somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

অ্যানাদার ব্রিক ইন দি ওয়াল .....

২৯ শে জুন, ২০১০ সকাল ১১:০৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

"সামহয়ারইন -- কি দিলাম, কি দেখলাম, আর কি পেলাম" আজ শুধু তা নিয়েই স্মৃতিচারণ করবো। ব্লগ থেকে যে ধীরে ধীরে দূরে সরে যাচ্ছি, এই পোষ্টটাও তার একটা উদাহরণ মাত্র। কিছু প্রিয় ব্লগার, কিছু ব্যক্তিগত পছন্দ-অপছন্দ, মডারেশন পলিসি, আর অনিয়মিত হওয়া নিয়েই আমার আজকের এই পোষ্ট লিখতে বসা।

প্রিয় ব্লগারদের নিয়ে শুরু করা যাক। তার আগে বলে রাখা ভালো যে আমি খুবই সাধাসিধে আম-ব্লগার, অনেক হাই লেভেলের সেলিব্রেটি ব্লগারদের পোষ্ট আমার মাথার অ্যান্টিনার উপর দিয়ে যায়। তাই তাদের কোন মুল্য আমার কাছে নাই। সত্যিকারের প্রিয় ব্লগার আমার কাছে তারাই যাদের লেখা আমি রিলেট করতে পারি। "পেন্সিল" ভাইকে দিয়ে শুরু করা যাক - তার বিষণ্ণতাময় লেখা আমার সবচেয়ে বেশি ভালোলাগে। তার নতুন কোন লেখা পাবলিশ হয়েছে কি না তা দেখার জন্য প্রতিদিন একবার করে ব্লগে ঢুকি, অথচ তিনি মনে হয় সবচেয়ে বেশি অনিয়মিত। "লালসালু" আর "পাহাড়ের কান্না" মামুর কবিতার তুলনা হয় না। তাদের কবিতায় অটোমেটিক প্লাস। ব্লগে আপন মনে হয় "সামিউর" মামুকে। ব্লগার "অলস ছেলে" ভাই-এর কমেন্ট খুব বেশি রিলেট করতে পারি। মন খারাপ থাকলে "হ্যামিলনের বাঁশিওয়ালা" আর "মে ঘ দূ ত" ভাইয়ের ব্লগে শান্তির খোঁজে যাই। কোন পোষ্ট করলে ব্লগার "সাবস্ট্যান্ডার্ড/আটআনা", "সাধারণমানুষ""স্পেলবাইন্ডার" ভাইয়ের কমেন্ট পাই - তাদের প্রতি কৃতজ্ঞতা।

"স্বপ্নজয়" ভাই এর "আমার প্রেমিকারা" সিরিজ-এর অন্যতম ভক্ত আমি। তার পোষ্টের লিংক ধরেই সামহয়ারইনকে চিনতে পারি আমি। "নস্টালজিক" রানা ভাই আর "দ্রোহি" ভাইয়ের লেখার খুব ভালো লাগে। পরিশ্রমি ব্লগার "কুড়ের বাদশা" এবং "ফিউশন ফাইভ"- এর পোষ্ট ভালো লাগে। "এরশাদ বাদশাহ" ভাই ব্লগে অনিয়মিত হওয়ায় খারাপ লেগেছে। নারী ব্লগারদের মধ্যে "পিংকি স্বপ্ন" আপু ও "নীলদর্পন" আপুর প্রতি কৃতজ্ঞতা। মিস করি ব্লগার "ঠুকেমারি", "হাসিব", "বিষাক্ত মানুষ" ভাইদেরকে, আগের ব্লগিং অনেক মজার ছিলো।

ব্লগার "ভুদাই", "চাঁপাবাজ", "টানজিমা"- এর মজার পোষ্ট ভালো লাগে। এছাড়াও ব্লগার "প্রবাসী রনি", "কানাবাবা", "নাফিজ ওমর", "গুরুজি"-সহ অনেক ব্লগারদের ভালো লাগে যাদের সবার নাম লিখে শেষ করা সম্ভব না। সবার প্রতি অশেষ কৃতজ্ঞতা।



প্রায় নয় মাসের বেশি সময় ধরে ব্লগিং করছি। একটু অলস বলেই হয়তো কমেন্ট কম করি, তারপরও এর মধ্যে ২০০০-এর কাছাকাছি কমেন্ট করে ফেলেছি। তবে সবসময় একটা জিনিস করি আর তা হলো সবার কমেন্টের রিপ্লাই করা। লেখক বা কবি - কোনটাই আমি নই। তারপরও আমার বিভিন্ন পোষ্ট যারা নিজেদের প্রিয়তে নিয়েছেন, রেটিং দিয়েছেন এবং কমেন্ট করেছেন তাদের সবার প্রতি কৃতজ্ঞতা।

এবার কিছু তিতা সত্য কথা লিখা যাক। ব্লগে আসা কমিয়ে দিয়েছি অনেকটাই। অনেক পোষ্ট পড়া হয় না, কমেন্টও করা হয় না। নিজেও পোষ্ট দেই না ঠিকমতো। গত একমাসে পোষ্ট দিয়েছি মাত্র ৩ টা, যেখানে আগের দুই মাসে ৫০-টার মতো পোষ্ট দিয়েছিলাম। যাদের পোষ্টে এখন আর আগের মতো কমেন্ট করা হয় না, তাদের কাছে আন্তরিকভাবে দুঃখিত। কেন ব্লগের প্রতি বিতৃষ্ণা তা এখন বর্ণনা করবো।

ব্লগে রাজাকারদের বিরুদ্ধে লিখেছি, কথা বলেছি ইসলাম ধর্মের পক্ষে। ইসলামের পক্ষে আর ভারতের বিপক্ষে কথা বললে এই ব্লগে ডাকা হয় ছাগু বলে। আবার রাজাকার ও পাকিস্তানের বিপক্ষে কথা বললে ডাকা হয় ভাদা বলে। এই দুইয়ের চিপায় পড়ে সবসময় দর্শক হিসেবে থেকে যাই আমরা যারা বাংলাদেশকে ভালোবাসি। নিজের দেশ আর ধর্মের যেখানে অবমাননা হয় সেখান থেকে সরে যেতে হচ্ছে তাই ধীরে ধীরে।

এর প্রতিবাদ করবেন, কিন্তু লাভ নেই। আমরা আম-ব্লগাররা তো ষুষীলদের মতো গালি দিতে পারি না। তারা গালি দিলে তো সেটা শিল্প হয়ে যায়। আর আমাদের ফ্যামিলি ব্যাকগ্রাউন্ডে গালি দেওয়া শেখানো হয় নি, তথাকথিত ষুষীলদের প্রতি ঘৃণা ছাড়া কিছুই নেই।

কাঠমোল্লাদের মনে-প্রাণে ঘৃণা করি। যারা ধর্মের দোহাই দিয়ে নিজের স্বার্থ অর্জনের চেষ্টা করে, যারা ধর্ম নিয়ে ব্যবসা করে তারা সবচেয়ে নিকৃষ্ট। আর তাদের মতোই নিকৃষ্ট তারা, যে সব এক্সট্রিম নাস্তিক মানুষের ধর্মীয় অনুভূতিতে আঘাত করে। আমরা আস্তিক, আমাদের নিজেদের ধর্ম নিয়ে থাকতে দেন ... আপনারা নাস্তিক, আপনারা নিজেদের বিশ্বাস নিয়ে থাকেন। কিন্তু বাস্তবে তা হয় না, দু-চারজন কাঠ-মোল্লা আর একপাল কাঠ-নাস্তিক সর্বদা এই ব্লগে দূর্গন্ধ ছড়াবেই। যার ফলাফলস্বরূপ, অনেক ভালো ব্লগার আজ অনিয়মিত।

মুক্তিযোদ্ধার সন্তান হিসেবে সবসময় কথা বলেছি রাজাকারদের বিপক্ষে, পাকিস্তানের বিপক্ষে। সেই সাথে বর্ডার ও বাঁধ সমস্যার জন্য ঘৃণা করি ভারতকে। অনেকেই আছেন আমার মতো এরকম যারা বাংলাদেশকে সত্যিকারের ভালোবাসে। অথচ ব্লগের পাতা উল্টালেই দেখা যায় ৪০% রাজাকার, আর ৪০% ভাদা। নিজেদের দ্বন্দে শতাধিক ব্লগার যারা বাংলাদেশকে ফিল করে তাদেরকে ছাগু, ভাদা, রাজাকার, ভাকু বিভিন্ন ট্যাগ জোর করে বসিয়ে দেওয়া হয়েছে। ব্লগের পরিবেশ এখন তাই এমন হয়েছে যে মাঝে মাঝে মনে হয় যে গালি-গালাজ শেখার জন্য কোন ওয়েবসাইটে ঢুকলাম কি না !!!


মডারেশন পলিসি নিয়ে কি আর বলবো। নতুন একটা নিক খুলেছিলাম শুধু মডারেশন পলিসি নিয়ে সমালোচনা করে ব্যান খাওয়ার জন্য। অথচ "দুই মাস এক সপ্তাহ" ধরে এই নিককে বলা হচ্ছে, "আপনি একজন নতুন ব্লগার। আপনাকে ৭(!!!) দিন ওয়াচে রাখা হবে।" তাই নিজের এই একমাত্র সেফ আইডি দিয়ে সমালোচনা করতে বসছি। সামহয়ারইন ব্লগের মডারেশনকে যদি "মডারেশন" বলা হয় তবে ডিকশনারি থেকে "মডারেশন" শব্দের অর্থটা পরিবর্তন করা আবশ্যক। কি নিয়ে সমালোচনা করবো তা বুঝতে পারছি না, তবে আমার থেকে আপনারা সবাই ভালো জানেন যে ব্লগের মডারেশন কেমন মডারেট। তবু কিছু সমালোচনা করি ....

ব্লগ ব্যবহারের শর্তাবলী:

১ক. বাক স্বাধীনতা প্রসঙ্গ: ..... তার স্বাধীন মত প্রকাশকে আমরা সমর্থন করি, যতক্ষণ না তা রাষ্টীয় আইন বা অন্যের ব্যাক্তি স্বাধীনতা লঙ্ঘন করে।
[মানুষের ধর্ম ও বিশ্বাসের অবমাননা যখন করা হয় তখন তা কি অন্যের ব্যক্তি স্বাধীনতা লঙ্ঘন করে না????]

১গ. নতুন ব্লগারের জন্য প্রথম পাতার নীতিমালা: এখন থেকে, সকল নতুন ব্লগারদের ইমেইল, নিক এবং প্রথম কয়েকটি পোস্ট একটি পর্যবেক্ষণ প্রক্রিয়ার মধ্য দিয়ে যাবে, যাচাই করা হবে ঐ ব্লগারের ইমেইল, নিক ও পোস্ট কন্টেন্ট যথার্থ এবং শ্লীল কিনা। আমরা ঐ ব্লগারের প্রথম পোস্টটি প্রথম পাতায় রাখার মতো মানসম্পন্ন কিনা সে বিষয়টিও যাচাই করবো। যদি পোস্টটিতে আপত্তিকর কিছু না থাকে তাহলে তা প্রথম পাতায় প্রকাশিত হবে। এই যাচাই প্রক্রিয়ায় ১ ঘন্টা থেকে ২৪ ঘন্টা সময় লাগতে পারে।
[মন্তব্য নিষ্প্রয়োজন। আমার এই আইডি সেফ হতে মাসখানিক লেগেছিলো।]

১ঘ. প্রথম পাতার উপর নিয়ন্ত্রন:সামহোয়্যার ইন... হাতে গোণা কয়েকটা সাইট এর মধ্যে একটি যা প্রতিটি ব্লগারকে প্রথম পাতায় লেখা প্রকাশের সুযোগ দেয়। কিন্তু আমরা লক্ষ্য করেছি কিছু ব্লগার এই সুযোগের অপব্যবহার শুরু করেছেন। যদিও এখন থেকে আমরা সুনির্দিষ্ট নীতিমালা ভঙ্গ না করলে কোন পোস্ট মুছে না ফেলার সিদ্ধান্ত নিয়েছি। কিন্তু আমরা সকল শ্রেণীর ব্লগারদের কাছে প্রথম পাতার পরিচ্ছন্নতা, বৈচিত্র ও আকর্ষণ রক্ষার্থে এর উপর আরো নিয়ন্ত্রন প্রতিষ্ঠার সিদ্ধান্ত নিয়েছি।
[কপি-পেষ্ট ব্লগারদের জন্য কি এর বাইরে পড়ে???]

১ঙ. যে সব লেখায় রেফারেন্স হিসাবে কিছু আপত্তিকর বিষয় বা শব্দ আসবে: ..... তবে পোস্ট টাইটেলে আপত্তিকর শব্দ কিংবা বিষয়বস্তুর উপস্থিতি প্রথম পাতা থেকে যে কোন পোস্ট সরিয়ে ফেলতে আমাদের বাধ্য করবে।
[টাইটেলে গালিগালাজ থাকলে কেন তা সরিয়ে নেওয়া হয় না।]

২ক. যদি কোন পাঠক কোন পোস্ট সরিয়ে দিতে কিংবা মন্তব্য মুছে ফেলতে অথবা কোন সদস্যকে ব্যান করতে অভিযোগ জানান, বা কোন ব্লগার যদি তার মুছে ফেলা পোস্টের ব্যাপারে জবাবদিহিতা চান তাহলে "কোন সমস্যা" পাতা কিংবা নির্মিতব্য "রিপোর্ট এবিউজ" বাটন চেপে সরাসরি আমাদের কাছে অভিযোগ জানাতে পারেন।
[আম-ব্লগারের কয়টা রিপোর্ট এর জন্য অ্যাকশন নেওয়া হয় আর ...]

২খ. যেকোন ধরণের মন্তব্য, যার মর্মার্থ আমাদের কাছে গঠনমূলক না হয়ে সংঘাতপ্রয়াসী / উস্কানীমূলক অথবা সমালোচনামূলক না হয়ে ব্যক্তিগত আক্রমণ মনে হলে তা নীতিমালা অনুযায়ী সরিয়ে দেয়া হবে।
[মন্তব্য নিষ্প্রোয়জন......]

২ঘ. অন্য কোন পোস্টের বক্তব্য নিয়ে নতুন পোস্ট কিংবা ব্যক্তিগত আক্রমনাত্মক পোস্ট আমরা প্রথম পাতা থেকে সরিয়ে দিতে পারি । [মন্তব্য নিষ্প্রোয়জন......]

২ঙ. যদি কোন ব্লগার অথবা কোন গ্রুপ স্বল্প সময়ের মধ্যে বহুসংখ্যক পোস্ট দিতে শুরু করেন, যা প্রথম পাতায় প্রভাব বিস্তার করতে থাকে (যাকে আমরা ফ্লাডিং বলে জানি) সেসব পোস্ট আমরা সরিয়ে দিতে পারি । যাতে করে সব লেখকের পোস্ট প্রথম পাতায় সমানভাবে স্থান পায়।
[তাহলে ফ্লাডিং এর বিরুদ্ধে আলাদা করে পোষ্ট আসে কেন ...]

২চ. কোন এক শ্রেণীর অনুভূতিকে আঘাত করে, এমন কোন ঘৃণাত্মক পোস্ট অথবা মন্তব্যপূর্ণ পোস্ট আমরা প্রথম পাতায় থেকে সরিয়ে দিতে পারি ।
[মন্তব্য নিষ্প্রোয়জন...... ষুষীল সমাজ দ্রষ্টব্য]

৩খ. যদি পোস্ট কিংবা ছবিতে ব্যক্তি আক্রমণ, হয়রানিমূলক, কুৎসা রটনামূলক, অশ্লীলতা, কুরুচিপূর্ণ, আপত্তিকর, গালিগালাজ এবং পর্ণগ্রাফি সম্বলিত বক্তব্য কিংবা বিষয় থাকে।
[মন্তব্য নিষ্প্রোয়জন...... ষুষীল সমাজ দ্রষ্টব্য]

৩ঞ. বাংলাদেশ অথবা যে কোন স্বীকৃত জাতি বা দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব, ইতিহাস, ধর্ম বিষয়ক সত্যকে অস্বীকার করে, বিরুদ্ধাচারণ করে, অসম্মান করে অথবা সত্যের অপলাপ বা অর্থহীন পোস্ট মুছে ফেলা হতে পারে এবং ব্লগারের ব্লগিং সুবিধা সাময়িক অথবা স্থায়ীভাবে স্থগিত কিংবা বাতিল করা হতে পারে ।
[মন্তব্য নিষ্প্রোয়জন...... ষুষীল সমাজ দ্রষ্টব্য]
[মন্তব্য নিষ্প্রোয়জন...... ষুষীল সমাজ দ্রষ্টব্য]
[মন্তব্য নিষ্প্রোয়জন...... ষুষীল সমাজ দ্রষ্টব্য]
[মন্তব্য নিষ্প্রোয়জন...... ষুষীল সমাজ দ্রষ্টব্য]

৪চ. যদি কোন ব্লগার অন্য একজন ব্লগারের ব্লগে ব্যক্তি আক্রমণ, অপমানজনক, অশ্লীল, কুরুচিপূর্ণ, আপত্তিকর, গালি সম্বলিত মন্তব্য করেন।
[মন্তব্য নিষ্প্রোয়জন......]

৫খ. যদি কোন ব্লগের মন্তব্যে ব্যক্তি আক্রমণ, অপমানজনক, অশ্লীল, কুরুচিপূর্ণ, আপত্তিকর, গালি সম্বলিত উপাদান থাকে তাহলে ব্লগ লেখকের অনুমতি ছাড়াই সেই মন্তব্য মুছে দিতে পারি ।
[মন্তব্য নিষ্প্রোয়জন......]

শেষ কথা: সামহোয়্যার ইন... দায়িত্বশীল স্বাধীনতায় বিশ্বাস করে। এই ব্লগ সাইটের পরিবেশ ব্লগাররাই ঠিক করে নেবে; আমরা কতিপয় কুরূচিপূর্ণ ব্লগারকে একটি সুস্থ সাবলীল ব্লগ কমিউনিটিকে প্রভাবিত করতে দিতে পারি না। আমরা আশা করি, সকলে তাদের ধৈর্য্য-সহমর্মিতা দিয়ে সংঘাত দূর করবেন এবং আমাদের জাতির উন্নয়নে সবচেয়ে প্রয়োজন যে একতার তা অর্জন করবেন । শুভ ব্লগীং!

আমিও আর কিছু বলতে চাই না। ষুষীলদের মাইনাস, রিপোর্ট খাইয়া কিছুক্ষণের মধ্যে ব্যান হতে যাচ্ছি। সবাই ভালো থাকবেন। শুভ-ব্লগিং।

গুডবাই "নিস্সঙ্গ যোদ্ধা" ..... ইটস অ্যানাদার ব্রিক ইন দি ওয়াল অ্যাগিনস্ট দি হিপোক্রেটস।
২৬টি মন্তব্য ২৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমরা কেন এমন হলাম না!

লিখেছেন সায়েমুজজ্জামান, ১৪ ই মে, ২০২৪ সকাল ৯:৪১


জাপানের আইচি প্রদেশের নাগোইয়া শহর থেকে ফিরছি৷ গন্তব্য হোক্কাইদো প্রদেশের সাপ্পোরো৷ সাপ্পোরো থেকেই নাগোইয়া এসেছিলাম৷ দুইটা কারণে নাগোইয়া ভালো লেগেছিল৷ সাপ্পোরোতে তখন বিশ ফুটের বেশি পুরু বরফের ম্তুপ৷ পৃথিবীর... ...বাকিটুকু পড়ুন

অভিমানের দেয়াল

লিখেছেন মোঃ মাইদুল সরকার, ১৪ ই মে, ২০২৪ সকাল ১১:২৪




অভিমানের পাহাড় জমেছে তোমার বুকে, বলোনিতো আগে
হাসিমুখ দিয়ে যতনে লুকিয়ে রেখেছো সব বিষাদ, বুঝিনি তা
একবার যদি জানতাম তোমার অন্তরটাকে ভুল দূর হতো চোখের পলকে
দিলেনা সুযোগ, জ্বলে পুড়ে বুক, জড়িয়ে ধরেছে... ...বাকিটুকু পড়ুন

আমাদের গ্রামে মুক্তিযুদ্ধের প্রস্তুতি

লিখেছেন প্রামানিক, ১৪ ই মে, ২০২৪ দুপুর ১:৩১



২৬শে মার্চের পরে গাইবান্ধা কলেজ মাঠে মুক্তিযুদ্ধের উপর ট্রেনিং শুরু হয়। আমার বড় ভাই তখন ওই কলেজের বিএসসি সেকেন্ড ইয়ারের ছাত্র ছিলেন। কলেজে থাকা অবস্থায় তিনি রোভার স্কাউটে নাম... ...বাকিটুকু পড়ুন

বিকেল বেলা লাস ভেগাস – ছবি ব্লগ ১

লিখেছেন শোভন শামস, ১৪ ই মে, ২০২৪ দুপুর ২:৪৫


তিনটার সময় হোটেল সার্কাস সার্কাসের রিসিপশনে আসলাম, ১৬ তালায় আমাদের হোটেল রুম। বিকেলে গাড়িতে করে শহর দেখতে রওয়ানা হলাম, এম জি এম হোটেলের পার্কিং এ গাড়ি রেখে হেঁটে শহরটা ঘুরে... ...বাকিটুকু পড়ুন

One lost eye will open thousands of Muslims' blind eyes

লিখেছেন জ্যাক স্মিথ, ১৫ ই মে, ২০২৪ রাত ২:২৭



শিরোনাম'টি একজনের কমেন্ট থেকে ধার করা। Mar Mari Emmanuel যিনি অস্ট্রেলীয়ার নিউ সাউথ ওয়েলসের একটি চার্চের একজন যাজক; খুবই নিরীহ এবং গোবেচারা টাইপের বয়স্ক এই লোকটি যে... ...বাকিটুকু পড়ুন

×