somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

প্রাথমিক সমাপনী পরীক্ষায় উত্তীর্ণের ফলাফল

২৩ শে ডিসেম্বর, ২০০৯ দুপুর ১:৫১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত প্রাথমিক সমাপনী পরীক্ষায় উত্তীর্ণের হার ৮৮ দশমিক ৮৪ শতাংশ পাস করেছে। এ পরীক্ষায় মোট ১৮ লাখ ২৩ হাজার ৪৬৫ জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করে। এতে প্রথম বিভাগে উত্তীর্ণ হয়েছে ৪১ দশমিক ৭৭ শতাংশ, দ্বিতীয় বিভাগে ৩৭ দশমিক ৯৮ শতাংশ এবং তৃতীয় বিভাগে ২০ দশমিক ২৫ শতাংশ শিক্ষার্থী পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে।
গতকাল প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী ডা. আফসারুল আমীন মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে প্রাথমিক সমাপনী পরীক্ষায় ফলাফল ঘোষণা করে।
গত ২১, ২২ ও ২৪ নভেম্বর বিদেশে ৫ টি কেন্দ্রসহ সারাদেশে ৫ হাজার ৩৫৭টি কেন্দ্রে থেকে ১৯ লাখ ৮০ হাজার ১৮০ শিশু প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে ৯ লাখ ৯ হাজার ৯৮৪ জন ছাত্র এবং ছাত্রী ১০ লাখ ৭০ হাজার ১৯৬ জন।
কিন্তু শেষ পর্যন্ত ১৮ লাখ ২৩ হাজার ৪৬৫ জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করে। এর মধ্যে ৮ লাখ ৩০ হাজার ৮৭৯ জন ছাত্র এবং ৯ লাখ ৯২ হাজার ৫৮৫ জন ছাত্রী।
বাংলা, ইংরেজি, গণিত, ধর্ম, পরিবেশ পরিচিত বিজ্ঞান ও পরিবেশ পরিচিতি সমাজ- এ ৬টি বিষয়ে পরীক্ষা হয়। ১৬লাখ ২০ হাজার ৫৪ জন সকল বিষয়ে উত্তীর্ণ হয়। উত্তীর্ণদের মধ্যে ৭ লাখ ৫১ হাজার ৪৬৫ জন ছাত্র এবং ৮ লাখ ৬৮ হাজার ৫৮৯ জন ছাত্রী। প্রথম বিভাগে ৬ লাখ ৭৬ হাজার ৭১৭ জন, দ্বিতীয় বিভাগে ৬ লাখ ১৫ হাজার ৩৫০ জন এবং তৃতীয় বিভাগে ৩ লাখ ২৭ হাজার ৯৮৭ জন উত্তীর্ণ হয়।
সর্বোচ্চ পাসের হার বরিশাল জেলার উজিরপুর উপজেলায়। এখানে ৯৯ দশমিক ৯৪ শতাংশ পাস করেছে। সর্বনিম্ন পাসের হার ব্রাক্ষ্মণবাডিয়ার সরাইল উপজেলায়। এখানে ৬০ দশমিক ৯৭ শতাংশ পাস করেছে।
সারাদেশে ৬ টি বিভাগের শিক্ষার্থীদের মধ্যে সর্বোচ্চ নম্বর পেয়ে প্রথম হয়েছে নরসিংদী জেলার মনোহরদী উপজেলার মনোহরদী মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রী সাদিয়া শিকদার, তার প্রাপ্ত নম্বর ৫৯৩। দ্বিতীয় হয়েছে ঝিনাইদাহ জেলার কালীগঞ্জ উপজেলার আড়াপাড়া শিবনগর মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের দ্বীপান্বিতা তিথি, তার প্রাপ্ত নম্বর ৫৯২। আর তৃতীয় হয়েছে টাঙ্গাইল জেলার সদর উপজেলার এক মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের হাসিন তানভির, তার প্রাপ্ত নম্বর ৫৮৯।
পিটিআই সংলগ্ন প্রাথমিক বিদ্যালয়ে পাসের হার ৯৯ দশমিক ২১ শতাংশ, মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ে পাসের হার ৯৫ দশমিক ৩১ শতাংশ, সরকারী প্রাথমিক বিদ্যালয়ে পাসের হার ৮৯ দশমিক ৪৯ শতাংশ, রেজিঃ বেসরকারী প্রাথমিক বিদ্যালয়ে পাসের হার ৮২ দশমিক ৫০ শতাংশ, কমিউনিটি প্রাথমিক বিদ্যালয়ে পাসের হার ৭৭ দশমিক ৪৪ শতাংশ, ব্রাক বিদ্যালয়ে পাসের হার ৯৬ দশমিক ৩৯ শতাংশ, শিশুকল্যাণ বিদ্যালয়ে পাসের হার ৬২ দশমিক ৩৯ শতাংশ, আনন্দস্কুলে হার ৪৩ দশমিক ৬৫ শতাংশ এবং অন্যান্য বিদ্যালয়ে পাসের হার ৯০ দশমিক ৫৯ শতাংশ।
প্রাথমিক সমাপনী পরীক্ষায় রাজশাহী বিভাগে পাসের হার ৮৯ দশমিক ০২ শতাংশ, খুলনা বিভাগে ৯১ দশমিক ৩২ শতাংশ, ঢাকা বিভাগে ৮৮ দশমিক ৯৮ শতাংশ, চট্টগ্রামে ৮৯ দশমিক ২৭ শতাংশ, বরিশাল বিভাগে ৯২ দশমিক ৯৪ শতাংশ এবং সিলেট বিভাগে পাসের হার ৭৮ দশমিক ২৫ শতাংশ।
সারাদেশে ছয়টি বিভাগের শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে ঢাকার স্কুলগুলো ভালো ফলাফল করেছে। শীর্ষ দশের মধ্যে প্রথম থেকে চতুর্থ স্থানেই রয়েছে এ বিভাগের শিক্ষা প্রতিষ্ঠান।
ঢাকা বিভাগের প্রথম স্থানে রয়েছে ভিকারুন নিসা নুন স্কুল অ্যান্ড কলেজ। এখান থেকে প্রথম বিভাগে পাস করেছে ১৫১৬ জন শিক্ষার্থী এবং দ্বিতীয় বিভাগে ৫ জন। দ্বিতীয় স্থানে রয়েছে মনিপুর উচ্চ বিদ্যালয়। এ প্রতিষ্ঠান থেকে প্রথম বিভাগ পেয়েছে ১১২৬ জন একং দ্বিতীয় বিভাগ পেয়েছে ৩৩ শিক্ষার্থী। তৃতীয় স্থানে রয়েছে মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ। এখান থেকে প্রথম বিভাগ পেয়েছে ৯৬২ জন একং দ্বিতীয় বিভাগ পেয়েছে ৩ শিক্ষার্থী। চতুর্থ স্থানে রয়েছে মতিঝিলের ন্যাশনাল আইডিয়াল স্কুল। এই বিদ্যালয় থেকে প্রথম বিভাগ পেয়েছে ৪৯৮ জন এবং দ্বিতীয় বিভাগ পেয়েছে ৯ শিক্ষার্থী। পঞ্চম স্থানে রয়েছে চট্টগ্রামের বাংলাদেশ নৌবাহিনী স্কুল ও কলেজ। এ প্রতিষ্ঠান থেকে প্রথম বিভাগ পেয়েছে ৪২৫ জন এবং দ্বিতীয় বিভাগে উত্তীর্ণ হয়েছে ৩৩ শিক্ষার্থী। মোহাম্মদপুর প্রিপারেটরি উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ষষ্ঠ, চট্টগ্রাম বিভাগের কুমিল্লা মডার্ণ স্কুল সপ্তম, একই বিভাগের বাংলাদেশ মহিলা সমিতি বালিকা উচ্চ বিদ্যালয় অষ্টম, ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় নবম এবং খুলনার খুলনা জিলা স্কুল রয়েছে ১০ম স্থানে।
প্রাথমিক সমাপনী পরীক্ষায় ১ হাজার ৯৩৭ স্কুলে কেউ পাস করেনি। এদের মধ্যে সরকারি প্রাথমিক বিদ্যালয় ১৫৯ টি, রেজিঃ বেসরকারী প্রাথমিক বিদ্যালয় ২৯০টি, কমিউনিটি প্রাথমিক বিদ্যালয় ১২০টি, ব্রাক বিদ্যালয় ৩৩টি, শিশুকল্যাণ বিদ্যালয় ৮টি, আনন্দস্কুল ১০৩৬টি এবং অন্যান্য স্কুল ২৯১টি।




০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

অবিশ্বাসের কি প্রমাণ আছে?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৬ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩১



এক অবিশ্বাসী বলল, বিশ্বাসের প্রমাণ নাই, বিজ্ঞানের প্রমাণ আছে।কিন্তু অবিশ্বাসের প্রমাণ আছে কি? যদি অবিশ্বাসের প্রমাণ না থাকে তাহলে বিজ্ঞানের প্রমাণ থেকে অবিশ্বাসীর লাভ কি? এক স্যার... ...বাকিটুকু পড়ুন

বিসিএস-পরীক্ষার হলে দেরিঃ পক্ষ বনাম বিপক্ষ

লিখেছেন BM Khalid Hasan, ২৬ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



বর্তমানের হট টপিক হলো, “১ মিনিট দেরি করে বিসিএস পরীক্ষার হলে ঢুকতে না পেরে পরীক্ষার্থীর স্বপ্ন ভঙ্গ।” প্রচন্ড কান্নারত অবস্থায় তাদের ছবি ও ভিডিও দেখা যাচ্ছে। কারণ সারাজীবন ধরে... ...বাকিটুকু পড়ুন

আমাদের কার কি করা উচিৎ আর কি করা উচিৎ না সেটাই আমারা জানি না।

লিখেছেন সেলিনা জাহান প্রিয়া, ২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ১:২৮




আমাদের কার কি করা উচিৎ আর কি করা উচিৎ না সেটাই আমারা জানি না। আমাদের দেশে মানুষ জন্ম নেয়ার সাথেই একটি গাছ লাগানো উচিৎ । আর... ...বাকিটুকু পড়ুন

মানবতার কাজে বিশ্বাসে বড় ধাক্কা মিল্টন সমাদ্দার

লিখেছেন আরেফিন৩৩৬, ২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ২:১৭


মানুষ মানুষের জন্যে, যুগে যুগে মানুষ মাজুর হয়েছে, মানুষই পাশে দাঁড়িয়েছে। অনেকে কাজের ব্যস্ততায় এবং নিজের সময়ের সীমাবদ্ধতায় মানুষের পাশে দাঁড়াতে পারে না। তখন তারা সাহায্যের হাত বাড়ান আর্থিক ভাবে।... ...বাকিটুকু পড়ুন

বিসিএস দিতে না পেরে রাস্তায় গড়াগড়ি যুবকের

লিখেছেন নাহল তরকারি, ২৭ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৫৫

আমাদের দেশে সরকারি চাকরি কে বেশ সম্মান দেওয়া হয়। আমি যদি কোটি টাকার মালিক হলেও সুন্দরী মেয়ের বাপ আমাকে জামাই হিসেবে মেনে নিবে না। কিন্তু সেই বাপ আবার ২০... ...বাকিটুকু পড়ুন

×