somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

রোকেয়া কিবোর্ড লেআউট ও প্রোগ্রাম রিলেটেড আরো কিছু পরিকল্পনা

১০ ই জুন, ২০১০ রাত ১০:৫৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

বিশ্বকাপের ভীড়ে এখন অন্যান্য পোস্ট কারো নজরে আসার কথা না…. যাই হোক, সেটা সমস্যা না। রোকেয়া কিবোর্ড লেআউট ও প্রোগ্রাম নিয়ে বর্তমানে কি কাজ করছি সেটারই একটা ধারাবাহিক আপডেটমূলক পোস্ট এটা। প্রতি সপ্তাহে গুগল সার্চিংয়ে কোন না কোন ইমপ্রুভমেন্ট করে, কোন ফিচার যোগ করবেই এবং সেটা নিয়ে লিখেও…..গুগলব্লগ যেহেতু আমার প্রিয় ব্লগগুলির একটা তাই ওদের স্টাইলে আমিও ভাবছি একটা রেগুলার আপডেট মূলক পোস্ট লিখে ফেলি

কিবোর্ডের কাজটা খুব সহজ, আবার খুব কঠিন। সহজ এই সেন্সে যে, অলরেডি অনেকগুলি কিবোর্ড আছেই সুতরাং ওদের মত একটা বানালেই হয়। কিবোর্ডের ইনপুট নিতে হবে, সেটা কোন অক্ষর চেক করে সেইমত প্রোগ্রামকে নোটিফাই করলেই হবে……

কঠিন পার্টটা হল, এই জিনিসটাকে পারফেক্ট করা+বিজ্ঞানসম্মত করা+মানুষের কাছে সহজে পৌছাতে পারে এমন করে তৈরী করা….. আমি শুরু করেছি কিবোর্ড দিয়ে তবে আমার ইচ্ছা একটা কমপ্লিট প্যাকেজ তৈরী করে এরপরেই থামবো। কমপ্লিট প্যাকেজ মানে:

১) খুব সহজ/ সেরা কোন একটা কিবোর্ড লেআউট
২) ভয়েস টু টেক্সট ফ্যাসিলিটি
৩) টেক্সট টু ভয়েস ফ্যাসিলিটি
৪) বানান পরীক্ষক
৫) বাংলা ডিকশনারী
৬) ছাপার অক্ষর / হাতের লিখা সনাক্তকারী এরমাঝে

আলাদা আলাদা করে বেশ কয়েকটি’র কাজ হয়েছে, এরমাঝে ওপেন সোর্স জিনিসগুলিকে আমি এক প্ল্যাটফর্মে, একটা সফটওয়ারে নিয়ে আসতে চাই…… আমার লক্ষ্য এটাই…

টপিকে ফেরত আসি, আপাতত যেই কাজগুলি করেছি কিবোর্ড নিয়ে:

১) ডাটা জেনারেশন ফেজ শুরু হয়েছে, আপাতত চেষ্টা করছি অঙ্কুর.org এর ফাইলটাকে একটা ফরম্যাটে নিয়ে যেতে (একটু ধাক্কা খেতে পারেন কারণ পোর্টেবল ফাইল ফরম্যাট মানে তো পিডিএফ, আমি তাহলে কি করতে চাইছি ?? উত্তর: তেমন কিছু না, এটাকে এক্স-এম-এল এ ট্রান্সফার করে দিব যাতে পিসি-মোবাইল-ওয়েব/ডেস্কটপ অ্যাপ্লিকেশন-স্মার্টফোন সবাই একইভাবে অ্যাক্সেস করতে পারে….doc ফাইল ডাটাবেজে নেয়ার কোড রেডি করে রেখেছি, আরো কিছু ফরম্যাট নিয়ে কাজ করতে হবে (যেমন: এক্সেল, এইচটিএমএল)। কাজগুলি সহজ বলে ফেলে রাখলে হবে না,করতে হবে….

২) কিবোর্ড নিয়ে অনেক কাজ হয়েছে, সেগুলির সামারি করে এবং বেটার একটা অ্যাপ্রোচ প্রপোজ করার চেষ্টা করছি, এই মাসের মাঝেই ফাইনাল বুঝা যাবে এই অ্যানালাইসিস নিয়ে কতদূর যাওয়া যাবে…. এখন আটকে আছি ant colony optimization প্রবলেম এর ভ্যারিয়েন্স নিয়ে

৩) কিবোর্ডের সফটওয়ার তৈরীর জন্যে কোড দেখছি বেশ কিছু তবে রান করা হয়নি তেমন একটা। মনির ভাইয়ের কোডটা রান করতে পারলাম না, কোন একটা সমস্যা হয়েছে যেটা ধরতে পারছি না….

৪) আমি একা এতগুলি সফটওয়ারের কাজ করতে পারবো না……. অফিসের ফাঁকে এত সময় আমি কখনোই পাব না + আমার সববিষয়ে জ্ঞানার্জন করাও সম্ভব না…… একটা সফটওয়ার বানাতে কি পরিমাণ ধৈর্য্য লাগে সেটা যারা কোড লিখে কোন সফটওয়ার বানিয়েছে তারাই শুধু জানে……. আমি তাই প্ল্যান করছি আমেরিকা-ইউরোপের মত ফান্ডিং করে কোন স্টুডেন্ট প্রজেক্ট হিসেবে কাজটাকে এগিয়ে নিব……. মানে আমরা একটা ফান্ড গঠন করলাম এবং সেই ফান্ডের টাকাটা কোন ভার্সিটির কোন একটা টিচারকে দিলাম…. তিনি সেই টাকার ৩০% রাখবেন ও তার স্টুডেন্টদের ক্লাস প্রজেক্ট হিসেবে সেই কাজটা দিয়ে কাজটা করিয়ে নিবেন এবং সবশেষে বাকি ৭০% টাকা স্টুডেন্টরা পাবে ( আমার ধারণা ভুল না হলে নর্থ আমেরিকান ভার্সিটিগুলিতে স্কলারশীপের ধারণা এটাই, তাইনা ??)

৫) ভাষা নিয়ে এ ধরনের কাজকে শুধু ওপেন সোর্স রাখলেই হবে না, পাশাপাশি ক্লোজড সোর্সও রাখতে হবে এটা আমি জানতাম না….. আজকে জানলাম….. সেইমত একটা লাইসেন্স ডকুমেন্ট লিখতে হবে….
এর কারণ হল ওপেন সোর্সের জিনিস কোডে আপনি যদি পরিবর্তন করে তাহলে আপনি অবশ্যই সেই পরিবর্তিত জিনিসটি ওপেন রাখতে বাধ্য…. এখন যদি এমন হয় যে, সেই পরিবর্তিত অংশটি ওপেন রাখলে আপনার সিকিউরিটি বা এজাতীয় খুব বড় কোন সমস্যা সেক্ষেত্রে আপনি কি ওপেন সোর্স জিনিস নিবেন ?? অবশ্যই না…. একারণে এসব ঘটনা ট্যাকল দিতে ক্লোজড সোর্সও থাকবে ওপেন সোর্সও থাকবে…..

তবে ওপেন+ক্লোজড যেটাই হোক না কেন সারাজীবন সবকিছুই ফ্রি থাকবে এবং যেকারো সেটাতে এক্সেস থাকবে…….. ভাষা নিয়ে কোন ব্যবসা চলবে না….

**********

এইতো আজ এ পর্যন্তই….. পোস্টে মাথা ধরায় দিয়ে থাকলে দুঃখিত …… ভাল থাকবেন
সর্বশেষ এডিট : ১০ ই জুন, ২০১০ রাত ১১:০০
২১টি মন্তব্য ১৯টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আকুতি

লিখেছেন অধীতি, ১৮ ই মে, ২০২৪ বিকাল ৪:৩০

দেবোলীনা!
হাত রাখো হাতে।
আঙ্গুলে আঙ্গুল ছুঁয়ে বিষাদ নেমে আসুক।
ঝড়াপাতার গন্ধে বসন্ত পাখি ডেকে উঠুক।
বিকেলের কমলা রঙের রোদ তুলে নাও আঁচল জুড়ে।
সন্ধেবেলা শুকতারার সাথে কথা বলো,
অকৃত্রিম আলোয় মেশাও দেহ,
উষ্ণতা ছড়াও কোমল শরীরে,
বহুদিন... ...বাকিটুকু পড়ুন

ক- এর নুডুলস

লিখেছেন করুণাধারা, ১৮ ই মে, ২০২৪ রাত ৮:৫২



অনেকেই জানেন, তবু ক এর গল্পটা দিয়ে শুরু করলাম, কারণ আমার আজকের পোস্ট পুরোটাই ক বিষয়ক।


একজন পরীক্ষক এসএসসি পরীক্ষার অংক খাতা দেখতে গিয়ে একটা মোটাসোটা খাতা পেলেন । খুলে দেখলেন,... ...বাকিটুকু পড়ুন

কারবারটা যেমন তেমন : ব্যাপারটা হইলো কি ???

লিখেছেন স্বপ্নের শঙ্খচিল, ১৮ ই মে, ২০২৪ রাত ৯:০২

কারবারটা যেমন তেমন : ব্যাপারটা হইলো কি ???



আপনারা যারা আখাউড়ার কাছাকাছি বসবাস করে থাকেন
তবে এই কথাটা শুনেও থাকতে পারেন ।
আজকে তেমন একটি বাস্তব ঘটনা বলব !
আমরা সবাই... ...বাকিটুকু পড়ুন

স্প্রিং মোল্লার কোরআন পাঠ : সূরা নং - ২ : আল-বাকারা : আয়াত নং - ১

লিখেছেন মরুভূমির জলদস্যু, ১৮ ই মে, ২০২৪ রাত ১০:১৬

বিসমিল্লাহির রাহমানির রাহিম
আল্লাহর নামের সাথে যিনি একমাত্র দাতা একমাত্র দয়ালু

২-১ : আলিফ-লাম-মীম


আল-বাকারা (গাভী) সূরাটি কোরআনের দ্বিতীয় এবং বৃহত্তম সূরা। সূরাটি শুরু হয়েছে আলিফ, লাম, মীম হরফ তিনটি দিয়ে।
... ...বাকিটুকু পড়ুন

বঙ্গবন্ধুর স্বপ্ন আর আদর্শ কতটুকু বাস্তবায়ন হচ্ছে

লিখেছেন এম ডি মুসা, ১৯ শে মে, ২০২৪ সকাল ১১:৩৭

তার বিশেষ কিছু উক্তিঃ

১)বঙ্গবন্ধু বলেছেন, সোনার মানুষ যদি পয়দা করতে পারি আমি দেখে না যেতে পারি, আমার এ দেশ সোনার বাংলা হবেই একদিন ইনশাল্লাহ।
২) স্বাধীনতা বৃথা হয়ে যাবে যদি... ...বাকিটুকু পড়ুন

×