somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

অবসরে

০৬ ই ফেব্রুয়ারি, ২০১০ বিকাল ৩:৫০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

কম্পিউটার শিক্ষা
যুগের সাথে তাল মিলিয়ে চলতে কম্পিউটার শিক্ষার কোনো বিকল্প নেই। সর্বক্ষেত্রে ব্যবহৃত এ কম্পিউটার তোমাকে নিয়ে যাবে অনেক দূরে। সুতরাং ভর্তি হতে পারো কম্পিউটারের নানা ধরনের কোর্সে।
মেয়াদ ও ফি: ৩ মাস হতে ১ বছর। কোর্স ফি প্রতিষ্ঠানভেদে ৫০০ টাকা হতে ৩০০০ টাকা ।
কোথায় শিখবে:

যুব প্রশিক্ষণ কেন্দ্র, যুব উন্নয়ন অধিদপ্তর, ঢাকা ও চট্টগ্রামসহ দেশের প্রধান প্রধান জেলা শহরে।
জেলা ভিত্তিক মহিলা কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র (১০টি)। জাতীয় মহিলা সংস্থা।
৬ বিভাগীয় শহর এবং বগুড়া, দিনাজপুর, ময়মনসিংহ ও ফরিদপুর।
এ ছাড়াও বেসরকারি পর্যায়ে জেলা ও উপজেলায় রয়েছে অসংখ্য প্রতিষ্ঠান।
ভাষা শিক্ষা
প্রথমেই মাতৃভাষা বাংলার কথা বলছি। মাতৃভাষা বাংলায় কতজন সুন্দর করে সাজিয়ে গুছিয়ে কথা বলতে পার পরীক্ষা করেই দেখ না? না পারলে বাংলা ভাষাকে অবহেলা করা যাবে না। এবার আসি ইংরেজি ভাষার বিষয়ে। ইংরেজির গুরুত্ব তোমাদের কাছে স্পষ্ট। জীবনের পরবর্তী প্রতিটি ধাপে ইংরেজি তোমাদের সহযোগিতা করবে। আন্তর্জাতিক এ ভাষাটি শিক্ষা আবশ্যক। পাশাপাশি আরবি, জাপানি, জার্মানি ইত্যাদি ভাষাও শিখলে ক্ষতি নেই এ কথা নিঃসন্দেহে বলা যায়।
মেয়াদ ও ফি : ১ মাস হতে ১ বছর। কোর্স ফি ৫০০ টাকা হতে ১৫,০০০ টাকা পর্যন্ত।
কোথায় শিখবে:

আধুনিক ভাষা শিক্ষা ইনস্টিটিউট, ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা
ব্রিটিশ কাউন্সিল, ৫ ফুলার রোড, ঢাকা
এ ছাড়াও আছে- ক্যারিয়ার এইড, সিডিসি, সাইফুর’স, এফ এম মেথড-এর মত খ্যাতনামা ইংরেজি শিক্ষা প্রতিষ্ঠান।
বাংলা ভাষার জন্যেও ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনেক কোর্স রয়েছে।
কল সেন্টার প্রশিক্ষণ কোর্স
বিজ্ঞানের আশীর্বাদে তথ্য প্রযুক্তির উন্নয়নে সৃষ্টি হয়েছে নতুন নতুন পেশা। কল সেন্টার ঠিক তেমনি একটি নতুন পেশা। কল সেন্টারের জন্য গোটা বাংলাদেশেই জনশক্তি প্রয়োজন। বর্তমানে প্রায় পাঁচ হাজার পদ খালি রয়েছে। এই অবসরে প্রশিক্ষণ নিয়ে তুমিও হতে পারো কল সেন্টারের একজন দক্ষ কর্মী। বর্তমানে দেশে কল সেন্টারের জন্য প্রশিক্ষণ দিচ্ছে এমন অনেক প্রতিষ্ঠান রয়েছে। তোমার আগ্রহ থাকলে, ভর্তি হতে পারো এসব প্রতিষ্ঠানের কোনো একটিতে।
কোথায় শিখবে:

বাংলাদেশ প্রফেশনাল ট্রেনিং ইনস্টিটিউট, বিপিটিআই ক্যাম্পাস, হাউজ # ৩৩৫, লেন # ২৩, ডিওএইচএস, মহাখালি, ঢাকা
ইনস্টিটিউট অব কল সেন্টার টেকনোলজি, আইসিসিটি, ১৩-বি, সেন্টার পয়েন্ট কনকর্ড, তেজকুনি পাড়া, ফার্মগেট, ঢাকা
ইমাম নেটওয়ার্ক, ৬২-৬৩, মতিঝিল, বা/এ, ঢাকা
গার্মেন্টস বায়িং এন্ড মার্চেন্ডাইজিং কোর্স
আমাদের দেশের মোট রপ্তানি আয়ের সিংহ ভাগই আসে পোশাক শিল্প থেকে। বাংলাদেশের সেলাইয়ের মান, কাটিং ও মেকিং ইত্যাদির মান অন্যান্য দেশের তুলনায় ভালো থাকায় পোশাক শিল্প একটি সম্ভাবনাময় খাত হিসেবে বহু আগে থেকেই চিহ্নিত হয়ে আসছে।
দেশের চাহিদা এবং বিদেশে রপ্তানির হার দিন দিন বৃদ্ধি পাওয়ায় বাড়ছে এর সংশ্লিষ্ট প্রতিষ্ঠান।
মেয়াদ ও ফি: ৩ মাস-১ বছর। কোর্স ফি ৩০০০-১০,০০০ টাকা।
কোথায় শিখবে:

অ্যাপারেল ম্যর্চেন্ডাইজিং ওয়ার্ক স্টাডি, প্যাটার্ন ম্যাকিং, বাড়ি-৫, সড়ক-৮, সেক্টর-৬, উত্তরা, ঢাকা-১২৩০
বাংলাদেশ জার্মান কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র, মিরপুর-২, ঢাকা-১২১৬
বাংলাদেশ অ্যাপারেলস ইনস্টিটিউট, বাড়ি-৪১১, রোড-২৯ মহাখালী, ঢাকা
ইন্টেরিয়র ডিজাইন কোর্স
মানুষ সৌন্দর্যপ্রিয়। সেই আকাক্সক্ষা থেকেই সৃজনশীল পেশা ইন্টেরিয়র ডিজাইনিং এর জন্ম। মানুষের রুচির পরিবর্তন ও সৌন্দর্যপ্রিয়তার সূত্র ধরেই বিংশ শতাব্দীর মাঝামাঝি সময় থেকে ইন্টেরিয়র ডিজাইনিং ধীরে ধীরে বিস্তৃতি লাভ করে। তাই চাইলেই সহজে করতে পার এ কোর্স।
মেয়াদ ও ফি: ৩ মাস-১ বছর। কোর্স ফি ৩০০০ টাকা-১২,০০০ টাকা।
কোথায় শিখবে:

এক্সটেরিয়র-ইন্টেরিয়র প্রাইভেট লিমিটেড, বাড়ি-৯৯, সড়ক ১১/এ, ধামমন্ডি আবাসিক এলাকা ঢাকা-১২০৯। ফোন ০২-৯১৪৫৯০৫
ন্যাশনাল ইনস্টিটিউট অব ফ্যাশান ডিজাইন, ৪১, কামাল আতাতুর্ক এভিনিউ, বনানী, ঢাকা
বাংলাদেশ ইনস্টিটিউট অব আর্ট ডিজাইন এ্যান্ড টেকনোলজি, ৫/৪, ব্লক-সি, লালমাটিয়া ঢাকা
মোবাইল ইঞ্জিনিয়ারিং কোর্স
যোগাযোগের একটি সহজ ও গুরুত্বপূর্ণ মাধ্যম মোবাইল ফোন। মোবাইল ফোনের সহজলভ্যতা ও চাহিদার নিরিখে মোবাইল ইঞ্জিনিয়ারিং নিঃসন্দেহে একটি বাস্তবধর্মী বিষয়। তাই বর্তমান সময়ে মোবাইল ইঞ্জিনিয়ারিং কোর্স বেশ জনপ্রিয়তা পাচ্ছে।
মেয়াদ ও ফি: ২ মাস থেকে ১ বছর। কোর্স ফি ২৫০০-১০,০০০ টাকা।
কোথায় শিখবে:

গ্রামীণ স্টার এডুকেশন, গ্রামীণ ব্যাংক, মিরপুর-২, ঢাকা
জাতীয় যুব উন্নয়ন একাডেমি, সিদ্ধেশ্বরী রোড, মালিবাগ মোড়, ঢাকা
গ্লোবাল স্টার ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট, যাত্রাবাড়ী, ঢাকা
সাংবাদিকতা ও সংবাদ উপস্থাপনা কোর্স
সাংবাদিকতা বর্তমান পৃথিবীর অন্যতম জনপ্রিয় চ্যালেঞ্জিং ও আকর্ষণীয় পেশা। আমাদের দেশেও দিন দিন জনপ্রিয় হচ্ছে পেশাটি। আসছে নতুন পত্রিকা, নতুন চ্যানেল। চ্যানেলে সাংবাদিকতার পাশাপাশি রয়েছে সংবাদ উপস্থাপনার বিষয়। এজন্য প্রয়োজন প্রশিক্ষণ। যাদের মিডিয়ায় ক্যারিয়ার গড়ার আগ্রহ আছে তারা এখনি করতে পারো এই কোর্সটি।
মেয়াদ ও ফি : ১ মাস হতে ৬ মাস। ফি ২০০০ টাকা হতে ১০,০০০ টাকা।
কোথায় শিখবে:

বাংলাদেশ ইনস্টিটিউট অব স্টাডিজ এন্ড পাবলিক রিলেশন্স, ২৫৭/৮, এলিফ্যান্ট রোড, ঢাকা
সেন্টার ফর এডভান্স মিডিয়া, বাংলা মটর মোড়, ঢাকা
জবস এ ওয়ান ডটকম, বসুন্ধরা সিটি (বেইজ-১), পান্থপথ, ঢাকা

হোটেল ট্যুরিজম কোর্স
বাংলাদেশসহ বিশ্বের সকল দেশেই পর্যটক স্পটগুলোতে পর্যটকদের উপস্থিতির হার দিন দিন বাড়ছে। পর্যটকদের সংখ্যা বৃদ্ধির সাথে সাথে বাড়ছে রেস্টুরেন্ট, বিমান সংস্থা, হোটেল, মোটেল, ট্যুরিস্ট গাইড ইত্যাদি। এ সুবাদেই বাড়ছে হোটেল ম্যানেজমেন্ট ও ট্যুরিজমে দক্ষ জনশক্তির চাহিদা। বাড়ছে কর্মসংস্থানের সুযোগ। ফলে প্রতি বছর প্রচুর লোক বিদেশে পাড়ি জমাচ্ছে।
মেয়াদ ও ফি: ২ মাস হতে ১ বছর। কোর্স ফি ২০০০ টাকা হতে ২০,০০০ টাকা পর্যন্ত।
কোথায় শিখবে:

হোটেল রাজমনি ঈশা খাঁ হোটেল ম্যানেজমেন্ট ট্রেনিং, ৮৯/৩, ভিআইপি রোড, কাকরাইল, ঢাকা। ফোন- ০২-৮৩২২৪২৬
বাংলাদেশ পর্যটন করপোরেশন, ৮৩-৮৮, মহাখালী, ঢাকা
বাংলাদেশ হোটেল এ্যান্ড ট্যুরিজম ট্রেনিং ইনস্টিটিউট, ১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা

আলোকচিত্র
অনেকেই শখের বশে আলোকচিত্রী হতে চায়। শখ থেকেই এটি হতে পারে পেশা। তবে এ জন্য নিজের মধ্যে সৃজনশীলতা থাকতে হবে। আলোকচিত্র শেখার জন্য উপযুক্ত সময় হতে পারে এসএসসি পরীক্ষা শেষের সময়গুলো। এই সময় কাজে লাগিয়ে অনেকেই ভালো আলোকচিত্রী হয়ে উঠতে পারে। আর বিষয়টি ভালো জানা থাকলে চর্চার মাধ্যমে একসময় একে পেশা হিসেবেও নেয়া যাবে।

ভিডিওচিত্র
আলোকচিত্রের পাশাপাশি ভিডিওচিত্রের দিকেও তরুণ প্রজন্মের অনেকের আগ্রহ। অনেকেই এটিকে পেশা হিসেবে নিতে আগ্রহী। এ বিষয়টি ভালো জানলে কাজ জুটিয়ে নেয়া খুবই সহজ। এ বিষয়ের ওপর প্রশিক্ষণ দেয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে এ রকম কিছু প্রতিষ্ঠান রয়েছে। এছাড়া ঢাকায় অনেক প্রশিক্ষণ প্রতিষ্ঠান রয়েছে, যেগুলো এ বিষয়ের ওপর প্রশিক্ষণ দিয়ে থাকে। বিভিন্ন ভিডিও চিত্র নির্মাতা প্রতিষ্ঠানেও শিক্ষানবিশ হিসেবে কাজ করা যায়। এবিষয়ে আগ্রহ থাকলে এসএসসি পরীক্ষা শেষে এ ধরনের কোনো প্রতিষ্ঠান থেকে কোনো স্বল্পমেয়াদি প্রশিক্ষণ নেওয়াটা ভালো হবে।

এছাড়াও ব্লক বাটিক প্রশিক্ষণ কোর্স, সেলাই প্রশিক্ষণ কোর্স, ক্রিস্টাল ও মোম প্রশিক্ষণ কোর্স, চিত্রাঙ্কন প্রশিক্ষণ কোর্স, কারুশিল্প প্রশিক্ষণ কোর্স ইত্যাদি বাস্তবধর্মী কোর্স রয়েছে। এ বিষয়ে বিস্তারিত জানতে সংশ্লিষ্ট প্রশিক্ষণ কেন্দ্রে যোগাযোগ করতে পারো।

ব্যবস্থাপনা
ব্যবস্থাপনা বিষয়ে প্রশিক্ষণ কোর্স চাকরিজীবী ও চাকরিপ্রার্থী-উভয়েরই কাজে লাগে। এসএসসি পরীক্ষার পর ব্যবস্থাপনা বিষয়ে প্রশিক্ষণ নিয়েও নিজের যোগ্যতা বাড়ানো যায়। এটি ভবিষ্যৎ কর্মজীবন এমনকি উচ্চমাধ্যমিকেও কাজে লাগবে। বিভিন্ন প্রতিষ্ঠান এফেকটিভ হিউম্যান রিলেশনস ফর বেটার ম্যানেজমেন্ট, কনফ্লিক্ট ম্যানেজমেন্ট, অ্যাকাউন্টিং ইনফরমেশন ফর ম্যানেজমেন্ট, প্ল্যানিং অ্যান্ড কন্ট্রোলসহ ব্যবস্থাপনার ওপর বেশ কিছু প্রশিক্ষণ দিয়ে থাকে। তবে সব প্রশিক্ষণই এসএসসি পরীক্ষার পর নেওয়া যায় না। তাই খোঁজখবর রাখতে হবে।

হোটেল ও পর্যটন
হোটেল ও পর্যটনে যারা ভবিষ্যতে পেশাজীবন গড়তে আগ্রহী, তারা এসএসসি পরীক্ষা শেষে এ বিষয়ে কোনো স্বল্পমেয়াদি প্রশিক্ষণ নিতে পারে। বাংলাদেশ হোটেল অ্যান্ড ট্যুরিজম ইনস্টিটিউটের চেয়ারম্যান মো. আবদুল আউয়াল সরকার জানান, এসএসসি পরীক্ষার পরও হোটেল ও পর্যটনের ওপর বিভিন্ন প্রশিক্ষণ কোর্স করার সুযোগ রয়েছে। এসব কোর্স সাধারণত ১৮ সপ্তাহের। এয়ার ট্রাভেল অ্যান্ড এজেন্সি অপারেশন, ফুড অ্যান্ড বেভারেজ সার্ভিস, ফুড অ্যান্ড বেভারেজ প্রডাকশন, ফ্রন্ট অফিস অপারেশন, হাউস কিপিং, বেকারি অ্যান্ড পেস্ট্রি-এসব বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয়। দেশের অনেক প্রতিষ্ঠানই হোটেল ও পর্যটন বিষয়ে প্রশিক্ষণ কোর্স করিয়ে থাকে।

সৃজনশীল প্রশিক্ষণ
এসএসসি পরীক্ষার পর শুদ্ধ উচ্চারণ, স্বর ও বাচনরীতি, আবৃত্তি, উপস্থাপনা ইত্যাদি সৃজনশীল বিষয়ে প্রশিক্ষণ নিয়েও নিজের দক্ষতা বাড়ানো যায়। এসব বিষয় নিজেকে চৌকস করতে সহায়তা করবে। প্রশিক্ষণ কোর্সগুলো জীবনের প্রতিটি ক্ষেত্রে কাজে লাগে। শাহবাগের বাংলার মুখ সোসাইটির ফ্যাকাল্টি অব পারফর্মিং আর্টস এসব বিষয়ে প্রশিক্ষণ কোর্সের আয়োজন করে থাকে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রকে (টিএসসি) ঘিরে রয়েছে এ ধরনের অনেক প্রতিষ্ঠান। এছাড়া ঢাকা মহানগরীর অনেক স্থানেই উপস্থাপনা, আবৃত্তি, উচ্চারণ ইত্যাদি বিষয়ের ওপর প্রশিক্ষণ কোর্সের আয়োজন হয়ে থাকে। এ সময় এসব প্রশিক্ষণ প্রতিষ্ঠান থেকে এসব কোর্স করে সৃজনশীলতার বিকাশ ঘটানো যায়। তেমনি পেশাজীবনেও এসব কাজে লাগবে।

গ্রাফিক্স
বর্তমান সময়ে গ্রাফিক্স ডিজাইনারদের বেশ চাহিদা রয়েছে। এ বিষয়টি জানা থাকলে নিজেকে ভবিষ্যতের চাকরির বাজারের জন্য এগিয়ে রাখা যায়। তাই এসএসসি পরীক্ষা শেষে অবসর সময়টি কাজে লাগাতে গ্রাফিক্স ডিজাইনের ওপর কোনো প্রশিক্ষণ কোর্স করে রাখতে পারো। কম্পিউটারনির্ভর গ্রাফিক্স ডিজাইনের বিভিন্ন কোর্স, যেমন-অ্যাডোবি ফটোশপ, ইলাস্ট্রেটর, কোয়ার্ক এক্সপ্রেস শিখে পড়াশোনার পাশাপাশি আয়ও করা যাবে। গ্রাফিক্স ডিজাইনের এসব প্রশিক্ষণ প্রাত্যহিক জীবনেও অনেক কাজে লাগবে। দেশের অনেক কম্পিউটার প্রশিক্ষণ প্রতিষ্ঠান রয়েছে, যারা গ্রাফিক্স ডিজাইনের ওপর প্রশিক্ষণ কোর্স করিয়ে থাকে। যে কোনো একটি ভালো মানের প্রশিক্ষণ প্রতিষ্ঠান থেকে এসব কোর্স করে রাখতে পারো।

আরও আছে অনেক কিছু
এসএসসি পরীক্ষার পর কারিগরি প্রশিক্ষণও নেয়া যেতে পারে। ইলেকট্রনিকস বিষয়ে প্রশিক্ষণ নিলে ভবিষ্যতের জন্য দারুণ এক সম্ভাবনার দ্বার খুলে যাবে। মোবাইল ফোন মেরামতটাও শেখা যেতে পারে এ সময়ে। এছাড়া কেউ চাইলে মোটরগাড়ি মেরামতসহ বিভিন্ন ট্রেড কোর্সও করতে পারে।
এসএসসির পর প্রশিক্ষণ নেয়া মানেই কিন্তু চাকরি বা পেশাজীবনের শুরু নয়। উচ্চমাধ্যমিক, স্নাতক-উচ্চশিক্ষা শেষে যে পেশাজীবনের শুরু হবে তার জন্য কিছু পুঁজি সঞ্চয় করা যাবে এসএসসি পরীক্ষার পর এসব প্রশিক্ষণ নিয়ে।
২টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কাঁচা আম পাড়ার অভিযান

লিখেছেন মরুভূমির জলদস্যু, ১৩ ই মে, ২০২৪ রাত ১০:৩২



গাজীপুর জেলার জয়দেবপুরের বাড়ীয়া ইউনিয়নের দেউলিয়া গ্রামে আমার প্রায় ৫২ শতাংশ জমি কেনা আছে। সেখানে ছোট একটি ডোবা পুকুর, অল্প কিছু ধানের জমি আর বাকিটা উঁচু ভিটা জমি। বেশ... ...বাকিটুকু পড়ুন

আমরা কেন এমন হলাম না!

লিখেছেন সায়েমুজজ্জামান, ১৪ ই মে, ২০২৪ সকাল ৯:৪১


জাপানের আইচি প্রদেশের নাগোইয়া শহর থেকে ফিরছি৷ গন্তব্য হোক্কাইদো প্রদেশের সাপ্পোরো৷ সাপ্পোরো থেকেই নাগোইয়া এসেছিলাম৷ দুইটা কারণে নাগোইয়া ভালো লেগেছিল৷ সাপ্পোরোতে তখন বিশ ফুটের বেশি পুরু বরফের ম্তুপ৷ পৃথিবীর... ...বাকিটুকু পড়ুন

অভিমানের দেয়াল

লিখেছেন মোঃ মাইদুল সরকার, ১৪ ই মে, ২০২৪ সকাল ১১:২৪




অভিমানের পাহাড় জমেছে তোমার বুকে, বলোনিতো আগে
হাসিমুখ দিয়ে যতনে লুকিয়ে রেখেছো সব বিষাদ, বুঝিনি তা
একবার যদি জানতাম তোমার অন্তরটাকে ভুল দূর হতো চোখের পলকে
দিলেনা সুযোগ, জ্বলে পুড়ে বুক, জড়িয়ে ধরেছে... ...বাকিটুকু পড়ুন

আমাদের গ্রামে মুক্তিযুদ্ধের প্রস্তুতি

লিখেছেন প্রামানিক, ১৪ ই মে, ২০২৪ দুপুর ১:৩১



২৬শে মার্চের পরে গাইবান্ধা কলেজ মাঠে মুক্তিযুদ্ধের উপর ট্রেনিং শুরু হয়। আমার বড় ভাই তখন ওই কলেজের বিএসসি সেকেন্ড ইয়ারের ছাত্র ছিলেন। কলেজে থাকা অবস্থায় তিনি রোভার স্কাউটে নাম... ...বাকিটুকু পড়ুন

বিকেল বেলা লাস ভেগাস – ছবি ব্লগ ১

লিখেছেন শোভন শামস, ১৪ ই মে, ২০২৪ দুপুর ২:৪৫


তিনটার সময় হোটেল সার্কাস সার্কাসের রিসিপশনে আসলাম, ১৬ তালায় আমাদের হোটেল রুম। বিকেলে গাড়িতে করে শহর দেখতে রওয়ানা হলাম, এম জি এম হোটেলের পার্কিং এ গাড়ি রেখে হেঁটে শহরটা ঘুরে... ...বাকিটুকু পড়ুন

×