somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বেসরকারি বিশ্বআবালয়ের নামকরন কর্মকান্ড উপভোগ করুন---

২৭ শে জুলাই, ২০১০ রাত ১০:৩৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

লেখক— ব্লগার--‘আহমেদ শামসুল আরেফীন’

বিশ্ববিদ্যালয়ের নামকরণ যেকোন শিক্ষাপ্রতিষ্ঠানের জন্যই একটি গর্বের বিষয়। কিন্তু বাংলাদেশের অনেক বেসরকারী বিশ্ববিদ্যালয়ের নামকরণ কি সত্যিকরার্থেই অর্থপূর্ন? প্রথমে লক্ষ্য করি বিশ্ববিদ্যালয়ের নাম কিভাবে করা হয়? - সাধারণতঃ যে স্থানে বিশ্ববিদ্যালয়টির মূল ক্যাম্পাস থাকে সেখানকার নাম অনুসারে হতে পারে। (যেমনঃ অক্সফোর্ড শহরের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় কিংবা কানাডার ব্রিটিশ কলম্বিয়া রাজ্যের ব্রিটিশ কলম্বিয়া বিশ্ববিদ্যালয় (UBC)) । রাজ্যের নাম অনুসারে ও দেশের নাম অনুসারেও নামকরণ হতেই পারে।

- কোন বিখ্যাত ব্যক্তির নামে হতে পারে (যেমনঃ স্যার জন মনাশ এর নাম অনুসারে অস্ট্রেলিয়ার মনাশ বিশ্ববিদ্যালয়, বাংলাদেশের শাহজালাল সাইন্স এন্ড টেকনলজী বিশ্ববিদ্যালয়)

এবারে বাংলাদেশের বেসরকারী বিশ্ববিদ্যালয়ের নামকরণগুলো দেখি-

World University of Bangladesh - বাংলাদেশের বিশ্ব বিশ্ববিদ্যালয় । (মন্তব্যঃ নিশ্প্রয়োজন)

City University - শহর বিশ্ববিদ্যালয় (মন্তব্যঃ কোন শহরের বিশ্ববিদ্যালয়? এরকম নামের বিশ্ববিদ্যালয় অবশ্য আছে London Metropolitan University অথবা City University of Newyork)

Stamford University, Bangladesh- আমেরিকার কানেকটিকাট নামের রাজ্যের শহর স্ট্যামফোর্ড। সেই শহরের নামে বিশ্ববিদ্যালয় বাংলাদেশে!) এছাড়াও Nebraska, New York, Texas, Vermont এ এই নামের জায়গা আছে। এমনকি যুক্তরাজ্যেও লিংকনশায়্যার ও লন্ডনে এই নামে স্থান আছে। কিন্তু বাংলাদেশের স্ট্যামফোর্ড বলে কোন শহর, গ্রাম বা কিছু নেই। উল্লেখ্য আর্ল অব স্ট্যামফোর্ড একটি অতি পুরাতন ইংরেজ উপাধি (http://en.wikipedia.org/wiki/Earl_of_Stamford) ও স্যার স্ট্যামফোর্ড (http://en.wikipedia.org/wiki/Stamford_Raffles) সিংগাপুর শহরের গোড়াপত্তন করেন। যদি একারণে তাদের নামে এই বিশ্ববিদ্যালয়ের নাম এমনটি রাখা হয় তাহলে বলা যেতে পারে বাংলাদেশে কি মহান কোন ব্যক্তি পাওয়া যায়নি?)

State University Of Bangladesh- বাংলাদেশের রাজ্য বিশ্ববিদ্যালয়। (মন্তব্যঃ কোন রাজ্যের বিশ্ববিদ্যালয়? বাংলাদেশ রাজ্যময় হলো কবে থেকে? এরকম নামের বিশ্ববিদ্যালয় অবশ্য আছে State University of California কিন্তু সেটিতো আমেরিকা রাজ্য আছে বলেই। আর তাছাড়া, সাধারণঃ স্টেট বিশ্ববিদ্যালয়গুলো সরকার পরিচালিতই হয়ে থাকে।)

Victoria University of Bangladesh - এই ভিক্টোরিয়া একজনই হতে পারেন এবং তিনি হলেন ইংল্যান্ড এর রানী। ব্রিটিশ শাসন তো শেষ। আমরাও কানাডা কিংবা অস্ট্রেলিয়ার মতো ইংল্যান্ডের কাছে দ্বায়বদ্ধ নই (Victoria University, Canada ও Australia খুব নাম করা দুই বিশ্ববিদ্যালয়)। তাহলে তাঁর নামে বাংলাদেশে কেন বিশ্ববিদ্যালয়?

Northern University Bangladesh- বাংলাদেশের উত্তরীয় বিশ্ববিদ্যালয়। (মন্তব্যঃ আসলে কি তাই? এর মূল ক্যাম্পাস কাওরান বাজারের কাজী নজরূল ইসলাম রোডে এবং আগে ছিল মোহম্মদপুরের ইকবাল রোডে। বাংলাদেশের উত্তরাঞ্চলে অর্থাৎ রাজশাহীতে নয়। তবে রাজশাহীতে এদের একটি শাখা ক্যাম্পাস রয়েছে। মনে হয় না সেই মহান ক্যাম্পাসটির কারনে এর নাম রাখা হয়েছিল)

Eastern University- পূর্বীয় বিশ্ববিদ্যালয়। অবস্থান ধানমন্ডিতে। বাংলাদেশের পূর্বে নয়। তবে বাংলাদেশ বিশ্বের পূর্বে এই চিন্তা করলে মন্তব্যঃ নিশ্প্রয়োজন।

Green University of Bangladesh- বাংলাদেশের সবুজ বিশ্ববিদ্যালয়। (মন্তব্যঃ ফার্মগেইটের ওভারব্রিজের পার্শ্বে বাস স্ট্যান্ডের সাথে এই বিশ্ববিদ্যালয়ে মার্কেট ক্যাম্পাসে বাংলাদেশের সবুজের যদি কোন চিহ্ন পাওয়া যেত তাহলে এই নামটি আসলেই সুন্দর হতে পারতো।)

North South University- উত্তর-দক্ষিণ বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের মনোগ্রামে উত্তর-দক্ষিণ মেরূর ছবি আছে। অবস্থান বনানীতে। মেরূতে নয়। তবে জ্ঞানের উত্তর-দক্ষিণ বোঝালে মন্তব্যঃ নিশ্প্রয়োজন।

East West University- পূর্ব-পশ্চিম বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়ের মনোগ্রামেও কোন একটি মেরূর ছবি আছে। অবস্থান মহাখালীতে। নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের নাম দেখে নামটি রাখলে মন্তব্যঃ নিশ্প্রয়োজন।

Southeast University- দক্ষিণ-পূর্ব বিশ্ববিদ্যালয়। কিন্তু মূল ক্যাম্পাস বাংলাদেশের দক্ষিণেও নয়, পূর্বেও নয়। তবে মনে হয় নর্থসাউথ, ইষ্টওয়েস্ট এর পর আর দিক কম্বিনেশন এটিই হতে পারে! নাম দেখে নাম রাখার হাস্যকর প্রতিযোগিতার আরও এক দৃষ্টান্ত।

American International University Bangladesh- আমেরিকীয় আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় বাংলাদেশ। মালিকানা আমেরিকান সরকারের নয়। এমনকি আমেরিকার দেশের সরকারের সাথে যুক্তও নয়। নিজের দেশের বিশ্ববিদ্যলয়ে অন্য কোন দেশের নাম জুড়ে দেওয়া এক ধরণের হীন মন্যতা হতে পারে যদি সেই দেশটি হয় আরো উন্নত।

Daffodil International University- ডেফোডিল শীত প্রধান দেশের ফুল। বাংলাদেশ এটি ফোঁটে না। বাংলাদেশের বাংলা ফুলের (যেমন- শাপলা, পদ্ম্, রজনীগন্ধা, গোলাপ, গান্ধা) নামে রাখলে মনে হয় আর বড় মনের পরিচয় হতো। কিন্তু চলতো না। এবার আসি র‌্যাংকিং প্রসংগে। বাংলাদেশের বিশ্ববিদ্যালয় পর্য্যায়ে তেমন কোন র‌্যাংকিং নেই।

ইউজিসি যে র‌্যাংকিং করেছিল তা মূলত প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের অ্যাড ছাড়া ভালো কোন কাজে আসেনি। উইকিপিডিয়ায় রেফারেন্স বিহীন যে র‌্যাংকিংটি পেলাম তা হূবুহু তুলে দিলাম(Click This Link)

[United International University is now the Number one university in Bangladesh according to Bangladesh University Grant Commission.[citation needed] Ranking of the private university of Bangladesh:[citation needed]

01. United International University

02. East West University

03. Brac University

04. North South University

05. American International University of Bangladesh.

Bangladesh University Grant Comission. Reporter: Jubair Bin Iqbal & Rubya Mehzabeen Paula]

উইকিপিডিয়ার মতো সম্মানী জায়গায় এধরনের বিজ্ঞাপন মার্কা কথাবার্তা যত দ্রুত সরানো যায় ততই ভালো। আশাকরি চমৎকার একটি র‌্যাংকিং আমরা একদিন পাবো। এমন অনেক বিশ্ববিদ্যালয়ের উদাহরণ দিতে পারবো যারা শুধুমাত্র নাম কনফিউসন করে বলে পরিবর্তন করেছে। যেমন Newcastle University Austrlia ও Newcastle Univesity Upon Tyne । ২য়টির নাম আগে শুধুমাত্র নিউক্যাসল বিশ্ববিদ্যালয়ই ছিল। কিন্তু ১মটির সাথে দ্বন্দ্ব করে বলে পরিবর্তন করে আপন টাইন শব্দ যোগ করে নিয়েছে। এমনিভাবে আমাদের দেশের বিশ্ববিদ্যালয়ের নাম যদি অন্যদেশের হাসির খোরাক হয় তবে সেটি নিশ্চয়ই অনেকেরই ভাল লাগবে না।

এই লেখায় এমন অনেক বিশ্ববিদ্যালয়ের নাম এসেছে যেখান থেকে পাশ করে গ্র্যাজুয়েটরা বিশ্বের নামী বিশ্ববিদ্যালয় ও কোম্পানীতে আছেন। তাই এইসকল বিশ্ববিদ্যালয়ের মান যাচাই করা এই লেখার উদ্দেশ্য নয়। শুধু নামগুলো কেমন হলো তাই নিয়ে একটু লিখলাম। হয়তো অনেকে কষ্ট পাবেন। তাই ক্ষমা চাইছি আগেই।


Click This Link
২৭টি মন্তব্য ২২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

সভ্য জাপানীদের তিমি শিকার!!

লিখেছেন শেরজা তপন, ১৭ ই মে, ২০২৪ রাত ৯:০৫

~ স্পার্ম হোয়েল
প্রথমে আমরা এই নীল গ্রহের অন্যতম বৃহৎ স্তন্যপায়ী প্রাণীটির এই ভিডিওটা একটু দেখে আসি;
হাম্পব্যাক হোয়েল'স
ধারনা করা হয় যে, বিগত শতাব্দীতে সারা পৃথিবীতে মানুষ প্রায় ৩ মিলিয়ন... ...বাকিটুকু পড়ুন

রূপকথা নয়, জীবনের গল্প বলো

লিখেছেন রূপক বিধৌত সাধু, ১৭ ই মে, ২০২৪ রাত ১০:৩২


রূপকথার কাহিনী শুনেছি অনেক,
সেসবে এখন আর কৌতূহল নাই;
জীবন কণ্টকশয্যা- কেড়েছে আবেগ;
ভাই শত্রু, শত্রু এখন আপন ভাই।
ফুলবন জ্বলেপুড়ে হয়ে গেছে ছাই,
সুনীল আকাশে সহসা জমেছে মেঘ-
বৃষ্টি হয়ে নামবে সে; এও টের... ...বাকিটুকু পড়ুন

যে ভ্রমণটি ইতিহাস হয়ে আছে

লিখেছেন কাছের-মানুষ, ১৮ ই মে, ২০২৪ রাত ১:০৮

ঘটনাটি বেশ পুরনো। কোরিয়া থেকে পড়াশুনা শেষ করে দেশে ফিরেছি খুব বেশী দিন হয়নি! আমি অবিবাহিত থেকে উজ্জীবিত (বিবাহিত) হয়েছি সবে, দেশে থিতু হবার চেষ্টা করছি। হঠাৎ মুঠোফোনটা বেশ কিছুক্ষণ... ...বাকিটুকু পড়ুন

আবারও রাফসান দা ছোট ভাই প্রসঙ্গ।

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ১৮ ই মে, ২০২৪ ভোর ৬:২৬

আবারও রাফসান দা ছোট ভাই প্রসঙ্গ।
প্রথমত বলে দেই, না আমি তার ভক্ত, না ফলোয়ার, না মুরিদ, না হেটার। দেশি ফুড রিভিউয়ারদের ঘোড়ার আন্ডা রিভিউ দেখতে ভাল লাগেনা। তারপরে যখন... ...বাকিটুকু পড়ুন

মসজিদ না কী মার্কেট!

লিখেছেন সায়েমুজজ্জামান, ১৮ ই মে, ২০২৪ সকাল ১০:৩৯

চলুন প্রথমেই মেশকাত শরীফের একটা হাদীস শুনি৷

আবু উমামাহ্ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, ইহুদীদের একজন বুদ্ধিজীবী রাসুল দ. -কে জিজ্ঞেস করলেন, কোন জায়গা সবচেয়ে উত্তম? রাসুল দ. নীরব রইলেন। বললেন,... ...বাকিটুকু পড়ুন

×