somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বান্দরবানে পাহাড়ের অপরূপ রূপ

০৯ ই অক্টোবর, ২০০৯ রাত ১২:২২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

বান্দরবানের পাহাড় ও প্রকৃতির নয়নাভিরাম সৌন্দর্য দেখার লোভ ছিল অনেকদিনের। সে অনুযায়ী প্রস্তুতিও নেয়া ছিল। পরিকল্পনা অনুযায়ী ২৫ সেপ্টেম্বর রাত ১২টায় হাজির হলাম ঢাকার আরামবাগের সোহাগ পরিবহনের ভলবো কাউন্টারে। দলে আমি ও নোঙর টুরিজমের গাইড কামরুল ভাই ছাড়াও আরো ১০ জন। তাদের মধ্যে ছিল বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ৪ চিকিৎসক দম্পতি এবং তাদের ২ মেয়ে। বাস ছাড়ল সাড়ে ১২টায়। একবার যাত্রা বিরতি শেষে ভোর ৭টায় চট্টগ্রাম পৌঁছলাম। ঢাকা থেকে সরাসরি বান্দরবানের গাড়ি থাকলেও আমরা বিশ্রামের জন্য চট্টগ্রাম থামলাম। চট্টগ্রাম থেকে মাইক্রোবাসে করে বান্দরবান যেতে সময় লাগবে সর্বোচ্চ দুই ঘণ্টা। মাইক্রোবাসে চড়ে সবুজ পাহাড় পাশ কাটিয়ে সকাল ৯টার মধ্যে পৌঁছে গেলাম বান্দরবানের অন্যতম পর্যটন স্পট মেঘলায়। এখান থেকে বান্দরবান শহর ৪ কিলোমিটার দূরে। আমাদের থাকার ব্যবস্থা ছিল মেঘলার বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের মোটেলে। রুমে গিয়ে ফ্রেশ হয়ে মোটেলের রেস্টুরেন্টে গেলাম সবাই। এরমধ্যেই গাড়ি (স্থানীয় ভাষায় চাঁন্দের গাড়ি) এসে পৌঁছেছে। গাইড কামরুল ভাই জানালেন, প্রথমদিন আমরা দেখবো নীলগিরি, চিম্বুক ও শৈলপ্রপাত। মোটেল থেকে নীলগিরির দূরত্ব ৪৯ কিলোমিটার, সমতল থেকে প্রায় ২ হাজার ২শ ফুট উঁচুতে। নীলগিরির উদ্দেশে আঁকাবাঁকা, উঁচু-নিচু পথ ধরে গাড়ি ছুটে চলার সময় নজরে এলো শৈলপ্রপাত ও চিম্বুক। রাস্তার দুপাশে যতদূর চোখ যায় শুধু পাহাড় আর পাহাড়। এ যেন ভয়ংকর সৌন্দর্যের এক অপার সমারোহ। সত্যিই, আমাদের দেশটা যে অপরূপ সুন্দরের আধার- তার প্রমাণ মিলল আবারো। চান্দের গাড়ি কখনোবা রাস্তা ধরে পাহাড়ের উপরে উঠছে, আবার কখনোবা নামছে। আড়াই ঘণ্টার জার্নি শেষে আমরা নীলগিরি পৌঁছলাম। সেনাবাহিনীর তত্ত্বাবধানে এখানে একটি রেস্টুরেন্টও পাওয়া গেল। দেখা মিলল আমাদের মতো আরো অনেক পর্যটকের।

এরমধ্যেই আমার সঙ্গে থাকা ডাক্তার দম্পতিরা ব্যস্ত হয়ে পড়লেন ছবি তোলা নিয়ে। এমন নয়নাভিরাম স্থানে তাদের পদচিহ্নের স্মৃতি থাকবে না তা কি হয় কখনো? কামরুল ভাই নীলগিরি সম্পর্কে আমাদের ছোট্ট করে বিফ্রিং দিলেন। নীলগিরির একপাশে মিয়ানমার, অন্যপাশে দাঁড়ালে বঙ্গোপসাগর দেখা যায়। নীলগিরির পেছনে সাঙ্গু নদী। সবই হলো কিন্তু বৃষ্টি না থাকায় আমাদের মেঘ ছোঁয়া হলো না।

দুঘণ্টা নীলগিরি দেখে এবার চিম্বুক যাওয়ার পালা। এখান থেকে চিম্বুকের দূরত্ব ১৮ কিলোমিটার। চিম্বুকে বেশিক্ষণ ছিলাম না। রওনা দিলাম শৈলপ্রপাতের উদ্দেশে। পর্যটকদের কেউই শৈলপ্রপাতের ঠাণ্ডা পানিতে গা ভেজাতে ভুল করছেন না। শৈলপ্রপাতে অনেকক্ষণ কাটিয়ে পড়ন্ত বিকালে মোটেলে ফিরলাম।

সন্ধ্যার পর মোটেলের ছাদে সবাই মিলে জমিয়ে আড্ডা দিলাম। মজার বিষয় হচ্ছে, আমাদের ক্ষুদে সফরসঙ্গী ১২ বছরের নুহা ও ২ বছরের নীলাদ্রি এরমধ্যেই বাংলাদেশের প্রায় সব দর্শনীয় স্থান দেখে ফেলেছে।

পরদিন গেলাম মোটেলের পাশেই অবস্থিত মেঘলা পর্যটন স্পটে। প্রায় আড়াই ঘণ্টা লেগে গেল পুরো পর্যটন স্পটটির লেক, দুটি ঝুলন্ত সেতু, সাফারি পার্ক ও বান্দরবান চিড়িয়াখানা ঘুরে দেখতে। দুপুরের পর রওনা দিলাম স্বর্ণমন্দির ও নীলাচলের উদ্দেশে। যথাসময়ে চান্দের গাড়িতে চড়ে সবাই রওনা দিলাম এবং আধঘণ্টার মধ্যেই পৌঁছে গেলাম স্বর্ণমন্দিরে। ১০ টাকার টিকিট কেটে বিকাল ৪টা থেকে ৬টা পর্যন্ত স্বর্ণমন্দির ঘুরে দেখতে পারে যে কেউ। এ বৌদ্ধমন্দিরটির রঙ সোনালি হওয়ায় মন্দিরের নাম স্বর্ণমন্দির। পাহাড়ের চূড়ায় অবস্থিত এ মন্দিরের বাহারি নকশা ও রূপ দেখে বিমোহিত হবেন যে কেউ। মন্দির প্রাঙ্গণ থেকে পুরো বান্দরবান শহর নজরে এলো।

মন্দির দেখা শেষে রওনা দিলাম নীলাচলের উদ্দেশে। স্বর্ণমন্দির থেকে নীলাচল ২০ মিনিটের পথ। সমতল থেকে ১ হাজার ৮শ ফুট উপরে অবস্থিত নীলাচলে গিয়ে প্রকৃতির রূপে মন জুড়িয়ে গেল। সন্ধ্যার আকাশে সূর্য লাল হয়ে ডুবতে শুরু করল আস্তে আস্তে। সূর্য আমাদের ছেড়ে যেতে চাইছিল না, নাকি আমরা সূর্যকে ছেড়ে? প্রশ্নটির উত্তর মিলল না।

ঘোরাঘুরি হলো। এবার নীড়ে ফেরার পালা। আবার ঢাকার সেই যানজট, পানি, গ্যাস, বিদ্যুৎ নানান সমস্যা। ফিরে যেতে হবে বলে সবার বেশ মন খারাপ। তারপরও যেতে হবে। রাতেই গাড়িতে উঠে ঢাকার উদ্দেশে রওনা। বান্দরবানের অপার সৌন্দর্যে স্মৃতি রোমান্থন হয়ে ঢাকায় ফেরা।
ভ্রমণপিয়াসী যে কেউ ঘুরে আসতে পারেন বান্দরবান। সত্যিই দেখার অনেক কিছু আছে। যারা অ্যাডভেঞ্চারপ্রেমী তারা যেতে পারেন থানচি, বগালেক, তাজিনডং এবং ক্রিওক্রাডং পাহাড়ের মতো স্থানে। এসবই বান্দরবানের আশপাশের এলাকা।


বান্দরবান যাওয়ার কিছু পরামর্শঃ ঢাকার ফকিরাপুল এবং সায়েদাবাদ থেকে বান্দরবানের উদ্দেশ্যে বেশ কয়েকটি পরিবহনের নন-এসি চেয়ার কোচ চলাচল করে। ভাড়া জনপ্রতি ৩৩০-৪০০ টাকা। থাকার জন্য মেঘলার পর্যটন মোটেল ছাড়াও বান্দরবান শহরে রয়েছে ভালোমানের বেশকিছু আবাসিক হোটেল। এসব হোটেলে থাকার খরচ পড়বে ৪০০ থেকে ১৮০০ টাকার মধ্যে। আর খাবার-দাবারের জন্য হোটেলগুলোর পাশেই রয়েছে বিভিন্ন মানের খাবারের রেস্টুরেন্ট। পর্যটন স্পটগুলোতে যাওয়ার জন্য প্রয়োজন হবে জিপ কিংবা চান্দের গাড়ি। স্পট অনুযায়ী এসব গাড়ির ভাড়া পড়বে ১ হাজার ৫শ থেকে ৪ হাজার টাকা। খরচ কমাতে তাই দল বেধেই বান্দরবান ভ্রমণে বের হওয়া ভালো।

ছবি: নওরোজ ইমতিয়াজ ও শরীফ ফয়সাল

বিদ্রঃ এই লেখাটি আজকের দৈনিক আমাদের সময় (০৯ অক্টোবর ’০৯) পত্রিকায় ০৬ নং পৃষ্ঠায় প্রকাশিত হয়েছে।
সর্বশেষ এডিট : ০৯ ই অক্টোবর, ২০০৯ সকাল ১১:০৩
৪টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমরা কেন এমন হলাম না!

লিখেছেন সায়েমুজজ্জামান, ১৪ ই মে, ২০২৪ সকাল ৯:৪১


জাপানের আইচি প্রদেশের নাগোইয়া শহর থেকে ফিরছি৷ গন্তব্য হোক্কাইদো প্রদেশের সাপ্পোরো৷ সাপ্পোরো থেকেই নাগোইয়া এসেছিলাম৷ দুইটা কারণে নাগোইয়া ভালো লেগেছিল৷ সাপ্পোরোতে তখন বিশ ফুটের বেশি পুরু বরফের ম্তুপ৷ পৃথিবীর... ...বাকিটুকু পড়ুন

অভিমানের দেয়াল

লিখেছেন মোঃ মাইদুল সরকার, ১৪ ই মে, ২০২৪ সকাল ১১:২৪




অভিমানের পাহাড় জমেছে তোমার বুকে, বলোনিতো আগে
হাসিমুখ দিয়ে যতনে লুকিয়ে রেখেছো সব বিষাদ, বুঝিনি তা
একবার যদি জানতাম তোমার অন্তরটাকে ভুল দূর হতো চোখের পলকে
দিলেনা সুযোগ, জ্বলে পুড়ে বুক, জড়িয়ে ধরেছে... ...বাকিটুকু পড়ুন

আমাদের গ্রামে মুক্তিযুদ্ধের প্রস্তুতি

লিখেছেন প্রামানিক, ১৪ ই মে, ২০২৪ দুপুর ১:৩১



২৬শে মার্চের পরে গাইবান্ধা কলেজ মাঠে মুক্তিযুদ্ধের উপর ট্রেনিং শুরু হয়। আমার বড় ভাই তখন ওই কলেজের বিএসসি সেকেন্ড ইয়ারের ছাত্র ছিলেন। কলেজে থাকা অবস্থায় তিনি রোভার স্কাউটে নাম... ...বাকিটুকু পড়ুন

বিকেল বেলা লাস ভেগাস – ছবি ব্লগ ১

লিখেছেন শোভন শামস, ১৪ ই মে, ২০২৪ দুপুর ২:৪৫


তিনটার সময় হোটেল সার্কাস সার্কাসের রিসিপশনে আসলাম, ১৬ তালায় আমাদের হোটেল রুম। বিকেলে গাড়িতে করে শহর দেখতে রওয়ানা হলাম, এম জি এম হোটেলের পার্কিং এ গাড়ি রেখে হেঁটে শহরটা ঘুরে... ...বাকিটুকু পড়ুন

One lost eye will open thousands of Muslims' blind eyes

লিখেছেন জ্যাক স্মিথ, ১৫ ই মে, ২০২৪ রাত ২:২৭



শিরোনাম'টি একজনের কমেন্ট থেকে ধার করা। Mar Mari Emmanuel যিনি অস্ট্রেলীয়ার নিউ সাউথ ওয়েলসের একটি চার্চের একজন যাজক; খুবই নিরীহ এবং গোবেচারা টাইপের বয়স্ক এই লোকটি যে... ...বাকিটুকু পড়ুন

×