somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

জরুরি কিছু কথন

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০০৮ রাত ১২:২৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

সিয়াম ও সাধনার মাস রমাদান। রজব মাস থেকেই যার প্রতিক্ষায় থাকতেন আল্লাহর রসুল (সঃ)। দোয়া করতেন ”হে আল্লাহ রজব ও শাবানে বরকত দাও, এবং আমাদের রমাদান দান কর”। আরবী এ মাসটির নামেই নিহিত রয়েছে তাত্বিকতা। রমদ থেকে রমাদান, অর্থ জালিয়ে দেয়া, যেহেতু এ মাসটি মুমিনের আমলনামা থেকে তার গুনাহরাশি বার্ণ করে তাকে করে নিষ্পাপ। তাইতো আল্লাহর রসুল বলেছেন ”হতভাগা সে ব্যাক্তি যে রমাদান মাস পেয়েও নিজের গুনাহরাশি মাফ করাতে পারলনা”।এ মাসটিকে আল্লাহর নবী তিন ভাগে ভাগ করেছেন। প্রথম দশদিন রহমতের দিত্বীয় দশদিন ক্ষমার তৃতীয় দশদিন জাহান্নাম থেকে মুক্তির।

হযরত সালমান ফারসী (র) বর্ণনা করেন যে, আল্লাহর রসুল (সঃ) শা’বান মাসের শেষ দিন আমাদেরকে সন্মোধণ করে বললেন ” হে লোক সকল এমন এক বরকতময় মাস সমাগত যে মাসের বিশেষ একটি রাত ৮৩ বসর ৪ মাসের চেয়েও উত্তম। এ মাসে দিনে রোজা রাখা ফরয এবং রাত জেগে ইবাদত করা নফল।

যদি কেহ এ মাসে কোন নফল ইবাদত করে তবে সে অন্য মাসের ফরয আদায় করার ছওয়াব পাবে, আর যদি কেহ কোন ফরয আদায় করে তবে অন্য মাসে ৭০ টি ফরয আদায়ের ছওয়াব পাবে।

ইহা ধৈর্য্য ও সম্পৃতি শিক্ষার মাস। এ মাসে মুমিনের রিজিক বাড়িয়ে দেয়া হয়। যদি কেহ কোন রোজাদারকে ইফতার করালো তাহলে সে যেন তার গুনাহ মাফ করালো, জাহান্নাম থেকে মুক্তি লাভ করল এবং রোজাদারের সমপরিমান রোজা রাখার ছওয়াবও পেল। এ কারণে সে রোজাদারের কোন ছওয়াবও কমবেনা। আমরা বললাম হে আল্লাহর রসুল আমাদের সবার তো আর পেটভরে ইফতার করাবার সামর্থ নেই। আল্লাহর নবী উত্তর করলেন যদি কেহ রোজাদারকে এক টুকরো খেজুর অথবা এক ঢোক পানি অথবা দুধ পান করায় তাও আল্লাহ পাক তাকে সে ছওয়াব দান করবেন। আর যে রোজাদারকে পেটভরে আহার করাবে আল্লাহ পাক তাকে হাউযে কাউছারের পানি পান করাবেন যা পান করলে বেহেসে- প্রবেশ করা পর্যন- আর সে তৃষ্ণার্ত হবে না।

এ মাসটির প্রথমাংশ রহমতের দিত্বীয়াংশ ক্ষমার তৃতীয়াংশ জাহান্নাম থেকে পরিত্রাণের। যে ব্যাক্তি এ মাসে তার কর্মচারীদের কাজ হলকা করে দিবে আল্লাহ পাক তাকে মাফ করে জাহান্নাম থেকে মুক্তি দিবেন। (বায়হাক্বী শরীফ)

এ মাসটি কোরআন অবতীর্ণের মাস। আল্লাহ পাক কোরআন মজিদে এ মাসটির পরিচয় এভাবে দিয়েছেন, এরশাদ হচ্ছে রমাদান মাসটিই হলো সে মাস যাতে কোরআন অবতীর্ণ করা হয়েছে মানুষের হেদায়াত, সত্য পথের পথ প্রদর্শন ও ন্যায় অন্যায়ের মাঝে পার্থক্য নিরুপনের জন্যে। (সুরা বাকারাহ আয়াত ১৮৫)


সংগৃহীত
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

দেশ এগিয়ে যাচ্ছে; ভাবতে ভালই লাগে

লিখেছেন সৈয়দ মশিউর রহমান, ০২ রা মে, ২০২৪ দুপুর ১:০৩


বিশ্বব্যাংকের তথ্য অনুযায়ী, ১৯৭২ সালে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ছিল নেতিবাচক। একই বছরে পাকিস্তানের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ছিল প্রায় ১ শতাংশ। ১৯৭৩ সালে পাকিস্তানের অর্থনৈতিক উন্নয়নের প্রবৃদ্ধি ছিল ৭... ...বাকিটুকু পড়ুন

যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ ঠেকাতে পুলিশি নির্মমতা

লিখেছেন এমজেডএফ, ০২ রা মে, ২০২৪ দুপুর ১:১১



সমগ্র যুক্তরাষ্ট্র জুড়ে ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসগুলোতে বিক্ষোভের ঝড় বইছে। যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ কর্মসূচী অব্যাহত রয়েছে। একাধিক বিশ্ববিদ্যালয় প্রশাসন বিক্ষোভ দমনের প্রচেষ্টা চালালেও তেমন সফল... ...বাকিটুকু পড়ুন

ছাঁদ কুঠরির কাব্যঃ ০১

লিখেছেন রানার ব্লগ, ০২ রা মে, ২০২৪ রাত ৯:৫৫



নতুন নতুন শহরে এলে মনে হয় প্রতি টি ছেলেরি এক টা প্রেম করতে ইচ্ছে হয় । এর পেছনের কারন যা আমার মনে হয় তা হলো, বাড়িতে মা, বোনের আদরে... ...বাকিটুকু পড়ুন

হিটস্ট্রোক - লক্ষণ ও তাৎক্ষণিক করণীয়

লিখেছেন ঢাকার লোক, ০২ রা মে, ২০২৪ রাত ১০:০৭

সাধারণত গরমে পরিশ্রম করার ফলে হিটস্ট্রোক হতে পারে। এতে দেহের তাপমাত্রা অতি দ্রুত বেড়ে ১০৪ ডিগ্রী ফারেনহাইট বা তারও বেশি হয়ে যেতে পারে।

হিটস্ট্রোক জরুরি চিকিৎসা প্রয়োজন। চিকিৎসা... ...বাকিটুকু পড়ুন

আল্লাহকে অবিশ্বাস করার সংগত কোন কারণ নাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০২ রা মে, ২০২৪ রাত ১০:৪৩



সব কিছু এমনি এমনি হতে পারলে আল্লাহ এমনি এমনি হতে সমস্যা নাই। বীগ ব্যাং এ সব কিছু হতে পারলে আল্লাহও হতে পারেন। সব কিছুর প্রথম ঈশ্বর কণা হতে পারলে আল্লাহও... ...বাকিটুকু পড়ুন

×