somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আওয়ামীলীগের রাজনৈতিক বিচ্যুতি

২৪ শে নভেম্বর, ২০১৩ দুপুর ১:৩৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

রাজনীতিতে রাষ্ট্র ক্ষমতা দখল বা আঁকড়ে থাকার উদাহরন নতুন কিছু নয় বরং রাজনৈতিক দল মানেই রাষ্ট্র ক্ষমতা চর্চা । রাজনৈতিক দলের ক্ষমতা দখলের প্রশ্নে বিভিন্ন কৌশল অবলম্বন নতুন কিছু নয় বরং স্বাভাবিক । কৌশলের প্রশ্নে দুটি বিষয় বিবেচনায় থাকে আদর্শ ও শ্রেণী স্বার্থ । একটি রাজনৈতিক আদর্শ গোটা সমাজের সংস্কৃতিতে প্রভাব বিস্তার করে । রাজনৈতিক আদর্শ এমনই এক শক্তি যার সামনে গোটা সেনাবাহিনী পরাজিত হয়েছে এমন নজির ইতিহাসে বহুবার দেখা গিয়েছে । এমনকি দ্বিতীয় বিশ্বযুদ্ধে হিটলারের পরাজয়ের পিছনেও রয়েছে রাশিয়ার স্তালিনের নেতৃত্বে রুশ কম্যুনিস্ট পার্টির সমাজতান্ত্রিক রাজনৈতিক আদর্শ । এই রাজনৈতিক আদর্শকে ছাড় দিয়ে অনেক রাজনৈতিক দলকে বিলুপ্ত হতে দেখা গিয়েছে ।
বাংলাদেশের যারা আওয়ামীলীগ করে তারা মুক্তি যুদ্ধের চেতনায় লালিত সপক্ষের শক্তি এবং যারা আওয়ামীলীগ করে না তারা রাজাকার বা মুক্তি যুদ্ধের চেতনার বিপক্ষ শক্তি – এই আদর্শ দ্বারাই আওয়ামীলীগ তাদের কর্মীদের পরিচালিত করে বা করার চেষ্টা করে । বাংলাদেশে যারা আওয়ামীলীগের সাথে রাজনৈতিক জোট করেছে যেমন মেনন - ইনু এবং ভবিষ্যতে যারা জোটে ঢোকার পাইপ লাইনে আছে যেমন সিপিবি - বাসদ তারা সকলেই এই আওয়ামী আদর্শ দ্বারা লালিত । এদেশে যারা নৌকা মার্কায় ভোট দিয়ে থাকে তারাও আওয়ামী আদর্শের দ্বারা কম বেশী প্রভাবিত । সেই হিসেবে আওয়ামী আদর্শের ভোটের সংখ্যা হচ্ছে ৩৯% ।
আওয়ামীলীগের আদর্শের বিপরীতে প্রধান শত্রু জামাত – যারা মুক্তি যুদ্ধের সময় স্বাধীনতার রাজনৈতিক বিরোধিতাকারী শক্তি বা দল ছিল । পরবর্তী শত্রু হচ্ছে যারা জামাতের সাথে নির্বাচনী জোট করেছে তারা অর্থাৎ বিএনপি । কিন্তু বাস্তবতা হচ্ছে বিএনপি আওয়ামীলীগের প্রধান শত্রু । কারন ক্ষমতা দখলের প্রশ্নে জামাত নয় বিএনপি আওয়ামীলীগের প্রধান প্রতিপক্ষ । ক্ষমতা দখলের প্রশ্নে আওয়ামীলীগ বিএনপিকে ঘায়েল করার জন্য বিএনপি জামাত জোট ভাঙ্গার একটি কৌশল নিয়েছে । কৌশলের অংশ হিসেবে ক্ষমতা দখলের পর পরই প্রথমে যুদ্ধাপরাধীর বিচার নামে এবং পড়ে হয়তো কারও চাপে পড়ে মানবতাবাদ বিরোধী বিচার নামে বিচার কার্যক্রম শুরু করে । যদিও ১৯৯৬ সালে জামাতের সমর্থন নিয়ে সরকার গঠন করেছিল বলে সেই সময় এই বিচার করার প্রয়োজন পরেনি । পড়ে জামাত বিএনপির সাথে নির্বাচনী জোট করলে সেই জোট নির্বাচনে বিজয়ী হয় । হিসাব অত্যন্ত পরিস্কার । বিএনপির ভোট ৩৩% , জামাতের ভোট ১১% , মোট ৪৪% । আওয়ামীলীগের ভোট ৩৯% । তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নিরেপেক্ষ নির্বাচন হলে বিএনপি জামাত জোটগত ভাবে অংশ নিলে আবারও বিএনপি জামাত সরকার গঠন করবে – সুত্রমতে এটাই হিসাব ।
আওয়ামীলীগের একমাত্র রাস্তা হচ্ছে জামাতের ভোটকে বিএনপি থেকে আলাদা করতে হবে । এই কৌশলের অংশ হিসেবে যুদ্ধাপরাধের বিচার কার্যক্রম শুরু করে জামাতকে বিএনপি থেকে আলাদা হতে বাধ্য করার কৌশল নেয় । বিচার কার্যক্রমকে কৌশল হিসেবে বলার কোন সুযোগ ছিল না যদি বিচার প্রক্রিয়া সুষ্ঠু ও বিচার কার্যক্রম দীর্ঘায়ীত না হতো । বিচার এর দীর্ঘ সুত্রতা , পরবর্তীতে একজন অনুপস্থিত আসামিকে রায় প্রদান করে পরিস্থিতি অবলোকন করা , তার পরবর্তীতে কাদের মোল্লাকে লঘু দণ্ডে দণ্ডিত করা । সেই সাথে জামাতকে হটাত করে সমাবেশ করার অনুমতি দেওয়া । জামাতকে চাপে ফেলার এই আওয়ামী নীতিতে জামাত ইতিমধ্যেই একক রাজনৈতিক শক্তি হিসেবে নিজেদেরকে জনগনের কাছে উপস্থাপিত করতে সমর্থ হয়েছে । ইতিমধ্যেই জামাত বেশ কয়েকটি সফল হরতাল করেছে । বিএনপির হরতালও এমন সফল হয় না । জামাতের এই সফল রাজনৈতিক উত্থানে এখন বিএনপির সাথেও জামাতের দর কষাকষি বেড়ে যাবে ।
আকাশে বাতাসের গুঞ্জন এবং বিচার কার্যক্রমের প্রক্রিয়া , কাদের মোল্লার রায় ঘোষণা ইত্যাদি কার্যক্রমের ভিতর দিয়ে টেলিভিশন টক শোতে এমন আলোচনাও শোনা যায় যে জামাতের সাথে আওয়ামীলীগ ভোটের রাজনীতি নিয়ে একটি সমঝোতা করার চেষ্টা চলছে । এই সমঝোতায় জামাতের কোন ক্ষতি হবে না । হবে আওয়ামীলীগের । আওয়ামীলীগ তার রাজনৈতিক আদর্শ থেকে বিচ্যুত হবে । এমনিতেই আভ্যন্তরীণ দন্দ এখন তুঙ্গে । তার উপর আদর্শ বিচ্যুত হলে এই দলের বিপর্যয় ঠেকানো মুশকিল । বরং আদর্শিক দৃঢ়টা দলের বিপর্যয় থেকে দলকে রক্ষা করে । কর্মী সমর্থকদের আদর্শ ছাড়া দলের কাছে আর কিছুই চাওয়ার নেই ।
আজকের হাজার হাজার মানুষ যে শাহবাগের মোড়ে জমা হয়েছে তা কাদের মোল্লার রায়ের বিরুদ্ধে প্রতিবাদের আড়ালে আওয়ামীলীগের আদর্শ বিচ্যুতির প্রতিবাদ । জামাতের সাথে নির্বাচনী সমঝোতা করলে আওয়ামীলীগকে কিছু ছাড় দিতে হবে আর সেই ছাড় হবে বিচার প্রক্রিয়ার সাথে সম্পর্কিত ছাড় যার অর্থ রাজনৈতিক ছাড় , রাজনৈতিক ছাড় দলের অস্থিত্বকে বিপন্ন করবে ।
আবার শ্রেণী স্বার্থের অবস্থান থেকে দেখলে আওয়ামীলীগ , জামাত দুই দলই বুর্জোয়া শ্রেণীর প্রতিনিধি । যদিও জামাত ধর্মকে ব্যবহার করে রাজনীতি করে কিন্তু পুঁজিবাদী ব্যবস্থার সাথে জামাতের কোন দন্দ লক্ষ্য করা যায় না । বরং সুসংঘটিত রাজনৈতিক দল হিসেবে আওয়ামীলীগ ও বিএনপি থেকে জামাত অনেক বেশী সুবিধাজনক অবস্থানে থাকবে । অবস্থাদৃষ্টে মনে হচ্ছে নতুন রাজনৈতিক মেরুকরণ জামাতকে ঘিরেই হচ্ছে । যা গত এক বছর আগেও দৃশ্যমান হয়নি ।
ক্ষমতা দখল ও ক্ষমতা আঁকড়ে থাকার দন্দে আওয়ামীলীগ বিএনপির সাথে প্রতিদ্বন্দ্বিতায় লিপ্ত হয়ে অনেকটা “নিজের নাক কেটে অন্যের যাত্রা ভঙ্গ করার মত “ কর্মকাণ্ডে লিপ্ত হয়েছে ।
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

প্রজাতির শেষ জীবিত প্রাণ !

লিখেছেন অপু তানভীর, ১৩ ই মে, ২০২৪ সকাল ১০:৫১



বিবিসির একটা খবর চোখে এল সেদিন । উত্তরাঞ্চলীয় সাদা গন্ডার প্রজাতির শেষ পুরুষ গন্ডারটি মারা গেছে । তার নাম ছিল সুদান । মৃত্যুর সময় তার বয়স ৪৫। বিবিসির সংবাদটা... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশে সবচেয়ে ক্রিয়েটিভ এবং পরিমার্জিত কনটেন্ট ক্রিয়েটর মধ্যে সে একজন ।।

লিখেছেন সেলিনা জাহান প্রিয়া, ১৩ ই মে, ২০২৪ সকাল ১১:৩৯



আপনারা কতজন Umma Kulsum Popi চেনেন, আমি ঠিক জানি না। আমার পর্যবেক্ষণ মতে, বাংলাদেশে সবচেয়ে ক্রিয়েটিভ এবং পরিমার্জিত কনটেন্ট ক্রিয়েটরদের একজন হলেন উনি। যদি বলি দেশের সেরা পাঁচজন কনটেন্ট... ...বাকিটুকু পড়ুন

হাদিস অস্বীকার করে রাসূলের (সা.) আনুগত্য সম্ভব

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ১৩ ই মে, ২০২৪ দুপুর ২:৪৯



সূরাঃ ৪ নিসা, ৫৯ নং আয়াতের অনুবাদ-
৫৯। হে মুমিনগণ! যদি তোমরা আল্লাহ ও আখিরাতে বিশ্বাস কর তবে তোমরা আনুগত্য কর আল্লাহর, আর আনুগত্য কর রাসুলের, আর যারা তোমাদের... ...বাকিটুকু পড়ুন

=কবিতাগুলো যেনো এক একটি মধুমঞ্জুরী ফুল=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ১৩ ই মে, ২০২৪ বিকাল ৪:২০



©কাজী ফাতেমা ছবি
মনের মাধুরী মিশিয়ে যে কবিতা লিখি
কবিতাগুলো যেনো আমার এক একটি মঞ্জুরী লতা ফুল,
মনের ডালে ডালে রঙবাহারী রূপ নিয়ে
ঝুলে থাকে কবিতা দিবানিশি
যে কবিতার সাথে নিত্য বাস,
তাদের আমি... ...বাকিটুকু পড়ুন

পোষ্টে যদি ক্রমাগতভাবে ০ কিংবা ২/১'টি মন্তব্য পেতে থাকে, বুঝবেন যে, সোনাগাজী সেমি-ব্যানে আছে!

লিখেছেন সোনাগাজী, ১৩ ই মে, ২০২৪ বিকাল ৫:২৭



আপনার পোষ্ট যদি ক্রমাগতভাবে ০ কিংবা ১'টি মন্তব্য পেতে থাকে, তখন খোঁজ নিলে দেখবেন যে, সোনাগাজী সেমি-ব্যানে আছে!

কোন বিষয়ের উপর অনেক মানসম্পন্ন পোষ্ট লিখলেও সামুতে আপনি... ...বাকিটুকু পড়ুন

×