে, ২০২৪ বিকাল ৪:৫৮



বৃটিশ কর্তৃক এদেশে ম্যাগনেটিক পিলার স্থাপনের রহস্য।
ম্যাগনেটিক পিলার নিয়ে অনেক গুজব ও জনশ্রুতি আছে, এই প্রাচীন ‘ম্যাগনেটিক পিলার' স্থাপন নিয়ে। কেউ কেউ এটিকে প্রাচীন মূল্যবান ‘ম্যাগনেটিক’ পিলার... ...বাকিটুকু পড়ুন

মাথায় চাপা ভূত ভূত ভূতং এর দিনগুলি

লিখেছেন শায়মা, ৩১ শে মে, ২০২৪ সন্ধ্যা ৬:৫৫


এই যে চারিদিকে এত শত কাজ কর্ম, ঝামেলা ঝক্কি, ক্লান্তি শ্রান্তি সব টপকে আমার মাথায় আজও চাপে নানান রকম ভূত। এক ভূত না নামতেই আরেক ভূত। ভূতেদের... ...বাকিটুকু পড়ুন

আত্মস্মৃতি: কাঁটালতা উঠবে ঘরের দ্বারগুলায় (দ্বিতীয় অংশ)

লিখেছেন রূপক বিধৌত সাধু, ৩১ শে মে, ২০২৪ রাত ৮:০৫


আত্মস্মৃতি: কাঁটালতা উঠবে ঘরের দ্বারগুলায় (প্রথমাংশ)
আমাদের সদ্য খনন করা পুকুরটা বৃষ্টির পানিতে ভেসে গেল। যা মাছ সেখানে ছিল, আটকানোর সুযোগ রইল না। আমি আর দুইবোন শিউলি ও হ্যাপি জালি... ...বাকিটুকু পড়ুন

নিজের পাসওয়ার্ড অন্যকে দিবেন না ;)

লিখেছেন অপু তানভীর, ৩১ শে মে, ২০২৪ রাত ৮:৫৭



কথায় আছে যে পাসওয়ার্ড এবং জাঙ্গিয়া অন্যকে দিতে নেই । মানুষ হিসাবে, বন্ধু হিসাবে প্রেমিক/প্রেমিকা হিসাবে অথবা আজ্ঞাবহ হওয়ার সুবাদে আমরা অন্যকে ব্যবহার করতে দিই বা দিতে বাধ্য হই।... ...বাকিটুকু পড়ুন

×