somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

I Fucking Love Science! ;););) পৃথিবীর সবচেয়ে বড় বিজ্ঞান বিষয়ক ব্লগটির নাম

১২ ই সেপ্টেম্বর, ২০১৩ ভোর ৬:৪৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



"কেউ দুধ বেচে মদ খায় আর কেউ মদ বেচে দুধ খায়। নিজের অর্জিত মেধা ও অর্থ তুমি কিভাবে খরচ করবে সেটা নিজের বিবেককে জিজ্ঞেস কর"

ছোট বেলায় এক শিক্ষক উপরোক্ত কথাগুলো বলেছিলেন একই জিনিসের ভাল ও মন্দ উভয় রকমের ব্যবহার নিয়ে। বিজ্ঞান নিয়ে কথা বলতে হলে নামের সামনে একটা ডক্টরেট ডিগ্রী থাকতে হবে নাহলে আপনার কথা কেউ শুনবে না এই ধরনা মিথ্যা প্রমাণ করে দিয়েছেন ২৩ বছর বয়সি তরুনী, জীববিজ্ঞানে অনার্স পাস করা কানাডা প্রবাসী ব্লগার এলিস এন্ড্রু



ফেসবুক নামক সামাজিক যোগাযোগ মাধ্যমটিতে বেশিভাগ মানুষ যখন হলিউড বা বলিউডের নায়ক নায়িকার নামে পেজ খুলে তাদের গুণকীর্তনে ব্যস্ত; ব্যবহারকারীদের বড় একটা অংশ যখন নিজেদের মতের রাজনৈতিক মতবাদ প্রচারে ব্যস্ত; তরুণ প্রজন্মের একটা বড় অংশ যখন ১৮+ পেজের খুলতে ব্যস্ত তখন ২৪ বছর বয়স্ক তরুণী ব্লগার দুরু-দুরু বুকে ফেসবুক নামক সামাজিক যোগাযোগ মাধ্যমটিতে আজ থেকে ১৮ মাস পূর্বে (মার্চ ২০১২) বিজ্ঞান বিষয়ক ব্লগিং এর জন্য একটা পেজ খুললেন; যার নাম দিলেন "I Fucking Love Science"!"



এন্ড্রু এর উদ্দেশ্য ছিল নিজে প্রতিনিয়ত বিজ্ঞানের যে মজার ও অশ্চার্যজনক বিষয়ক পড়েন ও দেখেন তা অন্যদের সাথে শেয়ার করা।



পেজটি খুলার পরের দিন ঘুম থেকে উঠে দেখন সেই পেজের ১,০০০ ফলোয়ার হয়েছেন। মাত্র ১৮ মাস পরে যেই পেজটি হয়ে দাঁড়ালো তার প্রজন্মের সবচেয়ে জনপ্রিয় বিজ্ঞান বিষয়ক খবরের মাধ্যম।



মাত্র ১৮ মাসের মধ্যে বিজ্ঞানকে ভালবাসে এমন ৬৮ লাখ মানুষকে নিয়ে আসলেন একই ছাতার মধ্যে; যে ছাতাটির নাম "I Fucking Love Science"!"



"I Fucking Love Science"!" প্রতিষ্ঠার ১ বছর পরে যেদিন এন্ড্রু তার টুইটার একাউন্ট খুলেন সেদিন টুইটার একাউন্টে তার ছবি দেখে অনেকের চক্ষু কপালে উঠার অবস্থা।



I Fucking Love Science নামক একটা পেজের পিছনের মানুষটি যে ২৩ বছর বয়স্ক একজন অনিন্দ্য সুন্দরি তরুণী হতে পারে তা অনেকের মাথায় ঢুকতে ছিল না:P/:):|। টুইটারে তার তার ফলোয়ারদের মন্তব্য ছিল নিম্নরূপ:

'F**k me! This is a babe ?!!'

অন্য একজনের মন্তব্য ছিল:

'Holy hell, youre [sic] a HOTTIE!'

আর একজনের মন্তব্য ছিল:

'you mean you're a girl, AND you're beautiful? wow, i just liked science a lil bit more today'.

উপরোক্ত মন্তব্যগুলো দেখার পরে এন্ড্রু এর প্রতিক্রিয়াটা ছিল দেখার মত X((X((X((



পরিশেষে ছোটবেলায় শেখা সেই উক্তিটি আবারও সবাইকে মনে করিয়ে দিতে চাই:

``কেউ দুধ বেচে মদ খায় আর কেউ মদ বেচে দুধ খায়। নিজের অর্জিত মেধা ও অর্থ তুমি কিভাবে খরচ করবে সেটা নিজের বিবেককে জিজ্ঞেস কর``


এন্ড্রুকে নিয়ে করা পৃথিবীর কয়েকটি সংবাদপত্রের টাইটেল:


Why Everyone F*cking Loves Science — and Elise Andrew


Science-blogger-4-2million-followers-receives-slew-sexist-comments-revealed-woman-Twitter

Click This Link

============================================
বিদেশে অবস্থান করার জন্য বাংলা ভাষার সবচেয়ে বড় ব্লগ সামহোয়ারইন ব্লগ এর স্রষ্টা জানা আপা ও অরিল দুলাভাই এর সাথে দেখা করে ধন্যবাদ দেওয়া বা ব্লগের দিবসে উপস্থিত থাকার ইচ্ছাটা আপাতত সম্ভব না তাই বাড়ির পাশের শহর টরোন্টোতে আগামী ২৭শে সেপ্টেম্বর পৃথিবীর সবচেয়ে বড় বিজ্ঞান বিষয়ক ব্লগটির ব্লগার সমাবেশে উপস্থিত থাকার লোভ সামলাইতে পারলাম না।
===========================================
সর্বশেষ এডিট : ১২ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১১:২৪
১৫টি মন্তব্য ১৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। সমাধান দিন

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে মে, ২০২৪ সন্ধ্যা ৭:৩১




সকালে কন্যা বলল তার কলিগরা ছবি দিচ্ছে রিকশাবিহীন রাস্তায় শিশু আর গার্জেনরা পায়ে হেটে যাচ্ছে । একটু বাদেই আবাসিক মোড় থেকে মিছিলের আওয়াজ । আজ রিকশাযাত্রীদের বেশ দুর্ভোগ পোয়াতে... ...বাকিটুকু পড়ুন

=নিছক স্বপ্ন=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ১৯ শে মে, ২০২৪ রাত ৯:৪৮



©কাজী ফাতেমা ছবি
তারপর তুমি আমি ঘুম থেকে জেগে উঠব
চোখ খুলে স্মিত হাসি তোমার ঠোঁটে
তুমি ভুলেই যাবে পিছনে ফেলে আসা সব গল্প,
সাদা পথে হেঁটে যাব আমরা কত সভ্যতা পিছনে ফেলে
কত সহজ... ...বাকিটুকু পড়ুন

একদম চুপ. দেশে আওয়ামী উন্নয়ন হচ্ছে তো?

লিখেছেন তানভির জুমার, ১৯ শে মে, ২০২৪ রাত ১০:৫৯



টাকার দাম কমবে যতো ততোই এটিএম বুথে গ্রাহকরা বেশি টাকা তোলার লিমিট পাবে।
এরপর দেখা যাবে দু তিন জন গ্রাহক‍কেই চাহিদা মতো টাকা দিতে গেলে এটিএম খালি। সকলেই লাখ টাকা তুলবে।
তখন... ...বাকিটুকু পড়ুন

যে গরু দুধ দেয় সেই গরু লাথি মারলেও ভাল।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২০ শে মে, ২০২৪ রাত ১২:১৮


০,০,০,২,৩,৫,১৬, ৭,৮,৮,০,৩,৭,৮ কি ভাবছেন? এগুলো কিসের সংখ্যা জানেন কি? দু:খজনক হলেও সত্য যে, এগুলো আজকে ব্লগে আসা প্রথম পাতার ১৪ টি পোস্টের মন্তব্য। ৮,২৭,৯,১২,২২,৪০,৭১,৭১,১২১,৬৭,৯৪,১৯,৬৮, ৯৫,৯৯ এগুলো বিগত ২৪ ঘণ্টায়... ...বাকিটুকু পড়ুন

ইরানের প্রেসিডেন্ট কি ইসরায়েলি হামলার শিকার? নাকি এর পিছে অতৃপ্ত আত্মা?

লিখেছেন ...নিপুণ কথন..., ২০ শে মে, ২০২৪ সকাল ১১:৩৯


ইরানের প্রেসিডেন্ট হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত!?

বাঙালি মুমিনরা যেমন সারাদিন ইহুদিদের গালি দেয়, তাও আবার ইহুদির ফেসবুকে এসেই! ইসরায়েল আর।আমেরিকাকে হুমকি দেয়া ইরানের প্রেসিডেন্টও তেমন ৪৫+ বছরের পুরাতন আমেরিকান হেলিকপ্টারে... ...বাকিটুকু পড়ুন

×