somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পৃথিবির সর্ব বৃহৎ উল্কার আঘাত গুলো

১৪ ই অক্টোবর, ২০১৩ রাত ১১:৩০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


আমাদের এই সুন্দর পৃথিবীতে সবসময়ই কোন না কোন উল্কা পিন্ড এসে পরছে। কিন্তু এর বেশির ভাগই বায়ুমন্ডলে পুরে ছাই হয়ে যায়। তাই সব সময় এগুলো আঘাত হানতে পারেনা। যদিও কোন একটি পৃথিবীর কাছাকাছি এসে পরে তাহলে তা বায়ুমন্ডলের সাথে ঘর্ষনের ফলে ক্ষয় প্রাপ্ত হয়ে ছোট হয়ে যায় ফলে যত বড় ক্ষতি হওয়ার কথা তা করতে পারে না। তার পরও কিছু ব্যাতিক্রম ঘটে যায়। কিছু বড় উল্কা আঘাত করে ফেলে পৃথিবীতে। ঘটায় ভয়াভহ সব দুর্ঘটনা। আজ এরকম কিছু ভয়াবহ উল্কাঘাত নিয়ে লেখার চেস্টা করব।

১০) Barringer Crater, Arizona, USA


বিখ্যাত গ্র্যান্ড ক্যানিয়ন এই এলাকায় অবস্থিত। প্রায় ৫০,০০০ বছর আগে একটি ১৬০ ফিট ব্যাসের উল্কা এখানে আঘাত হানে। আঘাতের ফলে সেখানে প্রায় ১ মাইল ব্যাসের এবং ৬০০ ফুট গভির একটি গর্ত হয়ে যায়। বিজ্ঞানিরা বিশ্বাস করেন এখানে যে উল্কাটি আঘাত হেনেছিল তার গাতি ছিল ২৮০০ মাইল প্রতি ঘন্টায়। এর আঘাতের ফলে যে বিস্ফোরনে সৃস্টি হয়েছিল তা হিরোসিমায় আঘাত করা আনবিক বোমার চেয়ে ১৫০ গুন বেশি শক্তি শালি ছিল।

৯) Lake Bosumtwi Crater , Ghana


যখন আপনি চমৎকার একটি একে বারে পাফেক্ট গোল লেকের পারে দারাবেন তখন একটা ব্যপার আপনাকে না খুচিয়ে ছারবেনা আচ্ছা এই লেকটি এত পারফেক্ট গোল হল কিভাবে। ঘানায় অবস্থিত প্রায় ৫ মাইল ব্যাসের এই লেকটি আসলেই আপনাকে এরকম প্রশ্নের সম্মুখিন করবে। প্রায় ১৩০০০০০ বছর আগে একটা ৫০০ ফিট ব্যাসের উল্কার আঘাতের ফলে আসলে এই লেক নামক বিশাল গর্তটির সৃস্টি। এটা নিয়ে গবেষনা খুব কম হয়েছে কারন এর পাশে রয়েছে খুব গভির ঘন বন আর এর মধ্যে বাস করা বিভিন্ন রকমের আদিবাসিদের কুসংস্কার।

৮) Mistastin Lake, Labrador, Canada


প্রায় ৩৮০০০০০ বছর আগে এই উল্কাটি আঘাত হেনেছিল। এটি একটি ১১ মাইল উপবৃত্তকার ব্যাসের এবং প্রায় ৭ মাইল গভির একটি গর্ত। তবে এটি বাইরে থেকে বুঝা যায় না কারন এটি ঢেকে আছে প্রচুর পরিমান হিমবাহ। এটি নেচারালি একমাত্র উপবৃত্তকার গর্ত। ধারনা করা হয় উল্কাটি কিছুটা এঙ্গেল করে আঘাত করেছিল ফলে সকল গর্তের মত এটি গোল হয়নি। সবচেয়ে মজার ব্যাপার হল এর ঠিক মাঝ বরাবর একটি ছোট দ্বিপ এর মতন রয়েছে। ধারনা করাহয় উল্কা পিন্ডটির মাঝখানে বড় ধরনের একটি গর্ত ছিল যার কারনে ওখানকার মাটি প্রচন্ড চাপে পরে উপরে উঠে যায়। তবে এটি এখনো একটি বিশাল সহস্য যে কিভাবে একবারে মাঝখানে এই দ্বিপটির সৃস্টি হল।

৭) Gosses Bluff, Northern Territory, Australia


মাটি এবং আকাশ দুই দিক থেকে দেখতেই এই গর্তটাকে চমৎকার লাগে। প্রায় ১৪২০০০০০০ বছর আগে এই দুর্ঘটনাটি ঘটেছিল। এতে প্রায় ১৫ মাইল ব্যাস এবং ১৬০০০ ফিট গভির একটি গর্তের সৃস্টি হয়। ধারনা করা হয় উল্কা পিন্ডটি প্রায় ৪০০০০ মাইল প্রতি ঘন্টার গতি বেগে পৃথিবীতে আঘাত হেনেছিল। এর বিস্ফোরনের শক্তি ছিল প্রায় ২২০০০ মেগাটন টিএনটি র বিস্ফোরনের সমান। এই বিস্ফোরনের ফলে এর আশেপাশের এলাকার জিববৈচিত্র মারত্মক হুমকির মুখে পরে। আশে পাশের পুরো এলাকা এখনো বিরান এবং মরুভুমির মত হয়ে আছে।

৬) Clearwater Lakes, Quebec, Canada


এতোক্ষন তো সবগুলা একটা একটা দেখসেন এইবার আসেন একসাথে এক জোরা দেখি(দুস্টু বালকেরা অন্যকিছু মনে করলে আমার কিছু করার নাই;);););))। প্রায় ২৯০০০০০০০ বছর আগে এই ঘটনা ঘটেছিল। মনে করা হয় উল্কাপিন্ডটি বায়ুমন্ডলে ঢুকার পর দুই টুকরা হয়ে একই সাথে আঘাত হানার ফলে এই দুইটা বিশাল গর্তের সৃস্টি হয়েছে। এখন এর বেশির ভাগ এলাকাই হিমবাহদের দখলে। প্রায় ৫৭৪ ফিট গভির এবং ৫৮৪ স্কয়ার মাইল এলাকা জুড়ে গর্তটা তৈরি হয়। ধারনা করা হয় একটা খন্ডের ব্যাস ছিল ২৬ কিলোমিটার এবং আর একটার ব্যাস ছিল ৩৬ কিলোমিটার।

৫) The Tunguska Explosion, Siberia, Russia


ব্লগার বীরেনদ্র এর একটি চমৎকার পোস্ট আছে এই বিষয় টি নিয়ে
টাঙ্গুস্কা বিস্ফোরন- যে রহস্যের আজও উত্তর মেলেনি ( The unravelled Mystery of Tunguska Explosion)

এছারা ব্লগার মেহেদী আনোয়ার এর রহস্যময় টাঙ্গুস্কা বিস্ফোরণ বা Tunguska Event (পর্ব ০১) সিরিজটি পরে দেখতে পারেন। অনেক ডিটেইলস লেখা আছে।

৪) Manicouagan Crater, Canada


এইটা প্রায় ২১২০০০০০০ বছর আগে তৈরি হইছে। একটা ৩ মাইল প্রস্থের গ্রহানু সজোরে পৃথিবীতে আঘাত করার ফলে এই গর্তটা তৈরি হইছে। এর ব্যাস প্রায় ৬২ মাইল। দীর্ঘ দিন যাবত হিমবাহ, বাতাস এবং অন্যান্য প্রাকৃতিক কারনে এটি আস্তে আস্তে প্রায় পুর্ণ হয়ে গেছে। মজার ব্যাপার হল এটির চারপাশে এখনো একটা সার্কেলের মত গর্ত রয়ে গেছে। মনে হচ্ছে আদি কালে যে রাজাদের ক্যসেল গুলো বানানো হত তার মত করে একটা ক্যাসল বানানো যাবে যার চারপাশে থাকবে পানি।

৩) Sudbury Basin, Ontario, Canada


কানাডার সাথে উল্কার মনে হয় একটা ভাল সম্পর্ক আছে।;);)। এটা প্রায় ১.৮৫ বিলিয়ন বছর আগে Paleoproterozoic সময়ে পৃথিবীতে আঘাত হেনেছে। এটি মোটামুটি ৪৬ মাইল লম্বা , ১৬ মাইল প্রস্থে এবং ৯ মাইল গভির। এখানে এখন প্রায় ১৬২০০০ লোক বসবাস করছে। কারন এর নিচে রয়েছে নিকেলের একটি চমৎকার খনি যা এই উল্কা পতের ফলে সৃস্টি হয়েছে। ধারনা করা হয় পৃথিবীর মোট চাহিদার ১০% নিকেল এখান থেকে যোগান দেয়া সম্ভব।
এছারা ভুপৃষ্ঠে এত বড় আঘাতের ফলে ম্যগমা নির্গত হয়ে এখানে কপার , প্লাটিনাম , পালাডিয়াম এবং স্বর্নের খনির সৃস্টি হয়েছে।

২) Chicxulub Crater, Mexico


মনে করা হয় আমাদের ডাইনেসর বাবাজিদের পৃথিবীথেকে চিরবিদায় নেয়ার এইটা একটা কারন। এই উল্কাটার সাইজ ছিল আমাদের এখনকার ছোটখাট একটা শহর এর সাইজ। এর বিস্ফোরোনের পরিমান ছিল ১০০ টেরাটন এর টিএনটির সমান। যেখানে আমাদের হিরোসিমা বিস্ফোরোনের মাত্রা ছিল মাত্র ২০ কিলোটন টিএনটির। ১০৫ মাইল ব্যাসের একটা বিরাট গর্তের সৃস্টি হইছে এর ফলে। এটা পৃথিবিতে আঘাত করার সাথে সাথে প্রথমে হয় ভয়াবহ ভুমিকম্প,তার পর শুরু হয় অগ্নুৎপাত আর ফিনিশিং দেয় কল্পনার বাইরে সুনামি। মোটামুটি পৃথিবীতে ছোটখাট একটা কেয়ামত হয়ে যায়।

১) Vredefort Dome, South Africa


এটা প্রায় ২ বিলিয়ন বছর আগে ঘটছে। উল্কা পিন্ডটার সাইজ ছিল প্রায় ৫-১০ কিলেমিটার ব্যসের। মোটামুটি ১৮৬ মাইলের একটা গর্ত তৈরি করছে এই উল্কা পিন্ডটা। তবে ওই সময় পৃথিবিতে প্রানের এত বিপুল সম্ভার না থাকায় প্রানিকুলের এতটা ক্ষতি করতে পারে নাই। এত সময় পর এর বেশির ভাগই এখন মুছে গেছে। যা আছে তা মহাকাশ থেকে সবচেয়ে ভাল দেখা যায়। এটার আঘাত এতই ভয়ানক ছিল যে মনে করা হয় এটা পৃথিবীর সম্পুর্ন ভুচিত্র পরিবর্তন করে দেয়। পুরো মহাদেশ গুলো আলাদ করে দেয় এবং অনেক নতুন ভুমির সৃস্টি হয় এবং অনেক পানিতলে চলে যায়।




পোস্টটি আমার আর একটা ওয়াচে থাকা আইডি ইঞ্জি: বশর ছিদ্দিকি তে আগে প্রকাশিত।প্ প্রথম পেইজে এক্সেস পাবার জন্য এই সেইফ আইডিতে পুনরায় প্রকাশ করলাম। যারা আগে পরেছেন তাদের সময় নস্ট করার জন্য দুঃখিত। আর যারা নতুন করে পরছেন তাদেরকে কমেন্ট বক্সে আপনার মুল্যবান মতামত রেখে যাবার বিনিত অনুরোধ রইলো।

সর্বশেষ এডিট : ১৪ ই অক্টোবর, ২০১৩ রাত ১১:৩১
১৬টি মন্তব্য ১৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কাঁচা আম পাড়ার অভিযান

লিখেছেন মরুভূমির জলদস্যু, ১৩ ই মে, ২০২৪ রাত ১০:৩২



গাজীপুর জেলার জয়দেবপুরের বাড়ীয়া ইউনিয়নের দেউলিয়া গ্রামে আমার প্রায় ৫২ শতাংশ জমি কেনা আছে। সেখানে ছোট একটি ডোবা পুকুর, অল্প কিছু ধানের জমি আর বাকিটা উঁচু ভিটা জমি। বেশ... ...বাকিটুকু পড়ুন

আমরা কেন এমন হলাম না!

লিখেছেন সায়েমুজজ্জামান, ১৪ ই মে, ২০২৪ সকাল ৯:৪১


জাপানের আইচি প্রদেশের নাগোইয়া শহর থেকে ফিরছি৷ গন্তব্য হোক্কাইদো প্রদেশের সাপ্পোরো৷ সাপ্পোরো থেকেই নাগোইয়া এসেছিলাম৷ দুইটা কারণে নাগোইয়া ভালো লেগেছিল৷ সাপ্পোরোতে তখন বিশ ফুটের বেশি পুরু বরফের ম্তুপ৷ পৃথিবীর... ...বাকিটুকু পড়ুন

অভিমানের দেয়াল

লিখেছেন মোঃ মাইদুল সরকার, ১৪ ই মে, ২০২৪ সকাল ১১:২৪




অভিমানের পাহাড় জমেছে তোমার বুকে, বলোনিতো আগে
হাসিমুখ দিয়ে যতনে লুকিয়ে রেখেছো সব বিষাদ, বুঝিনি তা
একবার যদি জানতাম তোমার অন্তরটাকে ভুল দূর হতো চোখের পলকে
দিলেনা সুযোগ, জ্বলে পুড়ে বুক, জড়িয়ে ধরেছে... ...বাকিটুকু পড়ুন

আমাদের গ্রামে মুক্তিযুদ্ধের প্রস্তুতি

লিখেছেন প্রামানিক, ১৪ ই মে, ২০২৪ দুপুর ১:৩১



২৬শে মার্চের পরে গাইবান্ধা কলেজ মাঠে মুক্তিযুদ্ধের উপর ট্রেনিং শুরু হয়। আমার বড় ভাই তখন ওই কলেজের বিএসসি সেকেন্ড ইয়ারের ছাত্র ছিলেন। কলেজে থাকা অবস্থায় তিনি রোভার স্কাউটে নাম... ...বাকিটুকু পড়ুন

বিকেল বেলা লাস ভেগাস – ছবি ব্লগ ১

লিখেছেন শোভন শামস, ১৪ ই মে, ২০২৪ দুপুর ২:৪৫


তিনটার সময় হোটেল সার্কাস সার্কাসের রিসিপশনে আসলাম, ১৬ তালায় আমাদের হোটেল রুম। বিকেলে গাড়িতে করে শহর দেখতে রওয়ানা হলাম, এম জি এম হোটেলের পার্কিং এ গাড়ি রেখে হেঁটে শহরটা ঘুরে... ...বাকিটুকু পড়ুন

×