somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ইসলামে কি জন্মনিয়ন্ত্রণ হারাম?

২২ শে ডিসেম্বর, ২০১২ বিকাল ৩:৩৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

বেশিরভাগ মানুষেরই ধারণা জন্মনিয়ন্ত্রণ করা হারাম। এবং আমাদের আলেম ওলামারাও এই মতবাদে গোঁড়া বিশ্বাসী। কিন্তু আসলেই কি তাই?

“Don’t kill your children for fear of poverty; it is We who provide sustenance for them and you; verily killing them is a most heinous crime!” (Al-Isra’: 31).

অনেকে এই আয়াতের বর্ণনা দিয়ে বলতে চান ইসলামে জন্মনিয়ন্ত্রণ করতে নিষেধ করা হয়েছে। কিন্তু আসলেই কি তাই? সন্তান হত্যা করা আর জন্মনিয়ন্ত্রণ করা কি এক কথা?
জন্মনিয়ন্ত্রণ মানে কোন একটি উপায়ে শুক্রাণু আর ডিম্বাণুর মধ্যে মিলন ঘটতে না দেয়া। শুক্রাণু আর ডিম্বাণু মিলিত হলে তখনই না ধীরে ধীরে তা একটি মানবশিশুতে পরিণত হয়, এর আগে তো ডিম্বাণু আর শুক্রানুর আলাদা কোন জীবন নেই যে তাদের মিলিত হতে না দেয়া সন্তান হত্যা করার সমতুল্য হবে।
এছাড়াও আরব সমাজে একটা সময় মেয়ে শিশু হত্যার খুব বেশি প্রবণতা ছিল। সেই প্রবণতা রোধ করতেও এই আয়াতের ভুমিকা গুরুত্বপূর্ণ বলে মনে হয়। কিন্তু কোনভাবেই এটি জন্মনিয়ন্ত্রণ করতে নিষেধ করেছে বলে মনে হয় না।
এখন দেখা যাক জন্মনিয়ন্ত্রণের উপায়সমূহ কী কী।

জন্মনিয়ন্ত্রণের উপায়সমূহ

সার্জারির মাধ্যমে জন্মনিয়ন্ত্রণ

ভ্যাসেকটমি

এই পদ্ধতিতে পুরুষের “ভাস ডিফেরেন্স” কেটে ফেলা হয়। ফলে পুরুষের বীর্যপাত হলেও বীর্যে শুক্রাণু থাকে না।

হিস্টেরেকটমি

হিস্টেরেকটমিতে নারীর জরায়ু কেটে ফেলা হয় ফলে সন্তানধারণের কোন সম্ভাবনা থাকে না।
এই দুটি পদ্ধতি ইসলামে হারাম, কেননা এগুলো একপ্রকার অঙ্গহানি। বিনা কারণে অঙ্গহানি করতে ইসলামে নিষেধ করা হয়েছে।

মেডিকেল উপায়

এই পদ্ধতিতে নারীদেহের হরমোনাল পরিবর্তন সাধন করা হয় যার ফলে তার ডিম্বাণুগুলো সক্রিয় থাকে না, নিষ্ক্রিয় হয়ে যায়। পদ্ধতিটি অস্থায়ী বা স্থায়ী উভয়ই হতে পারে।

ইসলামী বিশেষজ্ঞরা এই পদ্ধতি গ্রহণ করতে উৎসাহ দেননি যেহেতু এই পদ্ধতিও এক প্রকার শারীরিক পরিবর্তনই (হরমোনাল) সাধন করে থাকে। এছাড়া এই পদ্ধতি গ্রহণ সংক্রান্ত সরাসরি কোন হাদিস বা আয়াত নেই। তবে এই পদ্ধতি গ্রহণ করা
যেতে পারে বলে মত দেয়া হয়েছে দুটি শর্তেঃ

১. যদি আবশ্যকতা থাকে (যেমন মেডিকেল কোন কারণে সন্তান গ্রহণ করা ঝুকিপূর্ণ হয়ে থাকে)
২. যদি স্বামী রাজি থাকে

ফিজিক্যাল উপায়

এই উপায়ে শারীরিক কোন পরিবর্তন না ঘটিয়ে শুধুমাত্র শুক্রাণু আর ডিম্বাণুর মধ্যে মিলন রোধ করা হয়। যেমন কনডম ব্যবহার বা যোনির বাইরে বীর্যপাত করা (আজল) ইত্যাদি।
যোনির বাইরে বীর্যপাত বা আজল করা ইসলামে নিষিদ্ধ নয়। কারণ রাসুল (সঃ) এর সময় থেকেই সাহাবীরা আজল করে এসেছেন কিন্তু মহানবী তা করতে নিষেধ করেননি।

এই সংক্রান্ত হাদিসের দিকে নজর দেয়া যাক।

We used to engage in coitus interruptus at the time of the Messenger of Allaah (peace and blessings of Allaah be upon him). News of that reached the Messenger of Allaah (peace and blessings of Allaah be upon him), and he did not forbid us to do that.
(মুসলিম ও বুখারি)


“coitus interruptus” বলতে বোঝায় ‘আজল’ বা যোনির বাইরে বীর্যপাত করানোকে।


আজল করা আর কনডম ব্যবহার করার মধ্যে তেমন কোন পার্থক্য নেই। কনডম সামান্য উন্নত প্রযুক্তি, এই যা। কিন্তু দুটিরই মূলনীতি এক। ডিম্বাণু ও শুক্রাণুর মিলনে বাধা দেয়া।


এছাড়া আরেকটি হাদিসে এসেছে,

O Messenger of Allaah, I have a slave woman and I engage in ‘azl with her, because I do not want her to get pregnant, but I want what men want. But the Jews say that ‘azl is a lesser form of infanticide.” He said, “The Jews are lying. If Allaah wants to create (a child) you cannot prevent that.
(আবু দাউদ কর্তৃক বর্ণিত)



হাদিসটির এই অংশের দিকে মনোনিবেশ করুন,

If Allaah wants to create (a child) you cannot prevent that.

মহানবী সরাসরি বলেছেন, আমরা যতই চেষ্টা করি না কেন জন্মনিয়ন্ত্রণের, যার জন্মানোর কথা, সে অবশ্যই জন্মাবে। আমরা চাইলেও তা রোধ করতে পারব না। এর অর্থ কি কোনভাবে এই হয় যে জন্ম নিয়ন্ত্রণের চেষ্টা করা হারাম? আমার তো মনে হয় না। অন্য কেউ কি আমাকে একটা হাদিস বা আয়াত দেখাতে পারবেন যেখানে জন্মনিয়ন্ত্রণ করা হারাম বলা হয়েছে?

আজল করা যদি হারাম না হয়, তবে কনডম ব্যবহার করে জন্মনিয়ন্ত্রণ কি হারাম হবে?

আর আজল নিশ্চয়ই জন্মনিয়ন্ত্রণ করারই একটি পদ্ধতি ছিল। সেই সময়ে জন্মনিয়ন্ত্রণের আধুনিক ব্যবস্থা থাকলে নিশ্চয়ই সবাই সেই পদ্ধতিই ব্যবহার করত। এটা যদি নিষিদ্ধ না হয়ে থাকে, তবে অন্যান্য ফিজিক্যাল উপায়গুলো নিষিদ্ধ হবে কেন?
সর্বশেষ এডিট : ২২ শে ডিসেম্বর, ২০১২ বিকাল ৩:৪৩
৪টি মন্তব্য ৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

সৎ মানুষ দেশে নেই,ব্লগে আছে তো?

লিখেছেন শূন্য সারমর্ম, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ১:৪৮








আশেপাশে সৎ মানুষ কেমন দেখা যায়? উনারা তো নাকি একা থাকে, সময় সুযোগে সৃষ্টিকর্তা নিজের কাছে তুলে নেয় যা আমাদের ডেফিনিশনে তাড়াতাড়ি চলে যাওয়া বলে। আপনি জীবনে যতগুলো বসন্ত... ...বাকিটুকু পড়ুন

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯




মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা... ...বাকিটুকু পড়ুন

রাজীব নূর কোথায়?

লিখেছেন অধীতি, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৪

আমি ব্লগে আসার পর প্রথম যাদের মন্তব্য পাই এবং যাদেরকে ব্লগে নিয়মিত দেখি তাদের মধ্যে রাজীব নূর অন্যতম। ব্যস্ততার মধ্যে ব্লগে কম আসা হয় তাই খোঁজ-খবর জানিনা। হঠাৎ দু'একদিন ধরে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

×