somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

আসিফ ইকবাল তােরক
সুন্দর চেহাড়া মানুষকে মুখোশ দেয় আর সুন্দর মন মানুষকে সুন্দর করে! কুৎসিত মনকে সুন্দর চেহারা দিয়ে স্বল্প সময় আড়াল করা যায় কিন্তু বেশিক্ষন লুকিয়ে রাখা যায় না।

(ফটোগ্রাফি পাঠ) ডিএসএলআর ডায়াল মুডের কাজ এবং সংক্ষিপ্ত ব্যাখ্যা!!!

২৮ শে মে, ২০১৩ ভোর ৫:৩৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

Know what your camera does in different mode:
আজকে যে বিষয়টি নিয়ে আলোকপাত করবো সেটি অবশ্য আপনাদের ডিএসএলআর এর ম্যানুয়েলবুকেই পাবেন! এবং খুবই ব্যাসিক জিনিস! ডিএসআলএর ডায়ালমুডের কাজ এবং কোন মুডে কি কাজ করে সেটা নিয়েই আজকের লেখা! যাদের ডিএসএলআর ক্যামেরা আছে তারা হয়তো সবাই ফামিলিয়ের এই ডায়ালমুডের আইকন গুলোর সাথে। এর পরও আজকে Dslr dial এর কিছু important key গুলো সম্পর্কে ইনফরমেশন দিব যেইটা আপনাদের ফিউচার এ কাজ এ লাগতে পারে। বুজতে পারছেন লেখাটা কেবল বিগিনারদের জন্য যারা কেবল মাত্র তাদের প্রথম ডিএসএলআরটি হাতে নিয়েছেন! আচ্ছা তাহলে শুরু করা যাক,



Auto (A যেইটা মাঝেমধ্যে green colored ক্যামেরার ছবি থাকে।)
এই মোড টি মোস্টলি নতুনদের জন্য। যারা সবে মাত্র dslr ব্যবহার করা শিখছে কারণ এটা automatically আপনার জন্য অ্যাপারচার, শাটার স্পিড, আই এস ও সেট করে নেয়। যেটা হেল্পফুল হবে নতুনদের জন্য। Easy way out from them newbie. আপনাকে কিছুই সিলেক্ট করতে হবে না! আপনি কেবল যে জিনিসটির ছবি তুলতে চাইবেন সেই জিনিসটি ক্যামেরার ফ্রেমের মধ্যে বাটনে ক্লিক করে দিবেন ব্যাস আপনার কাজ শেষ বাকিটা ক্যামেরা নিজে থেকে করে নিবে!
অনুরুপ আরেকটা আইকন আছে নোফ্লেশ অটো অর্থাৎ সবকিছু ক্যামেরা অটোসেট করে নিবে কিন্তু ফ্ল্যাশ ওপেন হবে নাহ! এই মুডটি আপনি কিছু বিশেষ বিশেষ জায়গায় ব্যবহার করতে পারেন যেখানে ফ্ল্যাশ ইউজ করা নিষেধ।

Macro (flower আইকন)
যদিও ফ্লাওয়ার আইকন দেওয়া থাকে এর মানে এই না যে এটা কেবল ফুলের ছবি তুলবার জন্য! সাধারনত এটা ম্যাক্রোমুড! যখন এইটা ব্যবহার হয় তখন এইটা অটোমেটিক্যালি আপনার ক্যামেরা extra closeup ফোকাস করে সাবজেক্ট এর ওপর। এই মোডটি আপনাকে এলাও করে অন্য যেকোনো কিছুর ছবি অনেক কাছ থেকে ফোকাস সহ তুলতে! সাধারনত ম্যাক্রো বা ছোটো কোনো জিনিসের ক্লোজআপ শট নেওয়ার জন্য এই মুডটি ব্যবহার করতে পারেন!

Programmed (P icon)
এইটাও একটা অটোমেটিক মোড। কিন্ত এইটা ম্যানুয়ালি কন্ট্রোল করা সম্ভব. এই মোড এ ISO আর white ব্যালান্স এডজাস্ট এবং ফ্ল্যাশ অন বা অফ করে ছবি তোলা সম্ভব। বাকি সাটারস্পীড এবং অ্যাপারচার ক্যামেরা অটো সিলেক্ট করবে!

Shutter Speed (S icon)
লো শাটার স্পিড আপনাকে blurry মোশন ইফেক্ট দিবে র higher শাটার স্পিড আপনার যে কোনো অ্যাকশন ফ্রীজ করবে! কিন্তু এই মুডটি সিলেক্ট করলে আপনার ক্যামেরার ছবির বিষয় বস্তুর উপর নির্ভর করে আপনি নিজে নিজে সাটারস্পীড ম্যানুয়েলি সিলেক্ট করতে পারবেন! আপনার ক্যামেরার সিলেক্টকৃত সাটারস্পীডের উপর ডিপেন্ড করে ক্যামেরা অটো অ্যাপারচার এবং আইএসও সিলেক্ট করে নিবে! অর্থাৎ আপনি কেবল সাটারস্পীড সিলেক্ট করবেন বাকি কাজটা ক্যামেরা করে নিবে!

Aperture priority (A or AV)
এই মোড এ ক্যামেরা শাটার স্পিড আর ISO অটো কারেক্ট করে also great use for controlling depth of field. অর্থা এটা সাটারস্পীড এর ভাইস ভার্সা! এখানে আপনি অ্যাপারচার ম্যানুয়েলি আপনার প্রয়োজন অনুযায়ী সিলেক্ট করবেন! আর বাকিটা ক্যামেরা করে নিবে সাটারস্পীড এবং আই এস ও ক্যামেরা অটো সিলেক্ট করবে!

Manual or the M
ম্যানুয়াল usually আপনাকে ফুল কন্ট্রোল দিবে আপনার কামেরার ওপর। শাটার স্পিড, অ্যাপারচার, iso সব কিছু আপনাকে ম্যানুয়্যালী সিলেক্ট করতে হবে। অর্থাৎ ক্যামেরা অটোমেটিক কিছুই সিলেক্ট করবে না সব কিছু আপনাকে সিলেক্ট করে নিতে হবে আপনার প্রয়োজন অনুযায়ী! এই মুডটা কেবল প্রফেশনালরাই ইউজ করে থাকেন অথবা যাদের ডিএসএলআরের উপর ভালো দক্ষতা রয়েছে তাদের জন্যে!

আজ তাহলে এ পর্যন্তই থাক! ডায়ালমুডের কোনো কিছু নিয়ে যদি আপনাদের কনফিউশন থেকে থাকে তবে অবশ্যই কমেন্ট সেকশনে এসে নির্ধিদায় প্রশ্ন করতে পারেন! যথাসাধ্য চেষ্টা করব উত্তর দেবার জন্যে!
সর্বশেষ এডিট : ২৮ শে মে, ২০১৩ ভোর ৫:৩৮
৬টি মন্তব্য ৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বন্ধুর বউ কে শাড়ি উপহার দিলেন ব্যারিস্টার সুমন। বাটার প্লাই এফেক্ট এর সুন্দর উদাহারন।

লিখেছেন নাহল তরকারি, ২৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:০৭



এক দেশে ছিলো এক ছেলে। তিনি ছিলেন ব্যারিস্টার। তার নাম ব্যারিস্টার সুমন। তিনি একজন সম্মানিত আইনসভার সদস্য। তিনি সরকার কতৃক কিছু শাড়ি পায়, তার জনগণের মাঝে বিলি করার জন্য।... ...বাকিটুকু পড়ুন

ড্রাকুলা

লিখেছেন সুদীপ কুমার, ২৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:১২

কোন একদিন তাদের মুখোশ খুলে যায়
বেরিয়ে আসে দানবীয় কপোট মুখায়ব।

অতীতে তারা ছিল আমাদের স্বপ্ন পুরুষ
তাদের দেশ ছিল স্বপ্নের দেশ।
তাদেরকে দেখলেই আমরা ভক্তিতে নুয়ে পড়তাম
ঠিক যেন তাদের চাকর,
অবশ্য আমাদের মেরুদন্ড তখনও... ...বাকিটুকু পড়ুন

অধুনা পাল্টে যাওয়া গ্রাম বা মফঃস্বল আর ভ্যাবাচ্যাকা খাওয়া শহুরে মানুষ!!

লিখেছেন শেরজা তপন, ২৯ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:০০


দেশের দ্রব্যমুল্যের বাজারে আগুন। মধ্যবিত্তরা তো বটেই উচ্চবিত্তরা পর্যন্ত বাজারে গিয়ে আয়ের সাথে ব্যায়ের তাল মেলাতে হিমসিম খাচ্ছে- - একদিকে বাইরে সুর্য আগুনে উত্তাপ ছড়াচ্ছে অন্যদিকে নিত্য প্রয়োজনীয় দ্রব্যমুল্য... ...বাকিটুকু পড়ুন

সাম্প্রতিক দুইটা বিষয় ভাইরাল হতে দেখলাম।

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ২৯ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:৪১

সাম্প্রতিক দুইটা বিষয় ভাইরাল হতে দেখলাম।
১. এফডিসিতে মারামারি
২. ঘরোয়া ক্রিকেটে নারী আম্পায়ারের আম্পায়ারিং নিয়ে বিতর্ক

১. বাংলা সিনেমাকে আমরা সাধারণ দর্শকরা এখন কার্টুনের মতন ট্রিট করি। মাহিয়া মাহির... ...বাকিটুকু পড়ুন

আল্লাহ ও তাঁর রাসূলের (সা.) পক্ষ নিলে আল্লাহ হেদায়াত প্রদান করেন

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ৩০ শে এপ্রিল, ২০২৪ ভোর ৬:৪২



সূরা: ৩৯ যুমার, ২৩ নং আয়াতের অনুবাদ-
২৩। আল্লাহ নাযিল করেছেন উত্তম হাদিস, যা সুসমঞ্জস্য, পুন: পুন: আবৃত। এতে যারা তাদের রবকে ভয় করে তাদের শরির রোমাঞ্চিত হয়।অত:পর তাদের... ...বাকিটুকু পড়ুন

×