somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

কাজী শীপু
আমি ঝিনেদা'র ছেলে। সুপ্রীম কোর্টের আইনজীবী। গত ১৪ বছর ঢাকায় ওকালতি করছি। রাজশাহী ভার্সিটি হতে আইন বিষয়ে সম্মানসহ স্নাতকোত্তর করেছি ২০০০ সালে। আব্বা-মা, স্ত্রী, এক ছেলে, এক মেয়ে ও ভাই-বোনদের নিয়ে আমার সুখের সংসার। মহান আল্লাহর কাছে শোকর।... ০১.০১.২০১৭

ইনশাল্লাহ্ বাংলাদেশ মাথা উচুঁ করে উঠে দাঁড়াবে

২১ শে জানুয়ারি, ২০০৯ দুপুর ১:১২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ছালাম সবাইকে।
সেইসাথে নববর্ষের শুভেচ্ছা।
প্রধানমন্ত্রী এবং বিরোধীনেত্রী এখন পর্যন্ত সদ্ভাব বজায় রেখে কথা বলছেন, মিলেমিশে কাজ করার চেষ্টা করছেন- এটা ৩৭ বছরেরর মধ্যে বড় সুখবর- আমার মতে।
আমাদের যেহেতু নৈতিক ধ্বংস হতে হতে আর অবশিষ্ট কিছু নেই, তাই এখনই সময় ফিরে দাঁড়াবার। নিজেকে বদলে দেবার, অন্যকে বদলাতে সাহায্য করবার। সম্ভবও হচ্ছে কিছু কিছু।
বেশিরভাগ মন্ত্রী ভাল রেকর্ডের অধিকারী, তার আরো ভাল কাজ দেখাবার চেষ্টা করছেন: পূর্ববর্তী খারাপ মন্ত্রীদের পরিনতি হতে শিক্ষা নিচ্ছেন, সর্বোপরি প্রধানমন্ত্রী স্বয়ং স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন এবং ছাত্রলীগ নেতাদের সংযত হতে বলছেন-- এসবই ভাল লক্ষণ আমার মতে। এর আগে দুই নেত্রীর কেউ এতটা দূরদর্শী হতে পারেননি, তাই জনগন তাদের বারবার প্রত্যাখ্যান করেছেন।
মানুষ হিসাবে কেউ ধোয়া তুলসী পাতা নয়; না আমরা, না তারেক জিয়া, কোকো জিয়া; না জয়, পুতুল; তবে তাদের চেষ্টা করতে হবে কতটা সৎ থেকে কাজ করা যায়। বাবা-মা ক্ষমতায় থাকলে সন্তানের, ভাইবোনদের, আত্নীয়দের একটু শো-ডাউন দিতে ইচ্ছে করেই, তবে তা যেন দুর্নীতি ও জনগনের ভোগান্তিতে পর্যবসিত না হয়।
আসুন, আমরা সবাই শাসকের দরবারে মনের কষ্টের কথা জানায়। ভোট দিয়েছি যেহেতু, তাই তারা আমাদের কাছে দায়বদ্ধ। আমার কাছে কিছু ত্রুটি ধরা পড়বে, আপনার কাছে কিছু ধরা পড়বে, এভাবে দেখিয়ে দিয়ে হুশিয়ার করে দেবো।
তারা শুদ্ধভাবে কাজ করার চেষ্টা করবে। চেক এন্ড ব্যালান্স এটা।
আমেরিকায় ওবামা এসেছে- জনগণের সে কি স্বতস্ফূর্ত প্রত্যাশা! সে সফল হবে অবশ্যই। বাংলাদেশেও এ সরকার সমান বয়সী। সে-ও ওবামার পদ্ধতি অনুসরন করতে পারে। গিভ এন্ড টেক এটা।
বাস-ভাড়া সরকারি নির্দেশনা দিয়ে কমাতে হবে। কারণ, প্রতিদিন দেখছি- বাসের স্টাফ এবং যাত্রীদের মধ্যে বিতন্ডা, এমনকি চড়-থাপ্পর পর্যন্ত গড়াচ্ছে! কেন হবে এটা?
বাজার সিন্ডিকেট এখনো চলছে। এটা ভাঙতে হবেই।
জনগন যেন সরাসরি এমপি, মন্ত্রী, পুলিশ কর্মকর্তা, সাহায্যকারী সব প্রতিষ্ঠানের কর্মকর্তাদের কাছে ঘুষ ছাড়াই দাবি-দাওয়া জানাতে পারে- সেই সিস্টেম করা উচিত সরকারের।
প্রধানদের ওয়েব এড্রেস থাকবে, ইমেইল এড্রেস থাকবে, সেগুলো জনগন যেন জানতে পারে, সেই প্রচারনা টিভি রেডিওতে করতে হবে, জনগন তাদের গোপন-প্রকাশ্য অভিযোগ সেখানে জানাবে এবং প্রতিটা চিঠির উত্তর দিতে (সমাধান কিংবা তদন্ত ব্যাপারে) দায়িত্বপ্রাপ্ত রা বাধ্য থাকবে।
অনেক কিছুই তো চাইতে ইচ্ছে করে সরকারের কাছে। অসুস্থ বাংলাদেশ দেখতে আর ভাল লাগে না। আমরা সবাই যে যার অবস্থানে থেকে কাজ করে বড় হতে চাই; রাষ্ট্র আমাদের সেই পরিবেশটুকু নিশ্চিত করুক। ব্যবসায়িরা চাঁদামুক্ত পরিবেশে ব্যবসা করুক, অসৎ সিন্ডিকেট না গড়ুক।
তথ্য প্রযুক্তিতে আরো এগুবো আমরা। ঘরে ঘরে বিদ্যুৎ থাকবে, সামর্থের মধ্যে কম্পিউটার থাকবে ঘরে ঘরে, রাস্ট্রীয় র্ভতুকি থাকবে এসব উন্নয়নমূলক ক্ষেত্রে।
সারা বিশ্বে অনেক নজীর আছে অবিশ্বাস্য সব ফিরে আসার।
আমরাও পারব!
আমাদের বিশাল জনসম্পদ আমাদের দ্রুত উন্নয়নে সহায়ক হবে। শুধু দরকার কিছু সৎ মনের পরামর্শক, সাহায্যকারী।
মালয়েশিয়া পেরেছে, ভারত পেরেছে, আফ্রিকার দেশগুলো পেরেছে_ আমরাও পারব!
সোনিয়া গান্ধী, মাহাথির মোহাম্মদ, নেলসন মান্ডেলা, বারাক ওবামা আমাদের এই বাংলাদেশের নেতা-নেত্রীদের মাঝেই নিহিত আছে। শুধু দরকার একটু কাজ দেখানোর আগ্রহ, দরকার একটু দেশের নিরীহ মানুষের আপন ভাবা!
আসুন আমরা নোংরা গীবত না করে, তাদের গঠনমূলক সমালোচনা করি, তাদের কাজের পথগুলো দেখিয়ে দিই, তাদেরকে সুযোগ দিই!
WE SHALL OVERCOME!
LET THERE BE LIGHT!!
সুকোমল বৃত্তিগুলো শতধারায় প্রস্ফুটিত হোক বাংলাদেশের আনাচে কানাচে।
সর্বশেষ এডিট : ২১ শে জানুয়ারি, ২০০৯ দুপুর ১:১২
৫টি মন্তব্য ৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

স্মৃতিপুড়া ঘরে

লিখেছেন আলমগীর সরকার লিটন, ২৮ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৩০



বাড়ির সামনে লম্বা বাঁধ
তবু চোখের কান্না থামেনি
বালিশ ভেজা নীরব রাত;
ওরা বুঝতেই পারেনি-
মা গো তোমার কথা, মনে পরেছে
এই কাঠফাটা বৈশাখে।

দাবদাহে পুড়ে যাচ্ছে
মা গো এই সময়ের ঘরে
তালপাতার পাখাটাও আজ ভিন্নসুর
খুঁজে পাওয়া যাচ্ছে... ...বাকিটুকু পড়ুন

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯




মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা... ...বাকিটুকু পড়ুন

রাজীব নূর কোথায়?

লিখেছেন অধীতি, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৪

আমি ব্লগে আসার পর প্রথম যাদের মন্তব্য পাই এবং যাদেরকে ব্লগে নিয়মিত দেখি তাদের মধ্যে রাজীব নূর অন্যতম। ব্যস্ততার মধ্যে ব্লগে কম আসা হয় তাই খোঁজ-খবর জানিনা। হঠাৎ দু'একদিন ধরে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

×