somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

গুগল অ্যাডসেন্সের রেফারাল বাটনগুলো আপনার সাইট থেকে মুছে ফেলুন

৩০ শে জুলাই, ২০০৮ বিকাল ৫:২২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

“যারা গুগল অ্যাডসেন্স ব্যবহার করেন এবং নিজেদের সাইটে অ্যাডসেন্সের রেফারাল প্রোগ্রাম চালু রেখেছেন, তাদেরকে আগষ্ট ২০০৮ এর শেষ সপ্তাহের মধ্যে নিজেদের সাইট থেকে রেফারাল মুছে দিতে ঘোষণা দিয়েছে গুগল অ্যাডসেন্স কর্তৃপক্ষ।”

গুগল অ্যাডসেন্সের সেটিংসে আপনি যদি নিউজলেটার ই-মেইলের মাধ্যমে গ্রহণ করার পদ্ধতিটি এনাবল করে থাকেন, তাহলে আপনি নিশ্চয়ই জানেন বিষয়টি। এই পোস্টটি তাদের জন্য যারা ই-মেইলটি রিসিভ করেননি বা পড়েননি কিংবা পড়েও বুঝতে পারেননি।

গুগল অ্যাডসেন্সের অন্যতম একটি সেবা অ্যাডসেন্স রেফারাল প্রোগ্রাম। এই প্রোগ্রামের আওতায় আপনি আপনার সাইটে রেফারাল বাটন রাখতে পারতেন। আপনার সাইটে রেফারাল বাটনটিতে ক্লিক করে যদি কেউ সংশ্লিষ্ট বিজ্ঞাপণদাতার পণ্যটি ক্রয় করে বা সাইন আপ করে (এই অ্যাকশনটি বিজ্ঞাপণদাতা কর্তৃক গৃহীত হয়ে থাকে), তাহলে আপনি এ থেকে একটি কমিশন পেতেন। অনেকেই বিভিন্ন ধরণের রেফারাল বাটন রেখে এতদিন আয় করেছেন। কিন্তু, সম্প্রতি গুগল অ্যাডসেন্স তাদের এক বিজ্ঞপ্তিতে তাদের সকল প্রকাশকদেরকে এই রেফারাল বাটনটি আগামী আগষ্ট ২০০৮ এর শেষ সপ্তাহের মধ্যে যার যার সাইট থেকে মুছে ফেলতে অনুরোধ করা হয়েছে।

অতএব, সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে, আজই আপনার সকল সাইট থেকে রেফারাল কোডগুলো মুছে ফেলুন। যারা Mozilla Firefox with Google Toolbar কিংবা Monetize your content with AdWord, Earn revenue from relevant ads on your site with AdSense ইত্যাদি বাটন রেখেছেন, তাদের সবাইকে উদ্দেশ্য করেই গুগল এই বিজ্ঞপ্তিটি প্রকাশ করেছে।
(নির্ধারিত তারিখের আগে রেফারাল কোড না মুছলে কী হবে তা গুগল বলেনি। তাই অনুগ্রহপূর্বক আপনার সাইটের রেফারাল কোডগুলো অতিসত্ত্বর মুছে ফেলুন।)

এরপর যা আসছে
গুগল অ্যাডসেন্স তাদের রেফারাল প্রোগ্রামকে রিটায়ার করাবার পরই অভিষেক ঘটাবে একই ধরণের নতুন এক সেবার যার নাম থাকবে, গুগল অ্যাফিলিয়েট নেটওয়ার্ক।
অ্যাফিলিয়েট নেটওয়ার্ককে নতুন করে চিনিয়ে দেবার কোন প্রয়োজন নেই। যারা গুগল অ্যাডসেন্স এর মাধ্যমে রেফারাল ব্যবহার করেছেন, তারা তো অবশ্যই জানেন রেফারালের কার্যপদ্ধতি। একই সিষ্টেম দ্বারা গুগল অ্যাফিলিয়েট নেটওয়ার্কও কাজ করবে। পুরো প্রক্রিয়াটাকে এক কথায় নীচের তিনটি লাইনে বলা যায়।
অ্যাফিলিয়েট নেটওয়ার্ক এর একটি বাটন আপনার সাইটে প্রদর্শিত আছে। কেউ একজন আপনার সাইটের বাটনটি ব্যবহার করে সংশ্লিষ্ট বিজ্ঞাপণদাতা প্রতিষ্ঠানের নির্ধারিত কাজটি (যেমন পণ্য ক্রয় করা, সফটওয়্যার ডাউনলোড করা, রেজিষ্ট্রেশন করা ইত্যাদি) করবে।
আপনি এ থেকে একটি নির্ধারিত কমিশন পাবেন। আপনার কমিশন $ ০.০১ থেকে নিয়ে শুরু করে $ ৫ পর্যন্ত হতে পারে। এটি নির্ধারণ করে বিজ্ঞাপণদাতার উপর।



=========
এই লেখক যে কোন ধরণের তথ্য-প্রযুক্তি বিষয়ক ম্যাগাজিন বা পত্রিকার তথ্য-প্রযুক্তি বিষয়ক ফ্রীল্যান্স লেখক হতে চান। অনুগ্রহ করে যোগাযোগ করুন ০১৭১৫ ৪০৫২৭৮।
সর্বশেষ এডিট : ২৯ শে মে, ২০১১ রাত ১১:৩৭
৩টি মন্তব্য ২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

স্মৃতিপুড়া ঘরে

লিখেছেন আলমগীর সরকার লিটন, ২৮ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৩০



বাড়ির সামনে লম্বা বাঁধ
তবু চোখের কান্না থামেনি
বালিশ ভেজা নীরব রাত;
ওরা বুঝতেই পারেনি-
মা গো তোমার কথা, মনে পরেছে
এই কাঠফাটা বৈশাখে।

দাবদাহে পুড়ে যাচ্ছে
মা গো এই সময়ের ঘরে
তালপাতার পাখাটাও আজ ভিন্নসুর
খুঁজে পাওয়া যাচ্ছে... ...বাকিটুকু পড়ুন

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯




মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা... ...বাকিটুকু পড়ুন

রাজীব নূর কোথায়?

লিখেছেন অধীতি, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৪

আমি ব্লগে আসার পর প্রথম যাদের মন্তব্য পাই এবং যাদেরকে ব্লগে নিয়মিত দেখি তাদের মধ্যে রাজীব নূর অন্যতম। ব্যস্ততার মধ্যে ব্লগে কম আসা হয় তাই খোঁজ-খবর জানিনা। হঠাৎ দু'একদিন ধরে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

×