somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

ইহতিশাম আহমদ
একটি বেসরকারী টিভি চ্যানেলে ক্যামেরাপারসন হিসাবে চাকুরীরত। ত্রিকোন চলচ্চিত্র শিক্ষালয় নামে একটি ফিল্ম স্কুলের প্রতিষ্ঠাতা ও প্রশিক্ষক। গল্প, কবিতা লেখা ও অভিনয়ের অভ্যাস রয়েছে।

আউটডোর লাইটিং (বেসিক)

১৫ ই সেপ্টেম্বর, ২০১২ রাত ১০:৪৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

কয়েকদিন আগে ফেসবুকের ‌'সিনেমা পিপল' গ্রুপে লাইটিং নিয়ে একজনের প্রশ্ন উত্তর দিতে গিয়ে বেশ গলা বাজি করে বলেছিলাম যে ন্যাচারাল লাইটিংএর কোন নিয়ম নেই। কথাটা এই জন্যে বলেছিলাম যে ইনডোর লাইটিংএর যে বেসিক নিয়মগুলো আছে সেগুলোর বাইরে হাতি ঘোড়া কোন নিয়ম ন্যাচারাল লাইটিংএ নেই। বরং ন্যাচারাল লাইটিংএ লাইটের ভোল্ট, এ্যম্পিয়ার এসব নিয়ে মাথা ঘামানোর প্রয়োজন নেই বলে তা সহজতর। ইনডোরে টু পয়েন্ট বা থ্রি পয়েন্ট লাইটিং করবার জন্যে প্রধানতঃ যে বিষয়গুলো মনে রাখতে হয় তা হলঃ

১. বিষেশ প্রয়োজন (হরর ফ্লিম বা স্পেশাল এ্যফেক্ট) ছাড়া লাইট ক্যারেক্টারের আই লেভেলে বা নাক বরাবর বসাবেন না। লাইট বসবে ক্যারেক্টারের মাথার কিছুটা উপরে থেকে। ক্যারেক্টারের গায়ে আলো উপর দিক থেকে কোনাকোনি ভাবে পড়বে। কতটা উপর থেকে তার অনেক হিসাব নিকাশ থাকতেই পারে তবে আমাদের টিভি আর সিনেমার লাইনম্যানরা তো ভার্সিটি পাশ করা নয়, তারা মোটামোটি ক্যারেক্টারের মাথার এক থেকে দেড় হাত উপরে লাইট বসায় এবং তাতেই কাজ হয়ে যায়। লাইট বসানোর সময় লাইটকে ডানে বাঁয়ে উপরে নিচে সরিয়ে সরিয়ে এডজাস্ট করে নিতে হয়। এমন কি হলিউডী ভার্সিটি পাশ লাইটম্যানরাও লাইট বসানোর সময় অনেক্ষণ ধরে গুতোগুতি করে। সুতরাং বই পড়ে লাইট বসানোর কৌনিক ফরমূলা মুখস্ত করা যেতেই পারে তবে তাতে খাটনি খুব একটা কমবে না। যেভাবে বসালে আমার সিনেমার চাহিদা মিটবে সেভাবেই সঠিক নিয়ম।

২. লাইট যদি সোজা সামনা থেকে মারেন তবে ক্যারেক্টারকে বয়স্ক দেখাবে বা বিষয়টাতে থ্রি ডি বা ডেপ্থ থাকবে না। তাই লাইট কিছুটা ডান বা বাম দিকে সরিয়ে বসাতে হয়। কতটা ডানে বা বামে বসাবেন? এর অনেক হিসাব নিকাশ থাকতেই পারে তবে আমাদের টিভি.............. যেভাবে বসালে আমার সিনেমার চাহিদা মিটবে সেভাবেই সঠিক নিয়ম।

৩. এই দুই নিয়মের বাইরে যদি আপনার নায়কের জুতা দেখাতে হয় তবে জুতায় আলো মারবেন। নায়িকার পেট দেখাতে হয় তো নায়িকার পেটে আলো মারবেন। কিভাবে মারবেন? লাইটটা হাতে নেন নিয়ে ডানে বায়ে উপরে নিচে সরাতে থাকেন যখন দেখবেন যে নায়কের জুতা বা নায়িকার পেট চক চক করতেছে তখন বুঝবেন যে আপনি লাইট বসানোর সঠিক জায়গাটা পেয়ে গেছেন।

৪. এবার যেটা বলব সেটা খুব জরুরী। আপনার সামনের মানুষটির দিকে তাকিয়ে দেখেন বা যে চেয়ার টেবিল যাই আপনার সামনে থাক না কেন খুব ভাল মত খেয়াল করেন। মানুষটির বা বস্তুটির দুই পাশে বা চার দিকে সমান আলো নেই। সামন্য কিছু হলেও কম বেশী আছে। এটা প্রকৃতিগত। এটা যদি আপনি আপনার লাইটিংএ আনতে পারেন তবে কেল্লা ফতে। অর্থাৎ চেহারার এক পাশে অন্য পাশের চেয়ে আলো একটু বেশী দিবেন। কতটা কম বেশী সেটা নির্ভর করছে আপনার সিনেমার মুডের উপর। বেশী আলো টাকে বলে কি লাইট আর কম আলোটাকে বলে ফিলার (কেউ কেউ এটাকে কিকারও বলে)। সেই সাথে ক্যারেক্টারের পিছনে সামান্য আলোর ব্যবস্থা করতে পারলে ক্যারেকটারটা তার পিছনের দেয়াল বা অন্য মানুষ থেকে যে সামান্য দূরে আছে তা স্পষ্ট করা যায়। তবে এই ব্যাক লাইট অবশ্যই অনেক কম হবে। এবং এই লাইটের পজিশনও অণ্য লাইটগুলো মত মাথার উপরেই হবে।

আর যা যা নিয়ম আছে তা হল বিশেষায়িত নিয়ম। এখন আউটডোর লাইটিংএর কথায় আসি। ১নং অনুযায়ী আপনি রিফ্লেক্ট মাথার উপরে ধরবেন। ২ নং অনুযায়ী রিফ্লেক্টর ক্যারেক্টারের ডানে বা বামে ধরবেন। ৩ নং নিয়ম অনুযায়ী নায়কের জুতা বা নায়িকার পেট আলোকিত করার জন্যে যেখানে প্রয়োজন সেখানেই ধরবেন। শুধু ক্যামেরা ফ্রেমে যেন আপনার রিফ্লেক্টরের কোনা না ঢুকে যায়। এবং ৪নং নিয়ম অনুযায়ী সূর্য মামাকে মনে করবেন কি লাইট আপনার রিফ্লেক্টরকে মনে করবেন ফিলার লাইট। আপনার কাজের প্রয়োজনে যতগুলো রিফ্লেক্টর লাগে ব্যবহার করবেন কোন মানা নাই। বাকিটা আল্লাহ ভরশা।

ওহ!.. আরেকটা গুরুত্ব পূর্ণ কথা রিফ্লেক্টরের নিজেস্ব কোন আলো নাই (চাঁদের মত)। তাই সূর্যের বিপরীতেই রিফ্লেক্টর ধরতে হবে। অর্থৎ সূর্য এবং রিফ্লেক্টরের মাঝে হবে নায়ক নায়িকার অবস্থান।

যারা ভুল ধরবেন ধরেন। গালি খাওয়ার জন্যে প্রস্তুত....
৩টি মন্তব্য ৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কুরসি নাশিন

লিখেছেন সায়েমুজজ্জামান, ১৯ শে মে, ২০২৪ সকাল ১১:১৫


সুলতানি বা মোগল আমলে এদেশে মানুষকে দুই ভাগে ভাগ করা হয়েছিল৷ আশরাফ ও আতরাফ৷ একমাত্র আশরাফরাই সুলতান বা মোগলদের সাথে উঠতে বসতে পারতেন৷ এই আশরাফ নির্ধারণ করা হতো উপাধি... ...বাকিটুকু পড়ুন

বঙ্গবন্ধুর স্বপ্ন আর আদর্শ কতটুকু বাস্তবায়ন হচ্ছে

লিখেছেন এম ডি মুসা, ১৯ শে মে, ২০২৪ সকাল ১১:৩৭

তার বিশেষ কিছু উক্তিঃ

১)বঙ্গবন্ধু বলেছেন, সোনার মানুষ যদি পয়দা করতে পারি আমি দেখে না যেতে পারি, আমার এ দেশ সোনার বাংলা হবেই একদিন ইনশাল্লাহ।
২) স্বাধীনতা বৃথা হয়ে যাবে যদি... ...বাকিটুকু পড়ুন

---অভিনন্দন চট্টগ্রামের বাবর আলী পঞ্চম বাংলাদেশি হিসেবে এভারেস্ট জয়ী---

লিখেছেন মোঃ মাইদুল সরকার, ১৯ শে মে, ২০২৪ দুপুর ২:৫৫





পঞ্চম বাংলাদেশি হিসেবে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন বাবর আলী। আজ বাংলাদেশ সময় সকাল সাড়ে ৮টায় এভারেস্টের চূড়ায় ওঠেন তিনি।

রোববার বেসক্যাম্প টিমের বরাতে এ তথ্য... ...বাকিটুকু পড়ুন

সকাতরে ঐ কাঁদিছে সকলে

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে মে, ২০২৪ বিকাল ৩:২৯

সকাতরে ওই কাঁদিছে সকলে, শোনো শোনো পিতা।

কহো কানে কানে, শুনাও প্রাণে প্রাণে মঙ্গলবারতা।।

ক্ষুদ্র আশা নিয়ে রয়েছে বাঁচিয়ে, সদাই ভাবনা।

যা-কিছু পায় হারায়ে যায়,... ...বাকিটুকু পড়ুন

বসন্ত বিলাসিতা! ফুল বিলাসিতা! ঘ্রাণ বিলাসিতা!

লিখেছেন নাজনীন১, ১৯ শে মে, ২০২৪ বিকাল ৪:০৯


যদিও আমাদের দেশে বসন্ত এর বর্ণ হলুদ! হলুদ গাঁদা দেখেই পহেলা ফাল্গুন পালন করা হয়।

কিন্তু প্রকৃতিতে বসন্ত আসে আরো পরে! রাধাচূড়া, কৃষ্ণচূড়া এদের হাত ধরে রক্তিম বসন্ত এই বাংলার!

ঠান্ডার দেশগুলো... ...বাকিটুকু পড়ুন

×