somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ফোল্ডার ব্যাকগ্রাউন্ড!

২২ শে ডিসেম্বর, ২০১২ বিকাল ৫:০৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


উইন্ডোজ এক্সপিতে কোন ফোল্ডারের ভেতরে ঢুকলে এর পেছনে সাধারণত সাদা রং দেখা যায়। উইন্ডোজের পুরানো ভার্সনগুলোতেও সাদা রংই দেখা যেত কিন্তু সেগুলোতে অর্থাত্‍ 98 এবং মিলেনিয়ামে এই রং পরিবর্তন করে অন্য যেকোন রং বা যেকোন ছবি ব্যাকগ্রাউন্ড হিসাবে ব্যবহার করার অপশন ছিল। কিন্তু এক্সপিতে সেই অপশন আর রাখা হয়নি। তবে আপনি ইচ্ছে করলে এক্সপিতেও এই কাজটি করতে পারেন।

এরজন্য প্রথমে যে ছবিটি ফোল্ডারের ব্যাকগ্রাউন্ড হিসেবে ব্যবহার করতে চান, সেই ছবিটিকে কপি করে নির্দিষ্ট ফোল্ডারের অভ্যন্তরে রাখুন। মনে করি ফোল্ডারটি D: ড্রাইভের MY BANGLA MUSIC ফোল্ডারে অবস্থিত এবং এর নাম CHAPTER 2 - FUAD FEAT MILA (চিত্র লক্ষ্য করুন)। আর যে ছবিটি আপনি ব্যবহার করছেন তার নাম Cover এবং এটি একটি jpg ফরম্যাটের ফাইল। এখন নতুন একটি নোটপ্যাড ফাইল ওপেন করুন এবং এতে নিচের লাইনগুলো লিখুন :

[ExtShellFolderViews]
{BE098140-A513-11D0-A3A4-00C04FD706EC}={BE098140-A513-11D0-A3A4-00C04FD706EC}
[{BE098140-A513-11D0-A3A4-00C04FD706EC}]
Attributes=1
IconArea_Image=D:MY BANGLA MUSICCHAPTER 2 - FUAD FEAT MILACover.jpg
[.ShellClassInfo]
ConfirmFileOp=0

এবার ফাইলটিকে ঐ ফোল্ডারে desktop.ini নামে সেভ করুন। এরপর Start > Run চালু করে সেখানে ATTRIB +S "D:MY BANGLA MUSICCHAPTER 2 - FUAD FEAT MILA" টাইপ করে এন্টার দিন। রিফ্রেশ করুন - দেখবেন ফোল্ডারটির অভ্যন্তরের ব্যাকগ্রাউন্ড পরিবর্তিত হয়ে গেছে। সবশেষে ফোল্ডারটির ভেতরে ছবিটি এবং desktop.ini ফাইল দুটি হিডেন করে দিন।

সবচেয়ে মজার ব্যাপার হল, আপনার ফোল্ডারটির নাম যদি বাংলাতেও হয়, তাহলেও কোন সমস্যা নেই। তবে সেক্ষেত্রে desktop.ini ফাইলটি সংরক্ষণ করার সময় Save As ডায়ালগ বক্সে আপনাকে Encoding: ড্রপ ডাউন লিস্ট থেকে ANSI এর পরিবর্তে Unicode সিলেক্ট করতে হবে। তবে একবার ব্যাকগ্রাউন্ড সেট করে দেওয়ার পর যদি ছবিটির অথবা ফোল্ডারটির নাম পরিবর্তন করেন, তাহলে ব্যাকগ্রাউন্ডটা মুছে যাবে। তখন আপনাকে desktop.ini ফাইলটি ওপেন করে সেখানে ফাইল-ফোল্ডারগুলোর নাম সংশোধন করে দিতে হবে।

উপযুক্ত ফোল্ডার ব্যাকগ্রাউন্ড ব্যবহার করলে ফোল্ডারগুলোর ভিউ অর্থবহ এবং বৈচিত্র্যপূর্ণ হয়ে ওঠে। কিন্তু তাই বলে যেকোন আকারের বা যেকোন রংয়ের ছবি ব্যাকগ্রাউন্ড হিসেবে ব্যবহার করা মোটেই বুদ্ধিমানের কাজ নয়। ছবি যদি বেশি বড় আকারের হয়, তাহলে সেটা স্ক্রোল করা ছাড়া পুরোটা দৃষ্টিগোচর হবে না। আবার বেশি ছোট হলে ব্যাকগ্রাউন্ডে সেটা টাইল হিসেবে অবস্থান করবে। ফলে সেটা ফোল্ডারের সৌন্দর্য বৃদ্ধি তো করবেই না, বরং এর ফলে দৃশ্যটাকে হিজিবিজি মনে হবে। আবার ব্যাকগ্রাউন্ডের ছবিটির বেশিরভাগ অংশের রং যদি কালো হয়, তাহলে ফাইলগুলোর নাম পড়া যাবে না। কারণ ফাইলগুলোর নাম স্বাভাবিক অবস্থায় কালো রংয়ের হয়ে থাকে।

কাজেই ব্যাকগ্রাউন্ডের ছবিটা হওয়া উচিত্‍ আপনার মনিটরের রেজোলিউশনের সাথে সম্পর্কযুক্ত। যেমন 1024X768 পিক্সেলের স্ক্রীনের জন্য উপযুক্ত ব্যাকগ্রাউন্ডের মাপ হলো 798X620. আপনার কাঙ্খিত ছবিটি যদি এর চেয়ে ছোট হয়, তাহলে পেইন্ট প্রোগ্রামটি চালু করে 798X620 মাপের একটি সাদা খালি ডকুমেন্ট তৈরি করে ছবিটিকে এর লোয়ার রাইট কর্ণারে পেস্ট বরুন এবং এটাকেই ব্যাকগ্রাউন্ড হিসেবে ব্যবহার করুন। এরফলে ব্যাকগ্রাউন্ডটি টাইল হওয়া থেকে বিরত থাকবে। আর এরফলে স্ক্রীণের বেশিরভাগ অংশই যেহেতু সাদা থাকবে, তাই ফাইল-ফোল্ডারগুলোর নাম দেখতে অসুবিধা হবে না। (উপরের স্ক্রীণশটটিতে সেরকমই একটি ছবি ব্যবহার করা হয়েছে)

তবে আপনি যদি এমন কোন ছবি ব্যবহার করেই ফেলেন, যেটার বেশির ভাগ অংশই কালো বা অন্য কোন গাঢ় রংয়ের, যার ফলে আপনার পক্ষে এর অভ্যন্তরের ফাইল-ফোল্ডারগুলোর নাম পড়তে অসুবিধা হচ্ছে, তাহলে আপনি ইচ্ছে করলে ফাইল-ফোল্ডারের নামের রংও পরিবর্তন করে দিতে পারেন। এরজন্য আপনাকে উক্ত desktop.ini ফাইলটি ওপেন করে এর IconArea_Image=D:MY BANGLA MUSICCHAPTER 2 - FUAD FEAT MILACover.jpg এবং [.ShellClassInfo] লাইনদুটির মধ্যে আরেকটি নতুন লাইনে কালারকোড সম্বলিত একটি বাক্য লিখতে হবে। যেমন আপনি যদি ফাইল-ফোল্ডারগুলোর লেখার রং লাল করতে চান, তাহলে উপরের লাইনগুলো এভাবে লিখুন :

- - - - -
- - - - -
IconArea_Image=D:MY BANGLA MUSICCHAPTER 2 - FUAD FEAT MILACover.jpg
IconArea_Text=0x000000FF
[.ShellClassInfo]
- - - - -
- - - - -

এখানে 000000FF হচ্ছে লাল রংয়ের কোড। এখানে আপনি ইচ্ছেমতো যেকোন রংয়ের কোড ব্যবহার করতে পারেন। নিচে বহুল ব্যবহৃত কয়েকটি রংয়ের কোড দেওয়া হল :

লাল - 000000FF, সবুজ - 0000FF00, নীল - 00FF0000
সাদা - 00FFFFFF, কালো - 00000000, হলুদ - 0000FFFF, গোলাপী - 00FF00FF

এই কোড বুঝার সবচেয়ে সহজ উপায় হলো, এর প্রথম দুটি শূণ্য বাদ দিয়ে বাকি ছয়টি ডিজিটকে উল্টোদিক থেকে লিখলে সেটা হবে সংশ্লিষ্ট রংটির হেক্সাডেসিমাল কোড। কাজেই আপনি যে রংটি ব্যবহার করতে চান, প্রথমে কোন গ্রাফিক্স এডিটর (ইউলিড ফটো ইম্প্যাক্ট, অ্যাডবি ফটোশপ বা কোরেল ড্র) থেকে তার হেক্সাডেসিমাল কোড জেনে নিন। তারপর সেটাকে উল্টোদিক থেকে লিখে তার আগে দুটো শূণ্য যোগ করে দিন। ব্যাস - হয়ে গেল!
৪টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। রম্য

লিখেছেন শাহ আজিজ, ২৬ শে মে, ২০২৪ দুপুর ১২:৪১


জাতীয় পরিচয় পত্রে ভূল সংশোধন কক্ষে মহিলা অফিসার বললেন - কি করতে পারি?

- সুতির নাইটি টা ঠিক করতে হবে।

এই শুনে মহিলা তো রেগে আগুন। খেঁকিয়ে উঠলেন রীতিমতো।
- অসভ্যতা করছেন?... ...বাকিটুকু পড়ুন

ওহাবী বাতিল মতবাদের স্বরূপ উন্মোচন

লিখেছেন মীর সাখওয়াত হোসেন, ২৬ শে মে, ২০২৪ দুপুর ১২:৫৭

নজদী ওহাবীদের সম্পর্কে আলােচনা করার পূর্বে নজদ দেশ সম্পর্কে আলােকপাত করতে চাই। আরবের মক্কা নগরীর সােজা পূর্ব দিকের একটি প্রদেশের নাম নজদ । এখন উক্ত নজদ দেশটি সৌদি আরবের রাজধানী... ...বাকিটুকু পড়ুন

ঘূর্ণিঝড় রিমাল সর্তকতা।

লিখেছেন কাল্পনিক_ভালোবাসা, ২৬ শে মে, ২০২৪ দুপুর ১:০৩

প্রিয় ব্লগারবৃন্দ,
বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া ঘূর্ণিঝড় রিমাল প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে এবং ইতিমধ্যে বাংলাদেশের উপকূলের দিকে এগিয়ে আসছে। সংশ্লিষ্ট অঞ্চলগুলোর ব্লগারদের কাছে যদি স্থানীয় ঝড়ের অবস্থা এবং ক্ষয়ক্ষতি নিয়ে কোন... ...বাকিটুকু পড়ুন

ফ্রিল্যান্সার ডট কম

লিখেছেন বাকপ্রবাস, ২৬ শে মে, ২০২৪ বিকাল ৩:৩৭

কাজের বুয়া ফ্রিল্যান্সার মাসে কামায় লাখ
হুমড়ি খেয়ে ডিগবাজি তায় পঙ্গপালের ঝাঁক
টিপলে বাটন মোবাইলটাতে ডলার আসবে রোজ
ডট কম কোচিং সেন্টার আমরাই দেব খোঁজ।

অমুকের বউ তমুকের ঝি হাতিয়ে নিচ্ছে সব
তোমরা মিছে... ...বাকিটুকু পড়ুন

বিংশ শতাব্দীতে পৃথিবীতে চিরতরে যুদ্ধ বন্ধের একটা সুযোগ এসেছিল!!

লিখেছেন শেরজা তপন, ২৬ শে মে, ২০২৪ সন্ধ্যা ৬:০৩


মনে হয় শুধু মানুষের কল্পনাতেই এমন প্রস্তাবগুলো উপস্থাপন সম্ভব- যদি বাস্তবে হত তবে কেমন হত ভাবুন তো?
প্রত্যেকটি দেশের সমস্ত রকমের সৈন্যদল ভেঙে দেওয়া; সমস্ত অস্ত্র এবং সমর-সম্ভার, দুর্গ,... ...বাকিটুকু পড়ুন

×