somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পুর্ব পোষ্টের মন্তব্যের প্রতিমন্তব্য

২৫ শে ডিসেম্বর, ২০০৬ রাত ১:৪৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

কতিপয় অযোনীসম্ভুত এং অযোনীসম্ভুতা আচোদা আবাল পাবলিকের চিন্তাশক্তির মান এত নীচে যে আমি অনেক চেষ্টা করেও তাদের সাথে কোনো সংযোগ স্থাপন করতে পারি না। অবশ্য যাদের ঘাড়ের উপরের মাথার ব্যবহার কম তারা মধ্যপ্রদেশের মাথায় বেশী চাপ ফেলায়। এবং সারাক্ষণ উত্তেজিত ঘোরাঘুরি করে।
আমাদের মাহবুব সুমন সাহেব এমন একটা ভাব নিয়েছেন যে তিনি আমাকে ব্যক্তিগত ভাবে চিনেন এমন কি তার বক্তব্য অনুসরণ করলে এমন একটা ধারনা জন্মায় যে তিনি হয়তো আমার বন্ধুস্থানীয় তবে আবালদের সাথে আমার সম্পর্ক বরাবরই শীতল, এইসব অথর্ব চিন্তাশক্তির মানুষদের সাথে সঙ্গত কারনেই আমার যোগাযোগ থাকে না। তারা দুর থেকে আমাকে দেখে অনুপ্রাণীত বোধ করতেই পারে, আমাকে পূজা কিংবা ঘৃনা করতেই পারে, এইসব অচেতন মানুষকে নিয়ে ভাবনার কোনো কারন দেখি না।
তিনি আমার হয়ে অনেক কিছুই ভেবেছেন, আমার করনীয় কি হওয়া উচিত বা কি হতো এই বিষয়ও নির্দিষ্ট করেছেন। তার সাথে আবার আস্তমেয়ের এন্টেনা মিলে যায়। তাদের ভাবনার ঐক্য আছে, অবশ্য যার যেমন চিন্তাশক্তি সে তেমনই বন্ধু খুঁজে নেয়। ভাবনার ঐক্য না থাকলে এবং কোনো সাধারন সংযুক্তি না থাকলে আসলে সামাজিক সম্পর্ক স্থাপন ও এর পরিসর বাড়ানো সম্ভবপর না। তাই মাহবুব সুমনের সাথে চিন্তার ঐক্যসহ আস্তমেয়ে যখন মডারেটর হিসেবে তার নাম নির্দিষ্ট করে তখন বুঝতে হবে ঐক্যমতের জোড় আছে তাদের ভেতরে।
আস্তমেয়ে আপত্তিকর কথা বলেন নি তবে একটা আবেগীয় সুরসুরি দেওয়ার ক্ষীন প্রচেষ্টা করেছেন। এই সব আবেগের উপরে উঠেই আমাদের চলতে হয়। একটা নিয়ম নির্দিষ্ট করা আদর্শ স্থাপন করার পর সেখানে এই ধরনের আবেগীয় বাধা না রাখাটাই সবচেয়ে শোভন বিধায় এ বিষয়ক মন্তব্যটা আস্তমেয়ের পছন্দনীয় হবে না।
স্বরহীন নামে যে ব্লগে লেখালেখি করে তার সাথে আমার সম্পর্ক ব্লগে একজন লেখকের সাথে অন্য লেখকের যেমন সম্পর্ক তেমন। তার লেখার পাঠক হিসেবে আমার পছন্দ অপছন্দ আমি তাকে জানাই, কোনো আপত্তিকর বিষয় থাকলে তাকে প্রতিহত করার একটা বাসনাও আছে। তবে তার লেখার ভেতরে তেমন ভাবে সাংঘর্ষিক আদর্শ থাকে না বলেই তার লেখার কোনো শক্ত সমালোচনা আমি করি নি। সে তার নিজস্ব ভাবনার জগত এবং তার সৃষ্টিশীলতা এখানে প্রকাশ করে। সেটা সাহিত্য কিংবা সাহিত্য নয় কি না এই নিয়ে আমি আলোচনা করতে পারি ব্লগে, এখানের কোনো ঘটনাই আমাদের জীবনযাপনের অংশ না। এখানে আমরা আসি আমাদের ভাবনা লিখতে, আমাদের সম্পর্ক প্রতিষ্ঠার জন্য না।
স্বরহীন নামক ব্লগারের সাথে আমার অন্য একটা সামাজিক সম্পর্কও আছে। এটা আসলে আমাদের নিজস্ব এবং ব্যক্তিগত বিষয়, সেখানে আমরা কি অনুভব করি কিংবা কিভাবে অনুভব করি এটা বিশ্লেষন করা বা জানানোর জন্য আমাদের দুজনের কেউই ব্লগে আসে না। এই ভার্চুয়াল সম্পর্কের কোনো প্রভাব আমাদের নিজস্ব সম্পর্কে নেই। এখন গুরুতর প্রশ্নটার জবাব দেই, যদি কেউ স্বরহীনের নামে এমন কথা বলতো তাহলে আমার প্রতিক্রিয়া কি হতো? অহেতুক আচরনে আমি বিরক্ত হতে পারি, হয়তো খানিকটা বিরক্ত হতামও তবে যদি দেখতাম তার আচরনের জন্যই তার এ হেনেস্থা হয়েছে তাহলে আমি এর প্রতিবাদ করতাম না। এবং আমার ধারনা সেও যথেষ্ট বিবেচক একজন মানুষ ব্যক্তিজীবনে। আমার নিস্পৃহতার কার্যকরণও সে জানতো।
যদি প্রশ্নটা করা হয় তুমি কেনো এ ধরনের আচরন পেলে তাহলে আমি বলবো এটা তোমার স্বভাব দোষ। অযথা মানুষের পাছায় আঙ্গুল দেওয়ার স্বভাব আছে তোমার। তোমাকে আমি এই ব্লগে দেখতেছি সেই প্রথম থেকে, অহেতুক অপ্রাসঙ্গিক আলোচনা, অহেতুক ইসলামি ফেটিশ, এই সব সংকীর্ণতার জায়গায় থেকে তোমার ভাবনা খুবই সীমিত পরিসরে ঘুরাঘুরি করে। এবং তুমি অহেতুক বক্তব্যের জায়গায় ব্যক্তিকে আক্রমন করতে যাও।
সবাই শোহাইল মতাহির চৌধুরি বা আড্ডাবাজ বা হাসান মোরশেদের মতো সভ্য না। তাদের সহনশীলতা, তাদের ভব্যতার জায়গাটা অর্জন করতে তোমার অনেকটা চর্চা প্রয়োজন। হযবরল কনফুসিয়াস কিংবা হিমু গোধুলীর মতো সবাই না। তারাও তোমার আগ্রাসি মন্তব্যের জবাব দেয় খুব শোভন ভাবে।
আমার ভেতরে ভব্যতার অভাব আছে। যে শোভন ভাষা বুঝে না তাকে অশভন ভাবেই বুঝাতে হয়। যার চিন্তার ভাবধারা যেমন তাকে সেভাবেই বুঝানোর চেষ্টা করতে হয়। তোমার অশালীন অপরিপকক মস্তিস্কে যুক্তি স্বভাবতই প্রবেশ করতে পারে না। এবং বিবেচনা ও বিশ্লেষণ করে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা তোমার কম। এর পরও তুমি অযথা যারে তারে নতুন শিং উঠা বাছুরের মতো গুঁতাগুঁতি করতে যাও। সবাই একই রকম ভাবে প্রতিক্রিয়া দেখাবে না।
যারা ভাববে তুমি শুধুমাত্র এমন পশ্চৎছেদনের উপযুক্ত তারা তোমাকে সেভাবেই ব্যবহার করতে চাইবে। তুমি তোমার বক্তব্যে তাদের সামনে এমন একটা অবস্থানই তৈরী করেছো। অযথা মানুষের পাছায় আঙ্গুল দিলে সে মানুষ ভাবতে পারে তুমি পাছায় আঙ্গুল দেওয়াটাকে উপভোগ করো। সবাই তো আর তেমন সেমেটিক কায়দায় সঙ্গমে অভ্যস্ত না। কেউ কেউ অন্যভাবেও ব্যবহার করতে চাইবে তোমার এই পাছায় আঙ্গুল দেওয়ার ফেটিশটাকে।
নিজের আচরন সংশোধন করো তাহলেই হবে। ইসলাম নিয়ে একটা শব্দ থাকলে অযথাই তোমাকে একটা কথা বলতেই হবে যেটা অপ্রাসঙ্গিক নির্বোধের মতো হলেও তোমার উপস্থিতি জানান দিতে হবে এমন মানসিক স্থবিরতা ত্যাগ করো, সবাই অনেক ঘাটের জল খেয়ে এখানে এসেছে। তাদের চিন্তাকে সমর্থন না করো কিন্তু তাদের চিন্তা প্রকাশের জন্য বাধা হয়ে দাঁড়ালে তারা প্রতিহত করবে, সবাই সভ্য উপায়ে প্রতিহত করবে না, কারো কারোটা অশোভন এবং হৃদয়বিদারক হবে।
এরশাদ সাহেব আমার লেখার পাঠক আপনি না, আপনার এন্টেনা ছোটো তাই আমার বক্তব্য বুঝার সম্ভবনা আপনার কম। অযথা আপনার মুল্যবান সময় আমার লেখা পড়ে নষ্ট করবেন না। যারা একটু ছোটোবেলা বই পড়েছে, যারা আমার মতো একই রকম সাংস্কৃতিক বিবর্তনের ভেতর দিয়ে জীবন যাপন করেছে তাদের জন্য সহজসাধ্য এটা বোঝা, তবে এর জন্য অন্তত আপনার নিয়মিত পাঠক হতে হবে বাংলা সাহিত্যের, সেখানের পরিচিত উপমা গুলোকে বুঝতে হবে। এসব জিনিষের সাথে পরিচয় না থাকলে আমার লেখার সামান্যতম অংশও আপনি ধারন করতে পারবেন না। তাই নিজে আগে আমার লেখা পড়ার যোগ্য হয়ে উঠেন এর পরে আমার লেখা নিয়ে মন্তব্য চোদাইয়েন।
দাঁড়াল হাসান সাহেব আপনার মন্তব্যে আমার পোষ্ট ধন্য হলো। আপনার ভাবনায় যদি মনে হয় মডারেশন অবশ্যই দরকার তাহলে সেটার সাথে দ্্বিমত প্রকাশ করা ছাড়া অন্য কিছুই করার নেই। শমসের আলম সাহেব বাংলা পর্ণো সাইটের নিয়মিত ভোক্তা এটা বুঝলাম, সেসব সাইটে মডারেশন আছে কি নেই এ বিষয়ে আমি জানি না। পর্নো সাইটে মডারেশন রাখেও যদিও সেটার জন্য এখানেও মডারেশন দরকার হবে কেনো তাও বুঝি নাই আমি। আপনি বোধ হয় ঠিক মতো লেখাটা পড়েন নাই। সমস্যা এখানেই। এই ব্লগের সংস্কৃতির সাথে তেমন যৌণপ্রবনতা যায় না। নিরুৎসাহিত হওয়ার উপাদান আছে এখানে। এখানের যে সংস্কৃতি তৈরি হয়েছে সেটাই যেকোনো এমন উদ্যোগকে নিরূৎসাহিত করে। এবং এর পরও সামান্য যেকোনো গোলোযোগ ঠেকানোর জন্য এডমিন আছে। যদিও তারা যদি মডারেট নাও করতেন তাহলেও এটা থেমে যেতো। বরং এই নির্দিষ্ট সময় পর পর মডারেটর দরকার বলে যে রব উঠে তার পেছনে অন্য কোনো কারন আছে আমার মনে হয়। আমার মনে হয় না কতিপয় ইসলামমনস্ক ব্লগার ছাড়া অন্য কেউ এখানে মডারেশন প্রয়োজন বলে ভাবে। ইসলামমনস্ক, জামাত সমর্থক কতিপয় ব্লগার চায় বলেই মডারেটর নিয়োগ করতে হবে এমনটা আমার রূচির সাথে যায় না। আমি যেকোনো ধরনের স্বাধীন মতামত প্রদানের অধিকারের পক্ষে নিজের অবস্থান বজায় রাখবো। এবং আমি নিশ্চিত জানি এইখানের সাংস্কৃতিক উপাদানগুলো এমন যে এটাকে একেবারে পর্ণোগ্রাফিক ব্লগ বানানোর চেষ্টা যদি কেউ করে তারা কয় দিন পরেই এই ব্লগের সংস্কৃতির সাথে ঐক্যতানিক হয়েই ব্লগিং করবে।

সর্বশেষ এডিট : ৩১ শে ডিসেম্বর, ১৯৬৯ সন্ধ্যা ৭:০০
৪৬টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

মায়ের নতুন বাড়ি

লিখেছেন সাদা মনের মানুষ, ০৮ ই মে, ২০২৪ রাত ৯:২২

নতুন বাড়িতে উঠেছি অল্প ক'দিন হলো। কিছু ইন্টরিয়রের কাজ করায় বাড়ির কাজ আর শেষই হচ্ছিল না। টাকার ঘাটতি থাকলে যা হয় আরকি। বউয়ের পিড়াপিড়িতে কিছু কাজ অসমাপ্ত থাকার পরও পুরান... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। শিল্পী রবীন্দ্রনাথ ঠাকুর

লিখেছেন শাহ আজিজ, ০৮ ই মে, ২০২৪ রাত ৯:৩৮










চিত্রকলার কোন প্রথাগত শিক্ষা ছিলনা রবীন্দ্রনাথ ঠাকুরের। ছোট বেলায় যেটুকু শিখেছিলেন গৃ্হশিক্ষকের কাছে আর পাঁচজন শিশু যেমন শেখে। সে ভাবে আঁকতেও চাননি কোন দিন। চাননি নিজে আর্টিস্ট... ...বাকিটুকু পড়ুন

জাহান্নামের শাস্তির তীব্রতা বনাম ইসলামের বিবিধ ক্ষেত্রে অমুসলিম উপস্থাপিত বিবিধ দোষ

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০৮ ই মে, ২০২৪ রাত ১০:৫৪



জাহান্নামের শাস্তির তীব্রতার বিবেচনায় মুমিন ইসলামের বিবিধ ক্ষেত্রে অমুসলিম উপস্থাপিত দোষারোপ আমলে নেয় না। আমার ইসলাম সংক্রান্ত পোষ্ট সমূহে অমুসলিমগণ ইসলামের বিবিধ ক্ষেত্রে বিবিধ দোষের কথা উপস্থাপন করে।... ...বাকিটুকু পড়ুন

শ্রান্ত নিথর দেহে প্রশান্তির আখ্যান..... (উৎসর্গঃ বয়োজ্যেষ্ঠ ব্লগারদের)

লিখেছেন স্বপ্নবাজ সৌরভ, ০৯ ই মে, ২০২৪ রাত ১:৪২



কদিন আমিও হাঁপাতে হাঁপাতে
কুকুরের মত জিহবা বের করে বসবো
শুকনো পুকুর ধারের পাতাঝরা জামগাছের নিচে
সুশীতলতা আর পানির আশায়।

একদিন অদ্ভুত নিয়মের ফাঁদে নেতিয়ে পড়বে
আমার শ্রান্ত শরীর , ধীরে... ...বাকিটুকু পড়ুন

আজকের ব্লগার ভাবনা: ব্লগাররা বিষয়টি কোন দৃষ্টিকোন থেকে দেখছেন?

লিখেছেন লেখার খাতা, ০৯ ই মে, ২০২৪ সকাল ১০:৪১


ছবি- আমার তুলা।
বেলা ১২ টার দিকে ঘর থেক বের হলাম। রাস্তায় খুব বেশি যে জ্যাম তা নয়। যে রোডে ড্রাইভ করছিলাম সেটি অনেকটা ফাঁকা। কিন্তু গাড়ির সংখ্যা খুব কম।... ...বাকিটুকু পড়ুন

×