somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

এগিয়ে যাও বাংলাদেশ! আমরা আছি তোমাদের সাথে

১৮ ই মার্চ, ২০১৪ বিকাল ৪:৫৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

বাংলাদেশ বনাম পাকিস্তানের খেলায় যখন বহুল আলোচিত কয়েকজন তরুণীর কান্নার ঘটনাটি ঘটে, তখন সম্ভবত অরুন লাল ধারাভাষ্য দিচ্ছিলেন। মেয়েগুলোর চোখের জল আর তাদের চিৎকার করে কেঁদে ওঠার সেই প্রকাশ দেখে তিনি বলেছিলেন- oh! young ladies, it's only cricket.
আমি নিশ্চিত, তিনি বহুদিন এই ঘটনাটা মনে রাখবেন। কারণ, এমন যে শুধু ক্রিকেটেই দেখা যায় আর সেটা শুধুই বাংলাদেশে। আর তিনি হয়তো এটা জানেন না যে, এই কান্না শুধু ওই মেয়েগুলোই কাঁদেনি; বরং সারা বাংলাদেশ কেঁদেছে। এর একটাই কারণ, আমরা অনেক আবেগী জাতি। আমাদের যে একটু সুখ দেয়, তাকে মন-প্রাণ দিয়ে ভালোবাসি।
আমাদের দেশে রাজনৈতিক হানাহানি সবসময় থাকে, আছে অভাব, আছে সন্ত্রাস। কিন্তু আমাদের এত খারাপের মাঝেও আছে সারাদেশে আনন্দ বইয়ে দেয়ার জন্য নিয়োজিত একটা দল। যার নাম বাংলাদেশ। না, দেশের নাম বলিনি, বলেছি বাংলাদেশ ক্রিকেট দলের কথা।
মনে আছে ২০০০ সালের কথা, যখন আমরা প্রথম টেস্ট খেলি, মনে আছে যখন আমরা মুলতান টেস্টে জিততে জিততে হেরে যাই, মনে আছে ওয়েস্ট ইন্ডিজের সাথে সেই খেলা- যেখানে পাইলট, রফিক সেঞ্চুরী করলো। মনে আছে অস্ট্রেলিয়াকে হারানো- গিলেস্পিকে মারা আফতাবের সেই ছয় আবার মনে আছে জিম্বাবুয়ের সাথে মাশরাফির করা সেই ওভার, যেখানে ১৮ রান দরকার ছিলো, আর আমরা ম্যাচ হেরে যাই। আবার কয়েদিন পরেই কেনিয়ার সাথে আমাদের ৮ উইকেট পরে যায় তখনো ৪২ রান দরকার, আর মাশরাফি ম্যাচ জেতায়। কিছুই ভুলিনি। আশরাফুলের শ্রীলংকার সাথে করা প্রথম সেঞ্চুরী, কিংবা জাভেদ ওমর বা সুমনের প্রথম সেঞ্চুরী। আবার অলকের ওয়েস্ট ইন্ডিজের সাথে করা ৮৯ কিংবা ভারতের সাথে প্রথম বিজয়। বগুড়ার মাঠে শ্রীলঙ্কাকে হারানো। কত কী!
জয় পরাজয়ের সব কিছুই মনে আছে, কিছুই ভুলিনি। ভুলতে পারবো না।
মনে আছে, একটা সময় দল খেলতে নামলেই দোয়া করতাম আজকে যেন অন্তত ১০০-১৫০ করতে পারে। তখন দলের কেউ ৫০ করলেই সারাদিন খুশি হয়ে থাকতাম। কারো ৫ উইকেট দেখলে তো আনন্দে বাক বাকুম করতাম। প্রত্যেকটা খেলোয়াড়ের কয়টা ফিফটি, কার সাথে আর সেঞ্চুরী হলে তো কথাই নেই- সব থাকতো মুখস্ত। সারারাত বসে থাকতাম মধ্যরাতে অস্ট্রেলিয়া মহাদেশে শুরু হওয়া ম্যাচ দেখার জন্য। কত অপেক্ষার সেই দিনগুলি!
ভাবতাম, একটা দিন আসবে, যেদিন আমরা সব দলকে হারাতে পারবো। ২০০৩ বিশ্বকাপে কানাডার কাছে হেরেছিলাম। তখনো স্বপ্ন দেখেছি। একটানা সর্বাধিক ম্যাচ হারের লজ্জা পেয়েও স্বপ্ন দেখেছি। ২০০০ সালে পাকিস্তানের কাছে একদিনের খেলায় ২৩৩ রানে হেরেও স্বপ্ন দেখেছি।
আবার জিম্বাবুয়েকে হারিয়ে, কেনিয়াকে কিংবা হল্যান্ডকে হারিয়ে সেই স্বপ্নের স্তম্ভ একটু করে বড় করে দিয়েছিলো এই বাংলাদেশ দল। যখন মুলতানে হেরে যাই, তখন স্বপ্নটা আরও বড় হয়। ভারত, শ্রীলংকাকে হারিয়ে আরও বড় থেকে আরও বড় হয়। মনে আছে, বাংলাদেশকে একদিনে টেস্ট হারানোর কথা বলা অস্ট্রেলিয়ানরা যখন দেখল আমরা ৪ দিন খেলে ফেলেছি, জানিনা ওরা কি ভেবেছিলো, কিন্তু আমরা তখন স্বপ্নের একটু একটু মূর্তি ধারণ দেখেছিলাম। জানতাম, দিন আমাদের আসবেই।
আজ দিন এসেছে... আজ আমরা এশিয়া কাপে চ্যাম্পিয়ন হইনা বলে কাঁদি। আজ আমরা বিশ্বকাপে অংশ নিতে নয়, চ্যাম্পিয়ন হওয়ার আশায় বুক বাধি। মিস্টার ফিফটি খ্যাত সুমন ভাইয়ের বদলে আজ আমাদের আছে বিশ্বকাঁপানো সাকিব, আছে মমিনুল আছে মুশফিক কিংবা মাশরাফি। তামিম আছে, আছে আনামুল। আজ আমাদের অনেক শক্তি, অনেক...
মনে আছে, একবার এক বড় ভাই মজা করে আমাকে বলেছিলেন বাংলাদেশের স্কোর নাকি ৫ উইকেটে ২২৯, খুশিতে টগবগ করতে করতে গিয়ে দেখি, আসলে ৪ উইকেটে ২১! আর এখন আমরা ৩ উইকেটে ৩২৬ করি! ওয়েস্ট ইন্ডিজকে ৬১ কিংবা জিম্বাবুয়েকে ৪৪ রানে অলআউট করি। ৩০৭ রান টপকে নিউজিল্যান্ডকে হারাই। আজকে বাধ্য হয়ে আফ্রিদিকে বলতে হয়, এশিয়া কাপে বাংলাদেশের সম্ভাবনা সবথেকে বেশি। এবার হয়নি, তাতে কী? অবশ্যই হবে।
নিয়মিত একদিনের খেলায় ১০০-১৫০ রানে কিংবা ৮-৯ উইকেটের কিংবা টেস্টে ২৫০-৩০০ রান কিংবা ইনিংস ব্যবধান বা ১০ উইকেটের হার তো আমাদের-ই হতো। মাত্র ১০ বছরের মাথায় আজকে আমরা প্রত্যেক ম্যাচে জয়ের জন্য নামি। আমরা এখন হোয়াইটওয়াশ ফিরিয়ে দিচ্ছি। আমরা শক্তি অর্জন করেছি, আরও করবো।
তুলনা করতে চাই না, তবুও বলতে হয়, একসময় কেনিয়া আমাদের থেকে শক্তিশালী ছিল, আর আজকে আমরা ভারতের থেকে দুর্বল নই। ১০ বছর আগের ভারতের থেকে বর্তমানের ভারত কোন অংশে দুর্বল নয়; বরং সামঞ্জস্যপূর্ণ, আর আমরা এখন তাদের ভয় পাই না, অর্থাৎ, তাদের তুলনায় আমাদের অগ্রগতি ক্রমবর্ধমান।
পিছনের সেই ভয়াবহ খারাপ সময়ে যখন দলের সাথে ছিলাম, এখন না থাকলে কীভাবে হয়? তখন তো ছিলাম এই দিন দেখার অপেক্ষায়। সেই দিন আজ এলো। আমাদের, বাংলাদেশের আবেগী ক্রিকেট পাগল মানুষের, দুনিয়ার শ্রেষ্ঠ সমর্থকদের।

এই বিশ্বকাপে কী হবে জানি না, তবুও পাশে আছি, সাথে আছে সমর্থন, খেলার মাঠে প্রতিপক্ষকে তোমরা চেপে ধরবে আর গ্যালারীতে থাকবে আমাদের ভয়াবহ গর্জন। আর আছে তোমাদের উপর অগাধ বিশ্বাস আর ভালোবাসা। তোমরা অতীতে যেহেতু শুধু সামনেই এগিয়েছ, আগামীতেও পারবে। আর হ্যাঁ, আমরা জানি, কখনো তোমাদের খারাপ সময় যেতেই পারে, কিন্তু আমরা তোমাদের ফেলে যাবো না। সবশেষে বাংলাদেশ দলকে নিয়ে আফগানিস্তানের সাথে খেলার সময়ে ধারাভাষ্য বক্সে বসে করা ওয়াসিম আকরামের মন্তব্য...
Now, Bangladesh is a very strong team, they can beat any team of the world. they are very very professional!
""খেলে যাও বাংলাদেশ, কথা দিচ্ছি- হাসবো না, জিতলেও কাঁদবো, হারলেও কাঁদবো। আনন্দ আর কষ্ট দুটোই প্রকাশে কান্নার চেয়ে আবেগী আর কোন উপায় কি আছে বলো?""
১টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বাইনারি চিন্তাভাবনা থেকে মুক্তি: পূর্ণাঙ্গ তুলনার ধারণা এবং এর গুরুত্ব

লিখেছেন মি. বিকেল, ১১ ই মে, ২০২৪ রাত ১২:৩০



সাধারণত নির্দিষ্ট কোন বস্তু যা শুধুমাত্র পৃথিবীতে একটি বিদ্যমান তার তুলনা কারো সাথে করা যায় না। সেটিকে তুলনা করে বলা যায় না যে, এটা খারাপ বা ভালো। তুলনা তখন আসে... ...বাকিটুকু পড়ুন

ব্যাড গাই গুড গাই

লিখেছেন সায়েমুজজ্জামান, ১১ ই মে, ২০২৪ সকাল ৯:০৩

নেগোশিয়েশনে একটা কৌশল আছে৷ ব্যাড গাই, গুড গাই৷ বিষয়টা কী বিস্তারিত বুঝিয়ে বলছি৷ ধরুন, কোন একজন আসামীকে পুলিশ হেফাজতে নেয়া হয়েছে৷ পারিপার্শ্বিক অবস্থায় বুঝা যায় তার কাছ থেকে তথ্য পাওয়ার... ...বাকিটুকু পড়ুন

টান

লিখেছেন বাকপ্রবাস, ১১ ই মে, ২০২৪ সকাল ১০:২২


কোথাও স্ব‌স্তি নেই আর
বিচ্যুতি ঠেকা‌তে ছু‌টির পাহাড়
দিগন্ত অদূর, ছ‌বি আঁকা মেঘ
হঠাৎ মৃদু হাওয়া বা‌ড়ে গ‌তি‌বেগ
ভাবনা‌দের ঘুরপাক শূণ্যতা তোমার..
কোথাও স্ব‌স্তি নেই আর।
:(
হাঁটুজ‌লে ঢেউ এ‌সে ভাসাইল বুক
সদ্যযাত্রা দম্প‌তি... ...বাকিটুকু পড়ুন

স্বল্প আয়ের লক্ষ্যে যে স্কিলগুলো জরুরী

লিখেছেন সাজ্জাদ হোসেন বাংলাদেশ, ১১ ই মে, ২০২৪ দুপুর ১২:১৯

স্বল্প আয়ের লক্ষ্যে যে স্কিলগুলো জরুরীঃ


১। নিজের সিভি নিজে লেখা শিখবেন। প্রয়োজন অনুযায়ী কাস্টোমাইজ করার অভ্যাস থাকতে হবে। কম্পিউটারের দোকান থেকে সিভি বানাবেন না। তবে চাইলে, প্রফেশনাল সিভি মেকারের... ...বাকিটুকু পড়ুন

শিয়াল ফিলিস্তিনীরা লেজ গুটিয়ে রাফা থেকে পালাচ্ছে কেন?

লিখেছেন সোনাগাজী, ১১ ই মে, ২০২৪ সন্ধ্যা ৬:১০



যখন সারা বিশ্বের মানুষ ফিলিস্তিনীদের পক্ষে ফেটে পড়েছে, যখন জাতিসংঘ ফিলিস্তিনকে সাধারণ সদস্য করার জন্য ভোট নিয়েছে, যখন আমেরিকা বলছে যে, ইসরায়েল সাধারণ ফিলিস্তিনীদের হত্যা করার জন্য আমেরিকান-যুদ্ধাস্ত্র... ...বাকিটুকু পড়ুন

×