somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বই পাঠের যে আনন্দ তা অন্য কোন মাধ্যমে পাওয়া সম্ভব নয় {} ফয়সল আরেফিন দীপন, জাগৃতি প্রকাশন

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:৫১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


শুচি সৈয়দ
জাগৃতি প্রকাশনীর ফয়সল আরেফিন দীপন বলেন, ‘আমি মনে করি বইয়ের কোনো বিকল্প নেই। বই পাঠের যে আনন্দ তা অন্য কোন মাধ্যমে পাওয়া সম্ভব নয়। সুতরাং বই চ্যালেঞ্জের মুখে আমি মনে করি না। বইয়ের পাঠক প্রতিনিয়ত বাড়ছে। বই পড়া একটি বিনোদন। আজ থেকে ২০ বছর আগেও বাংলাদেশে বিনোদনের, সুন্দর সময় কাটানোর একটা বড় মাধ্যম ছিল বইপড়া। কিন্তু সময়ের আবর্তনে বিনোদনের আরো অনেক মাধ্যম যুক্ত হয়েছে। কাজেই বইয়ের প্রতি মনোযোগটা কিছুটা হলেও ছড়িয়ে গেছে অন্যান্য মাধ্যমে। তাই জনসংখ্যার সাথে তাল মিলিয়ে বাড়তে পারেনি বইয়ের পাঠক।’
দীপনের মতে, ‘বাংলাদেশে পুস্তক প্রকাশনার সবচেয়ে দুর্বল অংশ বিপনন। কোন সম্মিলিত বিপনন ব্যবস্থা এদেশে গড়ে ওঠেনি। ব্যক্তিপর্যায়ে যে যার মতো করেই প্রকাশিত বইয়ের বিপনন করছে। বইয়ের বিজ্ঞাপন দেয়া ব্যয়বহুল ব্যাপার। তবু বিজ্ঞাপন কখনো কখনো কার্যকরী ভূমিকা রাখে। এখন প্রকাশকদের উদ্যোগে দেশব্যাপি বইয়ের মেলা আয়োজিত হচ্ছে। সেখানেও ভালো বিক্রি হয় বই। বাৎসরিক একবার বিশেষ মূল্য ছাড় দেয়া হলে ভালো সাড়া পাওয়া যায়। বর্তমানে অনলাইনে বই বিক্রি একটি যুগান্তকারী পদক্ষেপ বলে আমি মনে করি।’
তিনি জানান, ১৯৯২ সালে ৫টি বইয়ের মাধ্যমে আত্মপ্রকাশ করে জাগৃতি। প্রথম বছরের এবং এখনো যে বইটি জাগৃতির জন্য মাইলফলক সেটা ড. নীলিমা ইব্রাহিমের ‘আমি বীরাঙ্গনা বললছি’। জাগৃতি প্রকাশনী থেকে বিগত একুশ বছরে আট শতাধিক বই প্রকাশিত হয়েছে। ২০১৩ সালের বইমেলাতেও ৬০টি বই জাগৃতি থেকে প্রকাশিত হবে। বাংলাদেশের মূলধারার প্রায় সকল লেখকের বই জাগৃতি থেকে প্রকাশিত হয়েছে। এবারের মেলায় জাগৃতির উল্লেখযোগ্য বইÑ মুহাম্মদ হাবীবুর রহমানের রাজার চিঠির প্রতীক্ষায় এবং উন্নত মম শির, সিরাজুল ইসলাম চৌধুরীর রবীন্দ্রনাথ রবীন্দ্রনাথের মতোই, বদরুদ্দীন উমরের বাঙলাদেশের রাজনীতি এবং বাঙলাদেশে দুর্নীতি ও সন্ত্রাস, আবুল কাসেম ফজলুল হকের জাতীয়তাবাদ আন্তর্জাতিকতাবাদ বিশ্বায়ন ও ভবিষ্যত, ফরহাদ মযহারের জ্যাক দেরিদার চিহ্নবিচার।
বাংলাদেশের প্রকাশনা শিল্পের বিবর্তন বিষয়ে তার পর্যবেক্ষণ প্রসঙ্গে বলেন, ১৯৯২ সালে জাগৃতি যাত্রা শুরু করে। বাংলাদেশের মুদ্রণ ও প্রকাশনায় তখনো বিপ্লব না ঘটলেও উন্নত প্রযুক্তির নানান উপকরণ এই শিল্পে যোগ হয়েছে। মুদ্রণ প্রযুক্তি ক্ষেত্রে অফসেট মেশিন স্থান করে নিতে শুরু করেছে লেটার প্রেস-এর জায়গায়। কম্পিউটার কম্পোজ হটিয়ে দিয়েছে হ্যান্ড কম্পোজ। আর্টিস্টের কাছ থেকে ডিজাইন নিয়ে ছুটতে হচ্ছে না কালার সেপারেশনের জন্য। শিশার ব্লকের জায়গায় চলে এসেছে ফিল্ম আউটপুট। তবে তখনো কিছু কাজ লেটার প্রেসে হতো। যেমনÑ ক্যাশমেমো, ব্যাগ ইত্যাদি। মুদ্রণ ও প্রকাশনার প্রাথমিক বিপ্লব সাধনের প্রধান ক্রিড়ানকের ভূমিকা পালন করেছে কম্পিউটার। এর ফলে মুদ্রণ-প্রকাশনা অনেক সহজ হয়ে গেছে। বাসায় নিজের হাতে কম্পোজ করে এখন প্রকাশনা প্রতিষ্ঠানে গিয়ে খরচ দিয়ে বই প্রকাশ করা সম্ভব হচ্ছে। যার আর্থিক সঙ্গতি আছে সে-ই এখন বইয়ের লেখক বনে যেতে পারছে। যার কারণে বাংলা একাডেমী আয়োজিত অমর একুশে বইমেলায় প্রকাশিত হচ্ছে অসংখ্য বই। দুঃখজনক হলেও বলতে হয় এই প্রকাশিত বইয়ের বেশিরভাগই অপাঠ্য।
বই নিয়ে বিভিন্ন উদ্যোগ প্রসঙ্গে তিনি বলেন, ‘প্রকাশকদের সংগঠন থেকে বইমেলার আয়োজন করা হয়। হেমন্তের বইমেলা গত পাঁচ বছর ধরে নিয়মিত সাফল্যের সাথে আয়োজিত হচ্ছে। রকমারি ডট কম নামক প্রতিষ্ঠান বইকে পাঠকের দোর গোড়ায় পৌঁছে দেয়ার কাজ করছে। তবে এ ক্ষেত্রে সবচেয়ে বড় যে উদ্যোগের কথা স্মর্তব্য তা অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ স্যারের বিশ্ব সাহিত্য কেন্দ্রের আন্দোলন। কেন্দ্রের সাথে যৌথভাবে প্রকাশকেরা নানা কর্মসূচিতে অংশ নিতে পারে।’
পাঠক ও লেখকদের প্রতি তার অনুরোধ, ‘ভালো বই পড়–ন। ভলো বই কিনুন। লেখক হয়ে ওঠার বেশ কিছু ধাপ আছে। বই প্রকাশ করলেই লেখক হওয়া যায় না। লেখক হিসেবে নিজেকে গড়ে তুলুন । প্রকাশকই আপনাকে খুঁজে বের করবে।’

২টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

অহনা বলেছিল, তুমি হারাবে না

লিখেছেন সোনাবীজ; অথবা ধুলোবালিছাই, ১১ ই মে, ২০২৪ দুপুর ১:০৫

অহনা বলেছিল, তুমি হারাবে না
অহনা বলেছিল, আমি জানি আমি তোমাকে পেয়েছি সবখানি
আমি তাই নিশ্চিন্তে হারিয়ে যাই যখন যেখানে খুশি

অহনা বলেছিল, যতটা উদাসীন আমাকে দেখো, তার চেয়ে
বহুগুণ উদাসীন আমি
তোমাকে পাওয়ার জন্য... ...বাকিটুকু পড়ুন

শিয়াল ফিলিস্তিনীরা লেজ গুটিয়ে রাফা থেকে পালাচ্ছে কেন?

লিখেছেন সোনাগাজী, ১১ ই মে, ২০২৪ সন্ধ্যা ৬:১০



যখন সারা বিশ্বের মানুষ ফিলিস্তিনীদের পক্ষে ফেটে পড়েছে, যখন জাতিসংঘ ফিলিস্তিনকে সাধারণ সদস্য করার জন্য ভোট নিয়েছে, যখন আমেরিকা বলছে যে, ইসরায়েল সাধারণ ফিলিস্তিনীদের হত্যা করার জন্য আমেরিকান-যুদ্ধাস্ত্র... ...বাকিটুকু পড়ুন

রাফসানের মা হিজাব করেন নি। এই বেপর্দা নারীকে গাড়ি গিফট করার চেয়ে হিজাব গিফট করা উত্তম।

লিখেছেন লেখার খাতা, ১১ ই মে, ২০২৪ রাত ১০:৪৩


ছবি - সংগৃহীত।


ইফতেখার রাফসান। যিনি রাফসান দ্যা ছোট ভাই নামে পরিচিত। বয়স ২৬ বছর মাত্র। এই ২৬ বছর বয়সী যুবক মা-বাবাকে বিলাসবহুল গাড়ি কিনে দিয়েছে। আমরা যারা... ...বাকিটুকু পড়ুন

ছাঁদ কুঠরির কাব্যঃ এঁটেল মাটি

লিখেছেন রানার ব্লগ, ১২ ই মে, ২০২৪ রাত ১:৫৬




শাহাবাগের মোড়ে দাঁড়িয়ে চা খাচ্ছিলাম, মাত্র একটা টিউশানি শেষ করে যেন হাপ ছেড়ে বাঁচলাম । ছাত্র পড়ানো বিশাল এক খাটুনির কাজ । এখন বুঝতে পারি প্রফেসদের এতো তাড়াতাড়ি বয়স... ...বাকিটুকু পড়ুন

পাইলট ফিস না কী পয়জনাস শ্রিম্প?

লিখেছেন সায়েমুজজ্জামান, ১২ ই মে, ২০২৪ সকাল ৭:৪০

ছবি সূত্র: গুগল

বড় এবং শক্তিশালী প্রতিবেশী রাষ্ট্রের পাশে ছোট ও দূর্বল প্রতিবেশী রাষ্ট্র কী আচরণ করবে ? এ নিয়ে আন্তর্জাতিক সম্পর্ক অধিক্ষেত্রে দুইটা তত্ত্ব আছে৷৷ ছোট প্রতিবেশি... ...বাকিটুকু পড়ুন

×