somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ঢাবিতে ঈদের ছুটি শুর“

৩০ শে আগস্ট, ২০১০ বিকাল ৪:২৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :





ঢাবিতে ঈদের ছুটি শুর“

ঢাকা থেকে মিজান রহমান

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ঈদের ছুটি শুর“ হয়েছে সোমবার। ছুটি শেষে আগামী ১৬ সেপ্টেম্বর থেকে ক্লাস শুর“ হবে।
এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কার্যালয়ের পরিচালক মো. আশরাফ আলী খান রোববার বলেন, ছুটিতে বিশ্ববিদ্যালয়ের ক্লাস বন্ধ থাকবে।
তবে দাপ্তরিক ছুুটি ৭ সেপ্টেম্বর শুর“ হয়ে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত চলবে।
ঈদের ছুটি শেষে ১৫ সেপ্টেম্বর দাপ্তরিক কাজ এবং ১৬ সেপ্টেম্বর ক্লাস শুর“ হবে বলেও জানান জনসংযোগ কার্যালয়ের পরিচালক।
ওদিকে পরীক্ষা নিয়ন্ত্রক কার্যালয় জানিয়েছে, ৬ সেপ্টেম্বর পর্যন্ত কলা ভবন এবং কার্জন হল কেন্দ্রের পূর্বনির্ধারিত সব পরীক্ষা যথাসময়ে অনুষ্ঠিত হবে।



ওমরাহ পালনে সৌদি
যা”েছন খালেদা
ওমরাহ হজ পালন করতে সোমবার সৌদি আরব যা”েছন বিরোধী দলীয় নেতা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।
এজন্য বিকাল ৪টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সৌদিয়া এয়ারলাইন্সের নিয়মিত একটি ফ্লাইটে খালেদা জিয়া রওনা হবেন বলে তার প্রেস সচিব মার“ফ কামাল খান জানিয়েছেন।
রোববার তিনি বলেন, “বিকাল ৪টায় খালেদা জিয়া সৌদি আরবের উদ্দেশে রওনা হবেন। প্রথমে তিনি মদিনা মনোয়ারাতে হযরত মুহাম্মদ (সা.) এর রওজা মোবারক জিয়ারত করবেন। এরপর মক্কায় ওমরাহ পালন করবেন।”
খালেদা জিয়ার সঙ্গে যা”েছন তার ছোট ছেলে আরাফাত রহমান কোকোর স্ত্রী শর্মিলা রহমান, নাতনী জাহিয়া রহমান, ছোট ভাই শামীম এস্কান্দার ও তার স্ত্রী কানিজ ফাতেমা, খালেদা জিয়ার প্রেস সচিব মার“ফ কামাল খান, একান্ত সচিব এ এস এম সালেহ আহমেদ, বিশেষ সহকারী শিমুল বিশ্বাস ও আলোকচিত্রী নূর“উদ্দিন আহমেদ।
মার“ফ কামাল খান আরো জানান, খালেদা জিয়া সৌদি আরব সফরকালে বিশেষ রাজকীয় মেহমান হিসেবে মক্কার রয়্যাল প্যালেসে অব¯’ান করবেন। দেশে ফিরবেন আগামী ৯ সেপ্টেম্বর।


সড়ক দুর্ঘটনা: ঝিনাইদহে সাত
ঘণ্টায় নয়জন নিহত
ঝিনাইদহে সাত ঘণ্টার ব্যবধানে পৃথক দুই সড়ক দুর্ঘটনায় নয়জনের মৃত্যু হয়েছে।
পুলিশ জানিয়েছে, প্রথম দুর্ঘটনা ঘটে চুয়াডাঙ্গা-কালীগঞ্জ মহাসড়কে মহেশপুরে উপজেলার পুরনদরপুরে রোববার সকাল ১০টার দিকে। সেখানে একটি যাত্রীবাহী বাস উল্টে ছয়জন নিহত ও ৩৫ জন আহত হয়।
দ্বিতীয় দুর্ঘটনাটি ঘটে বিকাল ৫টার দিকে ঝিনাইদহ-যশোর মহাসড়কে কালীগঞ্জ উপজেলার ছালাভরাতে। সেখানে মালবোঝাই ট্রাক উল্টে নিহত হয় তিনজন আখের ব্যাপারী।
ছালাভরার দুর্ঘটনায় নিহতরা হলেন- ঝিনাইদহ সদর উপজেলার বারিবাথান গ্রামের গোলাম নবী (৪০) ও গয়াসপুর গ্রামের শুকুর আলি (৫২) এবং কুষ্টিয়ার মো. শামসুদ্দিন (৬৫)।
কালীগঞ্জ থানার দায়িত্বরত কর্মকর্তা আবুল খায়ের রোববার গভীর রাতে জানান, যশোরের বসুনদিয়া বাজার থেকে আখ কিনে খুলনা থেকে কুষ্টিয়াগামী একটি সিমেন্ট বোঝাই ট্রাকে করে তা নিয়ে যা”িছলেন গোলাম নবী, শুকুর আলী ও শামসুদ্দিন। এ সময় তারা ট্রাকের আখের ওপর ছিলেন।
তিনি বলেন, ট্রাকটি বিকাল ৫টার দিকে ছালাভরা পৌঁছলে নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে খাদে পড়ে উল্টে যায়। এ সময় তারা তিনজন ট্রাকের নিচে চাপা পড়ে মারা যান।
পুলিশ কর্মকর্তা খায়ের জানান, খবর পেয়ে কালীগঞ্জ থানা পুলিশ ও ¯’ানীয়রা ট্রাকটির নিচ থেকে তাদের লাশ উদ্ধার করে। লাশ তিনটি কালীগঞ্জ থানায় রয়েছে।
মহেশপুর থানার ওসি মামুনুর রশিদ জানান, বাসটি চুয়াডাঙ্গা থেকে যশোর যা”িছলো। পথে সকাল ১০টার দিকে পুরনদরপুরে নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে খাদে পড়ে উল্টে যায়।
এতে ঘটনা¯’লে মহশেপুর উপজেলার ফতেপুর গ্রামের কর“ণা দাসের ছেলে সুনীল দাস (৫৫), শফিকুল ইসলামের স্ত্রী জামেনা (৩০), জামালউদ্দীনের ছেলে রিপন (৫), পীরগাছা গ্রামের আইয়ুব মণ্ডলের ছেলে তাহাজ্জেল হোসেন (৩৫) এবং অজ্ঞাতপরিচয় সাত বছরের এক শিশুর মৃত্যু হয়।
গুর“তর আহত বাসটির সহকারী চুয়াডাঙ্গার কেদারগঞ্জ গ্রামের নিভরসার ছেলে হানুর (৩০) মৃত্যু হয় জীবননগর উপজেলা স্বা¯’্য কমপ্লেক্সে।
প্রত্যক্ষদর্শী পার্র্শ্ববর্তী সড়াতলা গ্রামের আহমদ আলী জানান, মহসড়কে তখন একটি ভ্যান থেকে বড় একটি কাঠের গুড়ি পড়ে যায়। ওই গুড়িতে ধাক্কা লেগে বাসটি নিয়ন্ত্রণ হারায়।


ফিতরা সর্বনিু ৪৫ টাকা
বিভ্রান্তি তৈরি হওয়ার প্রেক্ষাপটে এবারের জনপ্রতি ফিতরার পরিমাণ পুনর্নির্ধারণ করেছে ইসলামিক ফাউন্ডেশন।
রোববার এক পর্যালোচনা সভায় জনপ্রতি ফিতরা সর্বনিু ৪৫ টাকা নির্ধারণ করা হয়েছে। তবে কেউ চাইলে এর বেশি দিতে পারবেন।
এর আগে প্রথম দফায় গত ২৬ অগাস্ট এবারের সর্বনিু জনপ্রতি ফিতরা ১০০ টাকা নির্ধারণ করা হয়েছিলো।
রোববার জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে সাদকাতুল ফিতরা পর্যালোচনা সভায় সিদ্ধান্ত হয়, এক কেজি ৬৫০ গ্রাম গম যার বর্তমান বাজারমূল্য ৪৫ টাকা। তাই সর্বনিু ফিতরা নির্ধারণ করা হয়েছে ৪৫ টাকা।
মসজিদের খতীব এম সালাহউদ্দিনের সভাপতিত্বে সভায় এক বিবৃতিতে বলা হয়, ফিতরায় গম ছাড়া খেজুর, পনির, কিসমিস ও যব ইত্যাদির মূল্য দিতে চাইলে তিন কেজি ৩০০ গ্রামের মূল্য দিতে হবে।
প্রথম দফায় সর্বনিু ফিতরা ১০০ টাকা নির্ধারণের পরদিন লালবাগে মুফতি ফজলুল হক আমিনীর নেতৃত্বে মাদ্রাসা ফিতরা কমিটি সর্বসম্মতভাবে সিদ্ধান্ত নেয়, এ বছর সর্বনিু ফিতরা হবে ৪৫ টাকা।
এরপর এবারর ফিতরা নিয়ে বিভ্রান্তি সৃষ্টি হয়। এমন প্রেক্ষাপটে ইসলামিক ফাউন্ডেশন ওলামায় কেরাম ও আলেমদের নিয়ে বৈঠক করে ফিতরার সর্বনিু মূল্য পুনর্নির্ধারণ করলো।
খতীব এম সালাহউদ্দিন সোমবার সকালে বলেন, “ওলামায়ে কেরামদের সঙ্গে বসে সর্বসম্মতভাবে ফিতরার এই সর্বনিু মূল্য নির্ধারিত হয়েছে। বেশি দিলে কোনো ক্ষতি নেই।”
ওদিকে ইসলামিক ফাউন্ডেশনের একজন কর্মকর্তা জানান, চালের মূল্য বিবেচনা করে জনপ্রতি ১০০ টাকা ফিতরার মূল্য ঘোষণা করা হয়েছিলো। সে হিসেবেও ফিতরা দেওয়া যাবে।
ফিতরা নির্ধারণে ইসলামিক ফাউন্ডেশনের প্রথম সভায় বলা হয়, প্রত্যেক সামর্থ্যবান মুসলমানের ওপর সাদকাতুল ফিতরা আদায় করা ওয়াজিব। সামর্থ্যবান বাবার ওপর তার নাবালক ছেলেমেয়ের পক্ষ থেকেও সাদকাতুল ফিতরা আদায় করা ওয়াজিব।
ফিতরা আদায় করতে হবে ঈদের নামাজে যাওয়ার আগেই।



‘আমার বিচার কেউ করতে পারবে না’
সপ্তম সংশোধনী নিয়ে হাইকোর্টের রায়ের প্রসঙ্গ তুলে জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ বলেছেন, আমার বিচার কেউ করতে পারবে না।
রোববার দুপুরে ঢাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে এক বৈঠকের পর রাতে রংপুর ফিরে শহরতলীর বাসভবন পল্লী নিবাসে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ দাবি করেন।
এরশাদ বলেন, “যারা আমার বিচার চায় তাদের মস্তিস্ক বিকৃত হয়েছে। তারা হাইকোর্টের রায় পড়ে নাই।
“রায়ে আমার ক্ষমতায় থাকাকালের সব ভালো কাজের বৈধতা দেওয়া হয়েছে। বাকি কর্মকাণ্ড মার্জনা করে দেওয়া হয়েছে। তাই আমার বিচার কেউ করতে পারবে না।”
হাইকোর্ট গত ২৬ অগাস্ট সংবিধানের সপ্তম সংশোধনী অবৈধ ঘোষণা করে। সেইসঙ্গে এইচ এম এরশাদের সামরিক শাসনকে সংবিধান পরিপš’ী ও অবৈধ ঘোষণা করে আদালত।
সংবিধানের সপ্তম সংশোধনীর বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিট আবেদনের ওপর এ রায় দেয় হাইকোর্ট।
ওই রায়ের পর রোববার দুপুরে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেন এরশাদ।
এ বিষয়ে জাতীয় পার্টির সভাপতিমণ্ডলীর সদস্য কাজী ফিরোজ রশীদ বলেন, “স্যার প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেছেন। মহাজোটকে শক্তিশালীর করার বিষয় নিয়ে আলোচনা হয়েছে বলে জেনেছি।”


নোয়াখালী- ৬ আসনের নির্বাচনী ফল
বাতিলের রায় ¯’গিত
নোয়াখালী- ৬ আসনের নির্বাচনী ফলাফল বাতিলের ও ওই আসনে পুনর্নির্বাচনের বিষয়ে হাইকোর্টের রায় ¯’গিত করেছে আপিল বিভাগ।
সোমবার বিচারপতি এ বি এম খায়র“ল হকের অবকাশকালীন চেম্বার আদালত ওই আসনের বিজয়ী প্রার্থী স্বতন্ত্র মোহাম্মদ ফজলুল আজীমের আবেদনে এই আদেশ দেয়।
পাশাপাশি ওই আবেদনটির ওপর ৫ অক্টোবর আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির তারিখ ধার্য করে।
গত বৃহস্পতিবার বিচারপতি মো. এমদাদুল হকের একক বেঞ্চ ওই আসনের দ্বিতীয় সর্বো”চ ভোটপ্রাপ্ত প্রার্থী আয়েশা ফেরদাউসের দায়ের করা নির্বাচনী আবেদনে ফলাফল ¯’গিত এবং ওই আসনে পুনর্নির্বাচন অনুষ্ঠানে নির্বাচন কমিশনকে নির্দেশ দেয়।
সোমবার ফজলুল আজীমের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রোকনউদ্দিন মাহমুদ। তাকে সহায়তা করেন ব্যারিস্টার মোস্তাফিজুর রহমান খান।
আয়েশা ফেরদাউসের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার আমির-উল-ইসলাম।
আদেশের পর ব্যারিস্টার রোকনউদ্দিন মাহমুদ বলেন, “হাইকোর্টের রায় আপিল বিভাগ ¯’গিত করেছে। আদালত ৫ অক্টোবর আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির তারিখ ধার্য করেছে।”
২০০৮ সালের ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মোহাম্মদ ফজলুল আজীম বিজয়ী হন।
এরপর আয়েশা ফেরদাউস নির্বাচনী ফলাফল বাতিল চেয়ে ২০০৯ সালের ফেব্র“য়ারি মাসে আবেদনটি দায়ের করেন। আবেদনে তিনি ওই আসনের ১০টি কেন্দ্রে ভোটার পুনর্বিন্যাস, ১টি কেন্দ্র সরিয়ে নেওয়া ও ভোট কারচুপির অভিযোগ আনেন ফজলুল আজীমের বির“দ্ধে।
হাইকোর্ট আবেদনটির ওপর ২৩ জনের সাক্ষ্যগ্রহণ করে রায়ে বলে, ফজলুল আজীমের বির“দ্ধে অভিযোগ প্রমাণিত হয়নি। তবে সহকারী রিটার্নিং অফিসারের নির্বাচন কমিশনের সঙ্গে পরামর্শ না করে ভোটার পুনর্বিন্যাস ও ভোটকেন্দ্র সরিয়ে নেওয়ার এখতিয়ার ছিলো না। এজন্য পুরো ফলাফল বাতিল করা হলো।
রায়ে আরো বলা হয়, নির্বাচন কমিশন ওই ১০টি কেন্দ্রে নতুন করে ভোটার তালিকা তৈরি করে পুরো নোয়াখালী-৬ সংসদীয় আসনে নির্বাচন অনুষ্ঠান করবে।
হাইকোর্টের ওই রায় সম্পর্কে নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন বলেন, আদালতের রায় হাতে পাওয়ার পর তা পর্যালোচনা করে ব্যব¯’া নেবে কমিশন।

গাইবান্ধায় অস্ত্র ও মাদকসহ
গ্রেপ্তার ৩
গাইবান্ধায় রোববার রাতে অস্ত্র ও মাদকসহ তিন ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিশ।
পুলিশ জানায়, জেলার গোবিন্দগঞ্জ-দিনাজপুর আঞ্চলিক মহাসড়কের গোবিন্দগঞ্জের খলসী ভাঙ্গা ব্রীজের কাছে একটি পাজেরো জিপ থেকে প্রায় ১২ লিটার ফেনসিডিল, ৩১ রাউন্ড গুলি ও একটি শর্টগান উদ্ধার করা হয়।
গ্রেপ্তারকৃতরা হলেন-রাজধানীর বারিধারার আলমগীর হোসেন (৩০), মধ্য বাড্ডার সুজন মিয়া (৩০) ও জয়পুরহাট জেলার তিলকপুর গ্রামের মাসুদ মিয়া (২৫)।
গোবিন্দগঞ্জ থানার ওসি আক্কাস আলী জানান, রাত ৮টার দিকে খলসী ভাঙ্গা ব্রীজের কাছে একটি পাজেরো জীপ থামিয়ে তল্লাশি চালায় পুলিশ। এ সময় নারকেলের তেলের দুটি টিনের মধ্যে ফেনসিডিল, অস্ত্র ও গুলি পাওয়া যায়।
তিনি বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে আলমগীর হোসেন নিজেকে একজন শিল্পপতি বলে পুলিশের কাছে পরিচয় দেন। তারা নিজেরা সেবনের জন্য দিনাজপুরের ঘোড়াঘাট থেকে ফেনসিডিল নিয়ে ঢাকায় ফিরছিলো।
তাদের কাছে থাকা শর্টগানটি লাইসেন্সকৃত।
এ ঘটনায় থানায় মামলা হয়েছে বলে জানান ওসি আক্কাস।




সোহেল ও কালার ১০ দিন রিমান্ড
চেয়েছে ডিবি
যুবলীগ নেতা ইব্রাহিমের মৃত্যুর ঘটনায় জড়িত সন্দেহে গ্রেপ্তার সোহেল আহমেদ ও কালাম হোসেন কালাকে জিজ্ঞাসাবাদের জন্য ১০ দিন হেফাজতে নেওয়ার আবেদন জানানো হয়েছে।
এ আবেদন জানিয়ে সোমবার দুপুরে তাদেরকে আদালতে পাঠানো হয়েছে বলে গোয়েন্দা পুলিশের (ডিবি) উপ-পুলিশ কমিশনার মাহবুবুর রহমান জানিয়েছেন।
ইব্রাহীমের মৃত্যুর ঘটনায় গত রোববার সরকারদলীয় সাংসদ নুর“ন্নবী চৌধুরী শাওনের ব্যক্তিগত সচিব (পিএস) সোহেল আহমেদ ও গাড়িচালক কালাম হোসেন কালাকে ৫৪ ধারায় গ্রেপ্তার করা হয়।
এদিকে শের-ই-বাংলা নগর থানায় শাওনের গাড়িচালক কালার করা অপমৃত্যু মামলার প্রতিবেদন সোমবার সকালে ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে পাঠানো হয়েছে।
আদালতের নির্দেশেই প্রতিবেদনটি পাঠানো হয়েছে বলে জানান ডিবি কর্মকর্তা মাহবুবুর।
গত ১৩ অগাস্ট শাওনের আগ্নেয়াস্ত্রের গুলিতে যুবলীগ নেতা ইব্রাহিম আহমেদের মৃত্যু হয়। সেদিনই শের-ই-বাংলা নগর থানায় একটি টাইপ করা এজাহার নিয়ে অপমৃত্যুর মামলা দায়ের করেন কালা।
অন্যদিকে শাওন, কালাসহ আটজনের বির“দ্ধে আদালতে ১৮ অগাস্ট একটি হত্যামামলা দায়ের করেন ইব্রাহিমের ভাই মাসুম আহমেদ শাওন। আদালত মামলাটি গ্রহণ করে পরবর্তী কোনো অদেশ না দিয়ে আগে গাড়িচালক কালার করা অপমৃত্যু মামলাটির তদন্ত প্রতিবেদন আদালতে দাখিলের আদেশ দেয়।


উন্নয়ন প্রকল্প: হাইকোর্টের
আদেশ ¯’গিত
অগ্রাধিকার ভিত্তিতে গুর“ত্বপূর্ণ পল্লী অবকাঠামা উন্নয়নে জয়পুরহাটের আক্কেলপুর উপজেলার প্রকল্প ¯’গিতের হাইকোর্টের আদেশ ছয় সপ্তাহ ¯’গিত করেছে আপিল বিভাগ।
সোমবার আপিল বিভাগের অবকাশকালীন চেম্বার বিচারপতি এ বি এম খায়র“ল হক সরকারের আবেদনে এ আদেশ দেয়।
সরকার পক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোস্তফা জামান ইসলাম।
¯’ানীয় উন্নয়ন কাজের জন্য সাংসদদের ১৫ কোটি টাকা করে আলাদা বরাদ্দের সরকারি সিদ্ধান্ত কেনো অবৈধ ঘোষণা করা হবে না- সরকারের কাছে গত ১৬ অগাস্ট তার কারণ জানতে চায় হাইকোর্ট।
একই সঙ্গে আদালত জয়পুরহাট আসনের সংসদীয় প্রতিনিধির উন্নয়ন কাজের বরাদ্দের কার্যক্রম চার সপ্তাহের জন্য ¯’গিত করে।
এর আগে জয়পুরহাটের আক্কেলপুর উপজেলার চেয়ারম্যান আনোয়ার“ল হক বাবলু জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) ¯’ানীয় উন্নয়নের জন্য প্রতি সাংসদকে ১৫ কোটি টাকা করে বরাদ্দের সিদ্ধান্তর বৈধতা নিয়ে একটি রিট আবেদন করেন।



জামায়াত নেতা রফিকুলের
দুদিন রিমান্ড
নিউমার্কেট থানায় দায়ের করা হত্যা চেষ্টা ও গাড়ি পোড়ানো মামলায় জামায়াতের ঢাকা মহানগর আমীর রফিকুল ইসলামকে দুইদিন হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদের জন্য অনুমতি দিয়েছে আদালত।
২৭ জুনের হরতালের আগের রাতে রাজধানীর এলিফ্যান্ট রোডে বাটার সিগন্যাল মোড়ে সংঘটিত ঘটনায় তার বির“দ্ধে মামলায় তাকে জিজ্ঞাসাবাদের জন্য ১০ দিন হেফাজত চান মহানগর গোয়েন্দা পুলিশের পরিদর্শক ফজলুর রহমান।
শুনানি শেষে এ আদালতের বিচারক মো. ইসমাইল হেসেন ২ দিন মঞ্জুর করেন। এ সময় তার পক্ষের জামিন আবেদনও নাকচ করা হয়।
রমনা থানার ফার“ক হোসেন হত্যা মামলায় তিন দিন হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ শেষে সোমবার তাকে ঢাকার মুখ্য মহানগর হাকিমের আদালতে নিয়ে এসে নিউমাকের্ট থানার মামলায় ১০ দিনের হেফাজত চাওয়া হয়।
নিউমাকের্ট থানার এ মামলাটিতে রোববার বিএনপি নেতা মির্জ্জা আব্বাসকে জামিন দেন একই বিচারক।


০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

তাঁর বোতলে আটকে আছে বিরোধী দল

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ১৬ ই মে, ২০২৪ বিকাল ৫:০৭



সেই ২০০৯ সালে তিনি যে ক্ষমতার মসনদে বসলেন তারপর থেকে কেউ তাঁকে মসনদ থেকে ঠেলে ফেলতে পারেনি। যারা তাঁকে ঠেলে ফেলবে তাদের বড়টাকে তিনি বোতল বন্দ্বি করেছেন।... ...বাকিটুকু পড়ুন

নতুন গঙ্গা পানি চুক্তি- কখন হবে, গ্যারান্টি ক্লজহীন চুক্তি নবায়ন হবে কিংবা তিস্তার মোট ঝুলে যাবে?

লিখেছেন এক নিরুদ্দেশ পথিক, ১৬ ই মে, ২০২৪ বিকাল ৫:২৬


১৬ মে ঐতিহাসিক ফারাক্কা দিবস। ফারাক্কা বাঁধ শুষ্ক মৌসুমে বাংলাদেশে খরা ও মরুকরণ তীব্র করে, বর্ষায় হঠাৎ বন্যা তৈরি করে কৃষক ও পরিবেশের মরণফাঁদ হয়ে উঠেছে। পানি বঞ্চনা এবং... ...বাকিটুকু পড়ুন

কেউ কি আমার বন্ধু শাহেদের ঠিকানা জানেন?

লিখেছেন জিএম হারুন -অর -রশিদ, ১৬ ই মে, ২০২৪ রাত ৯:৩৪



কেউ কি আমার বন্ধু শাহেদের ঠিকানা জানেন?
আমার খুবই জরুরি তার ঠিকানাটা জানা,
আমি অনেক চেষ্টা করেও ওর ঠিকানা জোগাড় করতে পারছিনা।

আমি অনেক দিন যাবত ওকে খুঁজে বেড়াচ্ছি,
এই ধরুণ, বিশ-একুশ বছর।
আশ্চর্য্য... ...বাকিটুকু পড়ুন

আজকের ব্লগার ভাবনা:কথায় কথায় বয়কট এর ডাক দেয়া পিনাকীদের আইডি/পেইজ/চ্যানেল বাংলাদেশে হাইড করা উচিত কি? ব্লগাররা কি ভাবছেন?

লিখেছেন লেখার খাতা, ১৭ ই মে, ২০২৪ রাত ১২:১৩



অপূর্ব একজন চমৎকার অভিনেতা। ছোট পর্দার এই জনপ্রিয় মুখকে চেনেনা এমন কেউ নেই। সাধারণত অভিনেতা অভিনেত্রীদের রুজিরোজগার এর একটি মাধ্যম হইল বিজ্ঞাপনে মডেল হওয়া। বাংলাদেশের কোন তারকা যদি বিদেশী... ...বাকিটুকু পড়ুন

মৃত্যু ডেকে নিয়ে যায়; অদৃষ্টের ইশারায়

লিখেছেন সায়েমুজজ্জামান, ১৭ ই মে, ২০২৪ সকাল ৮:৩৯

১৯৩৩ সালে প্রখ্যাত সাহিত্যিক উইলিয়াম সমারসেট মম বাগদাদের একটা গল্প লিখেছিলেন৷ গল্পের নাম দ্য অ্যাপয়েন্টমেন্ট ইন সামারা বা সামারায় সাক্ষাৎ৷

চলুন গল্পটা শুনে আসি৷

বাগদাদে এক ব্যবসায়ী ছিলেন৷ তিনি তার... ...বাকিটুকু পড়ুন

×