somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

দিল্লী চুক্তির বৈধতা

২২ শে আগস্ট, ২০১০ বিকাল ৫:৩০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


দিল্লী চুক্তির বৈধতা
চ্যালেঞ্জ করে রিট
মিজান রহমান, ঢাকা থেকে
১৯৫ জন পাকিস্তানি সেনা সদস্যকে ফেরত দেওয়ার দিল্লী চুক্তির বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে একটি রিট আবেদন দায়ের করা হয়েছে।
সুপ্রিম কোর্টের আইনজীবী পারভেজ আহমেদ রোববার বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি সৈয়দা আফসার জাহানের বেঞ্চে রিট আবেদনটি দায়ের করেন।
এতে ১৯৫ জন পাকিস্তানি সেনা সদস্যকে ফিরিয়ে এনে বিচারের কাঠগড়ায় দাড় করিয়ে শাস্তি দেওয়ার আবেদন জানানো হয়েছে।
রিটে পাকিস্তানি সেনাবাহিনীর সহায়ক বাহিনীর সদস্যদের নাম প্রকাশের নির্দেশ চাওয়া হয়েছে।
রিট আবেদনে আইনসচিব, স্বরাষ্ট্র সচিব, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রেজিস্ট্রার ও তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী ড. কামাল হোসেনকে প্রতিপক্ষ করা হয়েছে।
এছাড়া আবেদনে ৩০ লাখ শহীদের নামের তালিকা প্রকাশেরও নির্দেশনা চাওয়া হয়েছে।
রিট আবেদনে বলা হয়েছে, ১৯৭৪ সালের ৯ এপ্রিল দিল্লীতে স্বাক্ষরিত দ্বিপক্ষীয় চুক্তির আলোকে ১৯৫ জন পাকিস্তানি সেনা সদস্যকে মুক্তি দেয় বাংলাদেশ।
ওই চুক্তিতে বাংলাদেশের পক্ষে স্বাক্ষর করেন ড. কামাল হোসেন।
রিট আবেদনে আরো বলা হয়, আবেদনকারীর প্রার্থনা হলো ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধে যারা মানবতা বিরোধী অপরাধ করেছে তাদের বিচার করে শাস্তি দেওয়া।
কিš‘ দিল্লী চুক্তি এর অন্তরায়-এ কথা উল্লেখ করে আবেদনে বলা হয়, এই চুক্তি সংবিধানের মৌলিক চেতনার পরিপš’ী। সংবিধানের প্রথম সংশোধনী ওই পাকিস্তানি সেনা সদস্য এবং সহায়ক সদস্যদের যুদ্ধপরাধ ও মানবতা বিরোধী অপরাধের বিচারের আওতায় আনার পথ উš§ুক্ত করে দেয়। কিš‘ দিল্লী চুক্তি এই সংশোধনেরও পরিপš’ী।
তাছাড়া সংবিধানের ৪৭ (৩) অনু”েছদ অনুযায়ী সেনা সদস্য, যুদ্ধবন্দি এবং সহায়ক বাহিনীর বিচারের কথা বলা হয়েছে। কিš‘ তা সত্ত্বেও সরকার তাদের বিচার করতে ব্যর্থ হয়েছে।
রিট আবেদনের শুনানি করবেন ব্যারিস্টার ফখর“ল ইসলাম।


গ্রেনেড হামলায় খালেদা ও
তারেকের বিচার দাবি
ঢাকা রিপোর্ট
২১ অগাস্ট গ্রেনেড হামলায় খালেদা জিয়া ও তারেক রহমান জড়িত থাকার অভিযোগ করে তাদের বিচার দাবি করেছেন সাবেক বিএনপি সাংসদ অবসরপ্রাপ্ত মেজর মো. আখতার“জ্জামান।
শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে তিনি এ দাবি জানান।
বিজ্ঞপ্তিতে অভিযোগ করা হয়, গ্রেনেড হামলার সময় বাবর স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী থাকলেও প্রধানমন্ত্রী খালেদা জিয়া নিজে স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্বে ছিলেন। তার ছেলে তারেক রহমান প্রতিমন্ত্রী বাবরের নিয়ন্ত্রক ছিলেন।
তারা কীভাবে এবং কোন যুক্তিতে ২১ অগাস্টের গ্রেনেড হামলার দায় থেকে রেহাই পাবেন?
জনগণের নিরাপত্তার জন্যে এর ন্যায় বিচার দাবি করেছেন মেজর আখতার“জ্জামান।


ছেলেধরা সন্দেহে গণপিটুনিতে
ভিক্ষুকের মৃত্যু
চট্টগ্রামে ছেলেধরা সন্দেহে গণপিটুনিতে এক মহিলা ভিক্ষুকের মৃত্যু হয়েছে।
পুলিশ জানিয়েছে, শনিবার রাত সাড়ে ৯টার দিকে বন্দর থানার দক্ষিণ হালিশহর আকমল আলী সড়কে এ ঘটনা ঘটে।
নিহত ভিক্ষুকের পরিচয় জানা যায়নি। তার বয়স আনুমানিক ৪৫ বছর।
বন্দর থানার উপ-পরিদর্শক (এসআই) মোহাম্মদ জাহাঙ্গীর জানান, রাত ৯টার দিকে আকমল আলী সড়কের বেড়িবাঁধ এলাকায় ওই মহিলা ভিক্ষা করছিলেন। এক পর্যায়ে এলাকাবাসী তাকে ছেলেধরা সন্দেহে আটক করে। এরপর গণপিটুনি দেয়।
তিনি বলেন, “এতে ঘটনা¯’লে তার মৃত্যু হয়। আমাদের ধারণা, তিনি ছেলেধরা নন।”
এ ঘটনায় বন্দর থানায় অপমৃত্যু মামলা দায়ের করা হয়েছে বলেও জানান জাহাঙ্গীর।



ঢাকা ছেড়েছেন ব্লেয়ার দম্পতি
দুই দিনের সফর শেষে রোববার সকালে ঢাকা ছেড়ে গেছেন যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার ও তার স্ত্রী শেরি ব্লেয়ার।
হযরত শাহজালাল (রা.) আন্তর্জাতিক বিমানবন্দরের বহির্গমন বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, সকাল ১০টার দিকে ব্লেয়ার দম্পত্তির বিশেষ বিমানটি ছেড়ে গেছে।
পররাষ্ট্র সচিব মিজার“ল কায়েস ও ব্রিটিশ হাইকমিশনার স্টিফেন ইভান্স বিমানবন্দরে তাদেরকে বিদায় জানান।
ব্লেয়ার দম্পতি গত শুক্রবার বিকালে একটি বিশেষ বিমানে ঢাকা পৌঁছান। সফরে বারিধারায় ব্রিটিশ হাইকমিশনের গেস্ট হাউজে অব¯’ান করেন তারা।
বাংলাদেশে টনি ব্লেয়ারের এটি ছিলো দ্বিতীয় সফর। এর আগে ২০০২ সালে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থাকা অব¯’ায় এক রাষ্ট্রীয় সফরে তিনি ঢাকা এসেছিলেন।
এ সফরে টনি ব্লেয়ার শনিবার সকালে স্ত্রীকে নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে গণভবনে সাক্ষাৎ করেন। বিকালে বিরোধী দলের নেতা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে বারিধারায় ব্রিটিশ হাইকমিশনের গেস্ট হাউজে তার সাক্ষাৎ হয়। এর আগে হেয়ার রোড়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন তিনি।
টনি ব্লেয়ার ব্রিটেনের প্রধানমন্ত্রীর পদ থেকে যেদিন পদত্যাগ করেন সেদিনই জাতিসংঘ, যুক্তরাষ্ট্র, রাশিয়া ও ইউরোপীয় ইউনিয়নের পক্ষে মধ্যপ্রাচ্য দূত নিযুক্ত হন। এছাড়া পরিবেশ বিপর্যয় ও বৈশ্বিক উষ্ণতা কমাতে বিভিন্ন কার্যক্রমের সঙ্গে যুক্ত রয়েছেন তিনি।
তার স্ত্রী শেরি ব্লেয়ার একজন মানবাধিকার আইনজীবি। ২০০৮ সালে বিশেষ কারাগারে আটক থাকা অব¯’ায় আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার আইনজীবী হিসেবে তিনি কাজ করেন।
এরপর গত জানুয়ারি মাসে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যান-এ ফেলোশিপ প্রবর্তন অনুষ্ঠানে যোগ দিতে ঢাকা সফর করেন শেরি ব্লেয়ার। সে সময়ে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।



জমি দখলের চার মামলায়
আদালতে শাহ আলম
জমি দখলের আরো চার মামলায় ঢাকার মুখ্য মহানগর হাকিমের আদালতে আত্মসমর্পণ করে জামিন চেয়েছেন বসুন্ধরা গ্র“পের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান ওরফে শাহ আলম।
রোববার সকাল সাড়ে ১০টার দিকে শাহ আলম আদালতে আত্মসমর্পণ করেছেন বলে জানিয়েছেন তার আইনজীবী রোকনুজ্জামান প্রিন্স।
তিনি আরো জানান, বাড্ডা থানার এ মামলা চারটিতে শাহ আলমের বির“দ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি রয়েছে। তিনি এসব মামলায় হাইকোর্টে আত্মসমর্পণ করেছিলেন। হাইকোর্ট তাকে আট সপ্তাহের মধ্যে নিু আদালতে আত্মসমর্পণ করার আদেশ দিয়েছিলো।
ঢাকার বিভিন্ন মহানগর হাকিমের আদালতে মামলা চারটির শুনানি হবে।
২০০৭ সালের বিভিন্ন মাসে শাহ আলমের বির“দ্ধে কাজী সরোয়ার হোসেন, হাজেরা পরভিন, গাজী ওবায়দুল কবীর ও এম এ মালেক নামের চারজন মামলা চারটি দায়ের করেন।
শাহ আলম এর আগে গত বৃহস্পতিবার সরকারি সম্পত্তি জবর দখলের অভিযোগে তিন বছর আগে দায়ের করা বাড্ডা থানার একটি মামলায় আদালতে আত্মসমর্পণ করে জামিন চেয়েছিলেন।
শুনানি শেষে এক নম্বর অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম এ এইচ এম হাবিবুর রহমান ভূঁইয়া তাকে জামিন দেন।
ওই মামলায়ও শাহ আলমের বির“দ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি ছিলো।
রোববার মামলা চারটিতে শাহ আলমের পক্ষে ব্যারিস্টার ফজলে নূর তাপস এবং ব্যারিস্টার মোহাম্মাদ মেহেদী হাসান চৌধুরী শুনানিতে অংশ নেবেন বলেও জানান প্রিন্স।



কুষ্টিয়ায় জাসদকর্মীকে জবাই করে হত্যা
কুষ্টিয়ার মিরপুর উপজেলার লক্ষীধরদিয়াড় গ্রাম থেকে রোববার সকালে এক ব্যক্তির জবাই করা লাশ উদ্ধার হয়েছে।
এ ঘটনায় পুলিশ একজনকে আটক করেছে।
নিহত সুজিত কুমার সিংহ রায় (৩৫) জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ (ইনু) এর কর্মী বলে সাংবাদিকদের জানিয়েছেন সংগঠনের কুষ্টিয়া জেলা শাখার সাধারণ সম্পাদক আব্দুল আলীম স্বপন।
সুজিতের বাড়ি দৌলতপুর উপজেলার কাজিপুর গ্রামে। তার বড় ভাই ঘাতক দালাল নির্মূল কমিটির কুষ্টিয়া জেলা শাখার সাধারণ সম্পাদক অসিত কুমার সিংহ রায়।
সাংবাদিকদের তিনি জানান, শনিবার রাত ৮টার দিকে বাড়ির সামনের একটি দোকান থেকে দুটি মোটরসাইকেলে কয়েকজন অস্ত্রধারী সুজিতকে অপহরণ করে।
অসিত বলেন, “আমাদের পরিবার জাসদের রাজনীতির সঙ্গে জড়িত। তবে আমার জানা মতে, সুজিতের কোনো শত্র“ ছিলো না।”
পুলিশ জানিয়েছে, এলাকাবাসী রোববার সকালে সুজিতের লাশ লক্ষীধরদিয়াড় গ্রামের জি. কে. খালের পাশে দেখতে পায়। এরপর তারা পুলিশকে খবর দেয়। পরে লাশটি উদ্ধার করে ময়না তদন্তের জন্য কুষ্টিয়া জেনারেল হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে।
দৌলতপুর থানার ওসি হাসান হাফিজুর রহমান সাংবাদিকদের জানান, সুজিতকে ধারালো অস্ত্র দিয়ে জবাই হত্যা করা হয়েছে।
এ ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য কাজিপুর গ্রামের হিটলার (৩০) নামের একজনকে আটক করা হয়েছে বলেও তিনি জানান।



ব্রাহ্মণবাড়িয়ায় সড়ক দুর্ঘটনা
চারজন নিহত
ঢাকা-সিলেট মহাসড়কের ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে একটি যাত্রীবাহী বাস ও ট্রাকের সংঘর্ষে চারজন নিহত এবং ২০ জন আহত হয়েছে।
পুলিশ জানিয়েছে, আশুগঞ্জের সোহাগপুর এলাকায় রোববার ভোররাতে এ দুর্ঘটনা ঘটে। হতাহতরা বাসটির যাত্রী।
নিহতরা হলেন- বরিশালের শাহিন মিয়া (৩৮), কুমিল্লার রেনু মিয়া (৪০), ঢাকার লালবাগের খলিলুর রহমান (৪২) এবং সুনামগঞ্জের মুসলেম মিয়া (৩৫)।
আহতদের পরিচয় জানা যায়নি। তাদেরকে আশুগঞ্জের সোহরাব মেডিকেল হাসপাতাল, জেলা সদর হাসপাতাল, ভৈরব উপজেলা স্বা¯’্য কমপ্লেক্স ও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।
আশুগঞ্জ থানান ওসি আবু জাফর জানান, সোহাগপুর এলাকায় ভোররাত ৪টার দিকে সিলেট থেকে ঢাকাগামী নূর পরিবহনের দ্র“তগতির একটি বাস রাস্তার পাশে বিপরীত দিকে দাঁড়িয়ে থাকা একটি মালবাহী ট্রাককে ধাক্কা দেয়।
তিনি বলেন, “এতে বাসটি দুুমড়ে-মুচড়ে যায়। ঘটনা¯’লে বাসযাত্রী মুসলেম মিয়া মারা যান। গুর“তর আহত রেনু, শাহিন এবং খলিল ভৈরব হাসপাতালে নেওয়ার পর মারা যান।”



জমি দখল: আরো চার মামলায়
শাহ আলমের জামিন
জমি দখলের আরো চার মামলায় ঢাকার মুখ্য মহানগর হাকিমের আদালতে আত্মসমর্পণের পর জামিন পেয়েছেন বসুন্ধরা গ্র“পের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান ওরফে শাহ আলম।
২০০৭ সালের বিভিন্ন মাসে কাজী সরোয়ার হোসেন, হাজেরা পরভিন, গাজী ওবায়দুল কবীর ও এম এ মালেক নামের চারজন তার বির“দ্ধে বাড্ডা থানায় মামলা চারটি দায়ের করেন। এসব মামলায় তার বির“দ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি ছিলো।
শাহ আলম এর আগে গত বৃহস্পতিবার সরকারি সম্পত্তি জবর দখলের অভিযোগে তিন বছর আগে দায়ের করা বাড্ডা থানার একটি মামলায় ঢাকার মুখ্য মহানগর হাকিমের আদালতে আত্মসমর্পণের পর জামিন পান।
ওই মামলায়ও তার বির“দ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি ছিলো।
এই চার মামলায় শাহ আলম রোববার সকাল সাড়ে ১০টার দিকে আদালতে আত্মসমর্পণ করে জামিন চান। পৃথক শুনানি শেষে মহানগর হাকিম শাহাদত হোসেন, রাশেদ কবির ও দিলারা আলো চন্দনা তার জামিন মঞ্জুর করেন।
শাহ আলমের আইনজীবী রোকনুজ্জামান প্রিন্স জানান, শুনানিতে তিনিসহ ব্যারিস্টার ফজলে নূর তাপস এবং ব্যারিস্টার মোহাম্মাদ মেহেদী হাসান চৌধুরী অংশ নেন।
তিনি আরো জানান, এ চার মামলায়ও শাহ আলম হাইকোর্টে আত্মসমর্পণ করেছিলেন। হাইকোর্ট তাকে আট সপ্তাহের মধ্যে নিু আদালতে আত্মসমর্পণ করার আদেশ দিয়েছিলো।


হাসিনাকে হত্যার হুমকি: চার মামলায়
দেলোয়ারের জামিন
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকি দেওয়ার অভিযোগে দায়ের চার মামলায় বিএনপি মহাসচিব খোন্দকার দেলোয়ার হোসেন দুই মাসের অন্তর্বর্তীকালীন আগাম জামিন পেয়েছেন।
রোববার বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি এ কে এম জহির“ল হকের হাইকোর্ট বেঞ্চ দেলোয়ারের আগাম জামিন আবেদনে এ আদেশ দেয়।
একইসঙ্গে মামলা চারটিতে দেলোয়ারকে কেনো ¯’ায়ী জামিন দেওয়া হবে নাÑ তিন সপ্তাহের মধ্যে সরকারকে তার কারণ জানাতে বলা হয়েছে।
গত ২৫ জুলাই রাজধানীর মুক্তাঙ্গনে বিএনপি আয়োজিত এক প্রতিবাদ সমাবেশে ব্যারিষ্টার রফিকুল ইসলাম মিয়া ও শাহ মোয়োজ্জেম হোসেন শেখ হাসিনাকে হুমকি দিয়ে বক্তব্য রাখেন। সমাবেশে বিএনপি মহাসচিব খোন্দকার দেলোয়ার হোসেনও উপ¯ি’ত ছিলেন।
এর পর শেখ হাসিনাকে হত্যার হুমকির অভিযোগে বিএনপি মহাসচিব দেলোয়ারের বির“দ্ধে ঢাকা, চট্টগ্রাম, সিরাজগঞ্জ ও বগুড়ায় মামলা চারটি দায়ের করা হয়।
শুানিতে দেলোয়ারের পক্ষে ছিলেন সিনিয়র অ্যাডভোকেট খন্দকার মাহাবুব হোসেন। সরকার পক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোহাম্মাদ সেলিম।



কোকোর মুক্তি দাবিতে যুবদলের বিক্ষোভ
বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার ছোট ছেলে আরাফাত রহমান কোকোর সাময়িক মুক্তি (প্যারোল) বাতিলের সিদ্ধান্ত প্রত্যাহার ও তার নিঃশর্ত মুক্তি দাবিতে দুইদিনের কর্মসূচি দিয়েছে যুবদল।
রোববার দুপুরে রাজধানীর কাকরাইলে হোটেল নাইটিঙ্গেলের কাছে এক সংক্ষিপ্ত সমাবেশে যুবদলের সভাপতি সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল এই কর্মসূচি ঘোষণা করেন।
কর্মসূচির মধ্যে আছে- মঙ্গলবার জেলা ও উপজেলায় এবং বুধবার বিভাগীয় শহরে বিক্ষোভ সমাবেশ।
আরাফাত রহমান কোকো চিকিৎসার জন্য প্যারোলে থাইল্যান্ডে রয়েছেন। শর্ত না মানায় স্বরাষ্ট্র মন্ত্রণালয় স¤প্রতি তার প্যারোল বাতিলের সিদ্ধান্ত নেয়।
সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল রোববার দুপুর দেড়টার দিকে অভিযোগ করে বলেন, “সকাল সাড়ে ১১টার দিকে নাইটিঙ্গেলের কাছ থেকে যুবদলের একটি মিছিল দলের কেন্দ্রীয় কার্যালয়ের কাছে যাওয়ার কথা ছিলো। এটা আমাদের পূর্ব নির্ধারিত কর্মসূচি ছিলো।
“কিন্তু পুলিশ শান্তিপূর্ণ কর্মসূচিতে বাধা দেয়। টিয়ারগ্যাস নিক্ষেপ ও লাঠিচার্জ করে। এতে এ পর্যন্ত খবরে ৩০ জনের মতো গুর“তর আহত হয়েছে। ৮ জনকে পুলিশ ধরে নিয়ে গেছে।’’
তিনি বলেন, “বিএনপির দলীয় কার্যালয়ের সামনে পুলিশ যুব দলের নেতা-কর্মীদের অবর“দ্ধ করে রেখেছে।”
পল্টন থানার ওসি শহিদুল হক জানান, অনুমতি ছাড়া সমাবেশ করার চেষ্টা করে তারা। এছাড়া বিক্ষোভকারীরা বেশ কয়েকটি গাড়ি ভাংচুর করে এবং পুলিশের ওপর হামলা চালায়। এতে ৪জন পুলিশ সদস্য আহত হন।
তিনি জানান, ঘটনা¯’ল থেকে ৫জনকে গ্রেপ্তার করা হয়েছে।
নয়া পল্টন বিএনপির কার্যালয়ের সামনে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে।
এদিকে কোকোর প্যারোল বাতিলের প্রতিবাদে ছাত্রদলও রোববার সারাদেশে বিক্ষোভ সমাবেশের কর্মসূচি পালন করছে। শনিবার নয়া পল্টনের কার্যালয়ের সামনে থেকে এই কর্মসূচির ঘোষণা দেয় তারা।
রোববার সকালে ছাত্রদলের সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু জানান, সারাদেশে এই কর্মসূচি বিকালে পালন হবে।
আরাফাত রহমান কোকোর সাময়িক মুক্তি বাতিল করে তাকে ৩১ অগাস্টের মধ্যে ব্যাংকক থেকে দেশে ফিরে আসতে বলা হয়েছে। গত ১৪ অগাস্ট তার সাময়িক মুক্তির মেয়াদ শেষ হয়। এ মেয়াদ বাড়াতে কোকোর করা আবেদন গ্রহণ না করার সিদ্ধান্ত নেয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়।
২০০৭ সালের ২ সেপ্টেম্বর কোকোকে গ্যাটকো দুর্নীতি মামলায় গ্রেপ্তার করা হয়।
২০০৮ সালের মে মাসে তাকে সাময়িক মুক্তি দিয়ে চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার অনুমোদন দেওয়া হয়। এরপর থেকেই নিয়মিত আবেদন করে এ মুক্তির মেয়াদ বাড়ানো হ”িছল।


‘কোকোর প্যারোলের বিষয়টি আইনী
দিক থেকে দেখা উচিত’
আরাফাত রহমান কোকোর প্যারোলের বিষয়টি রাজনৈতিকভাবে না নিয়ে আইনী ও মানবিক দিক থেকে বিবেচনা করা উচিত বলে মনে করছেন ¯’ানীয় সরকারমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম।
রোববার সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, “কোকোর প্যারোলের বিষয়টি বিরোধী দল রাজনৈতিকভাবে নিয়েছে। আমি মনে করি, বিষয়টি আইনী ও মানবিক দিক থেকে বিবেচনা করা উচিত। রাজনৈতিকভাবে নেওয়া উচিত হবে না।”
শর্ত না মানায় স¤প্রতি স্বরাষ্ট্র মন্ত্রণালয় সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ছোট ছেলে কোকোর প্যারোল বাতিলের সিদ্ধান্ত নেয়। এর প্রতিবাদে আন্দোলন করছে বিএনপি ও এর অঙ্গসংগঠন।
সচিবালয়ে ¯’ানীয় সরকার বিভাগে চীনের একটি প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের সঙ্গে আলাপ করছিলেন সৈয়দ আশরাফ।
এ সময় তিনি আরো বলেন, “কোকোর প্যারোল বাতিল হয়েছে এমন কোনো বিষয় আমার জানা নেই। তবে কেউই আইনের ঊর্ধ্বে নয়। যা কিছু হবে আইনী প্রক্রিয়ায়ই হবে।”
২০০৭ সালের ২ সেপ্টেম্বর কোকোকে গ্যাটকো দুর্নীতি মামলায় গ্রেপ্তার করা হয়। এরপর ২০০৮ সালের মে মাসে তাকে প্যারোলে মুক্তি দিয়ে চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার অনুমোদন দেওয়া হয়।

তারপর থেকে নিয়মিত আবেদন করে এ মুক্তির মেয়াদ বাড়ানো হ”িছলো। গত ১৪ অগাস্ট তার প্যারোলে মুক্তির মেয়াদ শেষ হয়।

তবে এ মেয়াদ বাড়াতে কোকোর করা আবেদন গ্রহণ না করার সিদ্ধান্ত নেয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এরপর গত বৃহস্পতিবার প্যারোল বাতিল করে তাকে ৩১ অগাস্টের মধ্যে দেশে ফিরে আসতে বলা হয়।





সাভারে ২১শ’ বোতল
ফেনসিডিলসহ গ্রেপ্তার ২
ঢাকা আরিচা মহসড়কে সাভারের বিশমাইল এলাকায় শনিবার রাতে ২১শ’ বোতল ফেনসিডিলসহ দুইজনকে গ্রেপ্তার করেছে পুলিশ।
গ্রেপ্তারকৃতরা হলেন- জয়পুরহাট জেলার পাটাপুলার গ্রামের শাহজাহান (৩০) ও সিরাজগঞ্জ জেলার শোলাচাপিয়া এলাকার সেলিম মিয়া (৩২)।
আশুলিয়া থানার উপ-পরিদর্শক (এসআই) শাহাদাৎ হোসেন জানান, শনিবার রাত সাড়ে ১২টার দিকে বিশ মাইল এলাকায় ঢাকাগামী একটি ট্রাক তল্লাশি করে ২১২০ বোতল ভারতীয় ফেনসিডিল উদ্ধার করা হয়।
তিনি বলেন, জিজ্ঞাসাবাদে গ্রেপ্তারকৃতরা জানিয়েছেন, দিনাজপুরের সীমান্তবর্তী এলাকা থেকে ফেনসিডিলগুলো রাজধানীর বিভিন্ন এলাকায় পাচারের উদ্দেশ্যে তারা নিয়ে যা”িছলেন।।
এ ব্যাপারে দুপুরে আশুলিয়া থানায় একটি মামলা হয়েছে বলেও তিনি জানান।


দুই নারী ছিনতাইকারী গ্রেপ্তার
রাজধানীর বিভিন্ন শপিং মল ও জনসমাগম ¯’লে ছিনতাইয়ে জড়িত থাকার অভিযোগে দুই নারী ছিনতাইকারীকে গ্রেপ্তার করেছে মহানগর গোয়েন্দা পুলিশ।
শনিবার রাতে যাত্রাবাড়ির ধলপুরে তাদের বাসায় তল্লাশি কওে ছিনতাই করা মালামালসহ গ্রেপ্তার করা হয় তাদের।
গ্রেপ্তারকৃতরা হলেন- দলনেত্রী নাসিমা (৪০) ও মাকসুদা (৪০)।
এ দলে ১০ জন সদস্য রয়েছে বলে পুলিশ সন্দেহ করছে।
সহকারি পুলিশ কমিশনার (এসি) দক্ষিণ মো. আসাদুজ্জামান বলেন, “গোয়েন্দা পুলিশের একটি দল যাত্রাবাড়ি থানার ৫৪/২ নং ধলপুরের বাসা থেকে তাদের দুজনকে গ্রেপ্তার করে। এ সময় বাকিরা পালিয়ে যায়।”
আসাদুজ্জামান জানান, মহিলা পুলিশের সহায়তায় তাদের বাসায় তল্লাশি করে ১৫টি মোবাইল ফোন সেট, তিনটি ক্যামেরা, প্রচুর পরিমাণ ম্বর্ণালংকার ও নগদ টাকা উদ্ধার করা হয়। সূত্র-বিডিনিউজ২৪




০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

মুসলিম নেতৃত্বের ক্ষেত্রে আব্বাসীয় কুরাইশ বেশি যোগ্য

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ১০ ই মে, ২০২৪ দুপুর ১২:২৫




সূরাঃ ২ বাকারা, ১২৪ নং আয়াতের অনুবাদ-
১২৪। আর যখন তোমার প্রতিপালক ইব্রাহীমকে কয়েকটি বাক্য (কালিমাত) দ্বারা পরীক্ষা করেছিলেন, পরে সে তা পূর্ণ করেছিল; তিনি বললেন নিশ্চয়ই... ...বাকিটুকু পড়ুন

মুসলমানদের বিভিন্ন রকম ফতোয়া দিতেছে

লিখেছেন এম ডি মুসা, ১০ ই মে, ২০২৪ দুপুর ১:৩৩


আপন খালাতো, মামাতো, চাচাতো, ফুফাতো বোনের বা ছেলের, মেয়েকে বিবাহ করা যায়, এ সম্পর্কে আমি জানতে ইউটিউবে সার্চ দিলাম, দেখলাম শায়খ আব্দুল্লাহ, তারপর এই মামুনুল হক ( জেল থেকে... ...বাকিটুকু পড়ুন

জুমার নামাজে এক অভূতপূর্ব ঘটনা

লিখেছেন সাব্বির আহমেদ সাকিল, ১০ ই মে, ২০২৪ বিকাল ৪:৩০



মসজিদের ভেতর জায়গা সংকুলান না হওয়ায় বাহিরে বিছিয়ে দেয়া চটে বসে আছি । রোদের প্রখরতা বেশ কড়া । গা ঘেমে ভিজে ওঠার অবস্থা । মুয়াজ্জিন ইকামাত দিলেন, নামাজ শুরু... ...বাকিটুকু পড়ুন

বামিঙ্গিয়ান উপাখ্যান

লিখেছেন যুবায়ের আলিফ, ১০ ই মে, ২০২৪ সন্ধ্যা ৭:২০




মাঝ রাতে কড়া একটা ঝাঁকুনি দিয়ে ঘুম ভাঙলো জ্যাকের৷ ঘুমের ঘোরে দেখতে পেল কেউ চোখ ধাঁধানো পোষাক পরে ডাইনিংয়ে একটা চামচ রেখে দরজা গলিয়ে চলে যাচ্ছে৷ গা ও পোষাকের উজ্জ্বলতা... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। হরিন কিনবেন ??

লিখেছেন শাহ আজিজ, ১০ ই মে, ২০২৪ রাত ৮:৫৯



শখ করে বন্য প্রাণী পুষতে পছন্দ করেন অনেকেই। সেসকল পশু-পাখি প্রেমী সৌখিন মানুষদের শখ পূরণে বিশেষ আরো এক নতুন সুযোগ সৃষ্টি হয়েছে। এবার মাত্র ৫০ হাজার টাকাতেই... ...বাকিটুকু পড়ুন

×