somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বাঙালির কাঁধে সৃজনশীলতার আছর

০৮ ই আগস্ট, ২০০৮ রাত ১০:১১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


কিছুদিন আগে ক্লোজআপওয়ানের একটি পর্ব দেখে স্তম্ভিত হয়ে গেলাম। প্রতিযোগীদের ফলাফল ঘোষণা করা হবে। প্রাতিযোিগরা বলির পাঁঠার মতো লাইনে দাঁড়িয়ে আছে। উপস্থাপক বললেন, আমি যে দুজনের নাম বলবো, সেই দুইজন সামনে এগিয়ে আসবেন। নাম ঘোষণা করা হল। ( এবার নাম ঘোষণা করলেন, উপস্থাপক নয়, উপস্থাপিকা। এও এক নতুন কায়দা। একজন এক লাইন বললে- আরেকজন পরের লাইনটা বলে )। কাঁপতে কাঁপতে দুই প্রতিযোগি এগিয়ে এলেন। উপস্থাপক বললেন, কি মনে হচ্ছে, তোমাদের মধ্যে কে যাবে পরের রাউন্ডে, আর কার জন্য এটাই হবে শেষ আসর। আমরা সেটা জানবো, তার আগে একটা বিজ্ঞাপন বিরতি।

বিজ্ঞাপন বিরতির পরও কিছু জানালো হলনা, জানতে চাওয়া হল বিচারকদের মন্তব্য। টিভি স্ত্রিণে দেখে মনে হল, দুই প্রতিযোগি আতংকে মোটামুটি নীল হয়ে গেছেন ( আমার চোখের ভুল কিংবা ডিশের লাইনে সমস্যার কারণে এটা হতে পারে। )

বিচারকরা অনেক কথাই বলেলেন, সবই উচ্চামার্গিয় জ্ঞানের কথা। একজন তো তার দীঘল চুল ঝাকিয়ে আঙ্গুল তুলে কি বললেন তার আগামাথা কিছুই বুঝতে পারলাম না।

যাই হোক, এর মধ্যে একজন প্রতিযোগির ফলাফল গোষণা করা হয়েছে , তিনি এসএমএস এবং বিচারকদের নাম্বার কত পেয়েছেন তা জানা গেল। এরপর অপর প্রতিযোগির নাম্বার ঘোষণা করা হবে। খুব সম্ভবত : পৃথিবীর যাবতীয় টেনশন ভর করেছে সেই প্রতিযোগির হাঁটুতে, সে কাঁপছে ( এটাও চোখের ভুল কিংবা ডিশের লাইনের ... ) এবার আরেকটি বিজ্ঞাপন বিরতি।
বিরতির পর সেই প্রতিযোগির নম্বরও জানা গেল। রেসলিং প্রতিযোগিতায় ধারাভাষ্যকার কন্ঠে যেরকম উল্লাস নিয়ে ফলাফল ঘোষণা করেন, সেই একই রকম উত্তেজিত ক্যানকেনে কণ্ঠে উপস্থাপিকা পুতুল জানালেন, তোমাদের দুজনের কেউই পরবর্তী রাউন্ডে যাচ্ছ না, দু্জনই বাদ।

ও হরি! অনুষ্ঠান পরিকল্পকের সৃজনশীলতা তারিফ করতে হয়!!

প্রতিযোগিতায় হারজিৎ থাকবে, তা বলে , পরাজিতদের নিয়ে এরকম মেলোড্রামা টিভিতে করতে হবে? এছাড়া কি অনুন্ঠানকে জমজমাট করার কোন পদ্ধতি নেই ? আইডিয়া নেই?

আচ্ছা, যদি জীবনের আরও কয়েকটি ক্ষেত্রে এরকম সৃজনশীলতা দেখানো যায়, তাহলে ব্যাপারটা কেমন হয়? যেমন কারও চাকরি চলে গেল, অফিসের বস তার কলিগদের ডেকে এভাবে বলতে পারেন, অাপনাদের মধ্যে াাজ একজনের শেষ কর্মদিবস, কে সেই জন ? জয়নাল সাহেব আর হাবিব সাহেব আপনারা এগিয়ে আসুন ... আগে দেখে নেই, আপনারা ডেনজার জোনে আছেন কি নেই? সেটা জানার আগে একটা টি ব্রেক ....

আসলে দেশে এখন সৃজনশীলতার বাম্পার ফলন ঘটছে। বরিশালের নির্বাচন কমিশনেও খুব সম্ভবত একই ক্রিয়েটিভ সিনড্রোম দেখা গিয়েছিল, নইলে একটি কেন্দ্রের ফলাফল কেন আটকে রাখা হবে ? তারা কি ক্লোজআপ ওয়ান দেখে উত্তেজিত নাকি অনুপ্রাণিত ?

জরুরী অবস্থায় নির্বাচন করা যাবে, কেন্দ্রে ফলাফল ঘোষনা করা হবে না, ট্রুথ কমিশন , আলু ক্যাম্পেন , রোডম্যাপ - এসবই ক্রিয়েটিভ চিন্তাভাবনার ফসল। সাথে যুক্ত হয়েছে এইসব টিভি অনুষ্ঠান ...সাধু, সাধু !!!
১৪টি মন্তব্য ১২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

মৃত্যু ডেকে নিয়ে যায়; অদৃষ্টের ইশারায়

লিখেছেন সায়েমুজজ্জামান, ১৭ ই মে, ২০২৪ সকাল ৮:৩৯

১৯৩৩ সালে প্রখ্যাত সাহিত্যিক উইলিয়াম সমারসেট মম বাগদাদের একটা গল্প লিখেছিলেন৷ গল্পের নাম দ্য অ্যাপয়েন্টমেন্ট ইন সামারা বা সামারায় সাক্ষাৎ৷

চলুন গল্পটা শুনে আসি৷

বাগদাদে এক ব্যবসায়ী ছিলেন৷ তিনি তার... ...বাকিটুকু পড়ুন

ফিরে এসো রাফসান দি ছোট ভাই

লিখেছেন আবদুর রব শরীফ, ১৭ ই মে, ২০২৪ দুপুর ২:৩৮

রাফসানের বাবার ঋণ খেলাপির পোস্ট আমিও শেয়ার করেছি । কথা হলো এমন শত ঋণ খেলাপির কথা আমরা জানি না । ভাইরাল হয় না । হয়েছে মূলতো রাফসানের কারণে । কারণ... ...বাকিটুকু পড়ুন

কুমীরের কাছে শিয়ালের আলু ও ধান চাষের গল্প।

লিখেছেন সোনাগাজী, ১৭ ই মে, ২০২৪ বিকাল ৩:৪০



ইহা নিউইয়র্কের ১জন মোটামুটি বড় বাংগালী ব্যবসায়ীর নিজমুখে বলা কাহিনী। আমি উনাকে ঘনিষ্টভাবে জানতাম; উনি ইমোশানেল হয়ে মাঝেমাঝে নিজকে নিয়ে ও নিজের পরিবারকে নিয়ে রূপকথা বলে... ...বাকিটুকু পড়ুন

সভ্য জাপানীদের তিমি শিকার!!

লিখেছেন শেরজা তপন, ১৭ ই মে, ২০২৪ রাত ৯:০৫

~ স্পার্ম হোয়েল
প্রথমে আমরা এই নীল গ্রহের অন্যতম বৃহৎ স্তন্যপায়ী প্রাণীটির এই ভিডিওটা একটু দেখে আসি;
হাম্পব্যাক হোয়েল'স
ধারনা করা হয় যে, বিগত শতাব্দীতে সারা পৃথিবীতে মানুষ প্রায় ৩ মিলিয়ন... ...বাকিটুকু পড়ুন

রূপকথা নয়, জীবনের গল্প বলো

লিখেছেন রূপক বিধৌত সাধু, ১৭ ই মে, ২০২৪ রাত ১০:৩২


রূপকথার কাহিনী শুনেছি অনেক,
সেসবে এখন আর কৌতূহল নাই;
জীবন কণ্টকশয্যা- কেড়েছে আবেগ;
ভাই শত্রু, শত্রু এখন আপন ভাই।
ফুলবন জ্বলেপুড়ে হয়ে গেছে ছাই,
সুনীল আকাশে সহসা জমেছে মেঘ-
বৃষ্টি হয়ে নামবে সে; এও টের... ...বাকিটুকু পড়ুন

×