somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

উপাধি কি প্রচলিত অর্থ বহন করে???

২৭ শে সেপ্টেম্বর, ২০০৯ সকাল ১১:৩৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

সম্প্রতি একটা লেখা পড়লাম, বাউল শাহ আব্দুল করিম-এর বাউলসসম্রাট উপাধি নিয়ে: Click This Link


প্রশ্ন করা হয়েছে, শ্রদ্ধেয় শাহ আব্দুল করিমকে বাউলসম্রাট বলাটা কতটা যুক্তিপূর্ণ? এবং যুক্তিযুক্ত যে না, সেই কথা বুঝানোর জন্য নানান যুক্তি দেওয়া হয়েছে।

অনেক ব্লগার সাপোর্টও করেছেন।

আমার একটু অবাক লেগেছে।

উপাধি দেওয়ার সময় কি আসলে প্রচলিত অর্থ মেইনটেইন করা হয়???

ধরা যাক, একজনকে বলা হলো কবি সম্রাট। এর মানে কি তিনি কবিদের সম্রাট? কবিশ্রেষ্ঠ কি কবিদের মধ্যে শ্রেষ্ঠ? বিশ্বকবি মানে তাহলে কী?

আরো ধরা যাক, জাতির পিতা, কিংবা বীরশ্রেষ্ঠ, কিংবা শহিদ...

জাতির পিতা মানে কি যিনি জাতি জন্ম দিয়েছেন? এই ব্যাপারে আরো: Click This Link

বীরশ্রেষ্ঠ মানে কি বীরদের মধ্যে যিনি শ্রেষ্ঠ? সেই শ্রেষ্ঠ কি প্রচলিত অর্থ হিসেবে একজনের বেশি হতে পারে?

শহিদ কি ইসলামি পরিভাষার শহিদ??? তাহলে একজন অমুসলিম কি শহিদ হতে পারে???


জাতির পিতা মানে কী, এই কথা জানার জন্য উইকির লিংক: Click This Link

এইটা একটা সম্মানসূচক উপাধি। উপাধি দেওয়ার সময় এইসব টিপিকাল যুক্তি চলে না।

একইভাবে, বীরশ্রেষ্ঠ, শহিদ...ইত্যাদি।

আমার যেটা অবাক লেগেছে, সেটা হলো যারা শাহ আব্দুল করিম-এর বাউলসম্রাট উপাধি নিয়ে প্রশ্ন তুলেছেন, তারা কি একইভাবে জাতির পিতা, বীরশ্রেষ্ঠ কিংবা শহিদ নিয়ে প্রশ্ন করার সাহস রাখেন?

যদি না রাখেন, তাহলে বেচারা আব্দুল করিমের কী দোষ???

(ব্যক্তিগতভাবে একটা কথা বলে রাখি, আব্দুল করিমের কাজ আসলেই শুধু বাউলসম্রাট উপাধি দিয়ে মূল্যায়ন করা যায় না। আজকে যারা এসব উপাধি দিয়ে ফ্যানা তুলে ফেলছেন, আবদুল করিম জীবিত থাকার সমায়, অসুস্থ থাকার সময় তাদের অনেকের টিকিও, পাঞ্জাবির কোণাও দেখা যায় নি। আমি নিজে এইসব উপাধির পক্ষেও না, বিপক্ষেও না। বাউলসম্রাট না বলে শুধু আব্দুল করিম আমার অনেক আপন লোক। মনের অনেক কাছের। কিন্তু আশ্চর্য লাগে তাদের কথা শুনলে যারা যুক্তি দিয়ে অন্য কোনো উপাধি বিচার করে না, কিন্তু কেন বাউলসম্রাট উপাধি দেয়া হলো এই নিয়ে আলাদা পোস্ট দিয়ে ফেলেন।

প্রশ্নোত্তর, ব্যক্তিগতভাবে নেবেন না, আমি আপনার অনেক লেখা খুব পছন্দ করি, এই লেখাটা করি নি; প্রতিবাদ হিসেবে নেবেন)
সর্বশেষ এডিট : ২৭ শে সেপ্টেম্বর, ২০০৯ সকাল ১১:৩৭
১০টি মন্তব্য ৭টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। ভারতে পচা রুটি ভাত ও কাঠের গুঁড়ায় তৈরি হচ্ছে মসলা

লিখেছেন শাহ আজিজ, ১৪ ই মে, ২০২৪ রাত ৮:৩০

আমরা প্রচুর পরিমানে ভারতীয় রান্নার মশলা কিনি এবং নিত্য রান্নায় যোগ করে খাই । কিন্তু আমাদের জানা নেই কি অখাদ্য কুখাদ্য খাচ্ছি দিন কে দিন । এর কিছু বিবরন নিচে... ...বাকিটুকু পড়ুন

মন যদি চায়, তবে হাতটি ধরো

লিখেছেন সোনাবীজ; অথবা ধুলোবালিছাই, ১৪ ই মে, ২০২৪ রাত ৯:৪৩

মন যদি চায়, তবে হাতটি ধরো
অজানার পথে আজ হারিয়ে যাব
কতদিন চলে গেছে তুমি আসো নি
হয়ত-বা ভুলে ছিলে, ভালোবাসো নি
কীভাবে এমন করে থাকতে পারো
বলো আমাকে
আমাকে বলো

চলো আজ ফিরে যাই কিশোর বেলায়
আড়িয়াল... ...বাকিটুকু পড়ুন

One lost eye will open thousands of Muslims' blind eyes

লিখেছেন জ্যাক স্মিথ, ১৫ ই মে, ২০২৪ রাত ২:২৭



শিরোনাম'টি একজনের কমেন্ট থেকে ধার করা। Mar Mari Emmanuel যিনি অস্ট্রেলীয়ার নিউ সাউথ ওয়েলসের একটি চার্চের একজন যাজক; খুবই নিরীহ এবং গোবেচারা টাইপের বয়স্ক এই লোকটি যে... ...বাকিটুকু পড়ুন

চাকরি বয়সসীমা ৩৫ বৃদ্ধি কেনো নয়?

লিখেছেন এম ডি মুসা, ১৫ ই মে, ২০২৪ সকাল ১০:৪২



চাকরির বয়সসীমা বৃদ্ধি এটা ছাত্র ছাত্রীদের/ চাকরি প্রার্থীদের অধিকার তবুও দেওয়া হচ্ছে না। সরকার ভোটের সময় ঠিকই এই ছাত্র ছাত্রীদের থেকে ভোটের অধিকার নিয়ে সরকার গঠন করে। ছাত্র ছাত্রীদের... ...বাকিটুকু পড়ুন

বাঁচতে হয় নিজের কাছে!

লিখেছেন সায়েমুজজ্জামান, ১৫ ই মে, ২০২৪ সকাল ১১:২৮

চলুন নৈতিকতা বিষয়ক দুইটি সমস্যা তুলে ধরি। দুটিই গল্প। প্রথম গল্পটি দি প্যারবল অব দ্যা সাধু।  লিখেছেন বোয়েন ম্যাককয়। এটি প্রথম প্রকাশিত হয় হার্ভার্ড বিজনেস রিভিউ জার্নালের ১৯৮৩ সালের সেপ্টেম্বর-অক্টোবর সংখ্যায়। গল্পটা সংক্ষেপে... ...বাকিটুকু পড়ুন

×