somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সাউথ সাউথ পুরুস্কার পাননি হাসিনা,তবে কেন জাতির সাথে ভুয়া ডিগ্রির মত এই প্রতারণা ? X(

১৩ ই অক্টোবর, ২০১৩ রাত ১২:৪৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


সাউথ সাউথ অ্যাওয়ার্ড জাতিসংঘ প্রদত্ত পদক নয় কিংবা এটি জাতিসংঘের পক্ষ থেকে অন্য কোন সংস্থা কর্তৃক প্রদত্ত কোন পুরস্কারও নয় বলে নিশ্চিত করেছে জাতিসংঘ সদর দপ্তর।
এছাড়া, বাংলাদেশের প্রধানমন্ত্রী এ বছরের সাউথ সাউথ অ্যাওয়ার্ড পাননি বলেও জানিয়েছে এই পুরস্কারের দুই উদ্যোক্তা সংগঠন সাউথ সাউথ নিউজ ও ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর সাউথ সাউথ কো-অপারেশন (আইওএসএসসি)

জাতিসংঘ সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নের গতি ত্বরান্বিত করার প্রয়াসে এমডিজি বাস্তবায়নে সাফল্য অর্জনকারী দেশগুলোকে উৎসাহ প্রদানের লক্ষ্যে তাদের সাফল্যের স্বীকৃতিস্বরূপ জাতিসংঘের কয়েকটি অঙ্গ সংস্থার সহযোগিতায় সাউথ সাউথ নিউজ নামের নিউ ইয়র্কের একটি বেসরকারি সংস্থার উদ্যোগে এই পুরস্কারটি দেয়া হয় বলে জানিয়েছে জাতিসংঘ।

সাউথ সাউথ অ্যাওয়ার্ড প্রাপ্তিকে সরকারের অনেক বড় অর্জন বলে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সরকারের মন্ত্রী-এমপিদের অব্যাহত প্রচারণা এবং বাংলাদেশের প্রধানমন্ত্রীর এ বছরের সাউথ সাউথ অ্যাওয়ার্ড প্রাপ্তি নিয়ে বাংলাদেশের প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ায় এমনকি ব্লগ টুইটার ও ফেসবুকে বিপুল উচ্ছ্বাস-উদ্দীপনার পাশাপাশি এ নিয়ে পক্ষে-বিপক্ষে তুমুল বিতর্ক ও আমূল সন্দেহ প্রকাশের প্রেক্ষিতে এ বিষয়ে মানবজমিন-এর পক্ষ থেকে গতকাল জাতিসংঘ সদর দপ্তর ও সাউথ সাউথ অ্যাওয়ার্ড-এর আয়োজক ও সহযোগী প্রতিষ্ঠানগুলোর সঙ্গে যোগাযোগ করে তথ্য জানা যায়।
‘সাউথ সাউথ অ্যাওয়ার্ড’-এর সঙ্গে জাতিসংঘের সম্পৃক্ততা কি? এটা কি জাতিসংঘ প্রদত্ত কোন পদক?’ Ñএমন প্রশ্নের জবাবে জাতিসংঘের মুখপাত্র মোরানা সং গতকাল এক লিখিত বার্তায় এই প্রতিনিধিকে বলেন, ‘সাউথ সাউথ অ্যাওয়ার্ড জাতিসংঘ পদক নয় কিংবা এটি জাতিসংঘের পক্ষ থেকে প্রদত্ত কোন পুরস্কার নয়।’ উল্লেখ্য, জাতিসংঘ মহাসচিবের নিয়মিত মুখপাত্র হিসেবে দায়িত্ব পালনকারী মার্টিন নেসার্কি’র অনুপস্থিতিতে গতকাল প্রেস ব্রিফিংয়ে অংশ নেন পাঁচজন সহযোগী মুখপাত্রের মধ্যে সিনিয়র ফারহান হক।

জাতিসংঘ মহাসচিবের অপর সহযোগী মুখপাত্র এবং এশিয়ার দেশগুলোর বিষয়ে দায়িত্ব পালনকারী মোরানা সং আরও বলেন, সাউথ সাউথ নিউজ এই পুরস্কার দিয়ে থাকে। এই পুরস্কার প্রদান অনুষ্ঠান আয়োজনে জাতিসংঘের একটি বিশেষায়িত সংস্থা ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ) অন্য আরও কয়েকটি সংগঠনের সঙ্গে মিলে সাউথ সাউথ নিউজকে সাহায্য করে থাকে। এ বিষয়ে জানতে চাইলে জাতিসংঘের বিশেষায়িত সংস্থা ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ)-এর নিউ ইয়র্কস্থ লিয়াজোঁ অফিসের প্রধান গ্যারি ফাউলি গতকাল এক লিখিত বার্তায় এই প্রতিনিধিকে জানান, প্রথমেই বলে রাখা ভাল ‘সাউথ সাউথ অ্যাওয়ার্ড’ জাতিসংঘের কোন পদক নয়। এর উদ্যোক্তা সাউথ সাউথ নিউজ।

জাতিসংঘ সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নের গতি ত্বরান্বিত করার প্রয়াসে এমডিজি বাস্তবায়নে সাফল্য অর্জনকারী দেশগুলোকে উৎসাহ প্রদানের লক্ষ্যে তাদের সাফল্যের স্বীকৃতিস্বরূপ সাউথ সাউথ নিউজের পক্ষ থেকে এই অ্যাওয়ার্ড দেয়া হয়। অন্য অনেক ক্যাটিগরির সঙ্গে এই পুরস্কার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে সদস্য রাষ্ট্রগুলোর অর্জনকে গুরুত্ব দিয়ে থাকে। তাই নিউ ইয়র্কের অন্য অনেকগুলো সংগঠনের সঙ্গে মিলে জাতিসংঘের একটি বিশেষায়িত সংস্থা হিসেবে ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ) এই পুরস্কার অনুষ্ঠান আয়োজনে সমর্থন দিয়ে থাকে।’

এদিকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বছরের সাউথ সাউথ অ্যাওয়ার্ড পাননি। ২০১৩ সালের সাউথ সাউথ অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হননি বাংলাদেশের প্রধানমন্ত্রী। এ বিষয়ে এ বছরের সাউথ সাউথ অ্যাওয়ার্ড আয়োজনকারী সংগঠনগুলোর মধ্যে দুই উদোক্তা সংগঠন সাউথ সাউথ নিউজ এবং ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর সাউথ সাউথ কো-অপারেশন (আইওএসএসসি)-এর ডাইরেক্টর জেনারেল অ্যাম্বাসেডর আলেকজান্দ্রার কুজবা এই প্রতিনিধিকে টেলিফোনে বলেন, এ বছর আনুষ্ঠানিকভাবে যাদেরকে সাউথ সাউথ অ্যাওয়ার্ড দেয়া হয়েছে সেই তালিকায় বাংলাদেশের প্রধানমন্ত্রী ছিলেন না। তাই বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘সাউথ সাউথ অ্যাওয়ার্ড-২০১৩’ দেয়া হয়নি।

তিনি সাউথ সাউথ নিউজের পক্ষ থেকে যে পুরস্কারটি গ্রহণ করেছেন তার লোগোতে সাউথ সাউথ অ্যাওয়ার্ড কথাটি লেখা থাকলেও এটি এ বছরের মূল সাউথ সাউথ অ্যাওয়ার্ড নয়। এটি একটি লিডারশিপ রিকগ্নিশন ক্রেস্ট। ২০১১ সালে সাউথ সাউথ অ্যাওয়ার্ড গ্রহণের পর থেকে এখন পর্যন্ত বাংলাদেশের দারিদ্র্য বিমোচনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অব্যাহত প্রয়াসের স্বীকৃতিস্বরূপ সাউথ সাউথ নিউজের পক্ষ থেকে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে এই রিকগনিশন ক্রেস্ট দেয়া হয়, কিন্তু এটি এ বছরের মূল সাউথ সাউথ অ্যাওয়ার্ড নয়।

এ বিষয়ে মানবজমিন প্রতিবেদকের পাঠানো কয়েকটি প্রশ্নের একটি লিখিত উত্তর পাঠানোর জন্য অনুরোধ করা হলে জবাবে অ্যাম্বাসেডর আলেকজান্দ্রার কুজবা এই প্রতিনিধিকে বলেন, জাতিসংঘে বাংলাদেশ মিশনের পক্ষ থেকে এ বিষয়ে বাংলাদেশের মিডিয়ার সঙ্গে কথা বলতে নিরুৎসাহিত করা হয়েছে। এছাড়া সাউথ সাউথ নিউজের প্রেসিডেন্ট ফ্রান্সিস লোরেঞ্জো এখন বিদেশ সফরে আছেন। তিনি ফিরে আসা পর্যন্ত আপনাকে অপেক্ষা করতে হবে।

এদিকে সাউথ সাউথ অ্যাওয়ার্ডের এ বছরের মূল অনুষ্ঠানটি বিগত ২২শে সেপ্টেম্বর সন্ধ্যায় ম্যানহাটনের ওয়াল্ডরফ এস্টোরিয়া হোটেলে অনুষ্ঠিত হয়। এর একদিন পর ২৩শে সেপ্টেম্বর ফ্লাইট বিলম্বের কারণে নির্ধারিত সময়ের আড়াই ঘণ্টা দেরিতে স্থানীয় সময় সকাল সাড়ে ১১টায় নিউ ইয়র্কে পৌঁছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেদিন রাত ৯টায় ম্যানহাটনের সেকেন্ড এভিনিউতে অবস্থিত সাউথ সাউথ নিউজ ও ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর সাউথ সাউথ কো-অপারেশন (আইওএসএসসি)-এর যৌথ কার্যালয় থেকে এচিভমেন্ট ইন ফাইটিং পোভার্টি ক্যাটিগরিতে একটি রিকগনিশন ক্রেস্ট গ্রহণ করেন।

প্রধানমন্ত্রীর হাতে এই রিকগনিশন ক্রেস্ট তুলে দেন ওই দু’টি প্রতিষ্ঠানের প্রেসিডেন্ট অ্যাম্বাসেডর ফ্রান্সিস লোরেঞ্জ। সাউথ সাউথ নিউজের মতে ওই রাতের অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর পরিবারের সদস্যরা ছাড়াও জাতিসংঘে যোগদানকারী বাংলাদেশ ডেলিগেশনের ৩৫ জন সদস্য উপস্থিত ছিলেন।

সূত্র :http://www.mzamin.com/details.php?nid=NzUyMjM=&ty=MA==&s=MzY=&c=MQ==
সর্বশেষ এডিট : ১৩ ই অক্টোবর, ২০১৩ রাত ১২:৫১
৮টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

প্রজাতির শেষ জীবিত প্রাণ !

লিখেছেন অপু তানভীর, ১৩ ই মে, ২০২৪ সকাল ১০:৫১



বিবিসির একটা খবর চোখে এল সেদিন । উত্তরাঞ্চলীয় সাদা গন্ডার প্রজাতির শেষ পুরুষ গন্ডারটি মারা গেছে । তার নাম ছিল সুদান । মৃত্যুর সময় তার বয়স ৪৫। বিবিসির সংবাদটা... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশে সবচেয়ে ক্রিয়েটিভ এবং পরিমার্জিত কনটেন্ট ক্রিয়েটর মধ্যে সে একজন ।।

লিখেছেন সেলিনা জাহান প্রিয়া, ১৩ ই মে, ২০২৪ সকাল ১১:৩৯



আপনারা কতজন Umma Kulsum Popi চেনেন, আমি ঠিক জানি না। আমার পর্যবেক্ষণ মতে, বাংলাদেশে সবচেয়ে ক্রিয়েটিভ এবং পরিমার্জিত কনটেন্ট ক্রিয়েটরদের একজন হলেন উনি। যদি বলি দেশের সেরা পাঁচজন কনটেন্ট... ...বাকিটুকু পড়ুন

হাদিস অস্বীকার করে রাসূলের (সা.) আনুগত্য সম্ভব

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ১৩ ই মে, ২০২৪ দুপুর ২:৪৯



সূরাঃ ৪ নিসা, ৫৯ নং আয়াতের অনুবাদ-
৫৯। হে মুমিনগণ! যদি তোমরা আল্লাহ ও আখিরাতে বিশ্বাস কর তবে তোমরা আনুগত্য কর আল্লাহর, আর আনুগত্য কর রাসুলের, আর যারা তোমাদের... ...বাকিটুকু পড়ুন

=কবিতাগুলো যেনো এক একটি মধুমঞ্জুরী ফুল=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ১৩ ই মে, ২০২৪ বিকাল ৪:২০



©কাজী ফাতেমা ছবি
মনের মাধুরী মিশিয়ে যে কবিতা লিখি
কবিতাগুলো যেনো আমার এক একটি মঞ্জুরী লতা ফুল,
মনের ডালে ডালে রঙবাহারী রূপ নিয়ে
ঝুলে থাকে কবিতা দিবানিশি
যে কবিতার সাথে নিত্য বাস,
তাদের আমি... ...বাকিটুকু পড়ুন

পোষ্ট যদি ক্রমাগতভাবে ০, কিংবা ২/১'টি মন্তব্য পেতে থাকে, বুঝবেন যে, সোনাগাজী সেমি-ব্যানে আছে!

লিখেছেন সোনাগাজী, ১৩ ই মে, ২০২৪ বিকাল ৫:২৭



আপনার পোষ্ট যদি ক্রমাগতভাবে ০ কিংবা ১'টি মন্তব্য পেতে থাকে, তখন খোঁজ নিলে দেখবেন যে, সোনাগাজী সেমি-ব্যানে আছে!

কোন বিষয়ের উপর অনেক মানসম্পন্ন পোষ্ট লিখলেও সামুতে আপনি... ...বাকিটুকু পড়ুন

×