somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

IELTS নামা-পরীক্ষার দিনের ঘটনাবলী (যারা IELTS দিবেন তাদের জন্য)

১৬ ই ডিসেম্বর, ২০১২ বিকাল ৩:৫৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

শেষমেষ IELTS পরীক্ষা দিয়েই ফেললাম। তাই ভাবলাম ভবিষৎয়ে যারা পরীক্ষা দিবেন তাদের সাথে শেয়ার করি কি হয় পরীক্ষার দিন এবং তার আগে।

পরীক্ষা দিতে চাইলে প্রথমেই রেজিস্ট্রেশন করে ফেলবেন।রেজিস্ট্রেশন করা যায় online এ অথবা Saifurs,Mentors এর হেড অফিসে।
online এ করলে IELTS Regestration

এইখানে থেকে স্টেপ ফলো করে রেজিস্ট্রেশন শেষ করেন। কনর্ফাম করার পর যে পেজ আসবে ঐটা প্রিন্ট দিয়ে ফেলেন। এরপরে খালি ২ কপি ছবি চশমা ছাড়া (চশমায় মনে হয় তাদের এলার্জি আছে, আমার মতো পাবলিক যারা চশমা ছাড়া কিছুই দেখি না তাদের উপর এ্ইটা পুরাই অইত্যাচার X( X( X( ) আর আপনের মূল্যবান পাসপোর্টের একখান ফটোকপি নিয়া standard chartered এর নির্দিষ্ট শাখায় গিয়া টাকা জমা দিয়া আসবেন।সাথে কইরা ঐ প্রিন্ট করা পেজটাও নিয়া যায়েন তানাহলে কিন্তু হবে না।টাকা জমা দিয়া আসার পরে কয়েকদিনের মধ্যেই একখান confirmation email আসবে।

Regestration Locations

আর যারা Saifurs,Mentors এ করবেন তারাও ২ কপি ছবি চশমা ছাড়া , পাসপোর্টের ফটোকপি আর টাকা নিয়া হাজির হইয়া যাবেন বাকী কাজ তারাই করবে।

টাকা কিন্তু এখন আর ১১,৮০০ নাই :P জানুয়ারী মাস থেকে ১২,৮০০ হইয়া গেছে :D

টাকা তো দিয়ে আসলেন এরপর কি করবেন??? Preparation চালাইতে থাকেন। পারলে mock test দেন, ভালাই হেব। Saifurs,Mentors এরা mock test নেয়। Saifurs এ একটা mock test ৬০০ টাকা আর ৫টা দিলে ২৫০০ টাকা। Mentors এ ১টা ৫০০ টাকা আর ৩টা ১০০০ টাকা। আমি Mentors এ দিছিলাম(খালি সস্তা খুজি :D :D)। British Council e দিতে পারেন যাদের টাকা বেশী আছে (১ টা ১১০০ টাকা)।প্রশ্নে তেমন কোন পার্থক্য না্ই।

Preparation তো চলছে, এরমধ্যেই British Council আপনারে স্মরণ করবে । পরীক্ষার ৪/৫ দিন আগে আপনারে এইবার আর ইমেইল না এক্কেবারে এসএমএস পাঠাবে। Speaking কই হবে, অন্যগুলা কই হবে , কখন হবে সব লিখা থাকবে। আর একখান ID দেয়া থাকবো ৬ ডিজিটের, সেইটা মুখস্ত করে ফেলবেন :)

সাধারণত Speaking ২/৩ দিন আগে হয় (আমার Speaking পরীক্ষার দিন বিএনপি হরতাল দিছিল, তা্ই Speaking পরে হইছে :) :) )
reading, listening,writing যেইদিন হবে সেইদিনকার কথা আগে বলি।
এসএমএস এর টাইম আর জায়গা মতন চলে যাবেন। আমাকে যেতে বলছিলো ১১.৩০ এ। ১১:০০ টায় গিয়া দেখি অনেকে আরো আগেই এসে পড়ছে। ১১:৩০ এ সবাইকে ভিতরে ঢুকতে বললো। এসএমএস এ এরা যদিও কয় মোবাইল আনবেন না, কিন্তু আমরা তো আবার মোবাইল ছাড়া চলতে পারি না (আমি কিন্তু মোবাইল ছাড়াই গেছিলাম ;) )। যারা মোবাইল নিয়া হাজির হয় তাদের মোবাইল রাখার ব্যবস্থা এরাই করে। অনেকে মনে হয় পরীক্ষা দিতে গিয়ে সাহারা মরুভূমিতে পরে, সাথে বোতল ভরে পানি নিয়ে যায়। পানির বোতল ও কিন্তু সাথে নিতে দেয় না। খাবার পানির ব্যবস্থা হলেই থাকে, তাই চিন্তার কোন কারণ নাই (আর যাই হোক, পানি পিপাসায় মরবেন না :D :D)


পরীক্ষার দিন সাথে কি নিয়া যাইবেন সেইটা নিয়াও অনেকেই টেনশনে পড়ে যান (এই অধমও করছি,আপনেরা যেন না করেন এর জন্যই আমার এই পোস্ট B-) ) পরীক্ষার সময় লাগে পেনসিল,কলম,রাবার,শার্পনার আর অরিজিনাল পাসপোর্ট আর কিছুই লাগবে না।

মজার কথা হইলো আপনেরে খালি পাসপোর্ট টা কষ্ট কইরা নিয়া যাইতে হইবো, বাকী সবই তারাই দিবে আপনারে। কেউ চাইলে নিতেও পারেন।

এইবার আপনার আইডি মিলিয়ে সিট খুজে বসে পরেন।সবাই রুমে ঢুকে গেলে এখন শুরু হবে পরীক্ষা।

রাখেন :P এখনো শুরু হয় নাই।

সবাই ঢুকার পর প্রথমেই যাদের পেটে একটু চাপ দিতে চায় আরকি B-) B-) তাদের রিকোয়েস্ট করা হবে সব ক্লিয়ার কইরা আসার জন্য, তখনই দেখবেন বাথরুম এর সামনে লম্বা লাইন পইড়া গেছে। (আমার হলে তো অর্ধেক পোলাপাইন ই দেখলাম সিরিয়াল দিয়েছে) বাসা থেকে চাপমুক্ত হয়ে যাওয়ই ভালো। এদের জন্যই ৩০ মিনিট পরে শুরু হইছে পরীক্ষা। এই টাইমের মধ্যেই পানিও খেয়ে ফেলবেন। পরে আর টয়লেটে যাইতে দিবে না, যা করার আগেই করে ফেলতে হবে।


এরপর শুরু হবে আইডি চেক। পাসপোর্ট নাম্বার, আইডি, চেহারা সব মিলায়া দেইখা আপনের কাছে একখান অটোগ্রাফ চাইবে।

এগুলা শেষ হলে আপনারে পরীক্ষার নিয়ম কানুন শুনাবে।
১। নকল করতে পারবেন না।
২। কারো সাথে আলাপ করবার পারবেন না।
৩। সিট থেকে উঠতে পারবেন না।
৪।কোনো সমস্যা হইলে হাত তুলবেন।
এবং আরো অনেক কিছু।


আপনি কিন্তু listening আর reading এর সময় ডেস্কে কোনো কলম রাখতে পারবেন না।

সবার ডেস্কে হেডফোন (ইনফ্রারেড হেডফোন) দেয়া থাকে,উনারা বলার আগে ঐটা নিয়া নাড়াচাড়া না করাই ভালো। উনারা যখন বলবে টেস্ট করতে তখন মাথায় দিয়ে সাউন্ড এডজাস্ট করে নিবেন। প্রথমে হবে listening। listening আর reading এর উত্তরপত্র একটাই, দুইপাশে থাকে। উত্তরপত্র দেয়ার পর নাম,ডেট,আইডি এগুলা লিখে ফেলবেন। reading এর ঐখানে language code লিখতে হয়। বাংলা ভাষার জন্য ০১৪। তারপরে দিবে listening এর প্রশ্ন সেখানেও নাম , আইডি লিখতে হবে। এইসময় কিন্তু প্রশ্ন উল্টানো যাবে না, উনারা না বলার আগ পর্যন্ত উল্টাবেন না। listening এর সিডি চালু করার পর প্রশ্ন উল্টাতে বলবে, তখন শুরু হয়ে যাবে listening। সিডি শেষ হবার পর আগে যে উত্তরগুলো শিওর হয়েছেন,সেগুলো সব তুলে ফেলবেন উত্তরপত্রে এরপর যেগুলোর ব্যাপারে পুরোপুরি নিশ্চিত না সেগুলোর দিকে নজর দিবেন। তানাহলে ঝামেলায় পড়ে যাবেন টাইম নিয়ে । তারা listening এর ক্ষেএে টাইম শেষ হওয়ার আগে কোনো warning দেয় না X(( X(( (আমার যেমন যখন লেখা শেষ করতে বলছে তখনো ৫টা উত্তর তোলা বাকী ছিল, প্রশ্ন নিতে আসতে আসতে ঐগুলা তুলতে পারছিলাম নাহলে গেছিলো আমার ৫ মার্কস। রক্ষা দেখে নাই, দেখলে সাথে সাথে expelled :(( :(( ) এরপরে listening এর প্রশ্ন নিয়া যাবে।

Listening answer script

এইবার reading, এইটা শুরুর আগেও নানান নিয়মকানুন শুনাবে। এরপরে
reading এর প্রশ্ন দিবে।সেইখানেও টাইম অনেক important। তবে এইবার তারা দয়া করে টাইম শেষ হওয়ার আগে warning দেয় (২০ মিনিট।৪০মিনিট।৫০ মিনিট।৫৫মিনিট) উত্তর তোলার জন্য extra কোনো টাইম দেয় না, তাই সাবধান। আমার এক ফ্রেন্ড বেচারা কিছুদিন আগে এই ভুলের শিকার হয়েছে। এবার উত্তরপত্র এবং প্রশ্ন দুইটাই নিয়া যাবে।

Reading answer script

এরপর writing এর উত্তরপত্র দিবে।সেখানেও আগের মতো নানান নিয়মকানুন শুনাবে। এখানে task ১ এর জন্য কোনো extra পেজ দেয়া হবে না। তবে task ২ এর জন্যে পেজ লাগলে দেয়া হবে।এরপরে
writing এর প্রশ্ন দিবে তবে উনারা না বলার আগ পর্যন্ত উল্টাবেন না তাহলে
expelled হয়ে যেতে পারেন!!! এইবারও তারা দয়া করে টাইম শেষ হওয়ার আগে warning দেয় (২০ মিনিট।৪০মিনিট।৫০ মিনিট।৫৫মিনিট) লেখা শেষ হওয়ার পর তারা উত্তরপত্র এবং প্রশ্ন দুইটাই নিয়া যাবে। তারপরে গুণে দেখবে এবং সব ঠিক থাকলে বলবে, "Thank you Candidates for taking IELTS Exam, you may leave now."

এইবার আপনের IELTS এর একটা অংশ শেষ।

এবার হচ্ছে Speaking


আপনাকে Speaking এর জন্য যে আলাদা ডেট এবং লোকেশন দেয়া হয়েছিলো, সেখানে চলে যাবেন টাইম মতো। আমার পড়েছিলো বেঙ্গল ইন, হাউস-৭, রোড-১৬,গুলশান-১ (বনানী থেকে গুলশান-১ এ যাওয়ার পথেই গোল চত্তরের আগেই)

আমাকে ১২.০০ এ টাইম দেয়া হয়েছিলো। আপনি যদি আগে চলে যান তাহলে আগেই নিয়ে নিবে। আমি ১১.০০ টার দিকেই পৌছে গেছিলাম। পৌছানোর পরে আপনার পাসপোর্ট দেখিয়ে কনফার্ম করতে হবে। তার কিছুক্ষণ পর আপনাকে নির্দিষ্ট কোনো রুমে যেতে বলবে। সেই রুমের সামনে লোক থাকবে, আগের ক্যান্ডিডেটের পরীক্ষা শেষ হলে আপনাকে ঢুকতে বলবে। সেখানে শুধু এক্সামিনারই থাকবেন। উনিও আপনার পাসপোর্ট দেখতে চাইবেন। এর পরেও শুরু হয়ে যাবে পরীক্ষা। আমার ১২ মিনিট হয়েছিলো। ১২-১৪ মিনিটই হয় সাধারণত। Speaking এর পার্ট ২ এর সময় এক্সামিনার আপনাকে যথেষ্ট সময় দেবেন আপনার কিউ কার্ড নিয়ে বলার। মিনিমাম ২ মিনিট না হওয়ার আগে উনি থামাবেন না সাধারনত।

এরপরে যেখানে পাসপোর্ট দেখিয়েছিলেন সেখান যেতে হবে আবার। সেখানে আপনার ছবি তুলবে, আঙ্গুলের ছাপ নেবে। এগুলো অনেক ক্ষেত্রে পরীক্ষা শুরুর আগেও করে ফেলে। আমারটা পরে হয়েছিলো।

সবগুলো পার্ট শেষ হবার পর, আপনার Speaking এক্সামও শেষ।মানে পুরোই শেষ।

এখন রেজাল্টের অপেক্ষা। ১৩ দিন পরে দিয়ে দেয়। অনলাইনে লগইন করে দেখতে পারেন। ১২ দিনেও পাওয়া যায়।

IELTS Preaparaion নিয়া পরে লেখব।

সবার জন্য শুভ কামনা রইলো, যারা পরীক্ষা দিতে যাচ্ছেন।
সর্বশেষ এডিট : ০২ রা এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:২৫
৩১টি মন্তব্য ২৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ডালাসবাসীর নিউ ইয়র্ক ভ্রমণ

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ২৫ শে এপ্রিল, ২০২৪ রাত ২:৪৪

গত পাঁচ ছয় বছর ধরেই নানান কারণে প্রতিবছর আমার নিউইয়র্ক যাওয়া হয়। বিশ্ব অর্থনীতির রাজধানী, ব্রডওয়ে থিয়েটারের রাজধানী ইত্যাদি নানান পরিচয় থাকলেও আমার কাছে নিউইয়র্ককে আমার মত করেই ভাল ও... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

×