somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

java

০৫ ই আগস্ট, ২০০৮ বিকাল ৫:৫০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



public class Hello
{
public static void main (String [] args)
{
System.out.println ("My new file is not big.");
}
}
------------------------------------------------------------------
Output:
My new file is not big.

====================================

i)উপরের প্রোগ্রামটির নাম হচ্ছে Hello৷ একটি প্রোগ্রামের নাম সব সময় public class এর পরে বসে৷ আমি যদি public class band লিখে band ছাড়া অন্য নামে সেভ করি, তাহলে প্রোগ্রামটি চলবে না৷ সুতরাং, উপরের প্রোগ্রামটি লেখার পরে আমাকে Hello নামে সেভ করতে হবে৷ সহজ কথায় আমি publc class এর পরে যেই শব্দটি লিখবো, প্রোগ্রামটি আমাকে সেই নামেই সেভ করতে হবে৷ আরো সহজ কথায় আমি প্রোগ্রামটি যেই নামে সেভ করতে চাই, publc class এর পরে সেই শব্দটি টাইপ করে দিলেই হবে৷

ক্যারেক্টার স্ট্রিং

ii)বন্ধনীর ভেতরের " " দিয়ে লেখাগুলোকে ক্যারেক্টার স্ট্রিং বলা হয়৷ ক্যারেক্টার স্ট্রিং আউটপুট লেখার সময়ে ব্যবহার করা হয়৷

System.out.println ("My new file is not big.");
- উপরের লাইনটিতে ক্যারেক্টার স্ট্রিং হচ্ছে: My new file is not big.

print ও println এর মাঝে পার্থক্য

print ও println এর মাঝে পার্থক্য হচ্ছে println মেথড একে যেই তথ্যটি পাঠানো হয়েছে সেটিকে প্রিন্ট করার পরে পরের লাইনের শুরুতে চলে যায়৷ print মেথডও প্রায় এই রকম কিন্তু একটি তথ্য পাঠানো হয়ে গেলে আর পরের লাইনে যায় না৷

নিচের প্রোগ্রামটির নাম হচ্ছে Countdown.

public class Countdown
{
public static void main (String [] args)
{
System.out.print ("Three ..... ");
System.out.print ("Two ..... ");
System.out.print ("One ..... ");
System.out.print ("Zero ..... ");

System.out.println ("Liftoff!");

System.out.println ("Houseton, we have a problem.");
}
}
-----------------------------------------------------------------
Output:

Three.... Two.... One..... Zero.... Liftoff!
Houseton, we have a problem.

============================================

বড় লাইন যোগ দেয়ার নিয়ম:

যদি কোন লাইন (string) দুই লাইনে লেখা হয় তাহলে সেটা আউটপুট হিসেবে দেখায় না৷ যেমন -

public class Hello
{
public static void main (String [] args)
{
System.out.println ("There was four boys in the field
who were playing cricket");
}
}
উপরের প্রোগ্রামটি আউটপুট দেখাবে না৷ আউটপুট দেখাতে হলে লাইন দু'টোকে যোগ (+) করে নিচের মত লিখতে হবে৷

public class Hello
{
public static void main (String [] args)
{
System.out.println ("There were four boys in the field" +
"who were playing cricket.");
}
}

-------------------------------------------------------------------

Output:
There were four boys in the field who were playing cricket.


একটি কুয়োটেশনের (" ") ভেতরে একাধিক বাক্য লেখার নিয়ম:

b backspace

t tab


newline

r carriage return

" double quote

' single quote

backslash



উদাহরণ:


public class Roses
{
public static void main (String [ ] args)
{
System.out.println ("Roses are red.
Violets are blue.
Sugar is sweet.");
}
}

--------------------------------------------------------------------------------------------

Output:


Roses are red.
Sugar is sweet.


============================================================================



Variables



public class two
{
public static void main (String [] args)
{
int keys = 64;
System.out.println ("A keyboard has " + keys + " keys.");
System.out.println ();

keys = 6;
System.out.println ("A small piano has " + keys + " keys.");


int print = 9;
System.out.println ("A " + print + " is used to play sounds.");

String phrase = "good";
System.out.println ("He is a " + phrase + " boy.");

phrase = "it is raining.";
System.out.println ("Boys are running because " + phrase );

}
}

-------------------------------------------------------------------------------------------------------------



Output:


A keyboard has 64 keys.



A small piano has 6 keys.

A small piano has 6 keys.
A 9 is used to play sounds.

He is a good boy.

Boys are running because it is raining.


============================================

Scanner


import java.util.Scanner;
public class Echo

{
public static void main (String []args)
{
String message;
Scanner scan = new Scanner (System.in);

System.out.println ("Enter a line of a text: ");
message = scan.nextLine ();
System.out.println ("You enterd: "" + message + """);
}
}

------------------------------------------------------



Output:



Enter a line of a text:
It is night.

You enterd: "It is night."


অ্যাপলেট প্রোগ্রামিং:

অ্যাপলেট বানানোর নিয়ম:

import javax.swing.JApplet;
import java.awt.*;

public class delete extends JApplet
{
public void paint (Graphics page)
{

}
}
-------------------------------------------------------------------


Output:

Applet (Graphics Page)

অ্যাপালেটের লেখার নিয়ম:

import javax.swing.JApplet;
import java.awt.*;

public class delete extends JApplet
{
public void paint (Graphics page)
{
page.drawString ("Old is gold.", 120, 120);
}
}

-------------------------------------------------------------------

Output:

Applet (Graphics page contain line - Old is gold.)

Example 4:

import javax.swing.JApplet;
import java.awt.*;

public class delete extends JApplet
{
public void paint (Graphics page)
{
setBackground (Color.pink);

}
}

------------------------------------------------------------------

Output:

Applet's background color is pink.


Example 5:

public class delete
{
public static void main (String []args)
{
int keys = 64;

System.out.println ("A piano has " + keys + " keys.");
}
}

------------------------------------------------------------------
Output: A piano has 64 keys.



============================================


অ্যাপালেটে দাগ দেয়ার নিয়ম:

page.drawLine (35, 25, 100, 290); (এর মানে হচ্ছে x,y থেকে x,y পর্যন্ত দাগ।)
page.drawRect (x, y, w, h)

page.drawArc (x, y, w, h,


ফ্রেম বানানোর নিয়ম:

import javax.swing.JFrame;
public class Push
{
public static void main (String []args)
{
JFrame frame = new JFrame ("Push Counter"); //এই লাইনটি হচ্ছে টাইটেলবারের নাম
frame.setDefaultCloseOperation(JFrame.EXIT_ON_CLOSE);//এই লাইনটি কোণার x বাটন তৈরীর জন্যে

frame.setVisible (true); //এর কাজ হচ্ছে উপরের আউটপুট মনিটরে দেখানো
}
}

-----------------------------------------------------------------

Output: ছোট একটা টাইটেল বার৷

===========================================
import java.awt.*;
import javax.swing.*;

public class delete
{
public static void main (String []args)
{
JFrame frame = new JFrame("Authority"); //এই লাইনটি হচ্ছে টাইটেলবারের নাম
frame.setDefaultCloseOperation(JFrame.EXIT_ON_CLOSE);//এই লাইনটি কোণার x বাটন তৈরীর জন্যে
JPanel primary = new JPanel (); //এটি নতুন প্যানেল বানাতে বলছে
frame.getContentPane ().add (primary); //এটি ফ্রেম ও নতুন প্যানেল জোড়া দিচ্ছে (এই প্রোগ্রামটিতে কোনো প্যানেল নাই)
frame.setVisible (true); //এর কাজ হচ্ছে উপরের আউটপুট মনিটরে দেখানো
}
}
------------------------------------------------------------------

Output: ছোট একটা টাইটেল বার৷ (যেহেতু এই প্রোগ্রামে কোনো প্যানেল নাই, সেহেতু আমি যদি নতুন প্যানেল জোড়া দেয়ার লাইন দু'টো বাদ দিয়ে বাকি প্রোগ্রাম লিখে তাহলেও প্রোগ্রামটি চলবে ও একই আউটপুট দেখাবে৷)

===========================================

import java.awt.*;
import javax.swing.*;

public class delete
{
public static void main (String []args)
{
JFrame frame = new JFrame ("Title");//এই লাইনটি হচ্ছে টাইটেলবারের নাম
frame.setDefaultCloseOperation(JFrame.EXIT_ON_CLOSE);//এই লাইনটি কোণার x বাটন তৈরীর জন্যে
JPanel primary = new JPanel();//এটি নতুন প্যানেল বানাতে বলছে
frame.getContentPane().add(primary);//এটি ফ্রেম ও নতুন প্যানেল জোড়া দিচ্ছে
frame.pack ();//এটি হচ্ছে নতুন প্যানেল
frame.setVisible(true);//এর কাজ হচ্ছে উপরের আউটপুট মনিটরে দেখানো
}
}

-----------------------------------------------------------------

Output: ছোট একটা টাইটেল বার, নিচে ছোট একটা প্যানেল৷

============================================

import java.awt.*;
import javax.swing.*;

public class delete
{
public static void main (String [] args)
{
JFrame frame = new JFrame ("Authority");
frame.setDefaultCloseOperation (JFrame.EXIT_ON_CLOSE);
JPanel primary = new JPanel();
primary.setBackground (Color.yellow);
primary.setPreferredSize (new Dimension (250, 75));

frame.getContentPane ().add (primary);
frame.pack ();
frame.setVisible(true);
}
}


টাইটেল বার বানানোর নিয়ম:

import java.awt.*;
import javax.swing.*;

public class delete
{
public static void main (String [] args)
{
JFrame frame = new JFrame ("Authority");
frame.setDefaultCloseOperation (JFrame.EXIT_ON_CLOSE);

frame.pack ();
frame.setVisible(true);
}
}


জাভাতে যেসব প্রোগ্রামের জন্যে দু'টো প্রোগ্রাম বানানো লাগে, সেইসব প্রোগ্রামে মেইন প্রোগ্রামটিতে দ্বিতীয় প্রোগ্রামটির নাম দেয়া থাকে৷ দ্বিতীয় প্রোগ্রামটির নাম প্রথম প্রোগ্রামটির দেয়া নামানুসারে হয়৷ উদাহরণস্বরূপ নিচের প্রথম প্রোগ্রামটিতে দ্বিতীয় প্রোগ্রামটির নাম দেয়া আছে৷ যদি দ্বিতীয় প্রোগ্রামটি না থাকে তাহলে প্রথম প্রোগ্রামটি চলবে না৷

প্রথম প্রোগ্রাম:

import javax.swing.JFrame;
public class Shouting

{
public static void main (String [] args)
{
JFrame frame = new JFrame ("Smiling Mouth");
frame.setDefaultCloseOperation (JFrame.EXIT_ON_CLOSE);

CryingFacePane panel = new CryingFacePane ();
frame.getContentPane().add (panel);

frame.pack ();
frame.setVisible (true);
}
}

দ্বিতীয় প্রোগ্রাম:

import javax.swing.JPanel;
import java.awt.*;

public class CryingFacePane extends JPanel
{
private final int BASEX = 120, BASEY = 60;
public CryingFacePane ()
{
setBackground (Color.blue);
setPreferredSize (new Dimension (320, 320));
setFont (new Font ("Arial", Font.BOLD, 16));
}

public void paintComponent (Graphics page)
{
super.paintComponent (page);

page.setColor (Color.yellow);
page.drawOval (BASEX, BASEY, 80, 80); //head

}
}


Applets

import javax.swing.JFrame;
public class Push
{
public static void main (String []args)
{
JFrame frame = new JFrame ("Push Counter");
frame.setDefaultCloseOperation (JFrame.EXIT_ON_CLOSE);
frame.getContentPane ().add (new PushPanel());
frame.pack();
frame.setVisible (true);
}
}

----------------------------------------------------------------------------------------------------

import java.awt.*;
import java.awt.event.*;
import javax.swing.*;
public class PushPanel extends JPanel
{
private int count;
private JButton push;
private JLabel label;
public PushPanel ()
{
count = 0; //যে সংখ্যাটি থেকে গোনা আরম্ভ হবে৷ যদি আমি ১০ লিখি তাহলে ১০ থেকে গোণা আরম্ভ হবে৷
push = new JButton ("Push Me!"); // Push Me! হচ্ছে বাটনের উপরে লেখা৷
push.addActionListener (new ButtonListener ());
label = new JLabel ("Pushes: " + count);

add (push);
add (label);

setPreferredSize (new Dimension (300, 40));
setBackground (Color.orange);
}

private class ButtonListener implements ActionListener
{
public void actionPerformed (ActionEvent event)
{
count++;
label.setText("Pushes: " + count);
}
}
}
============================================


প্রোগ্রামিং

একটি প্রোগ্রামের টাইটেল বার বানানোর নিয়ম:



import javax.swing.*;
public class push
{
public static void main (String []args)
{
JFrame frame = new JFrame ("Push Counter"); //এই লাইনটি হচ্ছে টাইটেলবারের নাম
frame.setDefaultCloseOperation(JFrame.EXIT_ON_CLOSE);//এই লাইনটি কোণার x বাটন তৈরীর জন্যে
frame.setVisible (true); //এর কাজ হচ্ছে উপরের আউটপুট মনিটরে দেখানো
}
}

----------------------------------------------------------------------------------------------

Output: ছোট একটা টাইটেল বার৷



============================================================
import javax.swing.*;
public class delete
{
public static void main (String []args)
{
JFrame frame = new JFrame("Authority"); //এই লাইনটি হচ্ছে টাইটেলবারের নাম
frame.setDefaultCloseOperation(JFrame.EXIT_ON_CLOSE);//এই লাইনটি কোণার x বাটন তৈরীর জন্যে
JPanel primary = new JPanel (); //এটি নতুন প্যানেল বানাতে বলছে
frame.getContentPane ().add (primary); //এটি ফ্রেম ও নতুন প্যানেল জোড়া দিচ্ছে (এই প্রোগ্রামটিতে কোনো প্যানেল নাই)
frame.setVisible (true); //এর কাজ হচ্ছে উপরের আউটপুট মনিটরে দেখানো
}
}

----------------------------------------------------------------------------------------------

Output: ছোট একটা টাইটেল বার৷ (যেহেতু এই প্রোগ্রামে কোনো প্যানেল নাই, সেহেতু আমি যদি নতুন প্যানেল জোড়া দেয়ার লাইন দু'টো বাদ দিয়ে বাকি প্রোগ্রাম লিখে তাহলেও প্রোগ্রামটি চলবে ও একই আউটপুট দেখাবে৷)



=========================================================




import javax.swing.*;
public class delete
{
public static void main (String []args)
{
JFrame frame = new JFrame ("Authority");//এই লাইনটি হচ্ছে টাইটেলবারের নাম
frame.setDefaultCloseOperation (JFrame.EXIT_ON_CLOSE);//এই লাইনটি কোণার x বাটন তৈরীর জন্যে
JPanel primary = new JPanel ();//এটি নতুন প্যানেল বানাতে বলছে
frame.getContentPane().add (primary);//এটি ফ্রেম ও নতুন প্যানেল জোড়া দিচ্ছে
frame.pack();//এটি খুব ছোট একটি প্যানেল
frame.setVisible (true);//এর কাজ হচ্ছে উপরের আউটপুট মনিটরে দেখানো
}
}

----------------------------------------------------------------------------------------------

Output: ছোট একটা প্যানেলসহ টাইটেল বার৷



============================================================



import java.awt.*;
import javax.swing.*;
public class delete
{
public static void main (String []args)
{
JFrame frame = new JFrame ("Authority");
frame.setDefaultCloseOperation (JFrame.EXIT_ON_CLOSE);
JPanel primary = new JPanel ();
primary.setBackground (Color.cyan);
frame.getContentPane().add (primary);
frame.pack();
frame.setVisible (true);
}
}

----------------------------------------------------------------------------------------------

Output: ছোট একটা প্যানেলসহ টাইটেল বার৷ প্যানেলের রঙ হচ্ছে নীল৷


Note: এই প্যানেলে রং যোগ করা হয়েছে৷ সুতরাং, এই প্রোগ্রামের শুরুতে import java.awt.*; লেখা হয়েছে৷ প্যানেলের সাইজ ও রং ঠিক করতে হলে এই লাইনটি লিখতে হয় নতুবা প্রোগ্রাম চলে না৷

============================================

টাইটেল বারের সাথে নতুন প্যানেল যোগ দেয়ার নিয়ম

import java.awt.*;
import javax.swing.*;
public class delete
{
public static void main (String []args)
{
JFrame frame = new JFrame ("Authority");
frame.setDefaultCloseOperation (JFrame.EXIT_ON_CLOSE);
PushPanel panel = new PushPanel();

frame.getContentPane().add (panel);
frame.pack();
frame.setVisible (true);
}
}

----------------------------------------------------------------------------------------------

Output: ছোট একটা প্যানেলসহ টাইটেল বার৷ প্যানেলের রঙ হচ্ছে নীল৷

============================================================

Note: একটি প্রোগ্রামের সময় একটি টাইটেলবারের সাথে প্যানেল যোগ করার জন্যে:


JPanel primary = new JPanel ();
frame.getContentPane(). add (primary);


উদাহরণ:


import javax.swing.*;
public class delete
{
public static void main (String []args)
{
JFrame frame = new JFrame ("Authority");//এই লাইনটি হচ্ছে টাইটেলবারের নাম
frame.setDefaultCloseOperation (JFrame.EXIT_ON_CLOSE);//এই লাইনটি কোণার x বাটন তৈরীর জন্যে
JPanel primary = new JPanel ();//এটি নতুন প্যানেল বানাতে বলছে
frame.getContentPane().add (primary);//এটি ফ্রেম ও নতুন প্যানেল জোড়া দিচ্ছে
frame.pack();//এটি খুব ছোট একটি প্যানেল
frame.setVisible (true);//এর কাজ হচ্ছে উপরের আউটপুট মনিটরে দেখানো
}
}
--------------------------------------------------------------------------------------------
প্যানেল আলাদা বানানো হলে:

frame.getContentPanel().add (new PushPanel()); //PushPanel হচ্ছে আগে থেকে বানিয়ে রাখা একটি প্যানেল
[এভাবে করলে JPanel primary = new JPanel(); - লেখাটা মুছে দিতে হয়]



উদাহরণ:



import java.awt.*;
import javax.swing.*;
public class delete
{
public static void main (String []args)
{
JFrame frame = new JFrame ("Authority");
frame.setDefaultCloseOperation (JFrame.EXIT_ON_CLOSE);

frame.getContentPane().add (new PushPanel());
frame.pack();
frame.setVisible (true);
}
}

--------------------------------------------------------------------------------------------
অথবা:

JPanel primary = new JPanel (); - বাক্যটিতে
PushPanel panel = new PushPanel(); লিখে
frame.getContentPane(). add (panel);



উদাহরণ:


import java.awt.*;
import javax.swing.*;
public class delete
{
public static void main (String []args)
{
JFrame frame = new JFrame ("Authority");
frame.setDefaultCloseOperation (JFrame.EXIT_ON_CLOSE);
PushPanel panel = new PushPanel();

frame.getContentPane().add (panel);
frame.pack();
frame.setVisible (true);
}
}

============================================================

প্যানেল প্রোগ্রামিং



import javax.swing.*;
public class Tush
{
public static void main (String []args)
{
JFrame frame = new JFrame ("Authority");
frame.setDefaultCloseOperation (JFrame.EXIT_ON_CLOSE);

frame.getContentPane().add (new TushPanel());
frame.pack();
frame.setVisible (true);
}
}

----------------------------------------------------------------------------------------------------

import javax.swing.*;

public class TushPanel extends JPanel
{
public TushPanel()
{

}

}



============================================================
আউটপুট: এই প্রোগ্রামটির আউটপুট হচ্ছে একটি ফ্রেম ও ছোট একটি প্যানেল৷ প্যানেলটির নাম হচ্ছে TushPanel এবং এই প্যানেলটি প্রথম প্রোগ্রামে frame.getContentPane().add (new TushPanel()); - লিখে জোড়া দেয়া হয়েছে৷

============================================================



import javax.swing.*;
public class Tush
{
public static void main (String []args)
{
JFrame frame = new JFrame ("Authority");
frame.setDefaultCloseOperation (JFrame.EXIT_ON_CLOSE);

frame.getContentPane().add (new TushPanel());
frame.pack();
frame.setVisible (true);
}
}

----------------------------------------------------------------------------------------------------

import java.awt.*;
import javax.swing.*;

public class TushPanel extends JPanel
{
public TushPanel()
{
setBackground (Color.cyan);
}

}

=========================================
আউটপুট: এই প্রোগ্রামটির আউটপুট হচ্ছে একটি ফ্রেম ও ছোট একটি প্যানেল৷ প্যানেলটির নাম হচ্ছে TushPanel এবং এই প্যানেলটি প্রথম প্রোগ্রামে frame.getContentPane().add (new TushPanel()); - লিখে জোড়া দেয়া হয়েছে৷ ছোট প্যানেলটির রং হচ্ছে নীল৷ প্যানেলটিতে রঙ যোগ দেয়ার কারণে প্যানেল প্রোগ্রামের শুরুতে import java.awt.*; - লেখা হয়েছে৷
==========================================

import java.awt.*;
import java.awt.event.*;
import javax.swing.*;

public class PushPanel extends JPanel
{
private int count;
private JButton push;
private JLabel label;

public PushPanel()
{
count = 0;
push = new JButton ("Push Me.");
push.addActionListener (new ButtonListener ());

label = new JLabel ("Pushes: " + count);

add(push);
add (label);

setPreferredSize (new Dimension (300, 40));
setBackground (Color.cyan);
}
private class ButtonListener implements ActionListener
{
public void actionPerformed (ActionEvent event)
{
count++;
label.setText("Pushes: " + count);
}
}
}

===========================================
সর্বশেষ এডিট : ০৩ রা জুলাই, ২০১১ ভোর ৬:০৯
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

জীবন চলবেই ... কারো জন্য থেমে থাকবে না

লিখেছেন অপু তানভীর, ০২ রা মে, ২০২৪ সকাল ১০:০৪



নাইমদের বাসার ঠিক সামনেই ছিল দোকানটা । দোকানের মাথার উপরে একটা সাইনবোর্ডে লেখা থাকতও ওয়ান টু নাইন্টি নাইন সপ ! তবে মূলত সেটা ছিল একটা ডিপার্টমেন্টাল স্টোর। প্রায়ই... ...বাকিটুকু পড়ুন

যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ ঠেকাতে পুলিশি নির্মমতা

লিখেছেন এমজেডএফ, ০২ রা মে, ২০২৪ দুপুর ১:১১



সমগ্র যুক্তরাষ্ট্র জুড়ে ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসগুলোতে বিক্ষোভের ঝড় বইছে। যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ কর্মসূচী অব্যাহত রয়েছে। একাধিক বিশ্ববিদ্যালয় প্রশাসন বিক্ষোভ দমনের প্রচেষ্টা চালালেও তেমন সফল... ...বাকিটুকু পড়ুন

ছাঁদ কুঠরির কাব্যঃ ০১

লিখেছেন রানার ব্লগ, ০২ রা মে, ২০২৪ রাত ৯:৫৫



নতুন নতুন শহরে এলে মনে হয় প্রতি টি ছেলেরি এক টা প্রেম করতে ইচ্ছে হয় । এর পেছনের কারন যা আমার মনে হয় তা হলো, বাড়িতে মা, বোনের আদরে... ...বাকিটুকু পড়ুন

হিটস্ট্রোক - লক্ষণ ও তাৎক্ষণিক করণীয়

লিখেছেন ঢাকার লোক, ০২ রা মে, ২০২৪ রাত ১০:০৭

সাধারণত গরমে পরিশ্রম করার ফলে হিটস্ট্রোক হতে পারে। এতে দেহের তাপমাত্রা অতি দ্রুত বেড়ে ১০৪ ডিগ্রী ফারেনহাইট বা তারও বেশি হয়ে যেতে পারে।

হিটস্ট্রোক জরুরি চিকিৎসা প্রয়োজন। চিকিৎসা... ...বাকিটুকু পড়ুন

আল্লাহকে অবিশ্বাস করার সংগত কোন কারণ নাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০২ রা মে, ২০২৪ রাত ১০:৪৩



সব কিছু এমনি এমনি হতে পারলে আল্লাহ এমনি এমনি হতে সমস্যা নাই। বীগ ব্যাং এ সব কিছু হতে পারলে আল্লাহও হতে পারেন। সব কিছুর প্রথম ঈশ্বর কণা হতে পারলে আল্লাহও... ...বাকিটুকু পড়ুন

×