somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

রুয়েটে ভর্তির পুরো তথ্য

৩০ শে সেপ্টেম্বর, ২০০৭ রাত ৮:৩৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০০৭- ২০০৮ শিক্ষাবর্ষে ১ম বর্ষ বি.এস-সি ইঞ্জিনিয়ারিং কোর্সে পুরকৌশল (সিই), তড়িত ও ইলেকট্রনিক কৌশল(ইইই), যন্ত্রকৌশল্ (এমই), কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং(সিএসই), ইলেকট্রনিক্‌স এন্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং(ইটিই) এবং ইন্ডাষ্ট্রিয়াল এন্ড প্রডাকশন ইঞ্জিনিয়ারিং(আপিই) বিভাগসমূহে ভর্তি হতে ইচ্ছুক প্রার্থীদের নিকট হতে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য নির্ধারিত ফরমে আবেদনপত্র আহ্বান করা যাচ্ছে। যে সকল ছাত্র-ছাত্রী ২০০৬ ও ২০০৭ সালে উচ্চ মাধ্যমিক বা তার সমমানের পরীক্ষায় পাশ করেছে তারা অন্যান্য শর্তপূরণ সাপেক্ষে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন করতে পারবে।
১। ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের যোগ্যতা ঃ
ক) প্রার্থীকে বাংলাদেশের নাগরিক হতে হবে।
খ) প্রার্থীকে মাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৩.৫০ অথবা ৬০% নম্বর পেয়ে পাশ হতে হবে।
গ) প্রার্থীকে উচ্চ মাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় গণিত, পদার্থবিদ্যা ও রসায়ন-এ তিন বিষয়ে গড়ে কমপক্ষে জিপিএ ৪.০০ এবং পৃথকভাবে প্রতিটিতে কমপক্ষে গ্রেড পয়েন্ট ৩.৫০ পেয়ে পাশ হতে হবে।
ঘ) প্রার্থী জিসিই ও লেভেল এবং এ লেভেল পাশ করে থাকলে তার ক্ষেত্রে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য জিসিই ও লেভেল পরীক্ষায় কমপক্ষে পাঁচটি পেপারে পাশ হতে হবে এবং এ লেভেল পরীক্ষায় পদার্থবিদ্যা, রসায়ন ও গণিতে গড়ে বি গ্রেড পেয়ে পাশ হতে হবে।
২। আসন সংখ্যা:
চট্রগ্রাম বিভাগের পার্বত্য জেলাসমূহ ও অন্যান্য এলাকার উপজাতীয় প্রার্থীদের জন্য ৪টি এবং বান্দরবান জেলার প্রার্থীদের জন্য ১টি সংরক্ষিত আসনসহ সর্বমোট ৪৮৫ (চারশত পঁচাশি)টি আসন সংখ্যার বন্টন নিম্নরূপ হবে:
সিই-১২০, ইইই-১২০, এমই-১২০,সিএসই-৬০, ইটিই-৩০, আপিই-৩০ এবং সংরক্ষিত-৫= মোট ৪৮৫ আসন।

৩। আবেদনপত্র জমাদানের নিয়ম:
সকল কার্যদিবসে ব্যাংক চলাকালীন সময়ে নীচের ঠিকানায় অফেরতযোগ্য ৪৫০/- (চারশত পঞ্চাশ) টাকা প্রদান করে সরাসরি আবেদনপত্র ও ভর্তির নিয়মাবলী সংগ্রহ করা যাবে অথবা ৪৫০/- (চারশত পঞ্চাশ) টাকার ব্যাংক ড্রাফ্‌টসহ ১৫/- (পনেরো) টাকার ডাকটিকিট সন্বলিত প্রার্থীর ঠিকানাযুক্ত ২৫ সে.মি.X ১৪ সে.মি. (আনুমানিক) আকারের একটি খাম পাঠিয়ে ডাকযোগে আবেদনপত্র ও ভর্তির নিয়মাবলী সংগ্রহ করা যাবে।

ফরম প্রাপ্তি ও জমা দেয়ার ঠিকানা: রেজিষ্ট্রার রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় রাজশাহী-৬২০৪।
ড্রাফ্‌ট করার পদ্ধতি:সভাপতি, ভর্তি কমিটি, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-এর অনুকূলে শুধুমাত্র রূপালী ব্যাংক লিমিটেড, রুয়েট শাখা, রাজশাহী -এর উপর প্রদত্ত (অন্য কোন ব্যাংকের ড্রাফ্‌ট গ্রহণযোগ্য নহে)।

৪। ভর্তি পরীক্ষার নিয়ম :
ক) নির্দিষ্ট সময়ের মধ্যে প্রাপ্ত সকল বৈধ আবেদনপত্রের মধ্য থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় গণিত, পদার্থবিদ্যা ও রসায়ন -এ তিন বিষয়ে পাওয়া মোট গ্রেড পয়েন্টের ভিত্তিতে একটি মেধা তালিকা তৈরী করা হবে। এ তালিকা থেকে প্রথম ৩,৮০০ (তিন হাজার আটশত) জন প্রার্থীকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়া হবে। তবে ৩,৮০০তম প্রার্থীর সমান উপরোক্ত ৩ (তিন)টি বিষয়ে মোট গ্রেড পয়েন্ট প্রাপ্ত সকল প্রার্থীকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়া হবে।
খ) ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের যোগ্য প্রার্থীদের পূর্ণ তালিকা বিশ্ববিদ্যালয়ের নোটিশ বোর্ডে দেয়া হবে এবং প্রার্থীদের তা নিজ দায়িত্বে জেনে নিতে হবে।
গ) ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে প্রস'তকৃত মেধা তালিকা থেকে প্রথম ৪৮০ (চারশত আশি) ও উপজাতীয় প্রার্থীদের সংরক্ষিত আসনে ভর্তির জন্য সুযোগপ্রাপ্ত ৫ (পাঁচ) জনকে মনোনীত চিকিৎসক দ্বারা স্বাস্থ্য পরীক্ষা সাপেক্ষে বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য নির্বাচিত করা হবে।
৫। আবেদনপত্র গ্রহণ, ভর্তি পরীক্ষা ইত্যাদির তারিখ ও সময়সূচী:
ক) ভর্তির আবেদনপত্র বিতরণ ও গ্রহণ- ২৪শে অক্টোবর থেকে ৮ই নভেম্বর ২০০৭ ইং (প্রতিদিন সকাল ১০:০০ ঘটিকা থেকে বিকাল ৫:০০ ঘটিকা পর্যন্ত)।
খ) ভর্তির আবেদনপত্র জমা দেয়ার শেষ সময়: ৮ই নভেম্বর ২০০৭ ইং, বৃহস্পতিবার বিকাল ৫:০০ ঘটিকা।
গ) ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের যোগ্য প্রার্থীদের তালিকা প্রকাশ-১৭ই নভেম্বর ২০০৭ ইং, শনিবার।
ঘ) ভর্তি পরীক্ষার তারিখ ও সময়-২৬শে নভেম্বর ২০০৭ ইং, সোমবার সকাল ৯:০০-১২:৩০ ঘটিকা পর্যন্ত।
ঙ) ভর্তির জন্য নির্বাচিত প্রার্থীদের নামের তালিকা প্রকাশ-৯ই ডিসেম্বর ২০০৭ ইং, রবিবার।
৬। ভর্তি সংক্রান্ত বিষয়ে অতিরিক্ত তথ্যের জন্য রেজিষ্ট্রার, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় -এর দপ্তরে যোগাযোগ করা যেতে পারে।
২টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

লবণ্যময়ী হাসি দিয়ে ভাইরাল হওয়া পিয়া জান্নাতুল কে নিয়ে কিছু কথা

লিখেছেন সম্রাট সাদ্দাম, ০২ রা মে, ২০২৪ রাত ১:৫৪

ব্যারিস্টার সুমনের পেছনে দাঁড়িয়ে কয়েকদিন আগে মুচকি হাসি দিয়ে রাতারাতি ভাইরাল হয়েছিল শোবিজ অঙ্গনে আলোচিত মুখ পিয়া জান্নাতুল। যিনি একাধারে একজন আইনজীবি, অভিনেত্রী, মডেল ও একজন মা।



মুচকি হাসি ভাইরাল... ...বাকিটুকু পড়ুন

মিল্টন সমাদ্দার

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ০২ রা মে, ২০২৪ রাত ৩:০৬

অবশেষে মিল্টন সমাদ্দারকে গ্রেফতার করেছে ডিবি। এবং প্রেস ব্রিফিংয়ে ডিবি জানিয়েছে সে ছোটবেলা থেকেই বদমাইশ ছিল। নিজের বাপকে পিটিয়েছে, এবং যে ওষুধের দোকানে কাজ করতো, সেখানেই ওষুধ চুরি করে ধরা... ...বাকিটুকু পড়ুন

জীবন চলবেই ... কারো জন্য থেমে থাকবে না

লিখেছেন অপু তানভীর, ০২ রা মে, ২০২৪ সকাল ১০:০৪



নাইমদের বাসার ঠিক সামনেই ছিল দোকানটা । দোকানের মাথার উপরে একটা সাইনবোর্ডে লেখা থাকতও ওয়ান টু নাইন্টি নাইন সপ ! তবে মূলত সেটা ছিল একটা ডিপার্টমেন্টাল স্টোর। প্রায়ই... ...বাকিটুকু পড়ুন

যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ ঠেকাতে পুলিশি নির্মমতা

লিখেছেন এমজেডএফ, ০২ রা মে, ২০২৪ দুপুর ১:১১



সমগ্র যুক্তরাষ্ট্র জুড়ে ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসগুলোতে বিক্ষোভের ঝড় বইছে। যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ কর্মসূচী অব্যাহত রয়েছে। একাধিক বিশ্ববিদ্যালয় প্রশাসন বিক্ষোভ দমনের প্রচেষ্টা চালালেও তেমন সফল... ...বাকিটুকু পড়ুন

ছাঁদ কুঠরির কাব্যঃ ০১

লিখেছেন রানার ব্লগ, ০২ রা মে, ২০২৪ রাত ৯:৫৫



নতুন নতুন শহরে এলে মনে হয় প্রতি টি ছেলেরি এক টা প্রেম করতে ইচ্ছে হয় । এর পেছনের কারন যা আমার মনে হয় তা হলো, বাড়িতে মা, বোনের আদরে... ...বাকিটুকু পড়ুন

×