somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

কওমি হুজুরের এক হাত ঘুরা আত্নকাহিনী-৫

১৭ ই ডিসেম্বর, ২০০৮ রাত ১০:৪৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আগের পর্বগুলার লিংক পোস্টের শেষে ।
---------------------------------------------------
আফনে কে ? দেখলাম না তো এতদিন । দেখার ইচ্ছা থাকলেই না দেখতেন । তরুণীর কন্ঠে হালকা রহস্যের সুর । আমার জীবনের মেয়েরা এমন রহস্য করা সপ্রতিভ নয় । হয় অতি মায়ায় নিশ্চুপ অথবা খালেদার মত পুরা খানকি । ভ্যাবাচ্যাকা খেয়ে চুপ করে আছি । মেয়ে বলে বন্ধুর ভাইবোন কয়জন সেইটাও জানেন না কেমন বন্ধু হৈলেন । মাহবুবের এমন নিঃস্বার্থ টানের বিপরীতে ওরে নিয়া আমি তেমন আগ্রহ দেখাইনাই তাই একটু খারাপই লাগলো । যা বলার সে আগ বাড়িয়ে বলেছে , যা শুনার সে নিজে জিজ্ঞসাসা করেই শুনেছে । ও আচ্ছা আপনি তাইলে মাহবুবের বোন । বলে আমি হাত ধোয়ার জন্য বাইর হৈতাছি এমন সময় মেয়ে সাবান এগিয়ে দেল । চোখে চোখ পড়ায় আমি আঁৎকে উঠলাম । ধারণা ছিল এমন চোখ পৃথিবীতে এক জোড়াই আছে । গভীর রাতে মাঝে মাঝে রেললাইনে বইসা হাত মারতাম । চাঁদহীন রাইতের সেই কুচকুচে কালো অন্ধকারের চাইতেও কালো মায়াময় একজোড়া চোখ । বেশিক্ষণ তাকাইয়া থাকতে নাই ঐগুলার দিকে । হারায়া যাবার ভয় শতভাগ ।

এই একমাসে হয়ত জানা যাইত মাহবুবের কাছ থাইকা । ওর পরিবারের টুকটাক । কিন্তু বেচারা দাওয়াতে দাওয়াতে কাহিল হৈয়া ছিল । আর আমিও সবকিছু ভুইলা থাকার জন্য চারধারে ইউক্যালিপ্টাস গাছ লাগানো বড় বাইরের পুকুরের পাড়ে গিয়া বৈসা থাকতাম অলস সময়ের বেশিরভাগ । খাওয়া দাওয়া সব মাহবুবের ছুড বৈন দুইটাই নিয়া আসত বৈঠকখানায় । পিচ্চি দুইডা মারাত্নক শিক্ষকভক্ত । ভাত খাইতে দিয়া দাড়ায়া থাকত কখন কি লাগে সেগুলা সাপ্লাই করার জইন্য । চতুর্থ কারো সাহায্য এই বাড়ীতে কখনোই লাগে নাই এই একমাসে ।

এর মইধ্যে বাড়িতে চিঠি দিয়া আমার মোটামুটি সব অবস্থা জানাইছি । কারোরে জানানোর তেমন গরজ ছিল না । তয় মা বুড়ি আর কুলসুমার জন্য জানাইতে হৈল । কুলসুমারে আলাদা কৈরা জানানোর দরকার ছিল না । বাড়িতে খবর পাঠাইলে ও যে আমার ভাইগুলার আগে সেই খবর পাইব সেইটা নিশ্চিত ।

মাহবুব চইলা যাবার পর বাড়িটা কেমন যেন ঝিম মাইরা থাকে সারাদিন রাইত । আয়েশা এখন আর আগের মত ছায়ার মত নাই । পাইন্জম জামাতের উর্দু বই নিয়া মাঝে মইধ্যে সন্ধ্যাবেলা আসে । এইটার অর্থ কি ঐটার ব্যাখ্যা কি । বুঝাইয়া দিতে আমার অসুবিধা নাই । তয় পেরায়ই মনে হয় হাচাই কি বুঝে না নাকি খালি জিগানির লাইগা আসে । এমনিতে দেখি অনেক কিছু পারে । মাথা ভালা মেয়ের ।

এইরকম চলতেছিল ভালাই । হঠাৎ একদিন অনেক কিছু উল্টাপাল্টা লাইগা যায় । পিচ্চি দুইডা সন্ধ্যা না হৈতেই শুরু করে ঝিমানি । তাও কুনোরকমে ধইরা বাইন্ধা আধাঘন্টা চল্লিশ মিনিটের মত কোনরকমে রাখি । এইরকম শেষসময়ে দুইটা বই নিয়া হাজির হয় আয়েশা । পিচ্চি দুইডা এরই মইধ্যে টৈলা পড়ে প্রায় । আয়েশা আইসা বলে যা বিছনাত গিয়া ঘুমা । দুইডার কুনোদিকে খেয়াল না থাকলেই এই কথাডা যেমনেই হোক শুনে এবং টলতে টলতে চলে যায় । একটা আয়াতের অর্থ লেইখা দিতে বলে আয়েশা । আমি কই ঠিকাছে আমি কৈতাছি তুমি লেখ । না হুজুর, আফনে লিখা দেন । কলম বের করতাছি কয় এইটা দিয়া লেখেন এইটার কালি সুন্দর । কলম দিতে গিয়া আমার হাত ধইরা ফেলে । আমি টাশকি খায়া বোবা হৈয়া যাই । গরীবের মেয়ে কুলসুমার চোখে হাজার দীঘির মায়া থাকলেও হাত রুক্ষ পাত্থরভাঙা শ্রমিকের মত । খালেদার হাত ধরা হয় নাই কখনো । দুধই ধরা হৈছে খালি । এইরকম কোমল হাত জীবনে এই পরথম । পুরা শরীরে কারেন্ট খেইলা যায় আমার । ছাড় বৈলা ছিটকাইয়া বাইরে বাইর হৈয়া যাই আমি ।

বাইরে পুকুর পাড়ে জুনিপোকাদের ঝোপের পাশে বইসা আমি বারবার নিজের মনের ভিতরে জন্মানো কুকল্পনাগুলারে ধমকাই । জীবনে অনেক দুস বন্ধু ছিল । দরকারে কাউরে পাওয়া যায় নাই । মোন্তাজির ছিল । ফিলিস্তিনে মরতে চইলা গেল । এই মাহবুব যারে একসময় বিরক্তির মত মনে হৈত । সেই আমার সবচে প্রয়োজনের সময়ে প্রত্যাশার চাইতেও অনেক বড় আশ্রয় হৈছে । মাহবুবের মা । নিজের পুলার চাইতে কুনোরকমে কমতি করেন নাই । মাহবুব যখন চৈলা যাইব তখনো দুইজনের পাতে সমান জিনিস তুইলা দিছেন । পিচ্চিগুলারে সেইভাবে বইলা দিছেন । আমি নিজে শুইনা ফালাইছি কয়েকদিন ।এই পরিবারের উপর এত বড় নিমকহারামি আমি করতে পারমু না ।

সপ্তাহখানেক পরে আবার একই সময়ে আসে আয়েশা । পিচ্চিগুলারে চইলা যাবার পর যেই আমার সামনে বই খুলতাছে আমি সোফা থাইকা উইঠা বাইর হৈতে গেলাম । আমার হাত টাইনা ধৈরা ফেলল । আবার সেই কোমল হাতের ছোঁয়ার কথা ভাবতে সেকেন্ডখানেক থামলাম । তাতেই শরীর আমার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করল । দুইহাতে আমাকে জড়িয়ে ধরে আয়শা বাড়িতে লোকজনের আনাগোনা নাই বল্লেই চলে । মাহবুবের মা এখনো স্বাভাবিক হৈতে পারেন নাই । রাইত হৈকেই কানতে বসেন ঘটা কৈরা । কানতে কানতে প্রায়দিন ঘুমাইয়া পড়েন । সব দেইখাই আসছে মেয়ে । আর তাছাড়া প্রেমে পড়লে মেয়েরা আত্নঘাতী হৈতেও বিন্দুমাত্র দ্বিধা করেনা শুইনা আসতাছি অনেক আগে থাইকাই । কুলসুমারেও তো দেখলাম ।

আইজ আয়েশার চোখে সেদিনের মত রহস্য নাই । বরং কি এক গভীর দুঃখ । আমাকে জড়াইয়া ধইয়া ঝরঝর কৈরা কাইন্দা দিল মেয়ে । আওয়াজ নাই । সাবধানী কিন্তু গভীর দুঃখি বিড়ালিনীর মত অঝোরে কেঁদে চলছে মেয়ে । কান্নার বেগ বাড়ে আর আমারে জড়াইয়া ধরা বাঁধন শক্ত হয় । বেকুবের মত দাঁড়িয়ে আছি । হাত দুইটা দুইপাশে ঝুলানো । নাকে অচিন দ্বীপের গন্ধ । মেয়ের সুগন্ধি চুল । অপরাধবোধ , হতভম্ভবোধ এতসবের মাঝখানেও ধোন শক্ত । আরেকটু জোরে ধরার পরই গেল পইড়া । ছিঃ আয়েশা । ইন্নালিল্লাহ বলে আমি ঝটকা মেরে মেয়ের দুর্বার বাঁধন ছিড়ে বেরিয়ে যাই ।

পালাতে হবে ।
--------------------------------------------------
কওমি হুজুরের এক হাত ঘুরা আত্নকাহিনী-৪ Click This Link
কওমি হুজুরের এক হাত ঘুরা আত্নকাহিনী-৩ Click This Link
কওমি হুজুরের এক হাত ঘুরা আত্নকাহিনী-২ Click This Link
কওমি হুজুরের এক হাত ঘুরা আত্নকাহিনী-১ Click This Link
সর্বশেষ এডিট : ১৫ ই ডিসেম্বর, ২০১০ রাত ১০:৩৮
৬টি মন্তব্য ৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। ঋণ মুক্তির দোয়া

লিখেছেন শাহ আজিজ, ১৭ ই মে, ২০২৪ দুপুর ১২:৪৯



একদিন রসুল সাল্লাল্লাহু আলইহি ওয়াসাল্লাম মসজিদে নববিতে প্রবেশ করে আনসারি একজন লোককে দেখতে পেলেন, যার নাম আবু উমামা। রসুল সাল্লাল্লাহু আলইহি ওয়াসাল্লাম তাকে বললেন, ‘আবু উমামা! ব্যাপার... ...বাকিটুকু পড়ুন

ফিরে এসো রাফসান দি ছোট ভাই

লিখেছেন আবদুর রব শরীফ, ১৭ ই মে, ২০২৪ দুপুর ২:৩৮

রাফসানের বাবার ঋণ খেলাপির পোস্ট আমিও শেয়ার করেছি । কথা হলো এমন শত ঋণ খেলাপির কথা আমরা জানি না । ভাইরাল হয় না । হয়েছে মূলতো রাফসানের কারণে । কারণ... ...বাকিটুকু পড়ুন

কুমীরের কাছে শিয়ালের আলু ও ধান চাষের গল্প।

লিখেছেন সোনাগাজী, ১৭ ই মে, ২০২৪ বিকাল ৩:৪০



ইহা নিউইয়র্কের ১জন মোটামুটি বড় বাংগালী ব্যবসায়ীর নিজমুখে বলা কাহিনী। আমি উনাকে ঘনিষ্টভাবে জানতাম; উনি ইমোশানেল হয়ে মাঝেমাঝে নিজকে নিয়ে ও নিজের পরিবারকে নিয়ে রূপকথা বলে... ...বাকিটুকু পড়ুন

সভ্য জাপানীদের তিমি শিকার!!

লিখেছেন শেরজা তপন, ১৭ ই মে, ২০২৪ রাত ৯:০৫

~ স্পার্ম হোয়েল
প্রথমে আমরা এই নীল গ্রহের অন্যতম বৃহৎ স্তন্যপায়ী প্রাণীটির এই ভিডিওটা একটু দেখে আসি;
হাম্পব্যাক হোয়েল'স
ধারনা করা হয় যে, বিগত শতাব্দীতে সারা পৃথিবীতে মানুষ প্রায় ৩ মিলিয়ন... ...বাকিটুকু পড়ুন

যে ভ্রমণটি ইতিহাস হয়ে আছে

লিখেছেন কাছের-মানুষ, ১৮ ই মে, ২০২৪ রাত ১:০৮

ঘটনাটি বেশ পুরনো। কোরিয়া থেকে পড়াশুনা শেষ করে দেশে ফিরেছি খুব বেশী দিন হয়নি! আমি অবিবাহিত থেকে উজ্জীবিত (বিবাহিত) হয়েছি সবে, দেশে থিতু হবার চেষ্টা করছি। হঠাৎ মুঠোফোনটা বেশ কিছুক্ষণ... ...বাকিটুকু পড়ুন

×