somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পৃথিবীর শ্রেষ্ঠ শৈল্পিক ডিজাইন সমৃদ্ধ ৫০ টি বিল্ডিং – পর্ব -২ ( শেষ পর্ব )

১৭ ই নভেম্বর, ২০১২ বিকাল ৫:৪২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আমি আমার ২য় পর্বের পোস্টের শুরুতেই সবার কাছে ক্ষমা প্রার্থী ১ম পর্ব টি ইংরেজীতে দেবার জন্য পরবতিতে ইংরিজী থেকে বাংলাতে রূপান্তর করে দেই । যে যে স্থাপত্য গুলোর বর্ণনা ছিল সেগুলো দিয়ে দিয়েছে আর যেগুলোর ছিল না সেগুলো ইংরেজীতেই রয়েছে এবং আমি স্থাপনার নাম / জায়গার নাম / ব্যক্তির নাম গুলো বাংলাতে দেই নি যাতে ওয়েব সার্চ দিয়ে কেউ যদি কোন তথ্য জানতে চায় তাহলে যাতে বানান ঠিক থাকে ।
যেহেতু এটি একটি পর্ব ভিত্তিক লিখা সেহেতু আমি আমার শেষ পর্বে সম্পূর্ণ লেখার ওয়েব এড্রেস দিয়ে দিব যাতে সেখান থেকে কেঊ বিষদ তথ্য জানতে পারে । আমি পোস্টেই লিখে দিয়েছি এই পোস্টের সকল তথ্য ওয়েব থেকে সংগ্রহীত , সুতরাং আপনারা একটু কস্ট করে অপেক্ষা করলেই শেষ পর্বে ওয়েব লিঙ্ক দেখতে পারবেন ।
যারা লিঙ্ক দিয়েছেন তারা বলেন তো পৃথিবীর সেরা ৫০ টা সুন্দর স্থাপ্তত্যের মধ্যে কি আমাদের বাংলাদেশের জাহাজ বাড়ী টা আছে ?? নাই !! দেখি থাকলে একটা লিঙ্ক দেন তো ? এখানে আমার দৃষ্টিতে থাকা উচিৎ ছিল তাই আমি দিয়েছি ।
যাক এই পর্বের ছবি গুলো আমরা দেখি – বাংলাতে বর্ণনা সহ । বিস্তারিত জানতে আপনার আমার দেয়া লিঙ্ক দেখুন অথবা গুগল এ বিল্ডিং এর নাম সার্চ দিতে পারেন ।
বরাবরের মত এই লিখা এবং তথ্য ওয়েব থেকে আমার বাংলাতে রূপান্তর করা । ভুল হলে ক্ষমা প্রার্থী ।

যাক কথা না বলে আসুন ছবি গুলো দেখি -
১। The Conch Shell House ঃ


মেক্সিকোর কেরেবিয়ান সাগরের Isla Mujeres নামক একটি দ্বীপে অবস্থিত । শামুক আকৃতির এই বাড়ী টির মালিক Octavio Ocampo যিনি নিজে ও একজন শিল্পী ।


শুধুমাত্র পরিশুদ্ধিত কংক্রিট দ্বারা তৈরী বাড়ীটির ভেতরে ও রয়েছে অসম্ভব সুন্দর ডেকোরেটিভ যা শামুক এবং ঝিনুকের অবয়ব দিয়ে করা তবে বাথরুম টা আসল শামুক ঝিনুক এবং প্রবাল পাথর দিয়ে করা হয়েছে।
২। এই বাড়িটি আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতের একজন ধনী ব্যক্তি যার নাম Mukesh Ambani র যা তৈরী করতে খরচ হয় ১০০ কোটি রুপী !! ২৭ তলা ভবনের ৪ লক্ষ স্কয়ার ফিট বাড়িটি তৈরি করতে সময় লাগে সাত বছর ।



৩। The Hallgrímskirkja (literally, the church of Hallgrímur) একটি লুথেরান চার্চ । যার উচ্চতা 74,5 ২ মিটার (244 ফুট)। এটি পৃথিবীর দ্বীপ সমূহের মদ্ধে লম্বা স্থপতির ৬ তম স্থান । স্থপতি Guðjón Samúelsson’s ১৯৩৭ সালে এর নকশা তৈরী করেছিল এবং তৈরি করতে সময় লাগে ৩৮ বছর । নির্মাণ কাজ শুরু হয় 1945 সালে এবং 1986 সালে শেষ হয়ে যায় ।
নির্মাণ প্রবাহ অনুরূপ নকশা বলা হয়. নির্মাণ কাজ 1945 সালে শুরু হয় এবং 1986 সালে শেষ হয়ে যায়।


৪। হাতি সাদৃশ্য এই বিল্ডিং টি আমেরিকার নিউ জার্সি র মারগেইট সিটি তে অবস্থিত। বর্তমানে এতে রেস্টুরেন্ট , অফিস, এবং বিভিন্ন কমার্শিয়াল স্পেস রয়েছে। এটি শহরটির একটি বড় পর্যটন
এই ওয়েব সাইট থেকে এই স্থাপত্য টির বিস্তারিত জানতে পারবেন ।
http://levins.com/lucy.html


৫। Piano shape buliding (china)


পিয়ানো এবং ভায়োলিনের আকৃতির ভবন টি ২০০৭ সালে নির্মিত চীনের Anhui in Huainan City তে। এই রোমান্টিক স্থাপত্যটি Hefey University of Technology র ছাত্র ছাত্রী ও "Huainan Fangkai Decoration Project Co" নামে একটি ডিজাইন কোম্পানীর যৌথ উদ্দোগে নির্মিত। এটি নির্মাণে বিভিন্ন আধুনিক উপকরণ ব্যবহৃত হয়েছে তার মধ্যে কালো এবং স্বচ্ছ কাচ, বাড়ীর প্রবেশদ্বারে একটি বেহালা আকৃতির চলন্ত সিঁড়ি ।
বিস্তারিত জানতে এই ওয়েব লিঙ্ক দেখুন - http://www.building.am/page.php?id=135

৬। চমৎকার সুন্দর এই স্থাপত্য টি দুবাই তে অবস্থিত । Atlantian থিমযুক্ত মনুষ্যসৃষ্ট পাম দ্বীপ এ এর অবস্থান । ১২০ একর জায়গার ওপর এটি নির্মিত। যার মধ্যে ৬০ একর জায়গাতেই রয়েছে Water Theme Park এবং ২২ তলা ভবনে ১৫০০ গেস্ট রুম ।


আরো বিস্তারিত জানতে অথবা রুম বুকিং এর জন্য লিঙ্ক দেখুন - http://www.atlantisthepalm.com/

৭। এটি মুলত একটি জাদুঘর । Guggenheim যাদুঘর স্পেনের Bilbao তে অবস্থিত যা ১৯৯৭ সালের ১৯ অক্টোবর চালু হয়েছিল ।
বিস্তারিত জানতে ক্লিক করুন এখানে - http://www.guggenheim.org/bilbao/history



৮। " UFO House,” Sanjhih, Taiwan
তাইওয়ান এর উত্তর উপকূলে অবস্থিত এই বিল্ডিং টি । দেখতে অনেকটা মহাকাশ যানের মত ।



৯। একটি অদ্ভুত বিজ্ঞাপনএর কৌশল হিসাবে ১৯৪৮ সালে "Colonel" Mahlon N. Haines' নামক একজন এটি তৈরী করেন । কাঠের তৈরী ফ্রেম দ্বারা কংক্রিট এবং সিমেন্ট এর প্রলেপ দ্বারা এটি তৈরী ।


আরো বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন - http://www.shoehouse.us/
উইকি লিঙ্ক - http://en.wikipedia.org/wiki/Haines_Shoe_House

১০ । The Hyderabad Fisheries dept building
সদ্য উদ্বোধন কৃত ভারতের হায়দারাবাদের মৎস্য ভবন ।


এই পোস্টের পর আমি এই বিষয়ের পোস্ট দীর্ঘায়িত করবো না । এই সম্পর্কিত এটি আমার শেষ পোস্ট । কেননা কয়েক জনের মন্তব্য আমার কাছে খুবই খারাপ লেগেছে ।
ধন্যবাদ সবাইকে ।
আগের পর্বের লিঙ্ক - Click This Link
সর্বশেষ এডিট : ১৭ ই নভেম্বর, ২০১২ রাত ১০:৪১
১৪টি মন্তব্য ১৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কোরআন কী পোড়ানো যায়!

লিখেছেন সায়েমুজজ্জামান, ২০ শে মে, ২০২৪ সকাল ১০:৩৮

আমি বেশ কয়েকজন আরবীভাষী সহপাঠি পেয়েছি । তাদের মধ্যে দু'এক জন আবার নাস্তিক। একজনের সাথে কোরআন নিয়ে কথা হয়েছিল। সে আমাকে জানালো, কোরআনে অনেক ভুল আছে। তাকে বললাম, দেখাও কোথায় কোথায় ভুল... ...বাকিটুকু পড়ুন

সেঞ্চুরী’তম

লিখেছেন আলমগীর সরকার লিটন, ২০ শে মে, ২০২৪ সকাল ১১:১৪


লাকী দার ৫০তম জন্মদিনের লাল গোপালের শুভেচ্ছা

দক্ষিণা জানালাটা খুলে গেছে আজ
৫০তম বছর উকি ঝুকি, যাকে বলে
হাফ সেঞ্চুরি-হাফ সেঞ্চুরি;
রোজ বট ছায়া তলে বসে থাকতাম
আর ভিন্ন বাতাসের গন্ধ
নাকের এক স্বাদে... ...বাকিটুকু পড়ুন

ইরানের প্রেসিডেন্ট কি ইসরায়েলি হামলার শিকার? নাকি এর পিছে অতৃপ্ত আত্মা?

লিখেছেন ...নিপুণ কথন..., ২০ শে মে, ২০২৪ সকাল ১১:৩৯


ইরানের প্রেসিডেন্ট হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত!?

বাঙালি মুমিনরা যেমন সারাদিন ইহুদিদের গালি দেয়, তাও আবার ইহুদির ফেসবুকে এসেই! ইসরায়েল আর।আমেরিকাকে হুমকি দেয়া ইরানের প্রেসিডেন্টও তেমন ৪৫+ বছরের পুরাতন আমেরিকান হেলিকপ্টারে... ...বাকিটুকু পড়ুন

ভণ্ড মুসলমান

লিখেছেন এম ডি মুসা, ২০ শে মে, ২০২৪ দুপুর ১:২৬

ওরে মুসলিম ধর্ম তোমার টুপি পাঞ্জাবী মাথার মুকুট,
মনের ভেতর শয়তানি এক নিজের স্বার্থে চলে খুটখাট।
সবই যখন খোদার হুকুম শয়তানি করে কে?
খোদার উপর চাপিয়ে দিতেই খোদা কি-বলছে?

মানুষ ঠকিয়ে খোদার হুকুম শয়তানি... ...বাকিটুকু পড়ুন

আসবে তুমি কবে ?

লিখেছেন সেলিম আনোয়ার, ২০ শে মে, ২০২৪ দুপুর ১:৪২



আজি আমার আঙিনায়
তোমার দেখা নাই,
কোথায় তোমায় পাই?
বিশ্ব বিবেকের কাছে
প্রশ্ন রেখে যাই।
তুমি থাকো যে দূরে
আমার স্পর্শের বাহিরে,
আমি থাকিগো অপেক্ষায়।
আসবে যে তুমি কবে ?
কবে হবেগো ঠাঁই আমার ?
... ...বাকিটুকু পড়ুন

×