somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

A Dictionary of Received Ideas - গুস্তাভ ফ্লবের

১৮ ই জুলাই, ২০০৭ সকাল ১১:৫৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

এই অদ্ভুত অভিধানটি আসলে গুস্তাভ ব্লবেরের অসমাপ্ত শেষ উপন্যাস 'বুভার ও পেকুশে' থেকে নেয়া। এটিতে এমন কিছু কথাবার্তা আছে যা আসলে আমাদের বাঙালি চরিত্রের সাথে বেশ মিল খায়। তাই ভাবলাম লিখে দেখি।

গুস্তাভ ফ্লবের সম্পর্কে আরো কিছু বলতে গেলে একটি বইয়ের নাম বলতে হয়, তা হলো 'মাদাম বোভারি'। এক ধার্মিক ব্যাক্তির গীর্জার এক নানকে পছন্দ করে বিয়ে করে আনার পর তাদের পারিবারিক জীবন ফুটিয়ে তোলা সেই বইটি, যা নিয়ে ব্যপক সমালোচনার ঝড় বয়ে গিয়েছিলো। সে কাহিণী পরে কখনো বলা যেতে পারে। আপাতত গুস্তাভ ফ্লবেরের এই অদ্ভুত ডিকশনারী থেকে মজার কিছু লাইন কোট কোট করবো। তার আগে এই বই সম্পর্কে আরো কিছু তথ্য দিচ্ছি--
The Dictionary of Received Ideas (in French, Le Dictionnaire des Idées Reçues) is a short satirical work collected and published in 1911-3 from notes compiled by Gustave Flaubert during the 1870s, lampooning the clichés endemic to French society under the Second French Empire. It takes the form of a dictionary of automatic thoughts and platitudes, self-contradictory and insipid. It is often paired with the Sottisier (a collection of stupid quotations taken from the books of famous writers).

বিস্তারিত উইকিতে পাবেন।
----

The Dictionary of Received Ideas (in French, Le Dictionnaire des Idées Reçues)
by Gustave Flaubert



-=[১]=-

আকাদেমি ফ্রঁসেজ
(Academie Francaise): নিন্দে করবে, কিন্তু সেই সঙ্গে চেষ্টা করবে এর সদস্য হওয়ার।

দুর্ঘটনা (Accident): সর্বদাই 'শোচনীয়' বা 'বিরক্তিকর', যেন একটি দুর্ঘটনাকেও আনন্দদায়ক হতে হবে।

অভিনেত্রী (Actrices): বাড়ির ছেলেদের বখিয়ে দেয়। দিনে ঘুমোয়, রাতে যাচ্ছেতাই করে, লাখ টাকার খানা খায়। এদের পরিসমাপ্তি হাসপাতালে।
- 'মাপ করবেন। এদের মধ্যে কেউ কেউ আবার ভালো বাড়ির বৌ!'


দালাল (Agent): খারাপ কথা।


উচ্চাশী (Ambitieux): প্রতিটি লোককে এই উচ্চাশী ব্যক্তিটিকে নিয়ে আলোচনা করতে হবে। 'আমার বাবা উচ্চাশা নেই', মানে লোকটি 'স্বার্থপর অথবা অক্ষম'।

উচ্চাশা (Ambition): 'মহৎ' উচ্চাশা না ঞলেই 'পাগলের মতো' উচ্চাশা।


আমেরিকা (Amerique): অবিচারের উদাহরণ। কলম্বাস সেটিকে আবিষ্কার করল, আর আমেরিকা নামটি এল কিনা আমেরিক ভেসপুস থেকে।
আমেরিকা আবিষ্কার না হলে আমাদের সিফিলিস হত না। আছাখোলা হয়ে প্রশংসা করতে হবে, বিশেষত সেখানে না গেলে।
রাষ্ট্রনীতিতর স্বশাসন'-এর বিরুদ্ধে ভাষণ দিতে হবে।

ইংরেজ (Anglais): ইংরেজ মানেই বড়লোক।

আর্কিমিডিস (Archimede): এঁর নাম শুনলেই বলে উঠতে হবে 'ইউরেকা'! 'আমায় একটি ভরকেন্দ্র দাউ, আমি পৃথিবীটাকে তুলে ধরব্' আর কিছু জানার প্রয়োজন নেই।

টাকা (Argent): টাকা থাকলেই সুখী হওয়া যায় না। সমস্ত অশুভের উৎস।

শিল্পী (Artistes): এদের সমস্ত কথা শুনেই হাসবে। রগুড়ের দল। উদাসীনতার মিথ্যে বড়াই। এরা যে আর দশটা লোকের মতো কাপড়চোপড় পড়ে, না দেখলে বিশ্বাস হতে চায় না। মেয়ে শিল্পী মানেই বেশ্যা।

শিল্প (Art): শিল্পচর্চার পরিসমাপ্তি হয় হাসপাতালে।
কি কাজে লাগে? আজকাল তো যন্ত্রের সাহায্যে 'আরো ভালো ও দ্রুত' কাজ পাওয়া যায়।

ডাকাত (Bandit): ডাকাতেরা সর্বদাই খুব হিংস্র হয়।

লাঠি (Baton): তলোয়ারের চেয়ে ভয়ানক।

জুতো (Botte): জুতো পড়লে শীত করে না।


বিখ্যাত ব্যক্তি (Calebrite): এদের সম্পর্কে ঠেস দিয়ে কথা বলতে হবে, এদের ব্যক্তিগত ছিদ্রান্বেষণ করতে হবে। ম্যুসে পয়লা নম্বরের মাতাল। বালজাকের গলা পর্যন্ত ধার। ভিক্টর হ্যুগো কিপটের হদ্দ। ইত্যাদি।

ব্যাঙের ছাতা (Champignon): একমাত্র বাজারের থেকে কেনা ব্যাঙের ছাতা খেতে হবে।


--

বি:দ্র: এখানে অদ্ভুত বানানের ইংরেজী লিখলেও মূলত এগুলো ইংরেজী নয়, ফ্রেঞ্চ। পড়ে আপনার কাছে একটু বেখাপ্পা লাগতে পারে । ফ্রেঞ্চ টাইপে অক্ষমতার জন্য ক্ষমাপ্রার্থী।
সর্বশেষ এডিট : ২১ শে এপ্রিল, ২০১০ রাত ১০:২৮
৮টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমার প্রফেশনাল জীবনের ত্যাক্ত কথন :(

লিখেছেন সোহানী, ২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৫৪



আমার প্রফেশনাল জীবন বরাবরেই ভয়াবহ চ্যালেন্জর ছিল। প্রায় প্রতিটা চাকরীতে আমি রীতিমত যুদ্ধ করে গেছি। আমার সেই প্রফেশনাল জীবন নিয়ে বেশ কিছু লিখাও লিখেছিলাম। অনেকদিন পর আবারো এমন কিছু নিয়ে... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

×