সমস্যা একটাই সেটা হলো, ইসলামের ব্যাপারে শাহরিয়ার কবিরদের মূর্খতা । কিন্তু এ বাধাও দূর হচ্ছে । এক সময় আলেমরাও বিশ্বাস করতেন বা জানতেন না যে, ইসলামে রাজনীতি এক অপরিহার্য বিষয় । আজ এখন শুধু আলেম নয়, সাধারণ শিক্ষিতরাও ব্যাপকভাবে এ ব্যাপারে পূর্ণ ওয়াকিবহাল । ইসলামে কোন অর্থনৈতিকভাবে ব্যবস্থা আছে, এটা ছিল এক সময় হাস্যকর বিষয় । সে হাস্যকর বিষয় এখন জলজ্যান্ত বাস্তবতা । ইসলামী অর্থনীতির ওপর ডজন ডজন বই লেখা হয়েছে । ইসলামী ব্যংক দেশের শীর্ষ ব্যাংকে পরিণত হয়েছে । দেশের সব ব্যাংকে ইসলামী ব্যাংকের উইনডো খুলছে । গোটা দুনিয়ার ইসলামী অর্থনীতি এখন একটা বাস্তবতা ।
অন্যদিকে ইসলামের আদর্শিক ও সাংস্কৃতিক বাস্তবতা অপ্রতিরোধ্য এক শক্তি । মুসলিম দেশগুলোর স্বাধীনতা সংগ্রামে ইসলামের আদর্শিক ও সাংস্কৃতিক শক্তিই প্রধান ভূমিকা পালন করেছে । এই শক্তিমত্তার একটা বড় প্রমান বৃটিশ ভারতে দ্বিজাতি তত্ত্বের বিজয় এবং মুসলমানরা স্বতন্ত্র আবাসভুমির লাভ । বাংলাদেশের গৌরবপূর্ণ স্বাধীনতা তারই সৌভাগ্যবান উত্তরাধিকার ।
-----------ইসলামী পুনরুজ্জীবনের এই অপ্রতিরোধ্য ঢেউ শাহরিয়ার কবিরদের সব বিরোধিতাকে ডুবিয়ে ছাড়বে । সে স্রোতে গোসল করে শাহরিয়ার কবিররাও হবেন নতুন মানুষ । হতে পারেন নতুন লালা লাজপত রায় । একজন হিন্দু নেতা লাজপত রায়কে কুরআন, হাদিস ও ইসলামের ইতিহাস-ঐতিহ্যেও পাঠ যদি ইসলামের ব্যাপারে বিজ্ঞ করে তুলতে পারে, তাহলে শাহরিয়ার কবিরদের অজ্ঞতা দূর না হবার কোনই কারণ নেই ।