somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

its changed ! its changing !! it will be changing !!!

২৩ শে অক্টোবর, ২০১২ দুপুর ১২:১৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

পৃথিবীটা আস্তে আস্তে অনেক সহজ হয়ে যাচ্ছে।।।।।। কত কিছু হচ্ছে আমাদের চারিপাশে এগুলোর ৯০% আমরা অনেকে কল্পনাও করিনি হয়তো। হঠাৎ এ ব্যাপারটা বলতে ইচ্ছে হল। জানি না এমন আরও কত কিছু হবে যা আমরা কেও ভাবিনি কোনদিন আগে।

এভারেস্ট এর কথা তো সবাই জানি কম বেশি। আজকে পত্রিকা খুলে দেখলাম আরও একটি মেয়ে এভারেস্ট জয় করেছে। না, আমি তাদের খারাপ বলার জন্য আজ উদয় হই নি। এই বাঙালি ৪ জনের প্রতি রইল আমার অনেক ভালোবাসা এবং শ্রদ্ধা।

ভাব-১-এভারেস্ট।অনেক ভাব নিছি এবার আমার শিরোনাম এ আসি। এভারেস্ট তো রীতিমত পচায় ফালাইছে। যে না সেই গিয়ে এভারেস্টে উঠে যায়। ভাবটা এমন যে "ধুর অলস সময় কাটাচ্ছি যাই একটু এভারেস্ট ঘুরে আসি"।

ভাব-২-মোবাইল। এইতো কিছু দিন আগে আমার বাবা আমার মাকে চিঠি পাঠাতেন, "প্রিয় অপুর মা" এই কথাটা পোঁছাতে ৭ দিন বা ১০ দিন সময় লাগতো আর এখন skype ব্যাবহার করে যখন তখন একজন আরেকজন কে দেখতে পারে যত দুরেই থাকুক না কেন।

ভাব-৩-ভালোবাসা। একটা সময় ভালোবাসা ছিল খাটি, দুজন দুজনকে একবার দেখেই প্রকাশ করতো তাদের ভালোবাসা, একটু কথা, একটু দেখা পরিষ্কার ছিল গোটা বিষয়টা। অঞ্জন দত্ত র মত লোক ও রঞ্জনাদের সাথে বারান্দায় গিয়ে দেখা করতেন রাস্তায় দারিয়ে। আর এখন প্রেম হয় 1ST Hour এ সেক্স হয় 2ND Hour এ আর ছুটে যায় 3rd Hour এ আর 4th Hour এ আবার ঘটনার পুনরাবৃত্তি। পুরাটাই যেন Olympic এর Indoor Games এখন সেক্স এর আরেক নাম হয়ে গেছে ভালোবাসা। মেয়েদের বাঁচাও বাঁচাও আর্তনাদ ইজ্জত বাঁচানোর জন্য বাংলা ছিনেমা থেকে হারিয়ে না গেলেও বাঙালি মেয়েদের থেকে হারিয়ে গেছে।

ভাব-৪-চাকরি। আমার মামাকেও দেখছি Interview তো পরের কথা CV জমা দিতে দিতেই তার জুতা শেষ, যদিও সে অনেক মেধাবী ছিলেন। আর এখন Internet এই সব শেষ CV জমা দেওয়া থেকে শুরু করে Interview পর্যন্ত। পুরাই ডিজিটাল!!!!!!

ভাব-৫- বিয়ে। "আরে ওর মার বাপের সমন্ধির সালার মাইয়া দুই বিয়া করছে অই পরিবারে দিমু বিয়া মাথা নষ্ট নাকি" আগে মুরব্বীরা এরকম এ বলতেন। বিয়ে ছিল অনেক Sophisticated একটা বিষয়। আর এখন তো অনেক মুরুব্বিরাই বহু বিবাহের সাথে জরিত। তারপর অ আরেকটা বিষয় সেটা হল Indian Serial, "ঈশ আল্লাহ্‌ তুই না একদম Unsmart দেখিস নি Tu Mera Me Tera সিরিয়াল এ, তুই ওকে তালাক দিয়ে দে, কি যে করিস না কেন এটাকে নিয়ে পস্তেছিস" আজকালের মেয়েরা অনেকটাই এরকম ভাবে। পরকিয়া তো Grammer কাকে বলের মত Common বিষয়। বাপের মত না থুক্কু দাদার মত ছেলেদের কাছে ধুর আবার থুক্কু টাকার কাছে বিয়ে বসে যায় আর শরীরের খুদাটা মিটায় Smart কোন পাঠা দেখে। এটাকে বাধা দিতে গেলে মেয়েদের উক্তি "আমাদের কি একটু স্বাধীন ভাবে থাকতে দেয়া হয় না"।

ভাব-৬- আসক্তি। আমি নিজেও Facebook Account খুলি জীবনের ১৯ টি বছর পড়ে এসে। বিকেলে স্কুল থেকে এসে খেলা আর সন্ধায় পরতে বসা, রাত ১০ টারপর গুমাতে যাওয়া। প্রেম তো দূরে থাক , একবার আমার বাসায় পাসের বাড়ির এক মেয়ে আমাদের PABX নম্বর এ Call দিয়ে আমাকে খুঁজেছিল আফসোস ফোন ধরে আম্মা। ঐ দিন আমি স্কুল থেকে আসার পর আমার উপর দিয়ে তো মাশাল্লাহ সুনামি বয়ে যায়, পরে অবশ্য ঐ মেয়ে আম্মাকে বলেছে যে সে শুধু দুষ্টামি করেছে। Mobile তাও নেই Intermediate এ উঠে। আর এখন !!! আরে আমার ছোট যখন ক্লাশ Three তে পড়ে তখন ও বলতো ওর ক্লাশে নাকি ছেলে মেয়েরা একজন আরেকজনকে SMS করে ক্লাশে বসে, বুজেন এইবার। আর Mobile একটা কম বয়েসি ছেলে মেয়ে কিভাবে Abuse করতে পারে এটা তো আর আলাদা করে বলতে হবে না নিশ্চয়ই। এখন তো মনে হয় জন্ম নেয়ার আগে বাবা মা বন্ড সাইন করে নেয় যে "তোমাকে Internet, Mobile, Pocket Money (পর্যাপ্ত পরিমানে) দেয়া হবে তুমি আসো। আমরা যখন ক্লাশ eight এ পড়ি তখন ও ছেলে মেয়ে অনেক একসাথে খেলেছি। চিন্তা করি এটা যদি এখন কার পলাপাইন করে আল্লাহ্‌ ই জানে কি হবে।এখন তো একটু বড় হইছি রাতে বাইরে আড্ডা দেই তারপর ও দেখা যায় বেশি রাত করলে আম্মা আব্বা বলেন "এত রাত পর্যন্ত বাইরে কি?" মাঝে মাঝে তো হিংসা হয় শালার পুস্কা পোলাপাইন কত রাত পর্যন্ত বাইরে থাকে, এই বয়েসে আমরা বাইরে থাকলে আমাদের বলি দেয়া হইত নিশ্চিত।


আসলে সব কিছু বেশি আধুনিক হতে নেই, এখন আমাদের চারপাশে যে অবস্থা আমরা দেখছি সত্যি কি এই পরিবর্তন আমরা ভালোবাসি ? অনেকে হয়তো ভাববেন যে আমি Backdated, না বিষয় Backwardness এর না। সব কিছুর একটা নির্দিষ্ট সময় থাকে। কাঁচা ফল আপনি চাইলেই পাকাতে পারবেন সময়ের আগে কিন্তু মনে রাখবেন সেটা কিন্তু ক্ষতিকর সবার জন্য। তাই সময়ের সঠিক পরিবর্তন সঠিক সময়ে হওয়া উচিত বলে আমার মনে হয়।
২টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় পণ্য বয়কটের কেন এই ডাক। একটি সমীক্ষা-অভিমত।।

লিখেছেন সাইয়িদ রফিকুল হক, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৩:১৫



ভারতীয় পণ্য বয়কটের কেন এই ডাক। একটি সমীক্ষা-অভিমত।।
সাইয়িদ রফিকুল হক

বিএনপি ২০২৪ খ্রিস্টাব্দে দেশে অনুষ্ঠিত “দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে”-এ অংশগ্রহণ করেনি। তারা এই নির্বাচনের বহু আগে থেকেই নির্বাচনে অংশগ্রহণ... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

×