somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ফদকঃ১ম খলিফা আবুবকরের(রাঃ) জাল হাদিস,২য় খলিফা হযরত উমরের (রাঃ)নিষ্ঠুর অবিচার (নাহজুল বালাগাহ অবল্মবনে)

২৮ শে মে, ২০১৩ বিকাল ৩:১৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আগের লেখাঃhttp://www.somewhereinblog.net/blog/ahlebaitibest/29835124

উপরোক্ত আয়াতগুলোতে ভৌত সম্পদের উত্তরাধিকারীকেই বুঝানো হয়েছে।কেউ কেউ মনে করেন এমন আয়াত মানুষের নবুয়তের জ্ঞানের উত্তরাধিকারীকে বুঝানো হয়েছে।এটা একটা অসাড় যুক্তি এবং বাস্তব বিবর্জিত কথা।কারন নবীদের জ্ঞান উত্তরশিকারের বস্তু হতে পারে না এবং এটা উত্তরাধিকারের মাধ্যমে হস্তান্তর যোগ্য নয়।এমনটি হলে সকল নবীর বংশধর নবী হতেন।সেক্ষেত্রে কোন কোন নবীর পুত্র নবী হয়েছিলেন এবং অন্যরা এটা থেকে বঞ্চিত হয়েছে-এরুপ ব্যবধানের কোন অর্থ হয় না। নুরুদ্দিন ইবনে ইব্রাহিম হালাবী ( ৯৭৫/১৬-৫৬৭-১০৪৪/১৬৩৫) তাঁর গ্রন্থে শামসুদ্দিন ইউসুফ হানাফীর(৫৮১/১১৮৫-৬৫৪/১২৫৬) উদ্বৃতি দিয়ে বর্ননা করেছেনঃ
আবুবকর একদিন মম্বরে বসা ছিলেন।এমন সময় ফাতিমা তার কাছে এসে বললেন, “ হে আবুবকর,কোরান আপনার কন্যাকে আপনার উত্তরাধীকারী করেছে অথচ আপনি আমাকে আমার পিতার উত্তরাধিকার হতে বঞ্চিত করেছেন”।একথা শোনা মাত্রই আবুবকর কাঁদতে কাঁদতে মিম্বর হতে নেমে পড়লেন।তারপর তিনি ফাতিমার অনুকুলে ফদক লিখে দিলেন।এসময় উমর সেখানে উপস্থিত হয়ে ওটা কি জানতে চাইলেন।প্রত্যুত্তরে আবুবকর বললেন,“এটা একটা দলিল যাতে আমি লিখে দিয়েছি যে,ফাতিমা তাঁর পিতার উত্তরাধিকারিনী।“উমর বললো, “ তুমি দেখছো আরবগন তোমার বিরুদ্বে যুদ্ব ঘোষনা করতে যাচ্ছে,সেক্ষেত্রে এ দলিল দিলে মুসলমানদের জন্য কোথা থকে তুমি ব্যয় করবে”।তারপর উমর ফাতিমার হাত থেকে দলিলখানা নিয়ে ছিড়ে ফেললেন(শাফী,৩য় খন্ড,পৃঃ৩৬১-৩৬২)।
একটু চিন্তা করলেই বুঝা যায় আবুবকরের হাদিসটি জাল ও তার নিজের বানোয়াট এবং ফাতিমাকে ফদক ও রাসুলের(সাঃ) অন্যান্য সম্পত্তি থেকে বঞ্চিত করার জন্যই এই হাদিস রাসুলের(সাঃ) নাম দিয়ে চালিয়ে দেয়া হয়েছে।ফলে ফাতিমা এসব তালবাহানার জন্য আবুবকর ও উমরের উপর তাঁর রাগের বহিঃপ্রকাশ হিসাবে অছিয়ত করে দিলেন যে,এই ২ জন যেন তাঁর জানাযায় অংশ গ্রহন না করে।
চলবে.........
সর্বশেষ এডিট : ২৮ শে মে, ২০১৩ বিকাল ৩:২৩
১টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ব্যারিস্টার সুমন দায়মুক্ত , চু্ন্নু সাহেব কি করবনে ?

লিখেছেন শাহাবুিদ্দন শুভ, ০৮ ই মে, ২০২৪ সন্ধ্যা ৭:২৭


দেশে প্রথম কোন সংসদ সদস্য তার বরাদ্ধের ব্যাপারে Facebook এ পোষ্ট দিয়ে জানিয়ে থাকেন তিনি কি পেলেন এবং কোথায় সে টাকা খরচ করা হবে বা হচ্ছে মানুষ এসব বিষয়... ...বাকিটুকু পড়ুন

মায়ের নতুন বাড়ি

লিখেছেন সাদা মনের মানুষ, ০৮ ই মে, ২০২৪ রাত ৯:২২

নতুন বাড়িতে উঠেছি অল্প ক'দিন হলো। কিছু ইন্টরিয়রের কাজ করায় বাড়ির কাজ আর শেষই হচ্ছিল না। টাকার ঘাটতি থাকলে যা হয় আরকি। বউয়ের পিড়াপিড়িতে কিছু কাজ অসমাপ্ত থাকার পরও পুরান... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। শিল্পী রবীন্দ্রনাথ ঠাকুর

লিখেছেন শাহ আজিজ, ০৮ ই মে, ২০২৪ রাত ৯:৩৮










চিত্রকলার কোন প্রথাগত শিক্ষা ছিলনা রবীন্দ্রনাথ ঠাকুরের। ছোট বেলায় যেটুকু শিখেছিলেন গৃ্হশিক্ষকের কাছে আর পাঁচজন শিশু যেমন শেখে। সে ভাবে আঁকতেও চাননি কোন দিন। চাননি নিজে আর্টিস্ট... ...বাকিটুকু পড়ুন

জাহান্নামের শাস্তির তীব্রতা বনাম ইসলামের বিবিধ ক্ষেত্রে অমুসলিম উপস্থাপিত বিবিধ দোষ

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০৮ ই মে, ২০২৪ রাত ১০:৫৪



জাহান্নামের শাস্তির তীব্রতার বিবেচনায় মুমিন ইসলামের বিবিধ ক্ষেত্রে অমুসলিম উপস্থাপিত দোষারোপ আমলে নেয় না। আমার ইসলাম সংক্রান্ত পোষ্ট সমূহে অমুসলিমগণ ইসলামের বিবিধ ক্ষেত্রে বিবিধ দোষের কথা উপস্থাপন করে।... ...বাকিটুকু পড়ুন

শ্রান্ত নিথর দেহে প্রশান্তির আখ্যান..... (উৎসর্গঃ বয়োজ্যেষ্ঠ ব্লগারদের)

লিখেছেন স্বপ্নবাজ সৌরভ, ০৯ ই মে, ২০২৪ রাত ১:৪২



কদিন আমিও হাঁপাতে হাঁপাতে
কুকুরের মত জিহবা বের করে বসবো
শুকনো পুকুর ধারের পাতাঝরা জামগাছের নিচে
সুশীতলতা আর পানির আশায়।

একদিন অদ্ভুত নিয়মের ফাঁদে নেতিয়ে পড়বে
আমার শ্রান্ত শরীর , ধীরে... ...বাকিটুকু পড়ুন

×