somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

অবিশ্বাস্য হলেও দেখে নিন মানুষের চামড়া দিয়ে তৈরি নানা রকম জিনিস B:-) :-B B:-)

০৮ ই জানুয়ারি, ২০১৩ রাত ৯:২৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :




ঢোল



Jan z Trocnova,যিনি Jan Ziska নামে বেশী পরিচিত।ছিলেন চেক প্রজাতন্ত্রের একজন Hussites জেনারেল এবং সেই সময়ের পৃথিবীর খ্যাতিমান বীর যোদ্ধা।ক্যাথলিক চার্চের বিরুদ্ধে গড়ে ওঠা অধিকাংশ ক্রুসেড শক্ত হাতে দমন করেন।বর্তমান সময়ে যুদ্ধে ব্যবহৃত আধুনিক ট্যাঙ্কের ধারনাও পাওয়া যায় তার ব্যবহার করা ছোট গাড়িতে কামান বসিয়ে ব্যবহার করা থেকে।তাছাড়া গান পাউডার ব্যবহারেরও প্রবক্তা তিনি।১৪২৩ সালে তিনি যখন হাঙ্গেরি হয়ে অস্ত্রিয়া এবং পরে মরাভিয়ায় যাত্রা করেন সিভিল ওয়্যার ঠেকাতে।ম্ ভিয়ার Přibyslav শহরে ১৪২৪ সালের ১১ই অক্টোবর প্লেগে আক্রান্ত হয়ে মারা যান।মারা যাবার আগে তার শেষ ইচ্ছা ছিল যেন সে মারা গেলে তার চামড়া দিয়ে ঢোল বানানো হয় যাতে সেই ঢোলে বাড়ি দিয়ে তার সৈন্যরা যুদ্ধ শুরু করে আর এভাবে সে মারা যেয়েও যুদ্ধে থাকার ইচ্ছা পোষণ করে।

ওয়েস্টকোট



১৮ শতকে ফ্রান্স রেভুলেশন এর সময় Saint-Just rose ছিলেন নাম করা রাজনৈতিক নেতা,সামরিক কমান্ডার এবং পাবলিক সেফটি কমিটির প্রভাবশালী সদস্য।de la Meuse এর লেখা “Anecdotes” থেকে জানা যায় একদিন বিরোধী শিবিরের লম্বা,সুন্দর এক নারী গ্রেপ্তার করা হয়।তাকে আনা হয় Saint-Just rose এর সামনে।ঐ নারীর শক্ত ভাষণে রাগান্বিত হয়ে Saint-Just rose তাকে মৃত্যুদণ্ড প্রদান করেন।শুধু এতেই Saint-Just rose থামেনি,একজন সার্জন দিয়ে ঐ নারীর শরীরের চামড়া ছাড়িয়ে নেন।পরে ঐ চামড়া দিয়ে একটি ফ্যাশানবল ওয়েস্টকোট বানিয়ে নেন, যেটা তিনি ব্যবহার করেছেন বহুদিন।

সিগার কেস



উনিশ শতকে ফ্রান্সের অন্যতম সিরিয়াল কিলার হল Henri Pranzini,যাকে বলা হত “Splendid Darling”। তাকে যখন বিচারের আওতায় আনা হয় তখন সারা দুনিয়ার মানুষের দৃষ্টি ছিল সেই বিচারের দিকে।কথিত আছে,অনেক ধনী ব্যক্তি চেষ্টা চালায় Henri Pranzini এর শরীরের নানা অংশ হস্তগত করতে।সফলও হয় তারা।একজন মহিলা তার দাঁত সংগ্রহ করে তা দিয়ে আংটি বানিয়ে নেয়।আর এক উচ্চপদস্থ পুলিশ কর্মকর্তা সংগ্রহ করে Henri Pranzini এর চামড়া।তা দিয়ে ঐ কর্মকর্তা বানিয়ে নেয় একটি সিগার কেস।

বই



মানুষের চামড়া দিয়ে অনেক বই বাধানো হয়েছে যার বর্ণনা পাবেন আমার এই পোস্টে অবিশ্বাস্য হলেও দেখে দিন মানুষের চামড়া দিয়ে বাধানো বই ও তাদের ইতিহাস

কলিং কার্ড



স্কটল্যান্ডের এডিনবার্গের William Burke এবং তার সহযোগী William Hare সতের জন মানুষকে হত্যা করে তাদের শরীরের নানা অংগ প্রত্যঙ্গ ডাক্তারদের কাছে বিক্রি করে দেয়।তাদের পুলিশ গ্রেপ্তার করে বিচারের মুখোমুখি করলে বিচারক William Burke কে ফাঁসির আদেশ দেয়।ফাঁসির পর তার কঙ্কাল দান করা হয় University of Edinburgh’s Anatomical Museum এ।তার চামড়া দিয়ে বানানো হয় পকেট বুকের কভার এবং কলিং কার্ডের কেস।যা বর্তমানে এডিনবার্গ এর Royal Mile Police Information Centre এ প্রদর্শনের জন্য রাখা আছে।

ওয়ালেট



১৮৩৩ সালে নিউজার্সির মরিসটাউনে ফ্রেঞ্জ ইমিগ্রান্ট t Antoine LeBlanc নৃশংস ভাবে হত্যা করে তিনজনকে।নিহত তিনজনের শরীর টুকরো টুকরো করে ঔষধ দিয়ে স্টাফ করে রাখে।পুলিশের হাতে গ্রেপ্তারের পর বিচারক Antoine LeBlanc এ মৃত্যুদণ্ড প্রদান করেন এবং মৃতদেহ টুকরো টুকরো করার আদেশও দেন।পরে খুনির চামড়া দিয়ে ওয়ালেট এবং পার্স বানানো হয়।

জুতা



১৮৭৬ সালে নিউইয়ারকে বিখ্যাত জুতা প্রস্তুতকারক H&A Mahrenholz এর কর্ণধার Mr. Mahrenholz,যিনি বিভিন্ন সময় নানারকম প্রাণীর চামড়া দিয়ে জুতা বানিয়ে চমকে দিতেন মানুষকে,তিনি এক মানুষের চামড়া দিয়ে বুট বানিয়ে পাঠিয়ে দেন ওয়াশিংটনের Smithsonian Institute এ।সেখানেই প্রদর্শনের জন্য রাখা আছে বুট জোড়া।তবে এখনও জানা যায়নি চামড়াটা কার ছিল।

স্লিপারস



১৬৩৩ সালে ফ্রান্সের রাজা Louis XIII তার প্রাসাদে Cabinet du Roi নামে একটি মিউজিয়াম গড়ে তোলেন।সেখানে স্থান পেতে থাকে দুনিয়ার আজব আজব জিনিস।আঠার শতকের শেষ দিকে Valmont De Bomare এর একটি লেখা থেকে জানা যায় প্যারিসের Pierre Sue নামে এক সার্জন মানুষের চামড়া দিয়ে তৈরি একজোড়া স্লিপার Cabinet du Roi মিউজিয়ামে পাঠিয়ে দেন।যা আজও আছে সেখানে।

হাই হীল



ডাচ চিকিৎসক Leyden এর জবানীতে জানা যায় Hermann Boerhaave নামক প্রভাবশালী ব্যক্তির সংগ্রহ শালায় মানুষের চামড়া দিয়ে তৈরি মহিলাদের জন্য তৈরি একজোড়া হাই হীল ছিল।যার সত্যতা পাওয়া যায় ১৮৫৬ সালে Henry Stephens এর Queries Volume II তে।
'


৪৪টি মন্তব্য ৪২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

নারী একা কেন হবে চরিত্রহীন।পুরুষ তুমি কেন নিবি না এই বোজার ঋন।

লিখেছেন সেলিনা জাহান প্রিয়া, ০৪ ঠা মে, ২০২৪ রাত ১২:৫৪



আমাদের সমাজে সারাজীবন ধরে মেয়েদেরকেই কেনও ভালো মেয়ে হিসাবে প্রমান করতে হবে! মেয়ে বোলে কি ? নাকি মেয়েরা এই সমাজে অন্য কোন গ্রহ থেকে ভাড়া এসেছে । সব... ...বাকিটুকু পড়ুন

মুসলিম কি সাহাবায়ে কেরামের (রা.) অনুরূপ মতভেদে লিপ্ত হয়ে পরস্পর যুদ্ধ করবে?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০৪ ঠা মে, ২০২৪ সকাল ৯:৪৯




সূরাঃ ৩ আলে-ইমরান, ১০৫ নং আয়াতের অনুবাদ-
১০৫। তোমরা তাদের মত হবে না যারা তাদের নিকট সুস্পষ্ট প্রমাণ আসার পর বিচ্ছিন্ন হয়েছে ও নিজেদের মাঝে মতভেদ সৃষ্টি করেছে।... ...বাকিটুকু পড়ুন

মসজিদে মসজিদে মোল্লা,ও কমিটি নতুন আইনে চালাচ্ছে সমাজ.

লিখেছেন এম ডি মুসা, ০৪ ঠা মে, ২০২৪ সকাল ১০:২৩

গত সপ্তাহে ভোলার জাহানপুর ইউনিয়নের চরফ্যাশন ওমরাবাজ গ্রামের এক ব্যক্তির মৃত্যু হয়েছে। লোকটি নিয়মিত মসজিদে যেত না, মসজিদে গিয়ে নামাজ পড়েনি, জানা গেল সে আল্লাহর প্রতি বিশ্বাসী ছিল, স্বীকারোক্তিতে সে... ...বাকিটুকু পড়ুন

=সকল বিষাদ পিছনে রেখে হাঁটো পথ=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ০৪ ঠা মে, ২০২৪ সকাল ১১:৩৮



©কাজী ফাতেমা ছবি

বিতৃষ্ণায় যদি মন ছেয়ে যায় তোমার কখনো
অথবা রোদ্দুর পুড়া সময়ের আক্রমণে তুমি নাজেহাল
বিষাদ মনে পুষো কখনো অথবা,
বাস্তবতার পেরেশানী মাথায় নিয়ে কখনো পথ চলো,
কিংবা বিরহ ব্যথায় কাতর তুমি, চুপসে... ...বাকিটুকু পড়ুন

ব্লগে বিরোধী মতের কাউকে নীতি মালায় নিলে কি সত্যি আনন্দ পাওয়া যায়।

লিখেছেন লেখার খাতা, ০৪ ঠা মে, ২০২৪ সন্ধ্যা ৬:১৮

ব্লগ এমন এক স্থান, যেখানে মতের অমিলের কারণে, চকলেটের কারণে, ভিন্ন রাজনৈতিক মতাদর্শের কারণে অনেক তর্কাতর্কি বিতর্ক কাটা কাটি মারামারি মন্তব্যে প্রতিমন্তব্যে আঘাত এগুলো যেনো নিত্য নৈমিত্তিক বিষয়। ব্লগটি... ...বাকিটুকু পড়ুন

×