somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বাঁধ ভেঙ্গে দাও

২৮ শে মার্চ, ২০০৮ সকাল ৭:৪৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

বাঁধ ভেঙ্গে দাও
আমি খুব সাবধানে লিখি। কতবার ভাবি বানান ঠিক হলতো! অবাস্তব কিছু লিখলাম নাতো! লোকে পড়ে কী ভাববে! এমন অনেক সংসয়ের পেছনে আসল কথাটা লুকিয়ে রাখি। একটু আস্বস্ত হই যখন ভাবি, আমার লেখা সবাই পড়ছে নাতো। অত ভাববার কি আছে!
আমি অনেক কিছু বুঝিও না। সা.ইএ বাঁধ ভেঙ্গেছে! অথচ আমি শুনিনি! কোন আওয়াজ আমার কানে আসেনি। অথচ সবাই তা জানে। কেমন বোকা আমি! কবে যেন কোন রাজাকার বন্দ হল, মুক্তিযোদ্ধাদের কুকুর বলে। ওয়ামী না কি নাম যেন ব্লগারটির, স্বাধীনতা দিবসের আড্ডায় দেখি দেশ গড়ার সপথ নিচ্ছে সে! এমন একটা সুখবর! আমি অবাক হই। বেশ ভাল লাগে। তাহলে রাজাকার গালি আর দিতে হবে না। বাঁধ ভেঙ্গে গেছে! এখন রাজাকারদের সাথে আমার কোন বিরোধ থাকা ঠিক নয়! হাতে হাত রেখে কাঁধে কাঁধ রেখে চল দেশকে এগিয়ে নিই। আমি বোকারমত চুপ করে থাকি। পা চালাতে পারি না! অনেক সময় ভাবি ঠিকইতো! রাহেলার বিচার চেয়ে কোন পোষ্টে অপ্রাসংঙ্গিক ভাবে "জনৈক নারী" পোষ্টের লেখককে কি যেন বলেছিল! আমি তার অপ্রাসুঙ্গিক মন্তব্যে ক্ষুব্দ হয়ে তাকে কুয়ার ব্যাঙ বলে অন্যায় করেছি। পরে তিনি আমার পোষ্ট নির্বাচিত দেখে খুব অভিমান করেছেন! তাদের সাথে, হাত হাত ধরে, কাংধে কাঁধ রেখে, বাঁধ ভেঙ্গে, আমি কেন ব্লগানোর মত, দেশকে এগিয়ে নেয়ার শপথ করতে পারিনা!

আমি গরুর জাবুর কাটার মত এখনো পুরানো কাসুন্দি ঘাটি। যুদ্ধাপরাধীদের বিচার চাই। ধর্মের নামে রাজনীতি বন্ধ হোক। এসব সেকেলে কথা ভাবি। আমি তাদের স্বাধীনতার আড্ডায় দেশকে এগিয়ে নেয়ার সপথে সামিল হতে পারি না!

আওয়ামী লীগের নূর হোসেনে-র কথা মনে পড়ে! গনতন্ত্র মুক্তি পাক স্বৈরাচার নিপাত যাক, বুকে পিঠে এমন অসম্ভব কথা লিখেইতো ছেলেটা গুলি খেল। আমিতো সেদিন ভদ্র ভাবে পোষাক পড়ে (খালি গায়ে কোন শ্লোগান না লিখে) তার আসেপাসেই কোন মিছিলে ছিলাম। আমাকে লক্ষ্যকরে পুলিশ গুলি ছোড়েনি। আমার ভদ্র বেশ, সে দিন আমাকে রক্ষ্য করেছে। নূর হোসেন বোকার মত যা সম্ভব নয় তাই চেয়েছে! এরশাদ-কে জনগন গনতান্ত্রিক পদ্ধতিতে ভোট দিছে। হাসিনা তারে নিয়া গনতান্ত্রিক পদ্ধতিতে সরকার গঠন করছে। তার জানা দরকার ছিল; গনতান্ত্রিক পদ্ধতিতে শেখ পরিবার আজীবন আওয়ামী লীগের (কি যেন শব্দটা) চেয়ার পার্সণ থাকবে। যেমন থাকবে বি এন পি তে জিয়ার পরিবার। খালেদা জিয়ার পরে তারেক জিয়া কামরুজ্জামানের পুত্র ওয়ামী কিম্বা ত্রিবুজরে নিয়া গনতান্ত্রিক ভাবে জাতীয় ঐক্যমতের সরকার গঠন করবে। গনতন্ত্র আমাদের এভাবেই বুঝতে হবে!

যারা বুঝে, তারা খুব বাস্তববাদী। আমিই বাস্তববাদী হতে পারলাম না! একটা শিশুর সাহায্যে ব্লগারদের মনবতায় আমি অভিভূত! আরো বেশী অভিভূত হয়ে বলি; আমরা সব গুলো শিশুর জন্য এমন ব্যাকুল হয়ে একটা পদ্ধতি খুঁজি। কিন্তু ব্লগাররা ব্লগর ব্লগর করে না! কারণ তারা বাস্তবে তা করার মত কোন অবস্থার আভাষ পায়না! কার পোষ্টে যেন "কথার কথা" পড়লাম। প্রতিভাবান শিশু তাকে সাহায্য করার আহববান। আমি বোকারমত বলি। এমন একটা পদ্ধতি খোঁজ; যাতে সব শিশু তাদের প্রতিভা বিকাশের সুযোগ পায়। বাস্তববাদীরা জানে সেটা করার আলো এখনো ফোটেনি। আমি খালি বোকার মত ব্লগর ব্লগর করি।

রাহেলার বিচারের জন্য পিটিশনে সই করি। পোষ্ট পড়ে জানলাম; মামলার নথিপত্র গায়েব। আমি এমন একটা প্রতিজ্ঞার কথা বলি; যাতে রাহেলার বিচারের জন্য কোন মানব বন্ধন প্রয়োজন না হয়। কিন্তু বাস্তববাদীরা জানে সেটা সম্ভব নয়। আমি শুধু বোকারমত ব্লগর ব্লগর করি।

বাঁধ ভাঙ্গার সময় এসেছে!
১১টি মন্তব্য ১১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আজকের ব্লগার ভাবনা: ব্লগাররা বিষয়টি কোন দৃষ্টিকোন থেকে দেখছেন?

লিখেছেন লেখার খাতা, ০৯ ই মে, ২০২৪ সকাল ১০:৪১


ছবি- আমার তুলা।
বেলা ১২ টার দিকে ঘর থেক বের হলাম। রাস্তায় খুব বেশি যে জ্যাম তা নয়। যে রোডে ড্রাইভ করছিলাম সেটি অনেকটা ফাঁকা। কিন্তু গাড়ির সংখ্যা খুব কম।... ...বাকিটুকু পড়ুন

সাপ, ইদুর ও প্রণোদনার গল্প

লিখেছেন সায়েমুজজ্জামান, ০৯ ই মে, ২০২৪ সকাল ১০:৪৪

বৃটিশ আমলের ঘটনা। দিল্লীতে একবার ব্যাপকভাবে গোখরা সাপের উৎপাত বেড়ে যায়। বৃটিশরা বিষধর এই সাপকে খুব ভয় পেতো। তখনকার দিনে চিকিৎসা ছিলনা। কামড়ালেই নির্ঘাৎ মৃত্যূ। বৃটিশ সরকার এই বিষধর সাপ... ...বাকিটুকু পড়ুন

একাত্তরের সংগ্রামী জনতার স্লুইস গেট আক্রমণ

লিখেছেন প্রামানিক, ০৯ ই মে, ২০২৪ বিকাল ৩:২১


(ছবির লাল দাগ দেয়া জায়গাটিতে গর্ত করা হয়েছিল)

শহীদুল ইসলাম প্রামানিক

২৩শে এপ্রিল পাক সেনারা ফুলছড়ি থানা দখল করে। পাক সেনা এলাকায় প্রবেশ করায় মানুষের মধ্যে ভীতিভাব চলে আসে। কারণ... ...বাকিটুকু পড়ুন

বাড়ির কাছে আরশিনগর

লিখেছেন রূপক বিধৌত সাধু, ০৯ ই মে, ২০২৪ বিকাল ৩:৫০


বাড়ির কাছে আরশিনগর
শিল্পকলা একাডেমির আশেপাশেই হবে চ্যানেলটার অফিস। কিছুক্ষণ খোঁজাখুঁজি করল মৃণাল। কিন্তু খুঁজে পাচ্ছে না সে। এক-দু'জনকে জিগ্যেসও করল বটে, কিন্তু কেউ কিছু বলতে পারছে না।

কিছুদূর এগোনোর পর... ...বাকিটুকু পড়ুন

আমি ভালো আছি

লিখেছেন জানা, ০৯ ই মে, ২০২৪ রাত ৮:৪৯



প্রিয় ব্লগার,

আপনাদের সবাইকে জানাই অশেষ কৃতঞ্গতা, শুভেচ্ছা এবং আন্তরিক ভালোবাসা। আপনাদের সবার দোয়া, সহমর্মিতা এবং ভালোবাসা সবসময়ই আমাকে কঠিন পরিস্থিতি মোকাবেলা করতে শক্তি এবং সাহস যুগিয়েছে। আমি সবসময়ই অনুভব... ...বাকিটুকু পড়ুন

×