আল্লাহ ছাড়া আর কোন সৃষ্টিকর্তা নেই । হযরত মোহাম্মদ (সাঃ) আল্লাহর বান্দা ও রাসূল । রাছূলে করিম (সাঃ) এরশাদ ফরমাইয়াছেন,
১. আল্লা জাল্লা শানুহু আমার উম্মতের উপর সর্ব প্রথম নামাজ ফরজ করিয়াছেন এবং কেয়ামতের দিবস সর্ব প্রথম নামাজেরই হিসাব নেওয়া হইবে ।
২. নামাজের ব্যাপারে আল্লাহকে ভয় কর, নামাজের ব্যাপারে আল্লাহকে ভয় কর ।
৩. মানুষের মধ্যে এবং শেরেকের মধ্যে একমাত্র নামাজই প্রতিবন্ধক ।
৪. ইসলামের নিদর্শন একমাত্র নামাজ । যে ব্যক্তি একাগ্রচিত্তে ওয়াক্ত ও সময়ের প্রতি লক্ষ্য রাখিয়া নামাজ পড়ে সে মোমেন ।
৫. আল্লাহ পাক ঈমান ও নামাজের চাইতে উত্তম শ্রেষ্ঠ্বত্বের আর কোন বিষয়কে ফরজ করেন নাই । যদি করিতেন তবে ফেরেশ্তাগণকেও উহা করিবার নির্দেশ দিতেন । ফেরেশ্তাগণ দিবা রাত্রি কেহ রুকুতে আর কেহ সেজদায় পড়িয়া থাকে ।
৬. নামাজ দ্বীন ইসলামের খুটি ।
৭. নামাজের দ্বারা শয়তানের মূখ কালো হইয়া যায় ।
৮. নামাজ মোমেনের নূর স্বরূপ ।
৯. নামাজ শ্রেষ্ঠ জেহাদ ।
১০. কোন ব্যাক্তি যখন নামাজে দাড়ায় তখন আল্লাহ পাক তাহার দিকে পূর্ণ মনোযোগ দেন ।
আর যখন সে নামাজ হইতে হটিয়া যায় আল্লাহও মনোযোগ হটাইয়া নেন ।
১১. যখন কোন আসমানী বালা অবতীর্ণ হয় তখন মসজিদ আবাদকারীদের উপর হইতে বিপদ সরিয়া যায় ।
১২. কোন পাপের দরুণ নামাজী জাহান্নামে প্রবেশ করিলে তাহার সেজদার অঙ্গ দোযখের অগ্নি স্পর্শ করিবে না ।
১৩. সেজদায় ব্যবহৃত অঙ্গকে আল্লাহপাক অগ্নির জন্য হারাম করিয়া দিয়াছেন ।
১৪. সঠিক ওয়াক্তে নামাজ আদায় করা আল্লাহপাকের নিকট সর্বাপেক্ষা প্রিয় ।
১৫. আল্লাহ মানুষকে সেজদায় রত অবস্হায় যখন কপাল মাটিতে মিশায়, দেখিতে অধিক ভালোবাসেন ।
১৬. সেজদায় রত অবস্হায় আল্লাহর নৈকট্য সর্বাপেক্ষা বেশী লাভ হয় ।
১৭. নামাজ বেহেশ্তের চাবি ।
১৮. মানুষ নামাজে দাড়াইলে তাহার জন্য বেহেশ্তের দরজা খুলিয়া যায় এবং আল্লাহতায়ালা ও নামাজীর মধ্যে কোন পর্দা থাকে না ।
১৯. নামাজী শাহেন শাহের দরবারে করাঘাত করে , যে ক্রমাগত করাঘাত করে তার জন্য দরজা খোলাটাই স্বাভাবিক ।
২০. দেহের জন্য যেমন মস্তক, দ্বীনের জন্য তেমন নামাজ ।
(বাকী ২০টি পরের পর্বে)
উৎসঃ ফাজায়েলে নামাজ । ।
অনলাইনে ছড়িয়ে ছিটিয়ে থাকা কথা গুলোকেই সহজে জানবার সুবিধার জন্য একত্রিত করে আমাদের কথা । এখানে সংগৃহিত কথা গুলোর সত্ব (copyright) সম্পূর্ণভাবে সোর্স সাইটের লেখকের এবং আমাদের কথাতে প্রতিটা কথাতেই সোর্স সাইটের রেফারেন্স লিংক উধৃত আছে ।