somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

রাজীব নুর
আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

মিছে কথা বললেও সুখ হয়

০৩ রা মে, ২০১০ রাত ১০:৫০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

(নাই বা হলো কালজয়ী খ্যাতি তোমার,যায় যদি যাক মুছে তোমার নামের রেখা কালের পটের ক্ষেএ থেকে দুঃখ কিসের?ঘটছে এমন হরহামেশা নানা যুগে,যে সাধনে রইলে সেটাই অটুট থাকুক জীবন জুড়ে।-শামসুর রাহমান)


ঘুম থেকে উঠেই দেখি মা খুব হৈচৈ করছে।
আমার মা এক দারুন দয়ালু মহিলা,খুবই নরম মনের মানুষ।কত লোক যে মিথ্যা কথা বলে মা'র কাছে সাহায্যের জন্য এসে আজ পর্যন্ত কেউ খালি হাতে ফিরে যায়নি।পরে মা যখন জেনেছে মিথ্যা বলে ঠকিয়েছে,তখন মা'র মন খারাপ হয়েছে।মা বলে-যারা মনে করে অন্যকে ঠকিয়ে নিজে খুব জিতেছে তাদের মতো বোকা পৃথিবীতে আর নেই।মানুষ কখনো অন্যকে ঠকাতে পারে না,আসলে তারা নিজেরাই ঠকে।আব্বা'র সঙ্গে আমার সম্পর্ক টা কেমন যেন।একটু দুরের।খুব কম কথা হয়।কখনো কখনো এমনও হয়েছে,অনেকদিন আব্বা'র সাথে দেখা হয় না।হঠাৎ মুখোমুখি দেখা হতেই চমকে গেছি।চেনা বয়স্ক লোক লেখলে আমর বয়সী বিনীত ধরনের ছেলেরা যা করে,সালাম দেওয়ার জন্য ডান হাত উঠে যায় কপালে,আমার তেমন হয়েছে।কিছু কিছু মানুষের জন্মই নেয় এক ধরনের ক্ষমতা নিয়ে।এটা বশ করার ক্ষমতা।সবার এই ক্ষমতা থাকে না।আমার আব্বা'র এই অমূল্য ক্ষমতা আছে।

আজ বাংলা বৈশাখ মাসের ২০ তারিখ।কথায় বলে,কুকুরের কাজ ও নেই আবার অবসরও নেই।আমার হয়েছে এমন অবস্থা।বিকেলে হাঁটতে বের হয়েছি।আজ হাঁটতে ভালো লাগছে না।ইচ্ছা করছে কারো কাছে যাই।কার কাছে যাবো?আসলে সবাই চায় মাঝে মাঝে কারো কাছে আশ্রয় মাথা পেতে নিতে,কিছু চিরন্তন সম্পর্কে জড়িয়ে যেতে।কারো সাথে সম্পর্কে জড়িয়ে যাওয়া বা জড়ানোর ইচ্ছা টাকেই তো প্রেম বলে।সেই আদিকাল থেকেই তো এই কামনা মানুষ কে তাড়িত করছে।মানুষ কারো চেহারা দেখে প্রেমে পড়ে না।আর যখন প্রেমে পড়ে তখন সে বন্যের মতো প্রেমে পড়ে।মানুষ পরস্পরের মাঝে খুঁজে ফেরে এক অনাবিল প্রশান্তি।এর রসায়ন টা কি?ছেলে মেয়ে গুলো আসলে স্রেফ প্রেমে মজতেই ইচ্ছুক।কে চায়
এর জটিল রসায়ন জেনে প্রেমে পড়তে!

"চাই না এমন কোনো নারী,যে মানবে না আমার সমস্ত দাবী,
সে রকম তালা বন্ধ ঘরে লোভ নেই যে ঘরের সব গুলো চাবি
আমার নিকট থাকবে না।
যা চাই তা পুরোপুরি চাই,
আমি চাই দিতে আর নিতে পুরোটাই।"

মেয়েরা কি সব পারে?আমার ধারনা পারে।আমি নারী প্রগতিতে বিশ্বাসী।অবাধ নারী স্বাধীনতাতেও।তবে একটা কথা বিশ্বাস করি না যে,কেবল পুরুষরাই নারীর উপর নির্যাতন চালায়।হাজার বছরের ইতিহাসে দেখা যায়,কোনো পুরুষই সর্বতোভাবে কোনো নারীকে জয় করতে পারেরনি,শৃঙ্গখলিত হয়েও নারী রয়ে গেছে অপরাজিত।পুরুষের কাছে অধরা।(তসলিমা নাসরিনের সাথে আমি একমত।)নারীর পূর্নতার জন্য তো পুরুষদের দরকার ও আছে।তবে কোনো বিশেষ পুরুষের সান্নিধ্য ছাড়াই হয়তো নারীরা ভবিষ্যতে পূর্নতা পাবে।আধুনিক নারীর সংখ্যা আধুনিক পৃথিবীতে হয়তো প্রতিদিন ক্রমশই বাড়তে থাকবে।মানিয়ে নেওয়া,কিছু স্বাধীনতা,ভালো লাগা,রুচি,সাজ-শর্জ্জা ইত্যাদিতে নারীদের এখন প্রবল আপওি প্রতিদিন বাড়তে থাকবে।

অনেকে কাছে ডাকার চেয়ে দুরেই ঠেলে দেয়।তাতে আমি কিছু মনে করি না।মানুষের খারাপ দিকটা আমি মনে রাখি না।আমি মনে রাখি মানুষের ভালো দিকটা।ভালো আচরন টা,ভালো কথাটা,ভালো গুনটা।ইদানিং আমার মাথাটা প্রায়ই এলোমেলো হয়ে যায়।তারপরও আমার মেমোরি খুব সার্ফ।চট করেই মানুষের মনের ভেতরটা আমি কখনো কখনো দেখে ফেলি।কে কী বলবে আগে থেকেই বুজতে পারি,কী জানতে চাইবে তাও বুঝতে পারি।
আমার স্বভাব হচ্ছে কথা চেপে রাখতে পারি না বা লুকাতে পারি না।কোনো একটা ভুল করলেই প্রিয় মানুষের কাছে ধরা পড়ে যাই। যা মেনে নিতে পারিনা তা পরিস্কার ভাবে বলে দেই।প্রতিবাদ করার জায়গায় অবশ্যই প্রতিবাদ করি।তাতে যদি কেউ মনক্ষু ন্ন হয়,হবে।আমার কিছু করার নেই।

একটি দীর্ঘশ্বাস।আমার মনে হয়,ঠিক কি যে মনে হয় তা বর্ননা করে বোঝানো শক্ত-অবর্ননীয় একটা বেদনা আমার সারা বুক জুড়ে টনটন করে বিষ ফোঁড়ার মতো।... এত দুঃখ কেন আমার!সারারাত বিছানায় শুয়ে এলোমেলো কথা ভাবতে ভাবতে ছটফট করি,অস্থির হয়ে পড়ি।চোখ ইষৎ লাল হয়ে পড়ে।কোথায় বা কার কাছে গেলে এই অস্থিরতা কমে যাবে?অস্থিরতা নিয়ে পথে পথে হাঁটি।কিসের এতো অস্থিরতা জানি না।বুকের ভেতর হাজার হাজার অন্য কোনো ভুবনের সব শুন্যতা হাহাকার করে উঠে।নীলা আপা,প্রায়ই বলেন- 'মানুষের জীবনে দুঃখের বড় প্রয়োজন।অনেক দুঃখ অনেক যন্তনা।

মানুষের স্বভাবের সঙ্গে সমুদ্রের অনেক মিল।সমুদ্র কখনো শান্ত কখনো উচ্ছসিত।সমুদ্র এতো বিশাল।কি সাংগাতিক তার আওয়াজ।সব কিছু ভাসিয়ে নেওয়ার মতো তার ভয়ঙ্কর ক্ষমতা।অফুরন্ত পানি।তবু কেউ সেই পানি খেতে পারে না।সমুদ্র তার বিশাল ক্ষমতার জন্য যাতে অহংকার না করতে পারে সে জন্য ইশ্বর তার পানিতে এক চিমটি লবন দিয়ে দিয়েছেন।ইশ্বর!
"Love is not heart of life.Love is only part of life."এই যে বিশাল নীলগিরি পাহাড় তার যেমন মূল্য আছে,তেমনি এক টাকা বা পাঁচ টাকা কয়েন এর মূল্য আছে।প্রতিটি মানুষের আলাদা আলাদা মূল্য আছে।কোন মানুষের কোন একটি বিশেষ দিক ভাল লেগে যাওয়ার সাথে সাথে মানুষটি আমাদের কাছে বড় হয়ে উঠে।আমাদের ভালোবাসাই তাকে বড় করে তুলে!আমাদের জীবনে কিছুদিন আগেও যে ছিলো দশজন মানুষের একজন,সে হঠাৎ 'একাদশ' হয়ে ওঠে।তার পর ....।

যদি ভালোবাসা পাই আবার শুধরে নেবো জীবনের ভুল গুলি;
যদি ভালোবাসা পাই শীতের রাতের শেষে মখমল দিন পাবো,
যদি ভালোবাসা পাই পাহাড় ডিঙ্গাবো আর সমুদ্র সাঁতরাবো।
যদি ভালোবাসা পাই আমার আকাশ হবে দ্রুত শরতের নীল।

০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

অলীক সুখ পর্ব ৪

লিখেছেন স্প্যানকড, ২৮ শে মে, ২০২৪ বিকাল ৫:৪৫

ছবি নেট

শরীর থেকে হৃদয় কে বিচ্ছিন্ন করে দেখতে চেয়েছি
তুমি কোথায় বাস করো?
জানতে চেয়েছি বারবার
দেহে ,
না,
হৃদয়ে?
টের পাই
দুই জায়গাতে সমান উপস্থিতি তোমার।

তোমার শায়িত শরীরে... ...বাকিটুকু পড়ুন

পজ থেকে প্লে : কুমিল্লা বিশ্ববিদ্যালয়

লিখেছেন বন্ধু শুভ, ২৮ শে মে, ২০২৪ রাত ১১:১৫


.
একটা বালক সর্বদা স্বপ্ন দেখতো সুন্দর একটা পৃথিবীর। একজন মানুষের জন্য একটা পৃথিবী কতটুকু? উত্তর হচ্ছে পুরো পৃথিবী; কিন্তু যতটা জুড়ে তার সরব উপস্থিতি ততটা- নির্দিষ্ট করে বললে। তো, বালক... ...বাকিটুকু পড়ুন

শিরোনামে ভুল থাকলে মেজাজ ঠিক থাকে?

লিখেছেন অনিকেত বৈরাগী তূর্য্য , ২৮ শে মে, ২০২৪ রাত ১১:৫৫


বেইলি রোডে এক রেস্তোরাঁয় অগ্নিকাণ্ডের ঘটনা নিয়ে একজন একটা পোস্ট দিয়েছিলেন; পোস্টের শিরোনামঃ চুরান্ত অব্যবস্থাপনার কারনে সৃষ্ট অগ্নিকান্ডকে দূর্ঘটনা বলা যায় না। ভালোভাবে দেখুন চারটা বানান ভুল। যিনি পোস্ট দিয়েছেন... ...বাকিটুকু পড়ুন

চলুন দেশকে কীভাবে দিতে হয় জেনে নেই!

লিখেছেন সায়েমুজজ্জামান, ২৯ শে মে, ২০২৪ সকাল ৯:৫১

চলুন দেশকে কীভাবে দিতে হয় তা জেনে নেই৷ এবার আপনাদের সাথে দক্ষিণ কোরিয়ার একটি ঘটনা শেয়ার করবো৷ আমি কোরিয়ান অর্থনীতি পড়েছি৷ দেশটি অর্থনৈতিক উন্নয়নে ১৯৭০ সালের পর থেকে প্রায় আকাশে... ...বাকিটুকু পড়ুন

প্রতিদিন একটি করে গল্প তৈরি হয়-৩৮

লিখেছেন মোঃ মাইদুল সরকার, ২৯ শে মে, ২০২৪ সকাল ১০:৪৪


আজকের গল্প হেয়ার স্টাইল ও কাগজের মোবাইল।






সেদিন সন্ধ্যার আগে বাহিরে যাব, মেয়েও বায়না ধরল সেও যাবে। তাকে বললাম চুল বেধে আসো। সে ঝটপট সুন্দর পরিপাটি করে চুল... ...বাকিটুকু পড়ুন

×