শিক্ষকতায় থাকবেন তাহসান

কণ্ঠশিল্পী ও অভিনেতা তাহসান খান শিক্ষকতায় থাকতে চান। সম্প্রতি গ্লিটজের সঙ্গে এক আড্ডায় তিনি এ মন্তব্য করেন।

জয়ন্ত সাহাবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Nov 2013, 03:01 AM
Updated : 10 Nov 2013, 03:02 AM

তাহসান বলেন, “গান ও অভিনয় দুটোই শখের বশে করা। গানের পর অভিনেতা হিসেবেও দর্শকের মন জয় করেছি। কিন্তু আমার ভালো লাগে শিক্ষকতা। এটাই আমার মূল পেশা। ” ২০১২ সালে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে বিবিএ ফ্যাকাল্টির সিনিয়র লেকচারার  হিসেবে যোগ দেন তিনি।

গানের মানুষ তাহসান অভিনয় জীবন শুরু করেন ২০০৩ সালে। আফসানা মিমির ‘অফবিট’ নাটকে তার অভিষেক হয়। ১১ বছরে তিনি অভিনয় করেছেন বেশ কটি নাটকে। তার অভিনীত উল্লেখযোগ্য নাটক হল ‘মধুরেণ সমাপয়েত’, ‘আমাদের গল্প’, ‘মনফড়িংয়ের গল্প’, ‘মনসুবা জংশন’, ‘নীলপরী নীলাঞ্জনা’। কোরবানি ঈদে প্রচারিত হয়েছে  ‘এলিয়েন ও রুম্পার গল্প’, ‘স্পর্শের বাইরে তুমি’, ‘লাভলেইন’ ও ‘ল্যান্ডফোনের দিনগুলোতে প্রেম।’

ঈদের পর তাহসান বেশ কটি নাটক ও টেলিফিল্মের চিত্রনাট্য পেয়েছেন। কিন্তু গল্প ও চরিত্র পছন্দ না হওয়াতে সেসব নাকচ করে দিয়েছেন। ঢালিউডের নবীন নির্মাতারাও সিনেমার অফার দিয়েছিলেন। কিন্তু তাহসান সিদ্ধান্ত নিয়েই ফেলেছেন, সিনেমায় অভিনয় করবেন না। অভিনয় করবেন না ধারাবাহিক  নাটকেও।

তাহসান বলেন, “আমি বরাবরই খুঁতখুঁতে। গল্প ও চরিত্র পছন্দ না হলে যত ভালো পরিচালকই হোন না কেন, আমি ফিরিয়ে দিই। ফি বছর একগাদা নাটকে অভিনয় করার চেয়ে দু-তিনটি ভালো নাটকে অভিনয় করব।”

গায়ক তাহসানের শেষ অ্যালবাম ‘প্রত্যাবর্তন’ বের হয়েছে ২০১০ সালে। এর মধ্যে নিজের ব্যান্ড ‘তাহসান অ্যান্ড দ্য সুফিজ’ গড়ে তুলেন তিনি। ব্যান্ড গঠনের পর বেশ কটি সুফি ঘরানার গানও রেকর্ড করেছেন।

তাহসান জানান, বিভিন্ন নাটকে তার গাওয়া গান নিয়ে একটি অ্যালবাম বের করবেন।

এখন তাহসান আবু শাহেদ ইমনের ‘জালালের পিতাগণ’ সিনেমার আবহ সংগীত করছেন। 

বিজ্ঞাপনেও ব্যস্ততা বাড়ছে। সম্প্রতি মিথিলার সঙ্গে একটি বেবি শ্যাম্পুর বিজ্ঞাপনচিত্রে কাজ করেছেন।

তাহসান বলেন, “শুধু একটি মাধ্যমে নিজেকে সীমাবদ্ধ রাখতে চাই না। মেধা ও পরিশ্রমের মাধ্যমে চারটি মাধ্যমে সফল হতে চাই।”