প্রশ্ন হলো শ্বাশ্বত। উত্তর আপেক্ষিক। জিজ্ঞাসা সব সময়। জবাব সাময়িক। সমস্যা সার্বজনীন। সমাধান ক্ষণিক।
প্রশ্ন মানে সজীব, জীবন। প্রশ্নহীনতা মানে জড়, মৃত্যু। জিজ্ঞাসা মানে গতি। জিজ্ঞাসা নাই মানে স্থবির। সমস্যা মানে উদ্ঘাটন। সমস্যাহীনতা মানে অন্ধত্ব।
প্রশ্ন মানে বিজ্ঞান। প্রশ্ন নাই মানে যুক্তিবোধহীন, অযৌক্তিক। জিজ্ঞাসা মানে ধর্মও। তাই জিজ্ঞাসা নাই মানে বকধার্মিক।
প্র্রশ্নকে যে গ্রহণ করতে পারে না, উত্তর দেবার যোগ্যতা তার থাকে না। সমস্যাকে যে স্বাভাবিক বোঝে না, সমাধান তার কাছে ধরা দেয় না।
প্রশ্নহীন, জিজ্ঞাসালুপ্ত, সমস্যা-বিচলিত প্রত্যেকে অচল, মৃত, অপ্রকৃতস্থ। প্রকৃতি এই মিথ্যাচারীদের বিয়োজন চায়।
কেননা প্রকৃতি হলো বাস্তব। আর বাস্তব মানে অনপেক্ষ পরিবর্তমানতার অধীন নতুন নতুন সত্যের আপেক্ষিকতা।
তাই-ই নয় কী?
সর্বশেষ এডিট : ০৪ ঠা আগস্ট, ২০০৯ রাত ৩:৫২