somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

যারা শচিন টেন্ডুলকারকে ঘৃণা বা অপছন্দ করে তাদের জন্য আজকে একটি শুভদিন।

২৩ শে ডিসেম্বর, ২০১২ বিকাল ৩:০৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
ওয়ানডেকে বিদায় বললেন শচীন


ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ শেষে অবসরের ব্যাপারে সিদ্ধান্ত নেবেন—গত অক্টোবরে কথাটা জানিয়ে রেখেছিলেন শচীন টেন্ডুলকার। কথা রেখেছেন লিটল মাস্টার। তবে আন্তর্জাতিক ক্রিকেটের সব ফরম্যাট নয়, শুধু ওয়ানডেকে বিদায় জানিয়েছেন ৩৯ বছর বয়সী এই ক্রিকেটার।
‘ওয়ানডে ক্রিকেট থেকে বিদায় নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি আমি।’ আজ রোববার দেওয়া এক বিবৃতিতে বলেন শচীন। লিটল মাস্টার বলেন, ‘ভারতের বিশ্বকাপজয়ী দলের সদস্য হতে পেরে নিজেকে ভাগ্যবান মনে করি। ২০১৫ বিশ্বকাপে শিরোপা ধরে রাখার লড়াইয়ের প্রস্তুতিটা দ্রুত শুরু করা উচিত এবং এটা জরুরি। আগামী দিনে দলের সফলতা কামনা করছি আমি। বছরের পর বছর ধরে আমাকে শর্তহীনভাবে সমর্থন ও ভালোবেসে যাওয়ায় শুভাকাঙ্ক্ষীদের প্রতি আমি আন্তরিকভাবে কৃতজ্ঞ।’
শচীনের ওয়ানডেতে অভিষেক হয় ১৯৮৯ সালের ১৮ ডিসেম্বর পাকিস্তানের বিপক্ষে। কাকতালীয়ভাবে পাকিস্তানের বিপক্ষে সিরিজের ঠিক আগমুহূর্তে ওয়ানডে থেকে অবসর নিলেন তিনি। মাঝখানে কেটে গেছে দীর্ঘ ২৩টি বছর।
দীর্ঘ ক্যারিয়ারে ৪৬৩টি ওয়ানডেতে অংশ নিয়েছেন শচীন। একের পর এক গড়েছেন রেকর্ড। ওয়ানডেতে তাঁর ১৮ হাজার ৪২৬ রান, ৪৯টি সেঞ্চুরি—দুটিই ওয়ানডে ক্রিকেটের রেকর্ড। ওয়ানডেতে শচীনের গড় ৪৪.৮৩। বল হাতেও কম যাননি আন্তর্জাতিক ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ রান ও সেঞ্চুরির মালিক। ওয়ানডেতে তাঁর শিকার ১৫৪ উইকেট, সেরা বোলিং ৩২ রানে পাঁচ উইকেট।
সাম্প্রতিক সময়ে ফর্মহীনতার কারণে শচীনের অবসর নিয়ে বিতর্ক ওঠে। সর্বশেষ নিউজিল্যান্ড সফর ও ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে তিনি ধারাবাহিকভাবে ব্যর্থ হলে বিতর্কে নতুন মাত্রা যোগ হয়। তবে শচীন অবশ্য সব সময়ই বলে এসেছেন, তাঁর অবসর নিয়ে কাউকে কথা বলতে হবে না। যখন তাঁর মনে হবে যে দলের জন্য কিছু করতে পারছেন না, তখনই কেবল অবসর নেবেন তিনি।
গত বছর বিশ্বকাপ চলার সময় শচীনের অবসর নিয়ে গুঞ্জন ওঠে। গণমাধ্যমে বলা হচ্ছিল, ভারত বিশ্বকাপ জিতলে অবসর নেবেন তিনি। এর পর বলা হয়, আন্তর্জাতিক ক্রিকেটের শততম সেঞ্চুরির দেখা পেলেই অবসর নেবেন শচীন। সর্বশেষ, লিটল মাস্টার ভারতের রাজ্যসভার সদস্য মনোনীত হলে একই গুঞ্জন ওঠে।

পাঠকের মন্তব্য

Firoz Alam
২০১২.১২.২৩ ১৩:৪৩
বিদায় নিলেও ক্রিকেট বিশ্ব কখনো ভুলবেনা, ইন্ডিয়া ক্রিকেটের প্রান ভোমরা, বিশ্ব ক্রিকেটের লিটল মাষ্টার শচীন টেন্ডুলকারের অসামান্য অবদানের স্মৃতি কথা। অবসর জীবন সুখী হোক তোমার এই শুভ কামনা রইল।

Kazi Md Anwar Hossain
২০১২.১২.২৩ ১৩:৪৫
A great tragedy

Sadakalo
২০১২.১২.২৩ ১৩:৪৬
Cricket + Record = Sachin Tendulkar. Salute u Sir......

Deep Ghoswami
২০১২.১২.২৩ ১৩:৪৭
Best of Luck! God bless you.

JANNATUN NAIM RAJON
২০১২.১২.২৩ ১৩:৪৮
আর কত খেলবে ।

Md.Zulhas Uddin
২০১২.১২.২৩ ১৩:৫১
অভিবাদন হে মহান ক্রিকেটার , আপনি দীর্ঘজীবী হউন।

alamgir
২০১২.১২.২৩ ১৩:৫৫
end of great man tendul...god blass u.....

Sharif
২০১২.১২.২৩ ১৪:০০
আমি শচিনের ভক্ত হিসাবে ওয়ানডেতে ৫০টা শতক হউক চেয়েছিলাম । আমি তার ২টা শতক বাদে সব কয়টা শতক দেখিছি । শচিনের অভিষেক দেখেছি, আমি তখন ক্লাশ নাইনে পড়ি । আমি চাই আমার ছেলে শচিনের মত একজন ভাল খেলোয়াড় হোক ।

Sumon
২০১২.১২.২৩ ১৪:০১
Good bye great man in the cricket world.... best wishes!!!!!!!!!!!!!!!!!!

Maruf
২০১২.১২.২৩ ১৪:০৯
Another Legend Departs.
Salute to u Sir.

syed Kamal mohammad Mukul
২০১২.১২.২৩ ১৪:০৯
বিদায় সচিনা !

Mehir Kumar Mondal
২০১২.১২.২৩ ১৪:১৭
চেয়েছিলাম ওয়ানডেতে ৫০ টি শতক করেই বিদায় নেবেন, ভেবেছিলাম তিনিও বোধ হয় এমনই ভাবছেন, কিন্তু তা আর হলনা। গ্রেটকে বিদায় দিতে কষ্ট হচ্ছে। তবুও বিদায় শচীন টেন্ডুলকার। তুমি চলে গেলেও চিরদিন তোমার কীর্তি মনে রাখবে ক্রিকেট বিশ্ব।

dibakar ( U S A)
২০১২.১২.২৩ ১৪:২১
যতদিন আছে ক্রিকেট বেছে থাকবে তুমি হৃদয়ে হে মহান ! বিশ্ব ক্রিকেট তোমার অভাব অনূভব করবে । সুন্দর সুস্থ এবং দীর্ঘায়ু কামনা করি । ভালো থাকা হয় যেন !!

Sheikh Mehdi Hasan
২০১২.১২.২৩ ১৪:২৮
প্রিয় শচীন,
তুমি আকুল করেছো আমায় তোমার সৃষ্টিতে
তুমি ভাসিয়েছো আমায় রানের বৃষ্টিতে।
কখন যে হয়ে গেলো বিদায়ের বেলা
এখন বিমুগ্ধ হয়ে দেখবো কার খেলা?
---- শচীনের জন্য অর্ঘ্য। মেহদি।

কামরুল হাসান
২০১২.১২.২৩ ১৪:৩৪
শচীন কে নিয়ে আজ আমি কোনো মন্তব্য করতে পারছিনা । ক্রিকেট খেলা যখন থেকে দেখি তখন থেকে শচীন আমার ভিতর কাজ করতেন । শচীন মানে তো - পরিচ্ছন্ন ক্রিকেট ,একজন জীবন্ত্য কিংবদন্তী । জানি না ক্রিকেট বিশ্বকে আরো কতো শতাদ্বী অপেক্খা করতে হবে এরকম একজন শচীন এর জন্য । অভিবাদন হে মহান ক্রিকেটার ,তুমি দীর্ঘজীবী হও ।

Ronju Khan
২০১২.১২.২৩ ১৪:৩৭
বিশ্ব ক্রিকেটের ডন আমার প্রিয় ব্যাটসম্যান যার জন্য আমি ক্রিকেটকে ভালবাসতে শিখেছি সেই সচীন এই ভাবে বিদায় নিবে এটা আমি ভাবিনি , আমার ইচ্ছা ছিল শচীন খেলার মাঠে কোটি ভক্তের ভালবাসায় শিক্ত হয়ে বিদায় নিবে আমাদের চোখে অশ্রু কনা জমা হবে , যাই হোক শচিনের বিদায় বিশ্ব ক্রিকেটের জন্য অপুরনীয় ক্ষতি। শুভ কামনা লিটল মস্টারের জন্য !

Hasan Mahmood
২০১২.১২.২৩ ১৪:৪২
Its really nice to know that Sachin played his last match in Dhaka & his last ODI century against Bangladesh! RIP (Rest in Pleasure) Great Sachin!!!

Shahed Imran Khan
২০১২.১২.২৩ ১৪:৪২
ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা নক্ষত্রের বিদায় । আমার মনে হয় টেন্ডুল্কারের বিশ্ব কাপের পরই অবসরে যাওয়া উচিৎ ছিল ।

Md. Shamsul Alam
২০১২.১২.২৩ ১৪:৪৩
we will be great miss.

shoriful
২০১২.১২.২৩ ১৪:৪৯
৫০ সেঞ্চুরি আসাই ছিলাম়

প্রথম আলো থেকে।
সর্বশেষ এডিট : ১৯ শে মার্চ, ২০১৩ বিকাল ৫:২৯
৭টি মন্তব্য ৭টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

অপরূপের সাথে হলো দেখা

লিখেছেন রোকসানা লেইস, ১৪ ই মে, ২০২৪ রাত ১:৩৫



আট এপ্রিলের পর দশ মে আরো একটা প্রাকৃতিক আইকন বিষয় ঘটে গেলো আমার জীবনে এবছর। এমন দারুণ একটা বিষয়ের সাক্ষী হয়ে যাবো ঘরে বসে থেকে ভেবেছি অনেকবার। কিন্তু স্বপ্ন... ...বাকিটুকু পড়ুন

আমরা কেন এমন হলাম না!

লিখেছেন সায়েমুজজ্জামান, ১৪ ই মে, ২০২৪ সকাল ৯:৪১


জাপানের আইচি প্রদেশের নাগোইয়া শহর থেকে ফিরছি৷ গন্তব্য হোক্কাইদো প্রদেশের সাপ্পোরো৷ সাপ্পোরো থেকেই নাগোইয়া এসেছিলাম৷ দুইটা কারণে নাগোইয়া ভালো লেগেছিল৷ সাপ্পোরোতে তখন বিশ ফুটের বেশি পুরু বরফের ম্তুপ৷ পৃথিবীর... ...বাকিটুকু পড়ুন

অভিমানের দেয়াল

লিখেছেন মোঃ মাইদুল সরকার, ১৪ ই মে, ২০২৪ সকাল ১১:২৪




অভিমানের পাহাড় জমেছে তোমার বুকে, বলোনিতো আগে
হাসিমুখ দিয়ে যতনে লুকিয়ে রেখেছো সব বিষাদ, বুঝিনি তা
একবার যদি জানতাম তোমার অন্তরটাকে ভুল দূর হতো চোখের পলকে
দিলেনা সুযোগ, জ্বলে পুড়ে বুক, জড়িয়ে ধরেছে... ...বাকিটুকু পড়ুন

আমাদের গ্রামে মুক্তিযুদ্ধের প্রস্তুতি

লিখেছেন প্রামানিক, ১৪ ই মে, ২০২৪ দুপুর ১:৩১



২৬শে মার্চের পরে গাইবান্ধা কলেজ মাঠে মুক্তিযুদ্ধের উপর ট্রেনিং শুরু হয়। আমার বড় ভাই তখন ওই কলেজের বিএসসি সেকেন্ড ইয়ারের ছাত্র ছিলেন। কলেজে থাকা অবস্থায় তিনি রোভার স্কাউটে নাম... ...বাকিটুকু পড়ুন

বিকেল বেলা লাস ভেগাস – ছবি ব্লগ ১

লিখেছেন শোভন শামস, ১৪ ই মে, ২০২৪ দুপুর ২:৪৫


তিনটার সময় হোটেল সার্কাস সার্কাসের রিসিপশনে আসলাম, ১৬ তালায় আমাদের হোটেল রুম। বিকেলে গাড়িতে করে শহর দেখতে রওয়ানা হলাম, এম জি এম হোটেলের পার্কিং এ গাড়ি রেখে হেঁটে শহরটা ঘুরে... ...বাকিটুকু পড়ুন

×