চীনা রেলস্টেশনে ছুরি হাতে সন্ত্রাস, নিহত ৩৩

চীনের দক্ষিণপশ্চিমাঞ্চলীয় ইউনান প্রদেশের একটি রেলস্টেশনে ছুরি হাতে নজিরবিহীন হামলার ঘটনায় অন্তত ৩৩ জনের মৃত্যু হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 March 2014, 06:32 PM
Updated : 2 March 2014, 12:59 PM

স্থানীয় সময় শনিবার রাত ৯টা ২০ মিনিটে ইউনানের কুনমিং রেলস্টেশনের এ ঘটনায় আহত হয়েছেন আরো অন্তত ১১৩ জন। চীন সরকার এই হামলার জন্য শিনঝাং বিচ্ছিন্নতাবাদীদের দায়ী করেছে। 

চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়ার খবরে বলা হয়, অন্তত দশ হামলাকারী স্টেশনের টিকেট কাউন্টার ও সামনের খোলা জায়গায় যাত্রীদের ওপর চড়াও হয় এবং নির্বিচারে ছুরি মেরে ২৯ জনকে হত্যা করে।   

এ সময় পুলিশের গুলিতে চার হামলাকারী নিহত হন বলে সিনহুয়ার খবরে জানানো হয়।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং হামলাকারীদের দ্রুত আইনের আওতায় আনার নির্দেশ দিয়েছেন।

হাসপাতালে চিকিৎসাধীন স্থানীয় বাসিন্দা ইয়াং হাইফেই সিনহুয়াকে জানান, ট্রেনের টিকেট কেনার সময় হট্টগোল শুনে পেছনে তাকিয়ে তিনি দেখতে পান, কালো পোশাক পরিহিত একদল লোক সবাইকে ছুরি মারতে মারতে এগিয়ে আসছে। এরমধ্যে একজন বড় একটি ছুরি হাতে সরাসরি তার ওপর চড়াও হয়।

“আমার বুকে আর পিঠে আঘাত লাগে।  তারপরও অন্যদের দেখাদেখি আমি দৌড়াতে শুরু করি। যারা দৌড়াতে পারেনি, তারা বাঁচতেও পারেনি।”

ট্রেনের অপেক্ষায় স্টেশনে দাঁড়িয়ে থাকা অবস্থায় হামলার মুখে পড়ে বেঁচে যাওয়া ইয়াং শিকিং নামের এক নারী বলেন, হঠাৎ এক লোককে ছুরি হাতে এগিয়ে আসতে দেখে তিনি ছুটতে শুরু করেন। কিন্তু তার স্বামীর কোনো খোঁজ তিনি পাচ্ছেন না। তার ফোনও বন্ধ পাওয়া যাচ্ছে।    

কুনমিংয়ের পুলিশ কর্মকর্তাদের বরাত দিয়ে সিনহুয়া বলছে, ঘটনাস্থলে যেসব আলামত পাওয়া গেছে, তাতে এটা শিনঝাংয়ের বিচ্ছিন্নতাবাদী আন্দোলনকারীদের কাজ বলে ধারণা করা হচ্ছে।   

চীনের স্বায়ত্ত্বশাসিত অঞ্চল শিনঝাংয়ের সংখ্যালঘু উইঘুর মুসলিমরা দীর্ঘদিন ধরে চীন থেকে আলাদা হওয়ার জন্য আন্দোলন চালিয়ে আসছে। গত এক বছরে সেখানে সহিংসতায় শতাধিক লোকের মৃত্যু হয়েছে।

ইউনানের মেডিকেল কলেজগুলোসহ কুনমিংয়ের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বহু বাংলাদেশি শিক্ষার্থী লেখাপড়া করছে। বাংলাদেশের ব্যবসায়ীদেরও সেখানে যাওয়া-আসা আছে। এ কারণে সেখানে একটি কনস্যুলেটও খুলেছে বাংলাদেশ।

অবশ্য শনিবার রাতের ঘটনায় কোনো বাংলাদেশির হতাহতের খবর এখন পর্যন্ত পাওয়া যায়নি।