somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ভারতবর্ষে মুসলমানদের চেপে রাখা ইতিহাস !! - ৮ (খ্যাতনামা অমুসলমানদের ইসলাম গ্রহণের তথ্য )

২৬ শে মে, ২০০৯ দুপুর ২:৪৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

বুদ্ধিজীবিদের মধ্যে বহু বিখ্যাত মানুষ ইসলাম ধর্মগ্রহণ করছেন যাঁরা বোকাও নন, অত্যাচারেও নয় এবং এবং অস্ত্রের ভয়েও নয় বরং স্বেচ্ছায় এগিয়ে এসেছেন । যেমন, আফ্রিকা মহাদেশের উগান্ডার বিখ্যাত পন্ডিত এবং খ্রিষ্টান ধর্মপ্রচারক রেভারেন্ড পল । তিনি ১৯৭৫ খ্রিষ্টাব্দের ২৬ মে মুসলমান হয়েছেন । অথচ আকস্মিকভাবে নয়, যুগযুগ ধরে বহু ধর্ম ও নীতি নিয়ে গবেষণা করে তারপর তাঁর ঐ সিদ্ধান্ত ।

ফ্রান্সের সেলমাঁ বেয়োস্তা বিরাট প্রভাবশালী পুরুষ এবং একজন সৃজনশীল বৈজ্ঞানিক । তিনি ওষুধের ওপর ডক্টরেট ডিগ্রি লাভ করেছিলেন । তিনি অনেক পড়াশোনা ও সমীক্ষা করেন । Le Phenomene Coranique বইখানি পড়ে ইসলামের প্রতি আরো আকৃষ্ট হন । বইটির লেখক হচ্ছেন Malek Ben Nabi । তিনি ১৯৫৩ খ্রিষ্টাব্দের ২০ ফ্রেব্রূয়ারী ইসলাম গ্রহণ করেন । মুসলমান হওয়ার পর তার পুরো নাম হয় - আলি সেলমাঁ বেয়োস্ত [Ali Selman Benoist] । নিঃসন্দেহে বলা যায়, এখানে অস্ত্রের জোরে কাজ হয় নি ।

১৯ শতকে অধ্যাপক লিওন ইসলাম ধর্ম গ্রহণ করেন । তিনি আমেরিকা ও ইউরোপের বহু সংস্হার সভ্য ছিলেন । তিনি ছিলেন একজন বিজ্ঞানী এবং সুগ্রন্হকার । ভূমি বিজ্ঞান ও শব্দ-বিজ্ঞান [Etymolgy] তার বিষয় ছিল । তার ডিগ্রি ছিল - এম এ, পিএইচডি, এলএলবি, এফএসপি । লন্ডন থেকে বিজ্ঞান বিষয়ে একটি বিখ্যাত পত্রিকা প্রকাশিত হতো, যেটার নাম ছিল The Philomathe । সেই পত্রিকার তিনি-ই ছিলেন সম্পাদক । মুসলমান হওয়ার পর তার নাম হয় প্রফেসর হারুন মোস্তফা লিওন ।

জার্মানির বিখ্যাত কূটনীতিজ্ঞ এবং অত্যন্ত প্রভাবশালী মনীষী মিঃ 'হবহম' অনেক আলোচনা ও সমীক্ষা চালিয়ে স্বেচ্ছায় ইসলাম ধর্ম গ্রহণ করেন । মিঃ হবহমের মুসলমান হওয়ার পর নতুন নাম হয় Mohammad Aman Hobhom [মোহাম্মদ আমান হবহম] । তাছাড়া সাধারণ জার্মান যারা ইসলাম ধর্ম গ্রহণ করেছেণ তাদের নাম উল্লেখে শুধু বই-এর কলেবর বৃদ্ধি-ই হবে ।

ইংল্যান্ডের স্যার লডার ব্রান্টন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করেন এবং ঐ ইউনিভার্সিটিতে রেকর্ড সৃষ্টি করেন । তিনি একজন বিখ্যাত রাজনীতিবিদ এবং 'বেরনেট' ছিলেন । ইংল্যান্ড সরকার তাঁকে সম্মানীয় 'স্যার' উপাধিতে ভূষিত করেন । তিনি একজন নিষ্ঠাবান খ্রিষ্টান ছিলেন । অনেক পড়াশোনা এবং রিসার্চ করার পরে তাকে মুসলমান হওয়ার সিদ্ধান্ত নিতে হয় । তার মুসলমান হওয়ার পরে পুরো নাম হয় Sir Jalaluddin Lauder Brunton ।

আমেরিকার মিঃ আলেকজান্ডার নিউইয়র্কে পড়াশোনা করে নানা পত্রিকায় লেখালেখি করতেন । কিছুদিনের মধ্যে বিখ্যাত লেখক হয়েই ক্ষান্ত হলেন না বরং দুটি ভালো পত্রিকার সম্পাদক হয়ে সে দুটি পরিচালনাও করতেন । একটি হচ্ছে St. Josheph Gazette এবং দ্বিতীয়টি হচ্ছে Missuri Repblican । জ্ঞানবৃদ্ধির সঙ্গে সঙ্গে গবেষণাও চলতে লাগল, শেষে তিনিও স্বেচ্ছায় মুসলমান হন । তখন তার নাম হলো - মোহাম্মদ আলেকজান্ডার রাসেল ওয়েব ।

অষ্ট্রিয়ার বিখ্যাত রাজনীতিবিদ, সাংবাদিক ও গ্রন্হকার Leopold Wiss ১৯০০ খ্রিষ্টাব্দে জন্মগ্রহণ করেন । ১৯২২ সালে বর্হিভ্রমণে বের হয়ে প্রতক্ষ অভিজ্ঞতা সন্চয় করেন । ধর্ম সম্বন্ধে অনুসন্ধিৎসু মন চন্চল হয়ে পড়ে । অবশেষে স্বেচ্ছায় ইসলাম ধর্ম গ্রহণ করে মুসলমান হন । মুসলমান হওয়ার পরেও দুটি মূল্যবান গ্রন্হ রচনা করেন । একটি হচ্ছে Islam at the Goss Road, দ্বিতীয়টি হচ্ছে Road to Mecca । মুসলমান হওয়ার পর নতুন নাম গ্রহণ করেন মোহাম্মদ আসাদ ।

ইংল্যান্ডের লর্ড হেডলি যে বিখ্যাত খ্রিষ্টান মনীষী ছিলেন তাঁর 'লর্ড' উপাধিতে-ই বোঝা যায় । তিনি লর্ড সভার সভ্য , উচ্চ পর্যায়ের রাজনীতিবিদ এবং গ্রন্হকার ছিলেন । ১৯১৩ খ্রীষ্টাব্দে তিনি স্বেচ্ছায় ইসলাম ধর্মে দীক্ষিত হন । তিনি ছিলেন 4th B.N.M.F -এর নৌবাহিনীর বৃটিশ কর্ণেল । তাছাড়া তিনি ছিলেন একজন প্রথম শ্রেনীর ইন্জিনিয়ার । মুসলমান হওয়ার পর তিনি নিজের নতুন নাম গ্রহণ করেছিলেন লর্ড হেডলি ফারুক ।

জাপানের মিঃ তাকিউচি একজন মানবজাতিতত্ব বিশারদ । তিনিও মুসলমান হয়েছিলেন নিজের ইচ্ছাতে । তিনি বলেছিলেন- আজকে জাপান শ্রেষ্ঠ শিল্পোন্নত দেশ, জাপানিরা শুধু কারিগরি বিদ্যায় উন্নত । কিন্তু যদি আমার মতো এরা ইসলামকে বুঝার জন্য একটু সময় দিত তাহলে তা গ্রহণ করে দেখত শুধু শিল্পে নয়, ইসলামের প্রকৃত চরিত্র নিয়ে অগ্রসর হলে সে সব বিষয়ে সুখী ও পরিপূর্ণতা লাভ করতে পারে । তিনি ও নতুন নাম গ্রহণ করেছিলেন- মোহাম্মদ সুলাইমান তাকিউচি ।

আমেরিকা যুক্তরাষ্ট্রের টমাস ক্লেটন বুদ্ধিমান প্রতিপত্তিশালী ও পন্ডিত মানুষ ছিলেন । তিনিও তরবারির ভয়ে নয় বরং মানবিক প্রয়োজনে স্বেচ্ছায় ইসলাম ধর্ম গ্রহণ করেন এবং নতুন নাম গ্রহণ করেন - টমাস মোহাম্মদ ক্লেটন [Thomas Muhammad Cleaton]।

আমেরিকরা ওয়ার্ল্ড চ্যাম্পিয়ান মুক্তিযোদ্ধা ক্যাসইয়াস ক্লে কথা স্বরণ করিয়ে দিলেই যথেষ্ট হবে । তিনি মুসলমান হয়েছিলেন অস্ত্রের ভয়ে নয়, কারোর প্ররোচনাতেও নয়, নিশ্চিতভাবে স্বেচ্ছায় । বরং খ্রিষ্টান হতে মুসলমান হওয়ার জন্য তার খেতাব , সম্মান ও প্রাণ নিয়ে টানাটানি চলে কিন্তু বীরদর্পে তিনি ঘোষণা করলেন, আমার নাম ক্যাসইয়াস ক্লে নয়, আমি এখন মোহাম্মদ আলী

আর এক হেভিওয়েট চ্যাম্পিয়ন বক্সার মাইক টাইসন ও যে সম্প্রতি ইসলাম ধর্ম গ্রহণ করেছেন তা বিশ্ব জেনেছে । তার নতুন নাম আজিজ ।

সুলাইমান করনানীর সেনাপতি কালাপাহাড় সম্ভ্রান্ত হিন্দু কায়স্হ বংশীয় হিন্দু ছিলেন । তিনিও স্বেচ্ছায় মুসলমান হন ।

বাংলার বারভূইয়াদের অগ্রণী ঈসাখাঁ একটা বিখ্যাত ঐতিহাসিক নাম । তার বাবা কালিদাস ইসলাম ধর্মাবলম্বী হওযার পূর্বে বিখ্যাত ব্রাক্ষণ ছিলেন ।

মিঃ কেনেডি যখন আমেরিকার প্রেসিডেন্ট সে সময় আমেরিকার নিউইয়র্কের বিখ্যাত বিদূষী মহিলা মার্গারেট মারকিউস ছিলেন সম্ভ্রান্ত খ্রিষ্টান । অত্যন্ত ভালো লেখিকা ও সমালোচিকা । অনুসন্ধিৎসু মনে ঝড় উঠল তার খ্রিষ্টান ধর্ম তাকে চরম ও পরম পর্যায়ে পৌছাতে পারে কিন ? অনেক পড়াশোন করলেন এবং নামজাদা ভালো পন্ডিত ও লেখকদের সঙ্গে পত্রালাপ করলেন । অবশেষে সেই খ্রিষ্টান মহিলা ইসলাম ধর্ম গ্রহণ করেন এবং নতুন নাম নিলেন - মারিয়াম জামিলা । তিনি যার নিকট মুসলমান হন তার নাম সেখ দাউদ আবমাদ ফাইসাল ।

মিঃ ওয়েন মরিশন বিশ্ববিশ্রুত সাংবাদিক , আর্ন্তজাতিক পত্রিকা 'উইকে'র সম্পাদক । যিনি নিত্যনতুন সংবাদ সারা বিশ্বে পরিবেশন করেন, তিনি নিজেই একটা সংবাদে পরিণত হলেন অর্থাৎ ইসলাম ধর্ম গ্রহণ করলেন এবং নতুন নাম গ্রহণ করলেন জনাব সালমান ওয়েন মরিশন । এটা বিগত ১৯৮৪'র ঘটনা ।

আবার যদি পিছিয়ে যাই, তাহলে দেখা যাবে, বিখ্যাত ব্রাক্ষণ বংশে জন্মগ্রহণ করেন মুর্শিদকুলি খাঁ ।

[চলবে ]

সূত্রঃ চেপে রাখা ইতিহাস , গোলাম আহামাদ মোর্তজা , মদীনা পাবলিকেশন্স ।
সর্বশেষ এডিট : ২৬ শে মে, ২০০৯ দুপুর ২:৫০
৬টি মন্তব্য ৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বাংলাদেশের লোকসংস্কৃতিঃ ব্যাঙের বিয়েতে নামবে বৃষ্টি ...

লিখেছেন অপু তানভীর, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:০০



অনেক দিন আগে একটা গল্প পড়েছিলাম। গল্পটা ছিল অনেক এই রকম যে চারিদিকে প্রচন্ড গরম। বৃষ্টির নাম নিশানা নেই। ফসলের মাঠ পানি নেই খাল বিল শুকিয়ে যাচ্ছে। এমন... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশি ভাবনা ও একটা সত্য ঘটনা

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:১৭


আমার জীবনের একাংশ জুড়ে আছে; আমি চলচ্চিত্রাভিনেতা। বাংলাদেশেই প্রায় ৩০০-র মত ছবিতে অভিনয় করেছি। আমি খুব বেছে বেছে ভাল গল্পের ভাল ছবিতে কাজ করার চেষ্টা করতাম। বাংলাদেশের প্রায়... ...বাকিটুকু পড়ুন

বাকি চাহিয়া লজ্জা দিবেন না ********************

লিখেছেন মোহাম্মদ সাজ্জাদ হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:৩৫

যখন প্রথম পড়তে শিখেছি তখন যেখানেই কোন লেখা পেতাম পড়ার চেষ্টা করতাম। সেই সময় দোকানে কোন কিছু কিনতে গেলে সেই দোকানের লেখাগুলো মনোযোগ দিয়ে পড়তাম। সচরাচর দোকানে যে তিনটি বাক্য... ...বাকিটুকু পড়ুন

=এই গরমে সবুজে রাখুন চোখ=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৪ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১

০১।



চোখ তোমার জ্বলে যায় রোদের আগুনে?
তুমি চোখ রাখো সবুজে এবেলা
আমায় নিয়ে ঘুরে আসো সবুজ অরণ্যে, সবুজ মাঠে;
না বলো না আজ, ফিরিয়ো না মুখ উল্টো।
====================================
এই গরমে একটু সবুজ ছবি দেয়ার চেষ্টা... ...বাকিটুকু পড়ুন

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

×