somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

টিআইবির কাছে তথ্য চাইবে সরকার: তথ্যমন্ত্রী

১৭ ই অক্টোবর, ২০১২ দুপুর ২:২৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআইবি) সরকারের বিভিন্ন স্তরে দুর্নীতি নিয়ে যে প্রতিবেদন করেছে সে ব্যাপারে সরকার তথ্য চাইবে। যদি তাদের তথ্য সঠিক হয় তাহলে অভিযুক্তদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। আর যদি টিআইবির অভিযোগ সঠিক না হয় কৈফিয়ত চাওয়া হবে।

বুধবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) ভিআইপি মিলনায়তনে ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন বাংলাদেশ (ক্র্যাব) সদস্যদের জন্য আয়োজিত কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা বলেন।

সম্প্রতি টিআইবি প্রকাশিত একটি প্রতিবেদনে দেখা যায়, জাতীয় সংসদের ৯৭ শতাংশ সদস্য (এমপি) বিভিন্ন নেতিবাচক কর্মকাণ্ডে জড়িত।

সাংবাদিকদের অগ্নিকাণ্ড ও ভূমিকম্পসহ যে কোনো দুযোগের ব্যাপারে সচেতন করার জন্য ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর আরবান ভলান্টারি ট্রেনিং প্রোগ্রাম কর্মশালার আয়োজন করেছে। ১৭ থেকে ১৯ অক্টোবর মিরপুরে ফায়ার সার্ভিসের ট্রেনিং কমপ্লেক্সে এই কর্মশালা চলবে।

প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, “আমি সারাজীবন দেশের রাজনৈতিক দুর্যোগ মোকবেলা করতে কাজ করছি। বিদেশি সাম্রাজ্যবাদী শক্তি, সাম্প্রদায়িক শক্তি ও গণতন্ত্রের বিরুদ্ধ শক্তির বিরুদ্ধে জনগণের সঙ্গে ষাটের দশক থেকে কাজ করছি।”

মন্ত্রী বলেন, “ভূমিকম্প একটি দেশের মানচিত্রও বদলে দিতে পারে। এই বিষয়ে সচেতনতার জন্য প্রশিক্ষণ দেশব্যাপী ছড়িয়ে দেওয়া দরকার। বিল্ডিং কোড না মানলে কি শাস্তি তা স্পষ্ট নয়। এ ব্যাপারে যথাযথ শাস্তির আইন প্রণয়ণ জরুরি।”

ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন বাংলাদেশ (ক্র্যাব ) সভাপতি আক্তারুজ্জামান লাভলুর সভাপতিত্বে বক্তব্য রাখেন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার বেনজির আহমেদ, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ( অব.) আবু নাঈম মোহাম্মদ শহীদুল্লাহ, ফায়ার সার্ভিসের পরিচালক (প্রশিক্ষণ, পরিকল্পনা ও উন্নয়ন) মেজর এমএম মতিউর রহমান, ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিঅারইউ) সভাপতি সাখাওয়াত হোসেন বাদশাসহ সাংবাদিক নেতারা।

ডিএমপি কমিশনার বেনজির আহমেদ বলেন, “আমাদের বেশি বেশি পজিটিভ (ইতিবাচক) কথা প্রচার ও চর্চা করা দরকার। এতে আত্মবিশ্বাস তৈরি হবে।”

বেনজির আহমেদ বলেন, “শুষ্ক আবহাওয়া, অবৈধ বিদুৎ, গ্যাস ও পানির সংযোগের কারণে বেশিরভাগ অগ্নিকাণ্ড ঘটে। আইনের কথা বলে বস্তিবাসীদের বৈধ সংযোগ দেওয়া হচ্ছে না। কিন্ত মনে রাখতে হবে তাদেরও এর অধিকার রয়েছে। মনে রাখতে হবে আইন মানুষের জন্য, তাদের সুবিধার জন্য।”

সাংবাদিকদের উদ্দেশে তিনি বলেন, “অগ্নিকাণ্ড হলে ফায়ার সার্ভিস, পুলিশ ও সাংবাদিকরাই সবার আগে যায়। সাধারণ মানুষ আগুন দেখতে গিয়ে সমস্যা তৈরি করে। তাই এই তিন পেশাজীবীদের এক হয়ে কাজ করতে হবে। উন্নত দেশগুলোতে পুলিশ, ফায়ার সার্ভিস ও মেডিকেল সেবা ইমার্জেন্সি রেসপন্স টিমের মাধ্যমে দেওয়া হয়। বাংলাদেশে এই ধরনের টিম করা উচিত।”

সাংবাদিকদের প্রশংসা করে তিনি বলেন, “আমাদের ইন্টিলিজেন্স অনেকটাই মিডিয়ার ওপর নির্ভর করে। আমরা অপরাধ বিষয়ে সব মিডিয়ার সংবাদ বিশ্লেষণ করি ও ব্যবস্থা নেই। আমি সকালের শুরুতেই সব মিডিয়ার খবর দেখি। আমরা এখন থেকে যে কোনো জরুরি মূহূর্তে তথ্য দেবার জন্য আলাদা টিম করবো।”

ফায়ার সার্ভিসের মহাপরিচালক বলেন, “ভূমিকম্প সম্বন্ধে আমাদের জ্ঞান অনেক কম। যে কোনো দুর্যোগে নিজেকে ও অন্যকে রক্ষা করার কৌশল রপ্ত করা সবার নাগরিক দায়িত্ব। ঢাকা শহর একটি ভয়ংকর ভূমিকম্পের জন্য অপেক্ষা করছে। আমরা এ ব্যাপারে সচেতনতা সৃষ্টির জন্য কাজ করছি।”

ডিআরইউ সভাপতি সাখাওয়াত হোসেন বাদশা বলেন, “যে কোনো বড় ধরনের সমস্যা হলে সরকারি প্রতিষ্ঠানগুলোর সমন্বয়ের অভাব দেখা দেয়। বিশ্বের ২০টি ঝুঁকিপূর্ণ শহরের একটি ঢাকা। অগ্নিকাণ্ড ঝুঁকি আরো বেশি। শুধু সরকারের একার পক্ষে সব সমস্যার সমাধান সম্ভব নয় তাই মানুষকে সচেতন করতে হবে।”

সাখাওয়াত হোসেন বাদশা তথ্যমন্ত্রীর প্রতি অনলাইন নীতিমালা, টিভি চ্যানেলের জন্য আলাদা ওয়েজবোর্ড ও ক্রাইম রিপোর্টারদের জন্য ঝুঁকিভাতা দেওয়ার ব্যপারে বিবেচনা করার অনুরোধ জানান।
১টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কথাটা খুব দরকারী

লিখেছেন বাকপ্রবাস, ৩১ শে মে, ২০২৪ সকাল ৯:৩৪

কথাটা খুব দরকারী
কিনতে গিয়ে তরকারি
লোকটা ছিল সরকারি
বলল থাক দর ভারী।

টাকায় কিনে ডলার
ধরলে চেপে কলার
থাকে কিছু বলার?
স্বর থাকেনা গলার।

ধলা কালা দু'ভাই
ছিল তারা দুবাই
বলল চল ঘানা যাই
চাইলে মন, মানা নাই।

যে কথাটা... ...বাকিটুকু পড়ুন

অতিরিক্ত বা অতি কম দুটোই সন্দেহের কারণ

লিখেছেন সায়েমুজজ্জামান, ৩১ শে মে, ২০২৪ বিকাল ৩:৩০

অনেক দিন গল্প করা হয়না। চলুন আজকে হালকা মেজাজের গল্প করি। সিরিয়াসলি নেয়ার কিছু নেই৷ জোসেফ স্টালিনের গল্প দিয়ে শুরু করা যাক। তিনি দীর্ঘ ২৯ বছর সোভিয়েত ইউনিয়নের প্রধান নেতা ছিলেন। বলা... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সীমানা পিলার

লিখেছেন শাহ আজিজ, ৩১ শে মে, ২০২৪ বিকাল ৪:৫৮



বৃটিশ কর্তৃক এদেশে ম্যাগনেটিক পিলার স্থাপনের রহস্য।
ম্যাগনেটিক পিলার নিয়ে অনেক গুজব ও জনশ্রুতি আছে, এই প্রাচীন ‘ম্যাগনেটিক পিলার' স্থাপন নিয়ে। কেউ কেউ এটিকে প্রাচীন মূল্যবান ‘ম্যাগনেটিক’ পিলার... ...বাকিটুকু পড়ুন

মাথায় চাপা ভূত ভূত ভূতং এর দিনগুলি

লিখেছেন শায়মা, ৩১ শে মে, ২০২৪ সন্ধ্যা ৬:৫৫


এই যে চারিদিকে এত শত কাজ কর্ম, ঝামেলা ঝক্কি, ক্লান্তি শ্রান্তি সব টপকে আমার মাথায় আজও চাপে নানান রকম ভূত। এক ভূত না নামতেই আরেক ভূত। ভূতেদের... ...বাকিটুকু পড়ুন

নিজের পাসওয়ার্ড অন্যকে দিবেন না ;)

লিখেছেন অপু তানভীর, ৩১ শে মে, ২০২৪ রাত ৮:৫৭



কথায় আছে যে পাসওয়ার্ড এবং জাঙ্গিয়া অন্যকে দিতে নেই । মানুষ হিসাবে, বন্ধু হিসাবে প্রেমিক/প্রেমিকা হিসাবে অথবা আজ্ঞাবহ হওয়ার সুবাদে আমরা অন্যকে ব্যবহার করতে দিই বা দিতে বাধ্য হই।... ...বাকিটুকু পড়ুন

×